কম্পিউটার

তথ্য নিরাপত্তা ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস কি?


ডিফারেনশিয়াল ক্রিপ্ট্যানালাইসিস হল ক্রিপ্টো বিশ্লেষণের একটি সাধারণ মডেল যা সাধারণত ব্লক সাইফারের জন্য প্রযোজ্য, তবে এটি সাইফার এবং ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশনগুলিকে স্ট্রিম করতেও পারে। সবচেয়ে বড় অর্থে, ডেটা ইনপুটের পার্থক্য কীভাবে আউটপুটে ফলাফলের পার্থক্যকে প্রভাবিত করতে পারে তার অধ্যয়ন।

ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিসের প্রধান উদ্দেশ্য হল সাইফারে ব্যবহৃত কী সম্পর্কে বিশদ বিবরণ প্রদান করতে সাইফারটেক্সটে পরিসংখ্যানগত বন্টন এবং প্যাটার্ন দেখা।

ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিস হল ক্রিপ্টোগ্রাফির অধ্যয়নের একটি বিভাগ যা এনক্রিপ্ট করা আউটপুটের পার্থক্যের সাথে সম্পর্কিত ইনপুটের পদ্ধতির পার্থক্যের তুলনা করে। প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে এনক্রিপ্ট করা সাইফারটেক্সটে কোনো অ-এলোমেলো ফলাফল আসে কিনা তা নির্ধারণ করতে এটি মূলত ব্লক সাইফারের গবেষণায় ব্যবহার করা যেতে পারে।

এই প্রক্রিয়াটি অত্যাবশ্যক কারণ সিফারটেক্সটে অ-এলোমেলো পরিবর্তনগুলি এনক্রিপশন স্কিমের দুর্বলতা নির্দেশ করতে পারে। একটি অননুমোদিত তৃতীয় পক্ষ তথ্য পরিবর্তনগুলি পরিদর্শন করে কী এনক্রিপ্ট করা হয়েছিল বা কীভাবে এটি এনক্রিপ্ট করা হয়েছিল সে সম্পর্কে তথ্য পেতে পারে৷

ব্লক সাইফারে, ডিফারেনশিয়াল অ্যানালাইসিসকে সংজ্ঞায়িত করা যেতে পারে ট্রান্সফরমেশন নেটওয়ার্কের মাধ্যমে পার্থক্য চিহ্নিত করার কৌশলগুলির একটি গ্রুপ, যেখানে সাইফারটি প্রদর্শন করে যাকে একটি নন-এলোমেলো আচরণ বলা হয় এবং সিক্রেট কী (ক্রিপ্টোগ্রাফি কী) পুনরুদ্ধার করার জন্য এই জাতীয় উপাদানকে কাজে লাগায়।

কোনো নির্দিষ্ট সাইফারের জন্য, আক্রমণ সফল হওয়ার জন্য ইনপুট পার্থক্য গুরুতরভাবে নির্বাচন করা উচিত। অ্যালগরিদমের অভ্যন্তরীণগুলির একটি বিশ্লেষণ করা হয় এবং স্ট্যান্ডার্ড পদ্ধতি হল এনক্রিপশনের বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে অত্যন্ত সম্ভাব্য পার্থক্যের একটি রুট ট্রেস করা, যা ডিফারেনশিয়াল বৈশিষ্ট্য হিসাবে সংজ্ঞায়িত করা হয়৷

পদ্ধতিতে, দুটি নির্বাচিত বা অজানা প্লেইনটেক্সট ইনপুটগুলির মধ্যে পছন্দসই আউটপুট পার্থক্য পর্যবেক্ষণ করা সম্ভাব্য মূল মানগুলির সুপারিশ করে৷

1990 সালে ডিইএস ব্লক সাইফার ব্যাখ্যা করার জন্য ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস সর্বপ্রথম বিহাম এবং শামির দ্বারা প্রবর্তন করা হয়েছিল। ডিফারেনশিয়াল এনালাইসিস হল ব্লক সাইফারের সবচেয়ে কার্যকর আক্রমণ পদ্ধতিগুলির মধ্যে একটি।

ডিফারেনশিয়াল অ্যানালাইসিস হল একটি সিলেক্টিভ প্লেইনটেক্সট অ্যাটাক, এবং এর মূল ধারণা হল এনক্রিপশন পদ্ধতিতে নির্দিষ্ট প্লেইনটেক্সট ডিফারেনশিয়াল মানের ডিফারেনশিয়াল প্রচারের সম্ভাবনা অধ্যয়ন করা।

এটি ব্লক সাইফারকে পারমুটেশন এলাকা থেকে আলাদা করতে পারে এবং তারপর এই ভিত্তিতে মূল পুনরুদ্ধার আক্রমণ তৈরি করতে পারে। অন্য পদে, এটি একটি উচ্চ সম্ভাবনার ডিফারেনশিয়াল ট্রেইল খুঁজে পেতে পারে।

অবশেষে, ডিফারেনশিয়াল বৈশিষ্ট্যের আগে এবং পরে একাধিক রাউন্ড সন্নিবেশ করে, এই রাউন্ডগুলিতে ব্যবহৃত রাউন্ড-কিগুলি অনুমান করে, প্লেইনটেক্সটগুলি এনক্রিপ্ট করে এবং সাইফারটেক্সটগুলি ডিক্রিপ্ট করে এবং এটি ব্লক সাইফারের সঠিক কী নির্ধারণ করতে পারে৷

মিশ্র-পূর্ণসংখ্যার রৈখিক প্রোগ্রামিং হল একটি বৈজ্ঞানিক অপ্টিমাইজেশান বা সম্ভাব্যতা নকশা, যেখানে কিছু বা সমস্ত ভেরিয়েবলকে পূর্ণসংখ্যাতে সংজ্ঞায়িত করা হয়। কিছু ক্ষেত্রে, এটি একটি পূর্ণসংখ্যা রৈখিক প্রোগ্রাম (ILP) সংজ্ঞায়িত করতে পারে, যা পূর্ণসংখ্যা সীমাবদ্ধতা ব্যতীত উদ্দেশ্যমূলক ফাংশন এবং সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে রৈখিক। MILP সাধারণত অপ্টিমাইজেশানের সমস্যা সমাধানের জন্য ব্যবসা এবং অর্থায়নে ব্যবহৃত হয়।


  1. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  2. তথ্য সুরক্ষায় লিনিয়ার ক্রিপ্টানালাইসিস এবং ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিসের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য নিরাপত্তা লিনিয়ার ক্রিপ্টানালাইসিস কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?