কম্পিউটার

স্থানীয় ডেটা মাইনিংয়ের আদিম বিষয়গুলি কী?


স্থানিক ডেটা মাইনিং হল স্থানিক মডেলগুলিতে ডেটা মাইনিংয়ের প্রয়োগ। স্থানিক ডেটা মাইনিংয়ে, বিশ্লেষকরা ব্যবসায়িক বুদ্ধিমত্তা বা বিভিন্ন ফলাফল তৈরি করতে ভৌগলিক বা স্থানিক ডেটা ব্যবহার করে। ভৌগলিক ডেটা প্রাসঙ্গিক এবং উপকারী ফর্ম্যাটে পেতে এর জন্য নির্দিষ্ট পদ্ধতি এবং সংস্থানগুলির প্রয়োজন৷

স্থানিক ডেটা মাইনিংয়ের সাথে জড়িত বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে যার মধ্যে রয়েছে নিদর্শনগুলি সনাক্ত করা বা এমন বস্তু আবিষ্কার করা যা গবেষণা প্রকল্পকে চালিত করে এমন প্রশ্নগুলির সাথে প্রাসঙ্গিক। GIS/GPS টুল বা অনুরূপ সিস্টেম ব্যবহার করে শুধুমাত্র প্রাসঙ্গিক ডেটা আবিষ্কার করতে বিশ্লেষকদের একটি বৃহৎ ডাটাবেস এলাকায় বা অন্য সম্পূর্ণ বিশাল ডেটা সেটে দেখা যেতে পারে।

স্থানিক ডেটা মাইনিং এর আদিম বিষয়গুলি নিম্নরূপ -

নিয়ম - সাধারণভাবে ডাটাবেস থেকে পাওয়া যেতে পারে এমন বিভিন্ন ধরনের নিয়ম রয়েছে। উদাহরণস্বরূপ চরিত্রগত নিয়ম, বৈষম্যমূলক নিয়ম, সমিতির নিয়ম, বা বিচ্যুতি এবং মূল্যায়নের নিয়মগুলি খনন করা যেতে পারে।

একটি স্থানিক বৈশিষ্ট্যগত নিয়ম হল স্থানিক তথ্যের একটি সাধারণ উপস্থাপনা। উদাহরণ স্বরূপ, একটি শহরের বিভিন্ন ভৌগলিক এলাকায় বাড়ির সাধারণ খরচের পরিসীমা সংজ্ঞায়িত করার একটি নিয়ম হল একটি স্থানিক বৈশিষ্ট্যগত নিয়ম৷

একটি বৈষম্যমূলক নিয়ম হল বিভিন্ন শ্রেণীর স্থানিক রেকর্ডের বৈষম্য বা বৈপরীত্যের বৈশিষ্ট্যগুলির স্বাভাবিক উপস্থাপনা যেমন বিভিন্ন ভৌগলিক এলাকায় বাড়ির খরচের সীমার তুলনা।

একটি স্থানিক অ্যাসোসিয়েশন নিয়ম হল এমন একটি নিয়ম যা স্থানিক ডাটাবেসের বৈশিষ্ট্যগুলির অন্য গোষ্ঠীর দ্বারা বৈশিষ্ট্যগুলির একটি গ্রুপের অ্যাসোসিয়েশনকে সংজ্ঞায়িত করে। উদাহরণস্বরূপ, সৈকতের মতো কাছাকাছি স্থানিক বৈশিষ্ট্যের সাথে বাড়ির খরচের পরিসরের সাথে যুক্ত একটি নিয়ম হল একটি স্থানিক সমিতির নিয়ম৷

থিম্যাটিক মানচিত্র − বিষয়ভিত্তিক মানচিত্র হল একটি মানচিত্র যা সাধারণত একটি নির্দিষ্ট মানচিত্র প্রকার ব্যবহার করে একটি থিম, একটি পৃথক স্থানিক বন্টন বা একটি প্যাটার্ন প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়। এই মানচিত্রগুলি সীমিত ভৌগলিক অঞ্চলে বৈশিষ্ট্যগুলির বিতরণ প্রদর্শন করে৷ প্রতিটি মানচিত্র বদ্ধ এবং বিচ্ছিন্ন অঞ্চলগুলির একটি গ্রুপে এলাকার একটি বিভাজনের প্রতিনিধিত্ব করে; প্রতিটিতে একই বৈশিষ্ট্যের মান সহ সমস্ত পয়েন্ট রয়েছে।

থিম্যাটিক মানচিত্র একটি ব্যক্তি বা কয়েকটি বৈশিষ্ট্যের স্থানিক বন্টন দেখায়। এটি সাধারণ বা রেফারেন্স মানচিত্রের থেকে পৃথক যেখানে লক্ষ্য হল বিভিন্ন স্থানিক বস্তু সম্পর্কে বস্তুর অবস্থান উপস্থাপন করা। থিম্যাটিক মানচিত্র একাধিক নিয়ম খোঁজার জন্য ব্যবহার করা যেতে পারে।

উদাহরণস্বরূপ, এটি একটি ভৌগলিক এলাকার সাধারণ আবহাওয়া প্যাটার্ন বিশ্লেষণ করার সময় একটি তাপমাত্রা বিষয়গত মানচিত্র দেখতে পারে। রাস্টার এবং ভেক্টর

সহ থিম্যাটিক মানচিত্র উপস্থাপন করার দুটি পদ্ধতি রয়েছে

রাস্টার ইমেজ ফর্মে, থিম্যাটিক ম্যাপে অ্যাট্রিবিউট মানের সাথে সম্পর্কিত পিক্সেল রয়েছে। উদাহরণস্বরূপ, একটি মানচিত্রে পিক্সেলের গভীরতা (বা রঙ) হিসাবে স্থানিক বস্তুর প্রোগ্রামের উচ্চতা থাকতে পারে।

ভেক্টর বর্ণনায়, একটি স্থানিক বস্তুকে তার জ্যামিতি দ্বারা সংজ্ঞায়িত করা হয়, সাধারণত বিষয়ভিত্তিক বৈশিষ্ট্যের সাথে সীমানা সংজ্ঞা। উদাহরণস্বরূপ, একটি পার্ক সীমানা পয়েন্ট এবং সংশ্লিষ্ট উচ্চতার মান দ্বারা প্রতিনিধিত্ব করা যেতে পারে।


  1. ডাটা মাইনিং এ OLAP টুল কি কি?

  2. ওয়েব মাইনিংয়ের পদ্ধতিগুলি কী কী?

  3. ডেটা মাইনিংয়ে আউটলায়ারের ধরন কী কী?

  4. গোপনীয়তা-সংরক্ষণের ডেটা মাইনিংয়ের পদ্ধতিগুলি কী কী?