কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা এবং তথ্য নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

তথ্য নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

আইটি নিরাপত্তা নেটওয়ার্ক নিরাপত্তাকে অন্তর্ভুক্ত করে এবং আইটি নিরাপত্তা সাইবার নিরাপত্তাকে অন্তর্ভুক্ত করে। সংস্থাগুলির তাদের ইন্টারনেট-সংযুক্ত সিস্টেমগুলিকে সাইবার আক্রমণ থেকে রক্ষা করার জন্য তথ্য সুরক্ষা এবং নেটওয়ার্কে অনুপ্রবেশ করা থেকে সাইবার হুমকি বন্ধ করার জন্য নেটওয়ার্ক সুরক্ষা প্রয়োজন৷

নেটওয়ার্ক এবং তথ্য নিরাপত্তা কি?

নেটওয়ার্ক নিরাপত্তা সংজ্ঞায়িত করা একটি জটিল কাজ যা বিভিন্ন প্রযুক্তি, সরঞ্জাম এবং নীতিগুলিকে অন্তর্ভুক্ত করে। কম্পিউটার নেটওয়ার্ক সিকিউরিটি হল পদ্ধতি এবং কনফিগারেশনের একটি সেট যা কম্পিউটার নেটওয়ার্কে তথ্যের জন্য অখণ্ডতা, গোপনীয়তা এবং অ্যাক্সেসযোগ্যতা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার প্রযুক্তি উভয়ই ব্যবহৃত হয়।

নেটওয়ার্ক এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

নেটওয়ার্ক সিকিউরিটিসাইবার সিকিউরিটি নেটওয়ার্ক সিকিউরিটি নিশ্চিত করে যে শুধুমাত্র ট্রানজিট ডেটার সুরক্ষা নিশ্চিত করে৷ সাইবার সিকিউরিটি সম্পূর্ণ ডিজিটাল ডেটা সুরক্ষিত করতে নিশ্চিত করে৷

তথ্য নিরাপত্তা এবং তথ্য ব্যবস্থার মধ্যে পার্থক্য কী?

হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং নতুন প্রযুক্তি সবই তথ্য প্রযুক্তি বিভাগের অংশ। তথ্য নিরাপত্তার একটি মূল উপাদান হল শেষ ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকি থেকে রক্ষা করার প্রক্রিয়া।

নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি কি?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কী বোঝায়?

নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে, আপনার নেটওয়ার্ক, ডেটা এবং অন্যান্য ডিভাইসগুলিকে অপব্যবহার থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা যেকোন কার্যকলাপ। হার্ডওয়্যার ছাড়াও সফটওয়্যারও একটি অবিচ্ছেদ্য অংশ। এতে বিভিন্ন ধরনের হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক লঙ্ঘন বা এই ক্ষতিকারক ফাইল দ্বারা অনুপ্রবেশ করা যাবে না. কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা যায়।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং নেটওয়ার্ক নিরাপত্তার ধরন কি?

নিরাপত্তা হল আপনার নেটওয়ার্কে লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য ধরনের হুমকি প্রতিরোধ করার একটি উপায়। অ্যাক্সেস কন্ট্রোল এবং ভাইরাস স্ক্যানিং সফ্টওয়্যার ছাড়াও, নেটওয়ার্ক নিরাপত্তা অ্যাপ্লিকেশন নিরাপত্তা, নেটওয়ার্ক বিশ্লেষণ, এবং অন্যান্য ধরনের নেটওয়ার্ক-সম্পর্কিত নিরাপত্তা (এন্ডপয়েন্ট, ওয়েব, ওয়্যারলেস), ফায়ারওয়াল, এবং VPN এনক্রিপশন জড়িত।

ইন্টারনেট নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

সংক্ষেপে, সাইবার নিরাপত্তা হল ডিজিটাল ম্যালওয়ারের আক্রমণ থেকে ইন্টারনেটের সাথে সংযুক্ত নেটওয়ার্ক এবং সিস্টেমগুলিকে রক্ষা করার অনুশীলন। বিপরীতে, নেটওয়ার্ক নিরাপত্তা বলতে কম্পিউটারের নেটওয়ার্কে ফাইল এবং ডিরেক্টরিকে অপব্যবহার এবং অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করার প্রক্রিয়াকে বোঝায়।

তথ্য নিরাপত্তা এবং নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

তথ্য নিরাপত্তা, কম্পিউটার নিরাপত্তা, তথ্য নিশ্চয়তা, সাইবার নিরাপত্তা, এবং তথ্য প্রযুক্তি নিরাপত্তা শর্তাবলী মাত্র কয়েকটি। অন্যদিকে আইটি নিরাপত্তা, একটি প্রযুক্তি-নির্দিষ্ট উদ্বেগ, যেখানে তথ্য সুরক্ষা তথ্যের সুরক্ষা জড়িত৷


  1. তথ্য নিরাপত্তায় শারীরিক নিরাপত্তা এবং লজিক্যাল নিরাপত্তার মধ্যে পার্থক্য কী?

  2. তথ্য সুরক্ষায় মেমরি কার্ড এবং স্মার্ট কার্ডের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় লিনিয়ার ক্রিপ্টানালাইসিস এবং ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিসের মধ্যে পার্থক্য কী?

  4. তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?