কম্পিউটার

তথ্য সুরক্ষায় একটি LAN কী?


LAN হল লোকাল এরিয়া নেটওয়ার্ক। একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) হল কম্পিউটার এবং সংশ্লিষ্ট ডিভাইসগুলির একটি সেট যা একটি সাধারণ যোগাযোগ লাইন বা ওয়্যারলেস সংযোগ পাঠায় এবং সাধারণত একটি অফিস বিল্ডিংয়ের মধ্যে একটি ছোট ভৌগলিক এলাকার মধ্যে একটি পৃথক প্রসেসর বা সার্ভারের সংস্থানগুলি ভাগ করে।

সাধারণত, সার্ভারে অ্যাপ্লিকেশন এবং ডেটা স্টোরেজ থাকে যা বেশ কয়েকটি কম্পিউটার ব্যবহারকারীদের দ্বারা সাধারণভাবে ভাগ করা হয়। একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক দুই বা তিনজন ব্যবহারকারীর (উদাহরণস্বরূপ, একটি হোম নেটওয়ার্কে) বা কয়েক হাজার ব্যবহারকারী হিসাবে পরিবেশন করতে পারে।

টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক সক্ষমতা সমর্থন করার জন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠানে ল্যান সাধারণ হয়ে উঠেছে যা অফিস, শাখা এবং কিছু কাজের গ্রুপে শেষ ব্যবহারকারীদের সাথে সংযুক্ত করে। ইথারনেট সাধারণত ল্যান প্রযুক্তি ব্যবহার করা হয়।

একাধিক কর্পোরেশন টোকেন রিং প্রযুক্তি ব্যবহার করে। FDDI একটি ব্যাকবোন LAN আন্তঃসংযোগ ইথারনেট বা টোকেন রিং LAN হিসাবে ব্যবহৃত হয়। আরেকটি LAN প্রযুক্তি, ARCNET, একসময় সবচেয়ে সাধারণভাবে ইনস্টল করা ল্যান প্রযুক্তি, শিল্প অটোমেশন বাজারে ব্যবহৃত হয়। কিছু পরিস্থিতিতে, একটি ওয়্যারলেস LAN একটি তারযুক্ত LAN থেকে পছন্দনীয় হতে পারে কারণ এটি সেট আপ এবং রক্ষণাবেক্ষণ করা সস্তা৷

ল্যান সার্ভারে অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলির একটি স্যুট বজায় রাখা যেতে পারে। যে ব্যবহারকারীদের প্রায়ই একটি অ্যাপ্লিকেশনের প্রয়োজন হয় তারা একবার এটি ডাউনলোড করতে পারেন এবং তারপরে তাদের স্থানীয় হার্ড ডিস্ক থেকে এটি চালাতে পারেন। ব্যবহারকারীরা ল্যান সার্ভারে চালিত সফ্টওয়্যারের মাধ্যমে প্রিন্টিং এবং প্রয়োজনীয় বিভিন্ন পরিষেবা অর্ডার করতে পারে। একজন ব্যবহারকারী ল্যান সার্ভারে অন্যদের সাথে ফাইল পাঠাতে পারে; একটি ল্যান প্রশাসক দ্বারা পড়া এবং লেখার অ্যাক্সেস রাখা হয়। একটি LAN সার্ভার একটি ওয়েব সার্ভার হিসাবেও ব্যবহার করা যেতে পারে যদি অভ্যন্তরীণ সফ্টওয়্যার এবং ডেটাকে বাহ্যিক অ্যাক্সেস থেকে রক্ষা করার জন্য সুরক্ষা ব্যবস্থা নেওয়া হয়৷

LAN ব্যবহারিক হওয়ার চেয়ে বেশি কম্পিউটিং শক্তি, ডেটা এবং সংস্থানগুলিতে অ্যাক্সেস সমর্থন করে যদি প্রতিটি ব্যবহারকারীর সবকিছুর একটি একক অনুলিপি প্রয়োজন হয়। LAN ব্যক্তিগত কম্পিউটিং সুবিধা সমর্থন করে. LAN একাধিক অফিসকে একটি লেজার প্রিন্টার, ফ্যাক্স মেশিন বা মডেমের সাথে সংযুক্ত করতে পারে। এটি একাধিক ব্যবহারকারীর জন্য উপলব্ধ সরঞ্জামগুলির একটি একক উপাদান তৈরি করে এবং অপ্রয়োজনীয় সরঞ্জাম ক্রয় প্রতিরোধ করে৷

LAN ব্যবহারকারীরা ব্যক্তিগত নথি বেছে নিতে পারেন যা দেখতে তাদের সহকর্মীদের প্রয়োজন, যার মধ্যে রয়েছে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং, ডিপার্টমেন্ট প্ল্যান, চুক্তি, বা মেমোর খসড়া। সহকর্মীরা কাগজের কপি মুদ্রণের জন্য বিলম্ব ছাড়াই এই ফাইলগুলি দেখতে পারেন। LAN ইলেকট্রনিক মেল এবং বার্তা পাঠাতে এবং পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে।

LAN শেয়ার করা ডাটাবেসে অ্যাক্সেস সমর্থন করে। ফাইল সার্ভারটি একটি ডিস্কের সাথে সংযুক্ত থাকে যাতে ফার্মের গ্রাহক তালিকা এবং টেলিফোন ডিরেক্টরি সহ ভাগ করা ডাটাবেস অন্তর্ভুক্ত থাকে। যখন একটি ওয়ার্কস্টেশনের একটি ভাগ করা ডাটাবেসে ডেটার প্রয়োজন হয়, তখন এটি ডকুমেন্ট সার্ভারে একটি অনুরোধ বার্তা পাঠায়, যা ডিস্ক থেকে পুনরুদ্ধার কার্যকর করে এবং অনুরোধকারী ওয়ার্কস্টেশনে ডেটা পাঠায়। এই ব্যবস্থা তথ্যের অপ্রয়োজনীয় অনুলিপি বজায় রাখতে বাধা দেয়।


  1. তথ্য নিরাপত্তা গোপনীয়তা কি?

  2. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণ কী?

  3. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?