কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় স্ট্রিম সাইফার কি?

উদাহরণ সহ একটি স্ট্রিম সাইফার কি?

স্ট্রিম সাইফারের জন্য ন্যূনতম বা সর্বোচ্চ দৈর্ঘ্যের কোনো প্রয়োজন নেই। এক-কালীন প্যাডে, প্রতিটি বার্তা কী লে-এর একটি অংশ ব্যবহার করে পাঠানো হয় – প্রতিটি বার্তা কীটির একটি অংশ ব্যবহার করে যার দৈর্ঘ্য প্লেইনটেক্সট বার্তার দৈর্ঘ্যের সমান। যদি এটি ঘটে, তাহলে কীটির সেই অংশটি আর কখনও ব্যবহার করা হবে না।

স্ট্রিম সাইফার কিসের জন্য ব্যবহার করা হয়?

একটি স্ট্রীম সাইফারে, একটি এনক্রিপশন অ্যালগরিদম সিফারটেক্সট (কীস্ট্রিম) এর সিউডোর্যান্ডম অংশে প্রয়োগ করা হয়, প্লেইনটেক্সট বার্তাগুলিকে এনক্রিপ্ট করে। কীস্ট্রিমের সংখ্যা একের পর এক বার্তার কিছুটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। স্ট্রিম সাইফার ব্যবহার করে কোডিং সাধারণত তখনই সম্ভব যখন গতি এবং সরলতা উভয়ই অপরিহার্য।

নেটওয়ার্ক নিরাপত্তায় স্ট্রিম সাইফার এবং ব্লক সাইফার কী?

ব্লক সাইফার প্লেইনটেক্সটকে সাইফারটেক্সট রূপান্তর করতে ব্যবহৃত হয় প্লেইনটেক্সট বার্তাগুলিকে স্থির আকারের ইউনিটে ভেঙ্গে এবং সেগুলিকে ডিক্রিপ্ট করার জন্য একটি কী ব্যবহার করে। তথ্য সুরক্ষিত করার জন্য, বিট এনক্রিপ্ট করা আবশ্যক. স্ট্রিম সাইফারের বিপরীতে, যা প্লেইন টেক্সট বার্তাগুলিকে সাইফারটেক্সটে রূপান্তর করতে ব্যবহৃত হয়, স্ট্রিম সাইফারগুলি বিটগুলির সাথে পৃথকভাবে ডিল করে।

বিভিন্ন ধরনের স্ট্রিম সাইফার কী কী?

সিঙ্ক্রোনাস বা স্ব-সিঙ্ক্রোনাইজিং হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। বেশিরভাগ সিঙ্ক্রোনাস স্ট্রিম সাইফারে একটি রিসিঙ্ক্রোনাইজেশন মেকানিজম পাওয়া যায়, যা স্ব-সিঙ্ক্রোনাইজিং স্ট্রিম সাইফারকে অপ্রচলিত করে তোলে।

স্ট্রিম সাইফার কতটা নিরাপদ?

স্ট্রীম সাইফার এক সময়ে 1 বাইট এনক্রিপ্ট করতে এনক্রিপশন কী হিসাবে সিউডোর্যান্ডম বিটের একটি অসীম স্ট্রীম ব্যবহার করে। এর কার্যকারিতা AES-এ ব্যবহৃত একটির মতো। একটি বাস্তবায়নে অবশ্যই একটি অপ্রত্যাশিত সিউডোর্যান্ডম জেনারেটর থাকতে হবে এবং এটি সুরক্ষিত থাকে তা নিশ্চিত করার জন্য এর কী পুনরায় ব্যবহার করা উচিত নয়৷

ব্লক বা স্ট্রিম সাইফার কোনটি বেশি নিরাপদ?

একটি ব্লক সাইফার হল একটি ক্রিপ্টোগ্রাফিক পদ্ধতি যা শুধুমাত্র একটি নির্দিষ্ট আকারের ব্লকে ডেটা এনক্রিপ্ট করে, যেমন 64 বিট বা 128 বিট। ব্লক সাইফারের বিপরীতে স্ট্রিম সাইফার ব্যবহার করে ক্রমাগত ডেটা এনক্রিপ্ট করা দ্রুততর।

নিম্নলিখিত কোনটি একটি স্ট্রিম সাইফারের উদাহরণ?

একটি আধুনিক সিমেট্রিক-কী স্ট্রিম সাইফার যেমন RC4 সিমেট্রিকাল কী ব্যবহার দেখায়। সিমেট্রিক-কী ব্লক সাইফার যেমন RC2, RC5 এবং RC6 RC12 মান মেনে চলে। RC4 উৎপাদনে একটি LFSR ব্যবহার করা হয় না। RC4 এর সাথে, বাইট দৈর্ঘ্যের প্লেইনটেক্সটের স্ট্রিংগুলির সাথে স্ট্রিম কম্বিনেশন করা হয়।

স্ট্রিম সাইফারের উদাহরণ কী?

এটি নির্ধারক বৈশিষ্ট্য সহ একটি অ্যালগরিদম যা ক্রিপ্টোগ্রাফিতে ব্লক নামে পরিচিত বিটের নির্দিষ্ট দৈর্ঘ্যের গ্রুপগুলিতে কাজ করে। অনেক ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকলের জন্য তাদের ডেটা এক্সচেঞ্জ প্রোটোকল সহ প্রচুর পরিমাণে ডেটা এনক্রিপশন প্রয়োগ করতে হয়। যেমন, তারা অনেক ক্রিপ্টোগ্রাফিক প্রোটোকলের অপরিহার্য বিল্ডিং ব্লক।

ব্লক সাইফার কোথায় ব্যবহার করা হয়?

একটি স্ট্রিম সাইফার, বা একটি এনক্রিপশন অ্যালগরিদম, যা RC4 নামে পরিচিত, সব সাইফারের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এছাড়াও, ARCFOUR এবং ARC4 এর অন্যান্য নাম।

সবচেয়ে বেশি ব্যবহৃত স্ট্রিম সাইফার কি?

একটি আধুনিক সিমেট্রিক-কী স্ট্রিম সাইফার যেমন RC4 প্রতিসম কীগুলির ব্যবহার দেখায়। RSA পাবলিক কী সাইফারের একজন ডেভেলপার, রন রিভেস্ট 1987 সালে এটি তৈরি করেন। RC4 ট্রেডমার্কটি RC4 সফটওয়্যার লিমিটেডের অন্তর্গত। সিমেট্রিক-কী ব্লক সাইফার যেমন RC2, RC5 এবং RC6 RC12 মান মেনে চলে।

কোন সাইফারটি স্ট্রিম সাইফারের উদাহরণ?

স্ট্রিম সাইফারের সাহায্যে, একটি কাউন্টার এনক্রিপ্ট করে কীস্ট্রিমটি উদ্ভূত হয়। AES-CTR সেই প্রকারের অন্তর্গত যেখানে এনক্রিপ্ট করা কাউন্টারগুলির মাধ্যমে কীস্ট্রিম প্রাপ্ত হয়৷

AES কি একটি স্ট্রিম সাইফার?


  1. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তায় সাইফার কি?

  4. তথ্য নিরাপত্তা স্ট্রিম সাইফার কি?