কম্পিউটার

ব্লক সাইফার এবং স্ট্রিম সাইফারের মধ্যে পার্থক্য


ব্লক এবং স্ট্রীম সাইফার উভয়ই এনক্রিপশনের পদ্ধতি যা প্রাথমিকভাবে প্লেইন টেক্সটকে সরাসরি সাইফার টেক্সটে রূপান্তর করার জন্য ব্যবহৃত হয় এবং সিমেট্রিক কী সাইফারের পরিবারের অন্তর্ভুক্ত।

নীচে ব্লক সাইফার এবং স্ট্রিম সাইফারের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে৷

Sr. না। কী ব্লক সাইফার স্ট্রিম সাইফার
1 সংজ্ঞা ব্লক সাইফার হল এনক্রিপশনের ধরন যেখানে প্লেইন টেক্সট রূপান্তর করা হয় এক সময়ে ব্লক নেওয়ার মাধ্যমে। অন্যদিকে স্ট্রিম সাইফার হল এনক্রিপশনের ধরন যেখানে প্লেইন টেক্সটের রূপান্তর করা হয় এক সময়ে প্লেইন টেক্সটের একটি বাইট নিয়ে।
2 বিটের রূপান্তর যেহেতু ব্লক সাইফার একটি সময়ে ব্লক নেয় তাই স্ট্রিম সাইফারের তুলনায় তুলনামূলকভাবে বেশি বিট রূপান্তরিত হয় বিশেষ করে 64 বিট বা তার বেশি এক সময়ে রূপান্তরিত হতে পারে। অন্যদিকে স্ট্রিম সাইফারের ক্ষেত্রে সর্বাধিক 8 বিট একবারে রূপান্তরিত হতে পারে।
3 নীতি ব্লক সাইফার এনক্রিপশনের জন্য প্রয়োজনীয় রূপান্তরের জন্য বিভ্রান্তি এবং বিস্তার নীতি উভয়ই ব্যবহার করে। অন্যদিকে স্ট্রিম সাইফার রূপান্তরের জন্য শুধুমাত্র বিভ্রান্তির নীতি ব্যবহার করে।
4 অ্যালগরিদম প্লেন টেক্সটের এনক্রিপশনের জন্য ব্লক সাইফার ইলেকট্রনিক কোড বুক (ECB) এবং সাইফার ব্লক চেইনিং (CBC) অ্যালগরিদম ব্যবহার করে। অন্যদিকে স্ট্রিম সাইফার CFB (সাইফার ফিডব্যাক) এবং OFB (আউটপুট ফিডব্যাক) অ্যালগরিদম ব্যবহার করে।
5 ডিক্রিপশন যেহেতু ব্লক সাইফারের ক্ষেত্রে আরও বিটের সংমিশ্রণ এনক্রিপ্ট করা হয় তাই স্ট্রিম সিফারের তুলনায় বিপরীত এনক্রিপশন বা ডিক্রিপশন তুলনামূলকভাবে জটিল। অন্যদিকে স্ট্রিম সাইফার এনক্রিপশনের জন্য XOR ব্যবহার করে যা সহজেই প্লেইন টেক্সটে উল্টানো যায়।
6 বাস্তবায়ন ব্লক সাইফারের প্রধান বাস্তবায়ন হল ফিস্টেল সাইফার। অন্যদিকে স্ট্রিম সাইফারের প্রধান বাস্তবায়ন হল ভার্নাম সাইফার।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. অ্যালগরিদম এবং সিউডোকোডের মধ্যে পার্থক্য

  3. সাবস্টিটিউশন সাইফার টেকনিক এবং ট্রান্সপজিশন সাইফার টেকনিকের মধ্যে পার্থক্য

  4. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য