কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তার বিভিন্ন নিয়ন্ত্রণ কী?

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য তিন ধরনের নিয়ন্ত্রণ রয়েছে:শারীরিক, প্রযুক্তিগত এবং প্রশাসনিক। এখানে প্রতিটি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তার মধ্যে পার্থক্যের একটি ওভারভিউ এবং প্রতিটি কীভাবে প্রয়োগ করা হয়।

নেটওয়ার্ক নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল ব্যবহার করে, আমরা অননুমোদিত ব্যবহারকারী এবং ডিভাইসগুলিকে আমাদের ব্যক্তিগত নেটওয়ার্ক থেকে দূরে রাখতে পারি। একটি নেটওয়ার্কের নিরাপত্তা নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল, বা NAC দ্বারা প্রভাবিত হয়। NAC-এর জন্য অনেকগুলি বিভিন্ন সরঞ্জাম উপলব্ধ, এবং এই ফাংশনগুলি প্রায়ই এই অ্যাক্সেস সার্ভারগুলির এক বা একাধিক দ্বারা সঞ্চালিত হয়৷

ডেটা নিরাপত্তার জন্য ব্যবহৃত নিয়ন্ত্রণ কি?

ডেটা সুরক্ষায়, সংবেদনশীল এবং গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রাখতে এবং এতে অননুমোদিত অ্যাক্সেস নিশ্চিত করতে নিয়ন্ত্রণগুলি কার্যকর করা হয়। এই নিয়ন্ত্রণগুলি ব্যবহার করে, কম্পিউটার সিস্টেম, ডেটা, বা তথ্যের অন্য মূল সেটগুলিকে আরও সুরক্ষিত, কম করা বা সুরক্ষা ঝুঁকি হওয়া থেকে প্রতিরোধ করা যেতে পারে৷

নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনা কী?

(সংজ্ঞা(গুলি):যে প্রক্রিয়াগুলি আপনার কম্পিউটার সিস্টেমে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে। নিরাপত্তা ব্যবস্থা (অর্থাৎ, ঝুঁকি এবং দুর্বলতা প্রতিরোধের সুরক্ষা বা ব্যবস্থা) তথ্য সিস্টেমের ঝুঁকি ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ব্যবস্থাপনার অংশ।

নেটওয়ার্ক নিরাপত্তায় নিয়ন্ত্রণ কি?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণে, গোপনীয়তা, অখণ্ডতা এবং পরিষেবাগুলির প্রাপ্যতা নিশ্চিত করা হয়। নিরাপত্তা নিয়ন্ত্রণ হল একটি প্রযুক্তিগত বা প্রশাসনিক সুরক্ষা ব্যবস্থা যা নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমানোর জন্য প্রয়োগ করা হয়।

চার ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা কী কী?

সিস্টেম অ্যাক্সেস করার অধিকার. অ্যান্টিভাইরাস এবং অ্যান্টিস্পাইওয়্যারের মতো ম্যালওয়্যার সনাক্ত এবং প্রতিরোধ করতে ব্যবহৃত সফ্টওয়্যার৷ অ্যাপ্লিকেশন কোডের নিরাপত্তা... একটি আচরণগত বিশ্লেষণ পদ্ধতি। ... প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের মাধ্যমে ডেটা ক্ষতি প্রতিরোধ করুন। পরিষেবা আক্রমণের বিতরণ অস্বীকার প্রতিরোধ করার একটি পদ্ধতি। ইমেল নিরাপত্তা সম্পর্কে কয়েকটি শব্দ... ফায়ারওয়াল আছে।

আপনি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরিচালনা করবেন?

আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক পয়েন্ট এনক্রিপ্ট করা আছে তা নিশ্চিত করুন। ব্যবহারকারী এবং ডিভাইস ট্র্যাক রাখুন. আপনার কম্পিউটারে সংবেদনশীল তথ্য সংরক্ষণ করবেন না। আপনার কি আছে তা নিশ্চিত করুন। নেটওয়ার্কের নিরাপত্তা পরীক্ষা করুন.... আপনি পরিচিত নন এমন সফটওয়্যার এড়ানো উচিত।

4 ধরনের নিরাপত্তা নিয়ন্ত্রণ কী কী?

আপনি সুবিধার শারীরিক অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারেন। সাইবারস্পেসের মাধ্যমে ডেটা অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা... প্রক্রিয়া চলাকালীন নিয়ন্ত্রণ... প্রযুক্তিগত প্রকৃতির নিয়ন্ত্রণ। সম্মতির নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ।

তথ্য সুরক্ষার জন্য প্রয়োজনীয় 5টি শারীরিক নিরাপত্তা নিয়ন্ত্রণ কী কী?

ক্লোজ সার্কিট নজরদারির জন্য ব্যবহৃত ক্যামেরা। আন্দোলন বা তাপমাত্রা দ্বারা ট্রিগার হয় যে অ্যালার্ম. গেটে প্রহরীরা। ছবির জন্য আইডি. সুরক্ষিত ইস্পাত দরজা যা লক করা যায় এবং ডেডবোল্ট করা যায়। (আঙ্গুলের ছাপ, কণ্ঠস্বর, মুখমণ্ডল, আইরাইজ, এবং হাতের লেখা, অন্যদের মধ্যে) ব্যক্তিদের তাদের অনন্য বৈশিষ্ট্য ব্যবহার করে সনাক্ত করার একটি কৌশল।

আপনি কীভাবে নেটওয়ার্ক পরিচালনার জন্য নিরাপত্তা নিয়ন্ত্রণ প্রদান করবেন?

একটি ক্রিয়া সম্পাদন করার ক্ষমতা ব্যবহারকারীর অনুমোদনের উপর নির্ভর করে। একজন ব্যবহারকারীর পরিচয় এবং প্রমাণীকরণ তাদের শনাক্ত করে এবং অনুমোদিত হওয়ার পরেই তাদের সিস্টেম অ্যাক্সেস করার অনুমতি দেয়। ব্যবহারকারীরা তাদের অফার করা অ্যাক্সেস অনুমতিগুলির উপর ভিত্তি করে সিস্টেম এবং অন্যান্য সংস্থানগুলি অ্যাক্সেস করার অনুমতি দেয়৷

নিরাপত্তা নিয়ন্ত্রণের প্রকারগুলি কী কী?

নিরাপত্তার জন্য নিয়ন্ত্রণকে তিনটি প্রধান ক্ষেত্র বা বিভাগে ভাগ করা যায়। ম্যানেজমেন্ট সিকিউরিটি কন্ট্রোল, অপারেশনাল সিকিউরিটি কন্ট্রোল, এবং ফিজিক্যাল সিকিউরিটি কন্ট্রোল সবই এর অংশ।

ডেটার নিরাপত্তার জন্য কোন কৌশল ব্যবহার করা হয়?

ডেটা এনক্রিপ্ট করা গুরুত্বপূর্ণ। ব্যাকআপ এবং পুনরুদ্ধারের অপ্টিমাইজেশান। ডেটা মাস্কিং ডেটা সুরক্ষার একটি গুরুত্বপূর্ণ দিক। সারি স্তরে নিরাপত্তা একটি স্তর. একটি স্বচ্ছ, অনুগত পরিবেশ বজায় রাখুন। সাইবার ইন্স্যুরেন্সের অনেক সুবিধা রয়েছে... ডেটা বিশেষজ্ঞদের দক্ষতাকে কাজে লাগান।

আপনি কীভাবে নিরাপত্তা নিয়ন্ত্রণ বাস্তবায়ন করবেন?

যদি সমাধানটি আপনার সমস্যার সমাধান না করে, তবে অন্য একটি সন্ধান করুন... নিশ্চিত করুন যে আপনার প্রস্তাবিত প্রতিটি নিরাপত্তা সমাধান নিরাপত্তা সমস্যার কারণে প্রচেষ্টার ক্ষেত্রে সার্থক। প্রক্রিয়ার শুরুতে, আপনার সেই ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা উচিত যারা সিস্টেমটি বাস্তবায়ন এবং পরিচালনা করবেন।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. একটি ফায়ারওয়াল কি ধরনের নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ন্ত্রণ?