কম্পিউটার

তথ্য নিরাপত্তা ক্রিপ্টানালাইসিস কি?


Cryptanalysis হল কোড, সাইফার বা এনক্রিপ্ট করা পাঠ্যের ডিক্রিপশন এবং অনুসন্ধান। অ্যালগরিদম সংবেদনশীলতা অনুসন্ধান করতে এবং ক্রিপ্টোগ্রাফি বা তথ্য সুরক্ষা সিস্টেমে বিভক্ত করার জন্য ক্রিপ্টো বিশ্লেষণের সংখ্যাসূচক নিয়মের প্রয়োজন৷

ক্রিপ্টানালাইসিসের মূল উদ্দেশ্য হল এনক্রিপশন অ্যালগরিদমগুলির দুর্বলতাগুলি আবিষ্কার করা বা অন্যথায় পরাজিত করা। এই গবেষণাটি ক্রিপ্টোগ্রাফারদের দ্বারা উন্নত এবং শক্তিশালী করতে বা অপূরণীয়ভাবে ত্রুটিপূর্ণ অ্যালগরিদম পুনরুদ্ধার করতে ব্যবহার করা যেতে পারে।

এনক্রিপ্ট করা বার্তা থেকে প্লেইনটেক্সট বা কী ব্যবহার করা হচ্ছে তা অর্জন করতে এই ধরনের আক্রমণ অ্যালগরিদমের প্রকৃতিকে কাজে লাগায়।

ক্রিপ্টো বিশ্লেষণের জন্য সাধারণত ক্রিপ্টোসিস্টেমের একটি সরাসরি পরীক্ষার প্রয়োজন হয়, প্রায়শই এনক্রিপশন ডিজাইন সম্পর্কে পরিচিত ডেটা ব্যবহার করে ডিক্রিপশনে একটি উন্নত ফোকাসড গাণিতিক প্রচেষ্টা।

এর মধ্যে ইন্টারসেপ্ট করা এনক্রিপ্ট করা মেসেজ (সাইফারটেক্সট), ইন্টারসেপ্ট করা পূর্ণ, আংশিক, সম্ভাব্য, বা সংশ্লিষ্ট প্রাথমিক মেসেজ (প্লেনটেক্সট) জড়িত থাকতে পারে অথবা তারা এমন ডেটা ব্যবহার করতে পারে যা ধারাবাহিক ট্রায়ালে অভিযোজিতভাবে ব্যবহারের জন্য পরিচিত।

সময়, মেমরি এবং তথ্যের মতো ক্রিপ্টা বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় কম্পিউটার সংস্থান। এনক্রিপশন অ্যালগরিদমের মোট বিরতি থেকে এতে দুর্বলতা নির্ণয় পর্যন্ত অর্জনের পরিবর্তনযোগ্য ডিগ্রী রয়েছে৷

বিভিন্ন ধরণের ক্রিপ্টানালাইসিস আক্রমণ রয়েছে যা নিম্নরূপ -

  • শুধুমাত্র সাইফারটেক্সট আক্রমণ - এই আক্রমণে, আক্রমণকারীর শুধুমাত্র কিছু সাইফারটেক্সট অ্যাক্সেস আছে। এটি সংশ্লিষ্ট কী এবং প্লেইনটেক্সট আবিষ্কার করার চেষ্টা করে। এটা বিবেচনা করা হয় যে আক্রমণকারী অ্যালগরিদম বোঝে এবং সাইফারটেক্সটকে আটকাতে পারে।

  • পরিচিত প্লেইনটেক্সট আক্রমণ − এই আক্রমণে, ক্রিপ্টানালিস্ট কিছু প্লেইনটেক্সট জোড়া বুঝতে পারে যেগুলি আগে সংগ্রহ করা হয়েছে, তাছাড়া আটকানো সাইফারটেক্সট যা ভাঙতে চায়৷

  • নির্বাচিত প্লেইনটেক্সট আক্রমণ − বাছাই করা প্লেইনটেক্সট অ্যাটাক চেনা-প্লেনটেক্সট অ্যাটাকের মতই কিন্তু প্লেইনটেক্সট পেয়ারগুলি আক্রমণকারী নিজেই বেছে নিয়েছে। এই ধরনের আক্রমণ বাস্তবায়ন করা সহজ কিন্তু তাদের উপস্থিত হওয়ার সম্ভাবনা কম।

  • বর্ুট ফোর্স অ্যাটাক − এই ধরনের আক্রমণের জন্য অ্যালগরিদম প্রয়োজন যা প্লেইনটেক্সটের কিছু সম্ভাব্য যৌক্তিক সেট অনুমান করার চেষ্টা করে যা তারপরে সাইফার করা হয় এবং প্রাথমিক সাইফারের সাথে তুলনা করা হয়।

  • নির্বাচিত-সাইফারটেক্সট আক্রমণ − নির্বাচিত-সাইফারটেক্সট আক্রমণটি নির্বাচিত প্লেইনটেক্সটের সাথে একই। এতে, আক্রমণকারী কিছু সাইফারটেক্সট নির্বাচন করে এবং একটি সাইফারটেক্সট বিকাশ করতে এটি ডিক্রিপ্ট করে। আক্রমণকারীর রিসিভারের কম্পিউটারে অ্যাক্সেস থাকলে এই আক্রমণটি প্রযোজ্য৷

  • অভিধান আক্রমণ − প্লেইনটেক্সট বা কী-এর একটি মিল আবিষ্কার করার জন্য এই ধরনের আক্রমণের জন্য একটি শব্দ তালিকা প্রয়োজন। এনক্রিপ্ট করা পাসওয়ার্ড ক্র্যাক করার চেষ্টা করার সময় এটি সাধারণত ব্যবহৃত হয়।

  • রেইনবো টেবিল আক্রমণ − এই ধরনের আক্রমণ সাইফার টেক্সটকে প্রাক-কম্পিউটেড হ্যাশের সাথে তুলনা করে ম্যাচ আবিষ্কার করতে।

  • ম্যান-ইন-দ্য-মিডল (MITM) আক্রমণ − আক্রমণ দেখা দেয় যখন দুটি পক্ষ যোগাযোগের জন্য বার্তা বা কী শেয়ারিং ব্যবহার করে এমন একটি চ্যানেলের মাধ্যমে যা নিরাপদ হয় কিন্তু সাধারণত আপস করা হয়।

    আক্রমণকারী যোগাযোগ চ্যানেলের মধ্য দিয়ে যাওয়া বার্তাগুলিকে ব্লক করার জন্য এই আক্রমণটিকে নিয়োগ করে। হ্যাশ ফাংশন MITM আক্রমণ এড়ায়।

  • অ্যাডাপ্টিভ চসেন-প্লেনটেক্সট অ্যাটাক (ACPA) − এটি একটি CPA এর মতো, এই আক্রমণটি অতীতের এনক্রিপশন থেকে শেখা ডেটার উপর ভিত্তি করে নির্বাচিত প্লেইনটেক্সট এবং সাইফারটেক্সট ব্যবহার করে৷


  1. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  2. তথ্য নিরাপত্তা লিনিয়ার ক্রিপ্টানালাইসিস কি?

  3. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?

  4. তথ্য সুরক্ষায় পলিলফাবেটিক প্রতিস্থাপন সাইফার কী?