কম্পিউটার

JavaScript:URL-এ যান:একটি সম্পূর্ণ গাইড

window.location মানটি আপনার ব্রাউজারে যে বর্তমান ইউআরএলটি দেখছেন তা উপস্থাপন করে। আপনি JavaScript-এ অন্য URL-এ যেতে এই মানটি প্রতিস্থাপন করতে পারেন। আপনি যদি একজন ব্যবহারকারীকে অন্য পৃষ্ঠায় পুনঃনির্দেশ করতে চান তবে এটি কার্যকর। এছাড়াও আপনি assign() বা প্রতিস্থাপন() পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আপনি একটি ব্যবহারকারীকে একটি ভিন্ন ওয়েবসাইট বা একটি আপডেট করা পাথ নামে পুনঃনির্দেশ করতে চাইতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে৷ বেশিরভাগ ক্ষেত্রে, আপনি ব্যবহারকারীর অনুমোদনের উপর নির্ভর করে পুনঃনির্দেশ করতে চাইতে পারেন - একটি ক্লায়েন্ট একটি সাইটে লগ ইন করা হয় কিনা। এই নিবন্ধে, আমরা জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে একটি ওয়েব পৃষ্ঠায় এটি কিভাবে করতে হয় তা দেখে নিই।

জাভাস্ক্রিপ্ট URL-এ যান

JavaScript ব্রাউজার ইতিহাস API আপনাকে একটি নতুন URL এ যেতে দেয়। আপনি একটি নতুন URL এ নেভিগেট করতে নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করতে পারেন:

  • window.location-এ একটি নতুন মান বরাদ্দ করা।
  • window.assign() পদ্ধতি ব্যবহার করে।
  • window.replace() পদ্ধতি ব্যবহার করে।

এই তিনটি পদ্ধতি সমানভাবে অন্য ইউআরএলে নেভিগেট করার লক্ষ্য পূরণ করে। আসুন এই পদ্ধতিগুলির প্রতিটির দিকে নজর দেওয়া যাক।

JavaScript window.location Value

একটি নতুন URL-এ নেভিগেট করতে, ব্রাউজারের ইতিহাস API থেকে অবস্থান বস্তুটি ব্যবহার করুন৷ সেশনের ইতিহাস আপনাকে লোকেশন অবজেক্টটিকে একটি নতুন URL-এ পুনরায় বরাদ্দ করতে বা সেই একই অবজেক্টে href প্রপার্টি ব্যবহার করতে দেয়৷

এই পদ্ধতির জন্য সিনট্যাক্স হল:

window.location = "url";

"url" ইউআরএলটি প্রতিনিধিত্ব করে যা আপনি ব্যবহারকারীকে দেখতে চান। কোডের এই লাইনটি চলে গেলে, একটি জাভাস্ক্রিপ্ট পুনঃনির্দেশ শুরু হয়। এটি ব্যবহারকারীরা তাদের ওয়েব ব্রাউজারে যে পৃষ্ঠাটি দেখে তা পরিবর্তন করে৷

আসুন একটি উদাহরণ আকারে এই পদ্ধতিটি দেখে নেওয়া যাক:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

const handleClick = (e) => {
      console.log("click")
      window.location = ('https://careerkarma.com') 
      // window.location.href = ('https://careerkarma.com')
      console.log(window.location)
    }

যখন handleClick() ফাংশন চলে, আমাদের কোড জাভাস্ক্রিপ্ট কনসোলে একটি বিবৃতি লগ করবে। তারপর, আমাদের কোড আমাদেরকে একটি নতুন URL এ পুনঃনির্দেশ করবে৷

জাভাস্ক্রিপ্ট window.location.assign()

অবস্থান বস্তুর assign(). নামে একটি পুনঃনির্দেশ পদ্ধতি রয়েছে এই পদ্ধতিটি বরাদ্দ করা URL এর সাথে বর্তমান URL বরাদ্দ করে এবং এটিকে ইতিহাস স্ট্যাকে যুক্ত করে৷

ইতিহাস স্ট্যাক আপনার দেখা পৃষ্ঠাগুলিকে প্রতিনিধিত্ব করে ("ব্যাক অ্যারো" সম্পর্কে চিন্তা করুন যা আপনাকে একটি পৃষ্ঠায় ফিরে যেতে দেয়)।

নিম্নলিখিত সিনট্যাক্স বিবেচনা করুন:

window.location.assign("url");

শেষ উদাহরণের বিপরীতে, আমাদের একটি জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবলে (window.location) কোনো মান নির্ধারণ করতে হবে না। পরিবর্তে, ব্যবহারকারীর দৃষ্টিভঙ্গি ওয়েব পৃষ্ঠা পরিবর্তন করার জন্য আমরা একটি পদ্ধতি ব্যবহার করি৷

হিস্ট্রি স্ট্যাক হল ব্রাউজার কীভাবে মনে রাখে ব্যাক বাটন বা ফরোয়ার্ড বোতাম কোথায় যেতে হবে।

আসুন এই পদ্ধতির একটি সম্পূর্ণ উদাহরণ দেখে নেওয়া যাক:

const handleClick = (e) => {
      console.log("click")
      window.location.assign('https://careerkarma.com');      
}

আপনি যদি একই সাইটের একটি ভিন্ন পৃষ্ঠায় পুনঃনির্দেশ করতে চান, তাহলে অবস্থান অবজেক্টে পাথ নামের বৈশিষ্ট্যটি ব্যবহার করুন:

const handleClick = (e) => {
      console.log("click")
      window.location.pathname = ('/newpage.html')
      console.log(window.location)
}

জাভাস্ক্রিপ্ট window.location.replace()

ব্যবহারকারী আগের সাইটে ফিরে যেতে ব্যাক বোতাম ব্যবহার করতে পারে কিনা তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আপনার আছে।

প্রতিস্থাপন() পদ্ধতি ব্যবহার করে, আপনি একজন ব্যবহারকারীকে একটি সাইটে নেভিগেট করতে পারেন এবং তাদের আগের পৃষ্ঠায় ফিরে যাওয়া থেকে বিরত রাখতে পারেন। অন্যদিকে, assign() পদ্ধতিটি আপনার ব্রাউজারের ইতিহাসে যে পৃষ্ঠাটি আগে দেখছিলেন সেটি সংরক্ষণ করে। সুতরাং, assign() দিয়ে আপনি শেষ পৃষ্ঠাটি দেখতে পারেন যেটিতে আপনি ছিলেন।

আসুন প্রতিস্থাপন() পদ্ধতিটি একবার দেখে নেওয়া যাক:

window.location.replace("url");

যেমন assign(), replace() একটি পদ্ধতি। এই পদ্ধতিটি একটি যুক্তি গ্রহণ করে:একটি ইউআরএল যেখানে আপনি ব্যবহারকারীকে নির্দেশ করতে চান।

আমরা একটি কাস্টম ফাংশনের সাথে প্রতিস্থাপন() পদ্ধতি ব্যবহার করতে পারি যখন পদ্ধতিটি চালানো হয় তখন ব্যবহারকারী যে URLটি দেখেন তা পরিবর্তন করতে:

const handleClick = (e) => {
      console.log("click")
      window.location.replace('https://careerkarma.com'); 
}

আপনার পছন্দের URL-এ পুনঃনির্দেশ করতে বিভিন্ন পদ্ধতির সাথে খেলতে এই Repl.it ব্যবহার করুন। আপনি কোডটিকে ডিফল্টে রিসেট করতে রান বোতামটি ব্যবহার করতে পারেন।

উপসংহার

JavaScript-এ URL-এ যাওয়ার তিনটি উপায় আছে:window.location, window.location.assign() পদ্ধতি বা window.location.replace() পদ্ধতি ব্যবহার করে।

আপনি জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে জাভাস্ক্রিপ্ট শিখতে হয় গাইড দেখুন। এই নির্দেশিকাটিতে জাভাস্ক্রিপ্ট কীভাবে শিখতে হয় তার শীর্ষ টিপস এবং নতুন এবং মধ্যবর্তী বিকাশকারীদের জন্য ব্যাপক শিক্ষার সংস্থানগুলির একটি তালিকা রয়েছে৷


  1. appendChild JavaScript:একটি গাইড

  2. একটি ভিন্ন URL এ পুনঃনির্দেশিত করতে window.location কিভাবে ব্যবহার করবেন?

  3. জাভাস্ক্রিপ্ট জাভাস্ক্রিপ্ট BOM উইন্ডো স্ক্রীন

  4. iOS-এ অবস্থান ভাগ করে নেওয়ার জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা