কম্পিউটার

তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?


হ্যাশিং

হ্যাশিং হল একটি ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি যা বিভিন্ন ধরণের ইনপুটের সত্যতা এবং অখণ্ডতা পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। এটি ডাটাবেসে প্লেইনটেক্সট পাসওয়ার্ড সংরক্ষণ রোধ করতে প্রমাণীকরণ সিস্টেমে ব্যাপকভাবে ব্যবহৃত হয়, তবে এটি ফাইল, নথি এবং বিভিন্ন ধরণের ডেটা পরীক্ষা করতেও ব্যবহার করা যেতে পারে। হ্যাশিং ফাংশনগুলির অপর্যাপ্ত ব্যবহার গুরুতর ডেটা লঙ্ঘনের দিকে পরিচালিত করতে পারে, তবে প্রথম স্থানে সংবেদনশীল তথ্য সুরক্ষিত করতে হ্যাশিং ব্যবহার না করা খারাপ৷

হ্যাশিং ফাংশন বিপরীত হয় না. একটি হ্যাশিং ফাংশনের আউটপুট হল একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের অক্ষরের স্ট্রিং যা হ্যাশ মান, ডাইজেস্ট বা সরাসরি একটি হ্যাশ নামে পরিচিত। এগুলি মূলত গোপনীয়তা বজায় রাখার জন্য পূর্ব-নির্ধারিত নয় কারণ এগুলিকে তাদের আসল মানগুলিতে রূপান্তরিত করা যায় না৷

একটি হ্যাশিং ফাংশনের বৈশিষ্ট্য হল যে যখন হ্যাশ করা হয়, একটি অনন্য ইনপুট সর্বদা একই হ্যাশ মানের ফলাফল হওয়া উচিত। যদি দুটি ভিন্ন ইনপুটের একই রকম হ্যাশভ্যালু থাকতে পারে, তবে এটি সংঘর্ষ হিসাবে পরিচিত এবং, এই ধরনের সংঘর্ষ আবিষ্কার করা কতটা সহজ গণনা করা যায় তার উপর নির্ভর করে, নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে হ্যাশ ফাংশনটিকে ভাঙা হিসাবে বিবেচনা করা যেতে পারে।

এনক্রিপশন

এনক্রিপশন হল সাধারণ পাঠ্য এবং অন্যান্য ডেটা এনকোড করার পদ্ধতি যা একমাত্র অনুমোদিত সত্তা দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে যদি এটির একটি ডিক্রিপশন কী থাকে। এটি সাইবার অপরাধীদের দ্বারা অ্যাক্সেস করা থেকে এই সংবেদনশীল তথ্য সুরক্ষিত করবে৷

এটি আধুনিক যোগাযোগ ব্যবস্থায় তথ্য নিরাপত্তা অর্জনের সবচেয়ে কার্যকর পদ্ধতি। রিসিভার একটি এনক্রিপ্ট করা বার্তা পড়ার জন্য, এটির একটি পাসওয়ার্ড বা একটি নিরাপত্তা কী থাকা উচিত যা ডিক্রিপশনে ব্যবহৃত হয়। যে ডেটা এনক্রিপ্ট করা হয়নি তাকে প্লেইন টেক্সট বলা হয় এবং ডেটা এনক্রিপ্ট করাকে সাইফার টেক্সট বলা হয়।

এনক্রিপশনের মূল ধারণা হল একজন অননুমোদিত ব্যক্তির কাছ থেকে তথ্য সুরক্ষিত করা যাকে একটি বার্তা পড়তে বা পেতে হবে যা তাদের জন্য নির্ধারিত ছিল না। এনক্রিপশন নিরাপত্তা উন্নত করে যখন ওয়েবের মাধ্যমে বা কোনো প্রদত্ত নেটওয়ার্কের মাধ্যমে বার্তা পাঠানো হয়।

আসুন হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে তুলনা দেখি।

> কোন চাবি ব্যবহার করা হয় না।৷
হ্যাশিং এনক্রিপশন
এনক্রিপশন হল একটি দ্বিমুখী ফাংশন যেখানে ডেটা একটি এনক্রিপশন কী ব্যবহার করে স্ক্র্যাম্বল করা হয় এবং পরে একটি ডিক্রিপশন কী ব্যবহার করে আনস্ক্র্যাম্বল করা হয়।
সব পরিবর্তন শনাক্ত করে এবং তারপরে হ্যাশ আউটপুটে পরিবর্তন করে বিষয়বস্তুর অখণ্ডতা পরীক্ষা করতে হ্যাশিং ব্যবহার করা হয়। তথ্যের গোপনীয়তা এবং নিরাপত্তা বজায় রাখার মৌলিক লক্ষ্যগুলির জন্য এনক্রিপশন ডেটা এনকোড করে। এটির জন্য একটি প্রাইভেট কী দরকার ছিল রিভার্সিবল ফাংশন এনক্রিপ্ট করা টেক্সট থেকে প্লেইন টেক্সট।
হ্যাশিং-এ কী-এর কোনো প্রয়োজন নেই৷কি-এর সাহায্যে এনক্রিপশন করা হয়। সিমেট্রিক এনক্রিপশনের ক্ষেত্রে, শুধুমাত্র পাবলিক কী ব্যবহার করা হয়। অ্যাসিমেট্রিক এনক্রিপশনে, পাবলিক এবং প্রাইভেট উভয় কী ব্যবহার করা হয়।
হ্যাশিং ব্যবহার করার উদ্দেশ্য হল ডেটা চেক করা (যেমন, তথ্যের অখণ্ডতা রক্ষা করা) এনক্রিপশনের উদ্দেশ্য হল নিরাপদে ডেটা পাঠানো (যেমন, তথ্যের গোপনীয়তা রক্ষা করা)

  1. তথ্য সুরক্ষায় SHA এবং MD5 এর মধ্যে পার্থক্য কী?

  2. তথ্য নিরাপত্তার মধ্যে হ্যাশিং কি?

  3. তথ্য সুরক্ষায় বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?