কম্পিউটার

তথ্য সুরক্ষায় প্যাকেট ফিল্টারিং কি?


প্যাকেট ফিল্টারিং ইনকামিং এবং আউটগোয়িং প্যাকেটগুলি পরিদর্শন করে একটি নেটওয়ার্কে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে এবং সেগুলি সরাতে বা থামাতে উত্স এবং গন্তব্যের IP ঠিকানার উপর নির্ভর করে। নিরাপত্তা ফায়ারওয়াল বাস্তবায়নের জন্য প্যাকেট ফিল্টারিং একটি কৌশল।

প্যাকেট ফিল্টারিং একটি টুল এবং একটি পদ্ধতি যা নেটওয়ার্ক নিরাপত্তার একটি মৌলিক বিল্ডিং কাঠামো। এটি একটি টুল যে এটি একটি যন্ত্র যা একটি ফাংশন সম্পন্ন করতে সাহায্য করে। এটি একটি কৌশল কারণ এটি একটি কাজ সম্পন্ন করার একটি পদ্ধতি।

একটি টিসিপি/আইপি নেটওয়ার্কের কাঠামোতে, একটি প্যাকেট ফিল্টার প্রতিটি আইপি ডেটাগ্রাম দেখে, ইন-বাউন্ড এবং আউট-বাউন্ড ট্র্যাফিকের হেডার তথ্য ডিকোড করে এবং এইভাবে ডেটাগ্রামকে পরিবর্তন করা থেকে ব্লক করে বা ডেটাগ্রামের বিষয়বস্তুর উপর ভিত্তি করে পাস করতে সক্ষম করে। উৎস ঠিকানা, গন্তব্য ঠিকানা, উৎস পোর্ট, গন্তব্য পোর্ট এবং সংযোগ স্থিতি।

এটি প্যাকেট ফিল্টারিং টুলে উপস্থাপিত নির্দিষ্ট উপাদানের উপর ভিত্তি করে। শীর্ষস্থানীয় আইপি রাউটার, যেমন সিস্কো, বে এবং লুসেন্ট, আইপি ডেটাগ্রাম ফিল্টার করতে কনফিগার করা যেতে পারে। কিছু অপারেটিং সিস্টেম প্যাকেট ফিল্টারিংয়ের জন্য সেট আপ করা যেতে পারে।

সিস্টেম নেটওয়ার্কিং-এ, প্যাকেটগুলি প্যাকেট সুইচড নেটওয়ার্কগুলিতে বাহিত তথ্যের ফর্ম্যাট করা একক। এই নেটওয়ার্কগুলি ত্রুটি সহনশীল হতে পারে কারণ তারা বার্তাগুলিকে ছোট উপাদান বা প্যাকেটে বিচ্ছিন্ন করে এবং সম্পূর্ণ নেটওয়ার্ক জুড়ে স্বাধীনভাবে পাঠায়৷

যখন প্যাকেজগুলি ফায়ারওয়াল সরানো হয় এবং তাদের গন্তব্যে উপস্থিত হয়, তখন তাদের সঠিকভাবে ডেটা দেখানোর জন্য তাদের পুনরায় সাজানো হয়। এটি সঠিকভাবে সম্পন্ন হয়েছে, প্যাকেট স্যুইচিং নেটওয়ার্ক চ্যানেলের ক্ষমতা অপ্টিমাইজ করে, ট্রান্সমিশন লেটেন্সি কমিয়ে দেয় এবং যোগাযোগের কার্যকারিতা বাড়ায়।

একটি প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়ালে, ফায়ারওয়াল চেক করে পাঁচটি প্যাকেট বৈশিষ্ট্য নিম্নরূপ -

  • উৎস আইপি ঠিকানা
  • উৎস পোর্ট
  • গন্তব্য আইপি ঠিকানা
  • গন্তব্য পোর্ট
  • IP প্রোটোকল (TCP বা UDP)

এটি ফায়ারওয়ালে কনফিগার করা নিয়মের উপর ভিত্তি করে, প্যাকেটটিকে প্রত্যাখ্যান বা ড্রপ করার অনুমতি দেওয়া হবে। যদি ফায়ারওয়াল প্যাকেটটি সরিয়ে দেয়, তবে এটি প্রেরকের কাছে একটি বার্তা পাঠায় যাতে প্যাকেটটি বাতিল করা হয়েছে তা স্বীকৃতি দেয়। যদি প্যাকেটটি ফেলে দেওয়া হয়, ফায়ারওয়াল প্যাকেটের প্রতি সাড়া দেয় না।

প্রেরকের যোগাযোগের সময় শেষ হওয়ার জন্য থাকা উচিত। এটি প্রত্যাখ্যান করার পরিবর্তে প্যাকেটগুলি ফেলে দিচ্ছে নেটওয়ার্ক স্ক্যান করার জন্য প্রয়োজনীয় সময়কে অনেক বাড়িয়ে দেয়৷ রাউটার হল প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়ালের একটি সাধারণ রূপ।

প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়ালের একটি উন্নত আর্কিটেকচার হল একটি প্যাকেট ফিল্টারিং ফায়ারওয়াল যা একটি স্টেট ওরিয়েন্টেড পরীক্ষা ইঞ্জিন। এই বৃদ্ধির সাথে, ফায়ারওয়াল সিস্টেম এবং নেটওয়ার্কের মধ্যে কথোপকথন মনে রাখে। শুধুমাত্র কথোপকথনের প্রথম প্যাকেটটি সম্পূর্ণভাবে যাচাই করা গুরুত্বপূর্ণ।


  1. একটি তথ্য নিরাপত্তা মেট্রিক্স কি?

  2. তথ্য নিরাপত্তা গোপনীয়তা কি?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?