কম্পিউটার

স্টেগানালিসিস এর কৌশল কি কি?


স্টেগ্যানালাইসিস হল সেই প্রযুক্তি যা স্টেগানোগ্রাফিকে পরাজিত করার চেষ্টা করে লুকানো ডেটা সনাক্ত করে এবং এটি নিষ্কাশন বা ধ্বংস করে। স্টেগ্যানালাইসিস হল বিট প্যাটার্ন এবং অস্বাভাবিকভাবে উচ্চ ফাইলের আকারের মধ্যে পার্থক্য দেখে স্টেগানোগ্রাফি সনাক্ত করার পদ্ধতি। এটি অর্থহীন গোপন বার্তাগুলি খুঁজে বের করার এবং রেন্ডার করার শিল্প৷

স্টেগানালাইসিসের মূল উদ্দেশ্য হল সন্দেহভাজন ডেটা স্ট্রিমগুলিকে চিনতে, তাদের মধ্যে লুকানো বার্তাগুলি এনকোড করা আছে কিনা তা নির্ধারণ করা এবং, যদি প্রযোজ্য হয়, লুকানো ডেটা পুনরুদ্ধার করা৷

স্টেগান্যালাইসিস সাধারণত বেশ কয়েকটি সন্দেহভাজন ডেটা স্ট্রিম দিয়ে শুরু হয় তবে এর মধ্যে কোনোটি লুকানো বার্তা অন্তর্ভুক্ত কিনা তা অনিশ্চিত।

স্টেগনালিস্ট সন্দেহভাজন ডেটা স্ট্রীমগুলির গ্রুপকে সম্ভবত পরিবর্তিত ডেটা স্ট্রিমগুলির একটি উপসেটে কমিয়ে শুরু করে। এটি সাধারণত উন্নত পরিসংখ্যান কৌশল ব্যবহার করে পরিসংখ্যানগত বিশ্লেষণের মাধ্যমে সম্পন্ন করা হয়।

স্টেগানালাইসিসের বিভিন্ন কৌশল রয়েছে যা নিম্নরূপ -

অস্বাভাবিক নিদর্শন − স্টেগো ইমেজে অস্বাভাবিক প্যাটার্ন অবিশ্বাস্য। উদাহরণস্বরূপ, কিছু ডিস্ক বিশ্লেষণ পরিষেবা রয়েছে যা স্টোরেজ ডিভাইসে অব্যবহৃত বিভাগে লুকানো ডেটা ফিল্টার করতে পারে৷

ফিল্টারগুলি টিসিপি/আইপি প্যাকেটগুলি সনাক্ত করতেও ব্যবহার করা যেতে পারে যেগুলি প্যাকেট শিরোলে লুকানো বা অবৈধ তথ্য অন্তর্ভুক্ত করে। প্যাকেট হেডারে অব্যবহৃত বা সংরক্ষিত এলাকা থাকলে ইন্টারনেট জুড়ে ডেটা পরিবহনের জন্য TCP/IP প্যাকেট ব্যবহার করা যেতে পারে।

ভিজ্যুয়াল সনাক্তকরণ − পুনরাবৃত্ত প্যাটার্ন বিশ্লেষণ করা স্টেগানোগ্রাফি টুল বা লুকানো ডেটার স্বীকৃতি প্রকাশ করতে পারে। এটি এই নিদর্শনগুলি পরীক্ষা করা যেতে পারে কারণ পদ্ধতিটি হল স্টেগো ইমেজ এবং সনাক্তযোগ্য পার্থক্যগুলির সাথে প্রাথমিক কভার চিত্র বিশ্লেষণ করা। এটি পরিচিত-ক্যারিয়ার আক্রমণ নামে পরিচিত।

বেশ কয়েকটি চিত্রের তুলনা করে এটা সম্ভব যে প্যাটার্নগুলি একটি স্টেগানোগ্রাফি টুলে স্বাক্ষর হিসাবে উপস্থিত হয়। লুকানো ডেটার উপস্থিতির আরেকটি ভিজ্যুয়াল ক্লু আছে একটি ছবি প্যাডিং বা ক্রপ করা।

কিছু স্টিগো টুলের সাহায্যে যদি কোনো ছবি একটি নির্দিষ্ট আকারের জন্য উপযুক্ত না হয় তাহলে তা ক্রপ করা হয় বা কালো স্পেস দিয়ে প্যাড করা হয়। স্টিগো-ইমেজ এবং কভার ইমেজের মধ্যে ফাইলের আকারেও পার্থক্য থাকতে পারে।

আরেকটি সূচক হল নির্দিষ্ট রঙের সংখ্যার একটি বড় বৃদ্ধি বা হ্রাস, বা প্যালেটের রঙ যা এলোমেলোভাবে পরিবর্তে ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি করে।

স্টেগানোগ্রাফি শনাক্ত করার সরঞ্জামগুলি − চিত্রগুলিতে লুকানো ডেটা নিষ্ক্রিয় বা নির্মূল করা চিত্র প্রক্রিয়াকরণ পদ্ধতির উপর ভিত্তি করে। উদাহরণস্বরূপ, তথ্য সন্নিবেশ করার LSB পদ্ধতির সাথে, শুধুমাত্র ক্ষতিকারক কম্প্রেশন ব্যবহার করে চিত্রটি সংকুচিত করা লুকানো বার্তাটি নিষ্ক্রিয় বা মুছে ফেলার জন্য যথেষ্ট।

গাইডেন্স সফটওয়্যার ইনকর্পোরেটেড দ্বারা এনকেস, ইলেকট্রনিক ক্রাইমস প্রোগ্রামের ILook ইনভেস্টিগেটর, ওয়াশিংটন ডিসি, বেশ কয়েকটি MD5 হ্যাশিং পরিষেবা, ইত্যাদি সহ বেশ কয়েকটি উপলব্ধ স্টেগানোগ্রাফিক সনাক্তকরণ সরঞ্জাম রয়েছে৷

অনেকগুলি ইমেজ স্টেগ্যানোগ্রাফি টুল রয়েছে যা ডেটা লুকানোর জন্য ন্যূনতম উল্লেখযোগ্য বিট (এলএসবি) পরিবর্তন ব্যবহার করে। 8 বিট রঙের সাথে কম রেজোলিউশনের চিত্রগুলিতে, LSB-এর পরিবর্তন রঙ প্যালেটে একটি লক্ষণীয় পরিবর্তন তৈরি করতে পারে যা লুকানো বিষয়বস্তু সনাক্ত করা সম্ভব করে তোলে৷


  1. ডেটা কিউব কম্পিউটেশনের কৌশলগুলি কী কী?

  2. ডেটা ইন্টিগ্রিটি কত প্রকার?

  3. স্টেগানোগ্রাফির প্রয়োগ কী?

  4. ডেটা এনক্রিপশনের কৌশলগুলি কী কী?