কম্পিউটার

SQL এ ভিউ এবং ম্যাটেরিয়ালাইজড ভিউ এর মধ্যে পার্থক্য


যেহেতু আমরা জানি যে যেকোন ডাটাবেসের প্রধান উপাদান হল তার টেবিল, ডেটা অ্যাক্সেসিবিলিটি কাস্টম করার জন্য ভিউ এর ধারণা আছে অন্য কথায় আমরা বলতে পারি যে একটি টেবিলের ভিউ এর সাহায্যে আমরা যেকোনো ব্যবহারকারীকে শুধুমাত্র সেই ডেটা অ্যাক্সেস করতে সীমাবদ্ধ করতে পারি। যা তার দ্বারা অ্যাক্সেস করা অনুমিত হয়. এখন দর্শনের বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যের ভিত্তিতে আমরা ভিউ এবং ম্যাটেরিয়ালাইজড ভিউ এর মধ্যে পার্থক্য করতে পারি।

ভিউ এবং ম্যাটেরিয়ালাইজড ভিউ এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলো নিচে দেওয়া হল।

Sr. না। কী দর্শন বস্তুগত দৃষ্টিভঙ্গি
1 সংজ্ঞা প্রযুক্তিগতভাবে একটি টেবিলের ভিউ হল টেবিলের একটি লজিক্যাল ভার্চুয়াল কপি যা "নির্বাচন ক্যোয়ারী" দ্বারা তৈরি করা হয় কিন্তু ফলাফলটি ডিস্কের কোথাও সংরক্ষণ করা হয় না এবং প্রতিবার যখন আমাদের ডেটার প্রয়োজন হয় তখন আমাদের ক্যোয়ারী ফায়ার করতে হয়, তাই সবসময় আমরা পাই আসল টেবিল থেকে আপডেট করা বা সর্বশেষ ডেটা। অন্যদিকে ম্যাটেরিয়ালাইজড ভিউ হল সিলেক্ট ক্যোয়ারী দ্বারা চালিত ডেটার লজিক্যাল ভার্চুয়াল কপি কিন্তু কোয়েরির ফলাফল টেবিল বা ডিস্কে সংরক্ষিত থাকবে।
2 সঞ্চয়স্থান ভিউতে ক্যোয়ারী এক্সপ্রেশনের ফলস্বরূপ টিপলগুলি ডিস্কে সংরক্ষণ করা হয় না শুধুমাত্র ক্যোয়ারী এক্সপ্রেশনটি ডিস্কে সংরক্ষণ করা হয়৷ অন্যদিকে ম্যাটেরিয়ালাইজড ভিউয়ের ক্ষেত্রে ক্যোয়ারী এক্সপ্রেশন এবং ফলাফলের টিপল উভয়ই ডিস্কে সংরক্ষণ করা হয়।
3 কোয়েরি এক্সিকিউশন উপরে উল্লিখিত ভিউয়ের ক্ষেত্রে ক্যোয়ারী এক্সপ্রেশনটি ডিস্কে সংরক্ষণ করা হয় এবং এর ফলাফল নয় তাই ব্যবহারকারী যখনই এটি থেকে ডেটা আনার চেষ্টা করে তখন ক্যোয়ারী এক্সপ্রেশন প্রতিবার কার্যকর হয় যাতে ব্যবহারকারী প্রতিবার সর্বশেষ আপডেট করা মান পাবেন৷ অন্যদিকে ম্যাটেরিয়ালাইজড ভিউয়ের ক্ষেত্রে কোয়েরির ফলাফল ডিস্কে সংরক্ষিত থাকে এবং তাই ব্যবহারকারী যখন ডেটা আনার চেষ্টা করেন তখন প্রতিবার ক্যোয়ারী এক্সপ্রেশনটি কার্যকর হয় না যাতে ব্যবহারকারী সর্বশেষ আপডেট করা মান পাবেন না যদি এটি ডাটাবেসে পরিবর্তন করা হয়।
4 খরচ কার্যকর যেহেতু Views এর সাথে কোনো সঞ্চয়স্থানের খরচ যুক্ত নেই তাই এর সাথে সম্পর্কিত কোনো আপডেট খরচও নেই। অন্যদিকে ম্যাটেরিয়ালাইজড ভিউ এর সাথে একটি স্টোরেজ খরচ যুক্ত থাকে তাই এর সাথে আপডেট খরচও যুক্ত থাকে।
5 ডিজাইন এসকিউএল-এ ভিউগুলি একটি নির্দিষ্ট আর্কিটেকচার পদ্ধতির সাথে ডিজাইন করা হয়েছে যার কারণে একটি ভিউ সংজ্ঞায়িত করার জন্য একটি এসকিউএল স্ট্যান্ডার্ড রয়েছে। অন্যদিকে এসকিউএল-এ ম্যাটেরিয়ালাইজড ভিউয়ের ক্ষেত্রে একটি জেনেরিক আর্কিটেকচার পদ্ধতির সাথে ডিজাইন করা হয়েছে তাই এটিকে সংজ্ঞায়িত করার জন্য কোন SQL মান নেই, এবং এর কার্যকারিতা কিছু ডাটাবেস সিস্টেম দ্বারা একটি এক্সটেনশন হিসাবে প্রদান করা হয়।
6 ব্যবহার ভিউ সাধারণত ব্যবহার করা হয় যখন ডেটা কদাচিৎ অ্যাক্সেস করা হয় এবং টেবিলের ডেটা ঘন ঘন আপডেট করা হয়। অন্যদিকে যখন ঘন ঘন ডেটা অ্যাক্সেস করতে হয় এবং টেবিলের ডেটা ঘন ঘন আপডেট করা হয় না তখন উপাদানযুক্ত ভিউ ব্যবহার করা হয়।

  1. এসকিউএল এবং টি-এসকিউএল এর মধ্যে পার্থক্য

  2. এসকিউএল-এ টেবিল, ভিউ এবং প্রতিশব্দের মধ্যে পার্থক্য ব্যাখ্যা কর

  3. এসকিউএল-এ ALTER এবং আপডেট কমান্ডের মধ্যে পার্থক্য

  4. এসকিউএল-এ অভ্যন্তরীণ যোগদান এবং বাইরের যোগদানের মধ্যে পার্থক্য