কম্পিউটার

মনোঅ্যালফাবেটিক সাইফারের কৌশলগুলি কী কী?


মনোঅ্যালফাবেটিক সাইফারের বিভিন্ন কৌশল রয়েছে যা নিম্নরূপ -

অ্যাডিটিভ সাইফার − সংযোজন সাইফার হল বর্ণমালার অক্ষরগুলির একটি স্থানান্তর পরিবর্তন করার একটি পদ্ধতি। বর্ণমালার প্রতিটি অক্ষর চক্রাকারে সমান পরিমাণে পরিবর্তিত হয় এবং অক্ষরের আপেক্ষিক ক্রম একই রকম রাখা হয়।

চিঠিটি যে অবস্থানে রূপান্তরিত হয়েছে তা কী হিসাবে পরিচিত। উদাহরণস্বরূপ, যদি এটি 5-এর একটি মূল মান ব্যবহার করতে পারে, তাহলে 'a' বর্ণমালায় 5টি অবস্থান পরিবর্তন করে 'F', 'b', 'G' এবং আরও অনেক কিছুতে।

'u' অক্ষরটি 'Z' এ পরিবর্তিত হয় এবং এইভাবে এটি বর্ণমালার শুরুতে মোড়ানো যায়। 'v' অক্ষরটিকে 'A' ইত্যাদিতে ম্যাপ করা হয়েছে।

অন্য কথায়, বর্ণমালার অক্ষরের অবস্থান সংখ্যা ব্যবহার করেও সংযোজন সাইফার সম্পূর্ণ করা যেতে পারে। এই পদ্ধতিতে, ইংরেজি অক্ষর 'A' থেকে 'Z' কে মূলত '0' থেকে '25' পর্যন্ত অবস্থান সংখ্যা হিসাবে ম্যাপ করা হয়।

মাল্টিপ্লিকেটিভ সাইফার − বর্ণমালার অক্ষরগুলির একটি স্থানান্তর তৈরি করার জন্য গুণক সাইফার হল আরেকটি পদ্ধতি। এটি একটি মূল মান নিতে পারে এবং প্রতিটি অক্ষরের অবস্থান সংখ্যা 5 দ্বারা গুণিত হয় এবং এইভাবে পণ্যটি মডিউল 26 দ্বারা হ্রাস পায়৷

উদাহরণস্বরূপ, যেহেতু প্লেইন টেক্সট অক্ষর (P) হল 'h' এবং কী (K) হল 5, তাই সিফার টেক্সট লেটারটি C =PxK (mod26) সহ মডুলার গাণিতিক গুণন অপারেশন দ্বারা গণনা করা হয়। এইভাবে, C=7 x 5=9 (mod 26)। অবস্থান নম্বর '9'টি 'J' অক্ষরের সাথে ম্যাপ করা হয়েছে। তাই সাইফার টেক্সট অক্ষর হল 'J'।

অ্যাফাইন সাইফার − অ্যাফিন সাইফার হল এক প্রকারের মনোঅ্যালফাবেটিক প্রতিস্থাপন সাইফার, যেখানে একটি বর্ণমালার প্রতিটি অক্ষর তার গাণিতিক সমতুল্য ম্যাপ করা হয়, একটি সাধারণ গাণিতিক ফাংশন ব্যবহার করে এনক্রিপ্ট করা হয় এবং আবার একটি অক্ষরে রূপান্তরিত হয়৷

ব্যবহৃত সূত্রটির অর্থ হল প্রতিটি অক্ষর একটি অন্য অক্ষরে এনক্রিপ্ট করে এবং আবারও, সাইফারটি সংজ্ঞায়িত করা মূলত একটি আদর্শ প্রতিস্থাপন সাইফার যা কোন অক্ষরে যায় তা নিয়ন্ত্রণ করে।

সংযোজন সাইফার এবং গুণগত সাইফার সংযোগ করে একটি Affine সাইফার তৈরি করা হয়। এটি এক জোড়া কী সহ উভয় সাইফারের একটি সেট। প্রথম কীটি গুণগত সাইফারের সাথে ব্যবহার করা যেতে পারে এবং দ্বিতীয় কীটি সংযোজন সাইফারের সাথে ব্যবহার করা হয়। কীগুলির সেটটি প্রেরক এবং বার্তা গ্রহণকারী উভয়ের জন্য গোপন কীগুলি ভাগ করা হয়৷

অ্যাফাইন সাইফার সাধারণত দুটি সাইফার, এবং এটি একের পর এক ব্যবহার করা যেতে পারে, যেমন এনক্রিপশন বা ডিক্রিপশনের জন্য একটি জটিল অপারেশন যেমন C =((PxK1) ) + K2 )modn এবং P =((C − K2 )xK1 −1 )মডন।

T একটি অস্থায়ী ফলাফল হিসাবে ব্যবহৃত হয় এবং এনক্রিপশনের জন্য গুণ এবং যোগ, ডিক্রিপশনের জন্য বিয়োগ এবং ভাগের মতো দুটি পৃথক ক্রিয়াকলাপ নির্দেশ করে।

সাইফারের একটি সেটের ফলে, অ্যাফিন সাইফারের প্রতিটি পদ্ধতি, এনক্রিপশন বা ডিক্রিপশনে বিপরীত রূপান্তর রয়েছে। যদি সংযোজন এনক্রিপশনের চূড়ান্ত ক্রিয়াকলাপ হয়, তাহলে ডিক্রিপশনে বিয়োগ প্রথম হওয়া উচিত। এনক্রিপশনে যদি গুণনই প্রথম কাজ হয়, তাহলে ডিক্রিপশনে ভাগই চূড়ান্ত হওয়া উচিত।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. সি টোকেন কি?

  3. সি ভাষায় ত্রুটি পরিচালনার কৌশলগুলি কী কী?

  4. C# এ মন্তব্য কি?