কম্পিউটার

স্থানিক ডোমেইন ওয়াটারমার্কিং এর কৌশল কি কি?


স্থানিক ডোমেন ছবিকে পিক্সেল আকারে সংজ্ঞায়িত করে। স্থানিক ডোমেইন ওয়াটারমার্কিং কিছু পছন্দের পিক্সেলের তীব্রতা এবং রঙের মান পরিবর্তন করে ওয়াটারমার্ককে এম্বেড করে।

স্থানিক ডোমেন ওয়াটারমার্কিং সহজ এবং এর গণনা করার গতি রূপান্তর ডোমেনের চেয়ে বেশি তবে আক্রমণের বিরুদ্ধে এটি কম শক্তিশালী। স্থানিক ডোমেন কৌশল সহজভাবে যে কোনো ছবিতে ব্যবহার করা যেতে পারে।

স্থানিক ডোমেইন ওয়াটারমার্কিংয়ের বিভিন্ন কৌশল রয়েছে যা নিম্নরূপ -

সর্বনিম্ন উল্লেখযোগ্য বিট (LSB) − এলএসবি হল সবচেয়ে সহজ স্থানিক ডোমেন ওয়াটারমার্কিং কৌশল যা কভার ইমেজের কিছু এলোমেলোভাবে নির্বাচিত পিক্সেলের অন্তত উল্লেখযোগ্য বিটে একটি ওয়াটারমার্ক সন্নিবেশ করান।

এই পদ্ধতির প্রধান সুবিধা হল এটি সহজভাবে চিত্রগুলিতে সঞ্চালিত হতে পারে এবং এটি উচ্চ উপলব্ধিমূলক স্বচ্ছতা সমর্থন করে। যখন এটি LSB ব্যবহার করে ওয়াটারমার্ক এম্বেড করতে পারে তখন ছবির গুণমান নষ্ট হবে না। এলএসবি কৌশলের প্রধান অসুবিধা হল সাধারণ সিগন্যাল প্রসেসিং পরিষেবাগুলিতে এর দুর্বল দৃঢ়তা কারণ এই পদ্ধতিটি ব্যবহার করে জলছাপ যে কোনও সংকেত প্রক্রিয়াকরণ আক্রমণ দ্বারা ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি আক্রমণ এবং শব্দের জন্য ঝুঁকিপূর্ণ নয় তবে এটি খুব বেশি সনাক্ত করা যায় না৷

অ্যাডিটিভ ওয়াটারমার্কিং − স্থানিক নিয়মে ওয়াটারমার্ক এম্বেড করার প্রাথমিক পদ্ধতি হল ইমেজ পিক্সেলের শক্তিতে ছদ্ম র্যান্ডম নয়েজ ডিজাইন সন্নিবেশ করা।

শব্দ সংকেত সাধারণত পূর্ণসংখ্যা যেমন (-1, 0, 1) বা কখনও কখনও ভাসমান বিন্দু সংখ্যা। এটি প্রদান করতে পারে যে ওয়াটারমার্ক শনাক্ত করা যেতে পারে, একটি কী দ্বারা আওয়াজ তৈরি হয়, যেমন একাধিক কীগুলির সংখ্যার মধ্যে পারস্পরিক সম্পর্ক খুব কম হবে৷

SSM মডুলেশন ভিত্তিক কৌশল − স্প্রেড-স্পেকট্রাম কৌশলগুলি এমন পন্থা যেখানে বিভিন্ন বিচ্ছিন্ন ফ্রিকোয়েন্সিতে তৈরি শক্তি ইচ্ছাকৃতভাবে বিকাশ বা সময়মতো বিতরণ করা হয়।

এসএসএম ভিত্তিক ওয়াটারমার্কিং অ্যালগরিদমগুলি সীমিত সিউডো নয়েজ সিগন্যালের সাথে হোস্ট ইমেজের সাথে রৈখিকভাবে যোগদান করে ডেটা এম্বেড করে যা এমবেডেড ওয়াটারমার্ক দ্বারা সংশোধিত হয়৷

টেক্সচার ম্যাপিং কোডিং টেকনিক − এই পদ্ধতিটি শুধুমাত্র সেই সমস্ত ছবিতেই উপকারী যেগুলির মধ্যে কিছু টেক্সচার উপাদান রয়েছে৷ এই পদ্ধতিটি ছবির টেক্সচার এলিমেন্টে ওয়াটারমার্ক লুকিয়ে রাখে।

এই অ্যালগরিদম শুধুমাত্র সেই সমস্ত এলাকার জন্য প্রযোজ্য যেখানে উচ্চ সংখ্যক নির্বিচারী টেক্সচার ছবি রয়েছে এবং স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ করা যাবে না। এই পদ্ধতিটি একটি ছবির ক্রমাগত র্যান্ডম টেক্সচার ডিজাইনের মধ্যে তথ্য লুকিয়ে রাখে।

প্যাচওয়ার্ক অ্যালগরিদম − প্যাচওয়ার্ক হল একটি ডেটা লুকানোর পদ্ধতি যা বেন্ডার এট আল দ্বারা উত্পাদিত হয় এবং IBM সিস্টেম জার্নালে, 1996-এ প্রকাশিত হয়। এটি একটি ছদ্মরূপ, পরিসংখ্যানগত মডেলের উপর নির্ভর করে। প্যাচওয়ার্ক অস্পষ্টভাবে একটি গাউসিয়ান ডিস্ট্রিবিউশন ব্যবহার করে একটি নির্দিষ্ট পরিসংখ্যান সহ একটি ওয়াটারমার্ক যোগ করে।


  1. ডিজিটাল ওয়াটারমার্কিং এর প্রয়োগ কি?

  2. স্টেগানালিসিস এর কৌশল কি কি?

  3. ডেটা এনক্রিপশনের কৌশলগুলি কী কী?

  4. মনোঅ্যালফাবেটিক সাইফারের কৌশলগুলি কী কী?