কম্পিউটার

ডেটা মাইনিংয়ে ক্লাস্টারিংয়ের উদাহরণগুলি কী কী?


একই বস্তুর শ্রেণীতে ভৌত বা বিমূর্ত বস্তুর সেটকে একত্রিত করার প্রক্রিয়াকে ক্লাস্টারিং বলা হয়। একটি ক্লাস্টার হল ডেটা অবজেক্টের একটি সেট যা একই ক্লাস্টারের মধ্যে একে অপরের মতো এবং অন্যান্য ক্লাস্টারের অবজেক্ট থেকে আলাদা। ডেটা অবজেক্টের একটি ক্লাস্টারকে বিভিন্ন অ্যাপ্লিকেশনে একটি গ্রুপ হিসাবে সম্মিলিতভাবে বিবেচনা করা যেতে পারে। ক্লাস্টার বিশ্লেষণ একটি অপরিহার্য মানব কার্যকলাপ।

ক্লাস্টার বিশ্লেষণ এই রেকর্ডের উপর করা বিভিন্ন ব্যবস্থার উপর নির্ভর করে একই রেকর্ডের গ্রুপ বা ক্লাস্টার গঠন করতে ব্যবহৃত হয়। মূল নকশা হল ক্লাস্টারগুলিকে এমনভাবে সংজ্ঞায়িত করা যা বিশ্লেষণের উদ্দেশ্যের জন্য উপযোগী হতে পারে। এই তথ্যটি জ্যোতির্বিদ্যা, প্রত্নতত্ত্ব, চিকিৎসাবিদ্যা, রসায়ন, শিক্ষা, মনোবিজ্ঞান, ভাষাবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের মতো বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে।

ক্লাস্টারিংয়ের কিছু উদাহরণ রয়েছে যা নিম্নরূপ -

জীববিদ্যা − জীববিজ্ঞানীরা রাজ্য, ফিলাম, শ্রেণী, সিরিজ, পরিবার, বংশ এবং প্রজাতির মতো সমস্ত জীবের একটি শ্রেণীবিন্যাস (একটি শ্রেণিবদ্ধ শ্রেণীবিভাগ) তৈরি করতে বেশ কয়েক বছর ব্যয় করেছেন। অতএব, এটা আশ্চর্যের কিছু নয় যে ক্লাস্টার বিশ্লেষণের কিছু প্রাথমিক কাজ সংখ্যাসূচক শ্রেণীবিন্যাসের একটি শৃঙ্খলা তৈরি করতে চেয়েছিল যা এই ধরনের শ্রেণীবিন্যাস কাঠামো খুঁজে পেতে পারে।

অধিকন্তু, জীববিজ্ঞানীরা অ্যাক্সেসযোগ্য বিপুল পরিমাণ জেনেটিক ডেটা বিশ্লেষণ করতে ক্লাস্টারিং ব্যবহার করেছেন। উদাহরণ স্বরূপ, ক্লাস্টারিং ব্যবহার করা হয়েছে জিনের গোষ্ঠীগুলিকে আবিষ্কার করতে যেগুলির কাজ একই রকম৷

তথ্য পুনরুদ্ধার − ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে কোটি কোটি ওয়েব পেজ রয়েছে এবং সার্চ ইঞ্জিনে একটি প্রশ্নের ফলাফল লক্ষ লক্ষ পৃষ্ঠা পুনরুদ্ধার করতে পারে। এই অনুসন্ধান ফলাফলগুলিকে কয়েকটি ক্লাস্টারে গোষ্ঠীভুক্ত করতে ক্লাস্টারিং ব্যবহার করা যেতে পারে, যার প্রতিটিই প্রশ্নের একটি নির্দিষ্ট উপাদান গ্রহণ করে৷

উদাহরণ স্বরূপ, "মুভি" এর একটি ক্যোয়ারী রিভিউ, ট্রেলার, স্টার এবং থিয়েটার সহ বিভাগগুলিতে সংযুক্ত ওয়েব পৃষ্ঠাগুলিকে পুনরুদ্ধার করতে পারে৷ প্রতিটি ক্লাস্টারকে উপশ্রেণীতে (সাবক্লাস্টার) বিভক্ত করা যেতে পারে, একটি শ্রেণিবদ্ধ কাঠামো তৈরি করে যা ব্যবহারকারীর প্রশ্নের ফলাফলের বিশ্লেষণকে সমর্থন করে।

জলবায়ু - এটি পৃথিবীর জলবায়ু শিখতে পারে যা বায়ুমণ্ডল এবং সমুদ্রের নিদর্শনগুলি আবিষ্কার করতে হবে৷ ক্লাস্টার বিশ্লেষণ মেরু অঞ্চলের বায়ুমণ্ডলীয় চাপ এবং ভূমি জলবায়ুর উপর অপরিহার্য প্রভাব ফেলে এমন সমুদ্রের অঞ্চলগুলির নিদর্শনগুলি আবিষ্কার করতে ব্যবহার করা হয়েছে৷

মনোবিজ্ঞান এবং ঔষধ - একটি অসুস্থতা বা অবস্থার প্রায়শই একাধিক পরিবর্তন হয়, এবং ক্লাস্টার স্টাডি এই একাধিক উপশ্রেণি সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, ক্লাস্টারিং বিভিন্ন ধরণের বিষণ্নতা সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে। ক্লাস্টার বিশ্লেষণ একটি রোগের স্থানিক বা অস্থায়ী বরাদ্দের নিদর্শন সনাক্ত করতেও ব্যবহৃত হয়।

ব্যবসা - ব্যবসা বর্তমান এবং সম্ভাব্য ব্যবহারকারীদের উপর বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করে। এটি সাধারণত ব্যবহারকারীদের আরও বিশ্লেষণ এবং বিপণন ইভেন্টের জন্য অল্প সংখ্যক দলে ভাগ করতে ব্যবহৃত হয়।


  1. ডেটা মাইনিং ইন্টারফেস কি?

  2. ডেটা মাইনিংয়ে ওএলএপি অপারেশনগুলি কী কী?

  3. ডাটা মাইনিং এ OLAP টুল কি কি?

  4. স্থানিক ডেটা মাইনিংয়ের জন্য ক্লাস্টারিং পদ্ধতিগুলি কী কী?