কম্পিউটার

তথ্য সুরক্ষায় লিনিয়ার ক্রিপ্টানালাইসিস এবং ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিসের মধ্যে পার্থক্য কী?


লিনিয়ার ক্রিপ্টনালাইসিস

রৈখিক ক্রিপ্টনালাইসিস হল ক্রিপ্টানালাইসিসের একটি সাধারণ শৈলী যা একটি সাইফারের উপাদানের সম্বন্ধীয় অনুমান আবিষ্কারের উপর ভিত্তি করে। ব্লক সাইফার এবং স্ট্রিম সাইফারের জন্য আক্রমণ তৈরি করা হয়েছে। রৈখিক ক্রিপ্টনালাইসিস হল ব্লক সাইফারের উপর সবচেয়ে বেশি ব্যবহৃত দুটি আক্রমণের একটি এবং অন্যটি হল ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস৷

লিনিয়ার ক্রিপ্টনালাইসিস হল ব্লক সাইফারের ক্রিপ্টনালাইসিস সংক্রান্ত একটি শক্তিশালী ক্রিপ্টনালিটিক টুল। রৈখিক ক্রিপ্টানালাইসিস ব্যবহার করার সময়, প্রতিপক্ষ একটি রৈখিক অভিব্যক্তি আবিষ্কার করার চেষ্টা করে যা 1/2 এর চেয়ে ভিন্ন সম্ভাবনা সহ একটি নন-লিনিয়ার ফাংশনকে আনুমানিক করে।

যখন একটি সর্বোত্তম অনুমান, এতে প্লেইনটেক্সট এবং সিফারটেক্সটের মধ্যে একটি সম্পর্ক অন্তর্ভুক্ত থাকে, আবিষ্কৃত হয়, প্রতিপক্ষ গোপন কী সম্পর্কে তথ্য লাভ করে। আনুমানিক −

ফর্ম আছে

$$\mathrm{P_{i} \oplus ..\, \oplus P_{j}\oplus C_{k}\oplus C_{1}=k_{m}\oplus k_{n}$$

Pi এর সাথে ... Pj প্লেইনটেক্সট বিট হচ্ছে, Ck ... Cl সাইফারটেক্সট বিট এবং Km ... কেn কী বিট। কিছু সম্ভাব্যতা p সহ আনুমানিক প্রভাব, এবং এর গুণমান সাধারণত পক্ষপাত দ্বারা গণনা করা হয় যা $\mathrm{\epsilon \, =\, \left|p-\frac{1}{2} \right|}$ হিসাবে সংজ্ঞায়িত করা হয় .

ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিস

ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস হল ক্রিপ্টানালাইসিসের একটি সাধারণ স্টাইল যা প্রায়শই সাইফার ব্লক করার জন্য প্রাসঙ্গিক, তবে এটি সাইফার এবং ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশনগুলিকে স্ট্রিম করতেও পারে। উদার অর্থে, তথ্য ইনপুটের পার্থক্য কীভাবে আউটপুটে ফলাফলের পার্থক্যকে প্রভাবিত করতে পারে তার অধ্যয়ন।

একটি ব্লক সাইফারের ক্ষেত্রে, এটি রূপান্তরের ওয়েবের মাধ্যমে পার্থক্য চিহ্নিত করার কৌশলগুলির একটি গ্রুপকে সংজ্ঞায়িত করে, যেখানে সাইফারটি অ-এলোমেলো আচরণ প্রদর্শন করে তা খুঁজে বের করে এবং গোপন কী খুঁজে পেতে এই জাতীয় বৈশিষ্ট্যগুলিকে কাজে লাগায়৷

আক্রমণটি শক্তিশালী হওয়ার জন্য ইনপুট পার্থক্যটি তীব্রভাবে বেছে নেওয়া উচিত। অ্যালগরিদমের প্রাইভেট বিশ্লেষণ করা হয় এবং সাধারণ পদ্ধতি হল এনক্রিপশনের বিভিন্ন ধাপের মধ্য দিয়ে বহুলাংশে সম্ভাব্য পার্থক্যের পথ খুঁজে বের করা, যা ডিফারেনশিয়াল বৈশিষ্ট্য হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

আসুন লিনিয়ার এবং ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিসের মধ্যে তুলনা দেখি।

লিনিয়ার ক্রিপ্টনালাইসিস ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিস
লিনিয়ার ক্রিপ্টনালাইসিস হল একটি পরিচিত প্লেইনটেক্সট অ্যাটাক, যেখানে আক্রমণকারী প্লেইনটেক্সট, সাইফারটেক্সট এবং হিডেন কী-এর প্যারিটি বিটগুলির মধ্যে অ্যালিনিয়ার অ্যাপ্রোক্সিমেশন নামক সম্ভাব্য রৈখিক সম্পর্ক অধ্যয়ন করে।
ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিসকে ক্রিপ্টো বিশ্লেষণের একটি সাধারণ শৈলী হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা মূলত সাইফার, ক্রিপ্টোগ্রাফিক হ্যাশ ফাংশন ব্লক করার জন্য উপলব্ধ। এতে তথ্যের ইনপুটের পার্থক্য কীভাবে আউটপুটে ফলাফলের বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত করতে পারে তার সুনির্দিষ্ট বিশ্লেষণ জড়িত।
রৈখিক ক্রিপ্ট্যানালাইসিসে, ক্রিপ্টানালিস্টের দিক হল প্লেইনটেক্সটের কয়েকটি বিটের মধ্যে রৈখিক সম্পর্ককে চিনতে, কিছু বিট সিফারটেক্সট এবং অজানা কীর কয়েকটি বিট রয়েছে।
কিছু ​​বাছাই করা প্লেইনটেক্সটের পরিবর্তন, এবং প্রতিটি এনক্রিপ্ট করার ফলে আউটপুটগুলির মধ্যে পার্থক্য তুলনা করে, এটি বেশ কয়েকটি কী খুঁজে পাওয়ার জন্য প্রযোজ্য।
রৈখিক ক্রিপ্টনালাইসিসে, ক্রিপ্টনালিস্ট এনক্রিপশনের এক রাউন্ডের জন্য কিছু প্রযোজ্য সাব কী ব্যবহার করে প্রতিটি সাইফার ডিক্রিপ্ট করে এবং ফলাফলের মধ্যবর্তী সাইফার টেক্সট অধ্যয়ন করে থেরান্ডম ফলাফলের তুলনা করার জন্য।
ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিসে, ইন্টারমিডিয়েট সাইফার টেক্সটে পরিবর্তনগুলি এনক্রিপশনের একাধিক রাউন্ডের মধ্যে অর্জিত হয়। আক্রমণগুলিকে একত্রিত করা যেতে পারে এবং এটিকে ডিফারেনশিয়াল-লিনিয়ার ক্রিপ্টানালাইসিস হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

  1. তথ্য নিরাপত্তা লিনিয়ার ক্রিপ্টানালাইসিস কি?

  2. তথ্য সুরক্ষায় হ্যাশিং এবং এনক্রিপশনের মধ্যে পার্থক্য কী?

  3. তথ্য সুরক্ষায় বিভ্রান্তি এবং বিস্তারের মধ্যে পার্থক্য কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশন এবং স্টেগানোগ্রাফির মধ্যে পার্থক্য কী?