কম্পিউটার

কীভাবে জাভাতে একটি চরকে স্ট্রিংয়ে রূপান্তর করবেন

জাভাতে একটি অক্ষরকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে, toString() এবং valueOf() পদ্ধতি ব্যবহার করা হয়। toString() এবং valueOf() যে কোনো ডাটা টাইপকে স্ট্রিং-এ রূপান্তর করতে উভয় পদ্ধতিই ব্যবহৃত হয়। একটি অক্ষরকে একটি স্ট্রিং এ রূপান্তর করার জন্য, তারা উভয়ই অভিন্নভাবে কাজ করে।


প্রোগ্রামিংয়ে, ডেটা টাইপগুলি একে অপরের থেকে নির্দিষ্ট ধরণের ডেটা আলাদা করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, স্ট্রিংগুলি পাঠ্য-ভিত্তিক ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয় এবং দশমিক সংখ্যা সংরক্ষণ করতে ফ্লোটিং-পয়েন্ট সংখ্যাগুলি ব্যবহার করা হয়।

ডেটা টাইপ যা একটি মান ধারণ করে তার উপর প্রভাব পড়ে আপনি কীভাবে মানটি পুনরুদ্ধার এবং ম্যানিপুলেট করতে পারেন। সুতরাং, আপনি প্রায়শই দেখতে পাবেন যে আপনি জাভাতে অন্য ধরনের ডেটা রূপান্তর করতে চান। জাভাতে সবচেয়ে সাধারণ ধরনের রূপান্তর অপারেশনগুলির মধ্যে একটি, char থেকে স্ট্রিং, এর একাধিক সমাধান রয়েছে।

এখানেই toString() এবং valueOf() মেথড আসে। এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে toString() এবং valueOf() মেথড ব্যবহার করে জাভাতে একটি স্ট্রিং-এ একটি অক্ষরে রূপান্তর করতে হয়।

জাভা ডেটা টাইপস

জাভাতে বেশ কয়েকটি ডেটা প্রকার রয়েছে যা ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, char একটি একক অক্ষর সংরক্ষণ করতে ব্যবহৃত হয়, এবং int একটি পূর্ণ সংখ্যা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়।

প্রতিটি ডেটা টাইপের নিজস্ব ক্রিয়াকলাপ রয়েছে, যা ডেটা ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে। ফ্লোটিং-পয়েন্ট এবং পূর্ণসংখ্যা, উদাহরণস্বরূপ, গাণিতিক ক্রিয়াকলাপগুলির সাথে ব্যবহার করা যেতে পারে; জাভা স্ট্রিং পদ্ধতি ব্যবহার করে স্ট্রিং পরিবর্তন করা যেতে পারে।

এই টিউটোরিয়ালের জন্য, আমরা দুটি ডেটা প্রকারের উপর ফোকাস করতে যাচ্ছি:char এবং string।

জাভাতে, char একটি স্বতন্ত্র চরিত্র সংরক্ষণ করে। char character এর জন্য সংক্ষিপ্ত , যা জাভা ক্যারেক্টার ক্লাসকে বোঝায়। এখানে একটি char এর একটি উদাহরণ জাভাতে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

char theLetterF = ‘F’;

এক বা একাধিক অক্ষরের ক্রম সংরক্ষণ করতে স্ট্রিং ব্যবহার করা হয়। এখানে জাভাতে একটি স্ট্রিং এর একটি উদাহরণ:

String restaurantName = “The Two Cranes”;

এখন, আপনি যদি একটি চরকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে চান? আসুন আপনি ব্যবহার করতে পারেন এমন দুটি পন্থা নিয়ে আলোচনা করুন।

ToString()

ব্যবহার করে জাভা চরকে স্ট্রিং-এ রূপান্তর করুন

Java toString() পদ্ধতিটি একটি মানকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে ব্যবহৃত হয়। toString() একটি প্যারামিটার গ্রহণ করে:যে মানটি আপনি একটি স্ট্রিং-এ রূপান্তর করতে চান।

একটি অক্ষরকে একটি স্ট্রিং-এ রূপান্তর করতে, আমরা Character.toString() পদ্ধতি ব্যবহার করতে পারি। এখানে Character.toString() পদ্ধতির সিনট্যাক্স রয়েছে:

Character.toString(value);

ধরুন আমরা একজন দর্জির জন্য একটি প্রোগ্রাম তৈরি করছি যা গ্রাহকের প্রথম এবং শেষ নামের প্রথম অক্ষর সংরক্ষণ করে। এই ডেটা সংরক্ষণ করা হয়, তাই দর্জি জানেন যে গ্রাহকের পোশাকে কী মনোগ্রাম করতে হবে।

এই মুহূর্তে, এই মান অক্ষর হিসাবে সংরক্ষণ করা হয়. যাইহোক, দর্জি সিদ্ধান্ত নিয়েছে যে তিনি প্রোগ্রামে নতুন বৈশিষ্ট্য যোগ করতে চান, এবং তাই তিনি চান যে আমরা চর মানগুলিকে স্ট্রিংয়ে রূপান্তর করি। মনোগ্রাম অক্ষরকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

<প্রি>ক্লাস কনভার্টমনোগ্রামস { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { char first ='T'; char দ্বিতীয় ='F'; স্ট্রিং first_string =Character.toString(first); স্ট্রিং দ্বিতীয়_স্ট্রিং =Character.toString(সেকেন্ড); System.out.println("প্রথম মনোগ্রাম অক্ষর হল:" + first_string); System.out.println("দ্বিতীয় মনোগ্রাম অক্ষর হল:" + দ্বিতীয়_স্ট্রিং); }}

আমাদের কোড ফিরে আসে:

The first monogram letter is: T

The second monogram letter is: F

আমাদের কোডে অনেক কিছু চলছে, তাই আসুন এটি ভেঙে ফেলি। প্রথমে, আমরা ConvertMonograms নামে একটি ক্লাস ঘোষণা করি যা আমাদের প্রোগ্রামের কোড সংরক্ষণ করে। আমাদের ক্লাস নিম্নলিখিত ক্রিয়া সম্পাদন করে:

  1. প্রথম এবং দ্বিতীয় ভেরিয়েবলগুলিকে অক্ষর হিসাবে ঘোষণা করা হয় এবং যথাক্রমে T এবং F মান সংরক্ষণ করা হয়।
  2. Character.toString() পদ্ধতিটি প্রথম ভেরিয়েবলের বিষয়বস্তুকে একটি স্ট্রিং-এ রূপান্তর করতে ব্যবহৃত হয় এবং নতুন স্ট্রিংটিকে পরিবর্তনশীল first_string-এ বরাদ্দ করে। .
  3. Character.toString() second এর বিষয়বস্তু রূপান্তর করতে ব্যবহৃত হয় একটি স্ট্রিং-এ, এবং পরিবর্তনশীল second_string-এ নতুন মান নির্ধারণ করে।
  4. আমাদের প্রোগ্রাম প্রিন্ট আউট করে “প্রথম মনোগ্রাম অক্ষরটি হল:“ কনসোলে, তারপরে first_string-এ সংরক্ষিত মান ”
  5. "দ্বিতীয় মনোগ্রাম অক্ষরটি হল:" কনসোলে প্রিন্ট করা হয়, তারপরে second_string ভেরিয়েবলে সংরক্ষিত মান .

সহজ কথায়, আমাদের প্রোগ্রাম T অক্ষর রূপান্তর করেছে এবং F স্ট্রিং থেকে

ValueOf()

ব্যবহার করে জাভা চরকে স্ট্রিং-এ রূপান্তর করুন

String.valueOf() পদ্ধতিটি জাভাতে একটি মানকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে ব্যবহৃত হয়। স্ট্রিং valueOf() পদ্ধতি একটি প্যারামিটার গ্রহণ করে:যে মানটি আপনি একটি স্ট্রিং-এ রূপান্তর করতে চান।

valueOf() Character.toString() পদ্ধতির মতো একইভাবে কাজ করে যা আমরা আগে আলোচনা করেছি।

দর্জির দোকানে ফিরে আসা যাক। ধরুন আমরা toString() এর পরিবর্তে valueOf() পদ্ধতি ব্যবহার করতে চাই মনোগ্রাম অক্ষরগুলিকে একটি char থেকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে। আমরা এই লক্ষ্য অর্জন করতে নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

<প্রি>ক্লাস কনভার্টমনোগ্রামস { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { char first ='T'; char দ্বিতীয় ='F'; স্ট্রিং first_string =String.valueOf(first); স্ট্রিং দ্বিতীয়_স্ট্রিং =String.valueOf(সেকেন্ড); System.out.println("প্রথম মনোগ্রাম অক্ষর হল:" + first_string); System.out.println("দ্বিতীয় মনোগ্রাম অক্ষর হল:" + দ্বিতীয়_স্ট্রিং); }}

আমাদের কোড ফিরে আসে:

The first monogram letter is: T

The second monogram letter is: F

আমাদের কোড আমাদের প্রথম উদাহরণ হিসাবে একই ভাবে কাজ করে। শুধুমাত্র পার্থক্য হল যে আমরা Character.toString() এর পরিবর্তে String.valueOf() ব্যবহার করি আমাদের char মানগুলিকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে।

চার অ্যারেকে স্ট্রিং-এ রূপান্তর করুন

উপরন্তু, valueOf() পদ্ধতিটি একটি char অ্যারেকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে।

ধরুন আমরা একজন গ্রাহকের আদ্যক্ষর সংরক্ষণ করেছি, Tom Montgomery Peterson , একটি চর অ্যারেতে, এবং আমরা এটিকে একটি একক স্ট্রিংয়ে রূপান্তর করতে চাই, তাই আমরা জানি গ্রাহকের পোশাকে কী মনোগ্রাম করতে হবে। আমরা এই কোডটি ব্যবহার করতে পারি char অ্যারেটিকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে:

শ্রেণী ConvertMonogramsToArray { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { char[] আদ্যক্ষর ={'T', 'M', 'P'); স্ট্রিং মনোগ্রাম =String.valueOf(আদ্যক্ষর); System.out.println("মনোগ্রাম:" + মনোগ্রাম); }}

আমাদের কোড ফিরে আসে:

Monogram: TMP

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা ConvertMonogramsToArray নামে একটি ক্লাস ঘোষণা করি। এই ক্লাস উদাহরণের জন্য আমাদের কোড সংরক্ষণ করে. আমাদের ক্লাস নিম্নলিখিত ফাংশন সম্পাদন করে:

  1. একটি পরিবর্তনশীল যাকে বলা হয় initials ঘোষণা করা হয় যা অক্ষরের একটি তালিকা সংরক্ষণ করে।
  2. String.valueOf() initials এর বিষয়বস্তু রূপান্তর করতে ব্যবহৃত হয় একটি স্ট্রিং-এ এবং পরিবর্তনশীল monogram-এ নতুন স্ট্রিং বরাদ্দ করে .
  3. স্ট্রিং "মনোগ্রাম:" কনসোলে প্রিন্ট করা হয়, তার পরে গ্রাহকের মনোগ্রাম।

উপসংহার

জাভাতে একটি চরকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করা একটি সাধারণ কাজ। toString() এবং valueOf() পদ্ধতি উভয়ই জাভাতে একটি চরকে একটি স্ট্রিং-এ রূপান্তর করতে ব্যবহার করা যেতে পারে।

এই গাইডে আলোচনা করা হয়েছে কিভাবে toString() ব্যবহার করে একটি char স্ট্রিং এ রূপান্তর করা যায়, কিভাবে valueOf() ব্যবহার করে একটি char একটি স্ট্রিং এ রূপান্তর করা যায় এবং কিভাবে valueOf() ব্যবহার করে একটি char অ্যারেকে একটি স্ট্রিং এ রূপান্তর করা যায়। এই গাইডটি একটি জাভা প্রোগ্রামে এই প্রতিটি পদ্ধতির একটি উদাহরণের মাধ্যমেও হেঁটেছে।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো জাভাতে অক্ষরগুলিকে স্ট্রিংগুলিতে রূপান্তর করা শুরু করতে প্রস্তুত!


  1. কিভাবে একটি CLOB প্রকারকে জাভাতে স্ট্রিং এ রূপান্তর করবেন?

  2. জাভা - উদাহরণ সহ কিভাবে স্ট্রিংকে int-এ রূপান্তর করা যায়

  3. কিভাবে জাভা মানচিত্রকে JSON এ রূপান্তর করবেন

  4. জাভাতে স্ট্রিংগুলি কীভাবে তুলনা করবেন