কম্পিউটার

সার্ভিস-ওরিয়েন্টেড আর্কিটেকচার কি?


SOA এর অর্থ হল সার্ভিস-ওরিয়েন্টেড আর্কিটেকচার। এটি একটি ডিজাইন প্যাটার্ন যা বিতরণ করা সিস্টেম তৈরি করার জন্য উত্পাদিত হয় যা প্রোটোকলের মাধ্যমে বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিতে পরিষেবা সরবরাহ করে। এটি একটি ধারণা এবং এটি কোনো প্রোগ্রামিং ভাষা বা প্ল্যাটফর্মে সংজ্ঞায়িত নয়।

এটি কম্পিউটার সফ্টওয়্যার ডিজাইনের একটি স্থাপত্য নকশা যেখানে অ্যাপ্লিকেশন উপাদানগুলি একটি সংযোগ প্রোটোকলের মাধ্যমে, সাধারণত একটি নেটওয়ার্কের মাধ্যমে অন্যান্য উপাদানগুলিতে পরিষেবাগুলিকে সমর্থন করে। পরিষেবা-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি যে কোনও পণ্য, বিক্রেতা বা প্রযুক্তির স্বায়ত্তশাসিত৷

SOA বিভিন্ন নেটওয়ার্কে সফ্টওয়্যার উপাদানগুলির জন্য একে অপরের সাথে কাজ করা সহজ করে তোলে। SOA আর্কিটেকচার অনুসারে তৈরি করা ওয়েব পরিষেবাগুলি ওয়েব পরিষেবাগুলিকে আরও স্বাধীন করে তোলে। ওয়েব পরিষেবাগুলি একে অপরের সাথে তথ্য আদান-প্রদান করতে পারে এবং সেগুলি তৈরি করা মৌলিক নীতিগুলির কারণে, তাদের কোনও ধরণের মানবিক মিথস্ক্রিয়া প্রয়োজন হয় না এবং কিছু কোড পরিবর্তনেরও প্রয়োজন হয় না। এটি প্রদান করে যে একটি নেটওয়ার্কে ইন্টারনেট পরিষেবাগুলি নির্বিঘ্নে সংযোগ করতে পারে৷

ইএআই-এর গুরুত্ব

একটি ব্যবসায়িক প্রক্রিয়া বিভিন্ন সাংগঠনিক ইউনিটের মধ্যে মিথস্ক্রিয়া জড়িত, যা একটি ব্যবসায়িক প্রক্রিয়া অটোমেশনে অনুবাদ করে যার জন্য একটি প্রতিষ্ঠানের বিভিন্ন অ্যাপ্লিকেশনের সাথে মিথস্ক্রিয়া প্রয়োজন।

এই অ্যাপ্লিকেশনগুলিকে একীভূত করার সময় আইটি সংস্থার মুখোমুখি হওয়া প্রধান চ্যালেঞ্জগুলি বিভিন্ন ডোমেন, আর্কিটেকচার এবং প্রযুক্তিগুলির একীকরণের সাথে সম্পর্কিত। এই চ্যালেঞ্জগুলির জন্য একটি সুপরিকল্পিত EAI কৌশল এবং স্থাপত্য প্রয়োজন।

EAI এর দুটি প্রধান রূপ রয়েছে কারণ প্রথমটি একটি কোম্পানির (ইন্ট্রা-ইএআই) মধ্যে অ্যাপ্লিকেশনগুলিকে সংহত করে এবং প্রথম ব্যবসায়িক প্রয়োজন পূরণ করে। দ্বিতীয় ফর্ম (ইন্টার-ইএআই) B2B ইন্টিগ্রেশনের সাথে সম্পর্কিত এবং দ্বিতীয় ব্যবসায়িক প্রয়োজন পূরণ করে।

নিম্নলিখিত হিসাবে EAI-এর জন্য বেশ কয়েকটি কৌশল উপলব্ধ রয়েছে -

  • অ্যাপ্লিকেশন ইন্টারফেস ইন্টিগ্রেশন - একটি অ্যাপ্লিকেশন অন্য অ্যাপ্লিকেশনগুলিতে থাকা কিছু কার্যকারিতা ভাগ করতে পারে। এটি অ্যাপ্লিকেশন উপাদানগুলি ভাগ করে নেওয়ার অনুমতি দেয়৷

  • ব্যবসায়িক পদ্ধতি একীকরণ − একটি অ্যাপ্লিকেশন অন্য অ্যাপ্লিকেশন দ্বারা প্রদত্ত ব্যবসায়িক পরিষেবাগুলি ভাগ করতে পারে৷

  • প্রেজেন্টেশন ইন্টিগ্রেশন − এটি শেষ-ব্যবহারকারীকে ডেটার একীভূত দৃশ্য প্রদান করে৷

  • B2B ইন্টিগ্রেশন - এটি দুটি ভিন্ন সংস্থায় থাকা অ্যাপ্লিকেশনগুলির একীকরণ প্রদান করে৷

SOA এর ভূমিকা

EAI-এর জন্য সর্বোত্তম কৌশল হল বিজনেস মেথড ইন্টিগ্রেশন, যা একটি অ্যাপ্লিকেশনকে অন্য অ্যাপ্লিকেশন দ্বারা প্রদত্ত ব্যবসায়িক পরিষেবাগুলি ব্যবহার করার অনুমতি দেয়। এটি B2B ইন্টিগ্রেশনকে সহজ করে তোলে, যা প্রোটোকল এবং পরিবহনের জন্য প্রযুক্তির পছন্দের উপর নির্ভর করে।

একটি প্রোটোকল যোগাযোগের জন্য 'ভাষা' সংজ্ঞায়িত করে এবং একটি অ্যাপ্লিকেশন থেকে অন্য অ্যাপ্লিকেশনে প্রোটোকল অনুসারে বার্তাগুলি বহন করে। পরিষেবা-ভিত্তিক আর্কিটেকচার (SOA) ব্যবসায়িক পদ্ধতি ইন্টিগ্রেশন কৌশলের একটি সক্ষমকারী হিসাবে কাজ করে। SOA হল প্রযুক্তি-চালিত অ্যাপ্লিকেশন আর্কিটেকচারের পরিবর্তে ব্যবসা-চালিত অ্যাপ্লিকেশন আর্কিটেকচারের প্রবক্তা, যেখানে একটি ব্যবসায়িক পরিষেবা সহজেই একটি অ্যাপ্লিকেশনের একটি প্রযুক্তি উপাদানে ম্যাপ করা যেতে পারে।


  1. ব্যবসায়িক বিশ্লেষকরা ডেটা গুদাম থেকে কী লাভ করতে পারেন?

  2. ডেটা প্রিপ্রসেসিং এর কাজগুলি কি কি?

  3. OSI নিরাপত্তার স্থাপত্য কি?

  4. হোয়াটসঅ্যাপ বিজনেস বনাম হোয়াটসঅ্যাপ:পার্থক্য কী?