কম্পিউটার

কোড শেখা একটি বিদেশী ভাষা শেখার মত

আমি জানি যে অদ্ভুত শোনাচ্ছে. জিনিসটি হল, কোড শেখার জন্য এতগুলি সংস্থান রয়েছে যে এটি হারিয়ে যাওয়া এবং অভিভূত হওয়া সহজ হতে পারে। কিন্তু আপনার কোডিং শিক্ষার কাছে যাওয়া যেন আপনি একটি ভিন্ন ভাষা শিখছেন তা আপনাকে কাজ করার জন্য একটি সহায়ক কাঠামো দেবে।

একটি কাঠামো ব্যবহার করে আপনি আপনার শেখার অগ্রগতি গঠন করতে পারবেন। এটি আপনাকে দিকনির্দেশ, আপনার পথের মাইলফলক এবং শেষে একটি গন্তব্য প্রদান করবে।
এই কৌশলটির একটি প্রধান সুবিধা হল যে এটি আপনার পথকে প্রাথমিক থেকে অগ্রসর হওয়া পর্যন্ত ধাপে ভাগ করে। এই পর্যায়গুলিকে আলাদা করা আপনাকে সাহায্য করবে আপনি যা করছেন তা আরও বোঝার জন্য৷

উদাহরণস্বরূপ, আপনি যদি জানেন যে আপনি বর্তমানে কোন স্তরে খেলছেন, সেই জ্ঞান আপনার প্রত্যাশা নির্ধারণ করবে। আপনি যদি এখনও প্রাথমিক পর্যায়ে থাকেন, মনে করবেন না যে আপনি সহজেই মধ্যবর্তী বা উন্নত দক্ষতা অর্জন করতে সক্ষম হবেন। বাস্তবসম্মত প্রত্যাশাগুলি আপনাকে অত্যধিক নিরুৎসাহিত হতে বা এমনকি ছেড়ে দেওয়া থেকেও সাহায্য করবে৷

ভালো শুনাচ্ছে? আসুন একটি মজার ছোট ব্যায়াম দিয়ে শুরু করি:

আপনার চূড়ান্ত লক্ষ্য কী?

আপনি যখন একটি ভাষা শিখছেন, লক্ষ্যটি কেবল শব্দভান্ডারের শব্দ এবং এলোমেলো বাক্যাংশগুলির একটি তালিকা শেখার বিষয়ে নয়। নতুন শব্দ শেখার জন্য প্রায় কেউই ভাষা শেখার চেষ্টা করে না। মনের মধ্যে সবসময় কিছু ধরনের বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশন থাকে। আপনি শেষ পর্যন্ত এটির সাথে দরকারী কিছু করতে সক্ষম হতে চান, তাই না? আপনি সম্ভবত মনে একটি নির্দিষ্ট শেষ লক্ষ্য আছে. এটি হতে পারে কারো সাথে সাবলীল কথোপকথন করা, সেই দেশে ভ্রমণ করা বা সেই ভাষায় একটি বই পড়া।

কোডিং শেখা একই ভাবে হওয়া উচিত। শুধুমাত্র "কোডিং শেখা" ছাড়া আপনার একটি চূড়ান্ত লক্ষ্য থাকা উচিত। এটি হতে পারে একটি নতুন ফুল-টাইম চাকরি খোঁজা, একটি মোবাইল অ্যাপ বিক্রি করা বা নিজের জন্য কাজ করা। সেই লক্ষ্য আপনাকে কঠিন হয়ে গেলেও শেখার জন্য অনুপ্রেরণা দেবে। আপনি প্রোগ্রামিং এর জগতে নেভিগেট করার সাথে সাথে এটি আপনার সত্যিকারের উত্তর হবে৷

এক মুহুর্তের জন্য এই নিবন্ধটি পড়া বন্ধ করুন, এবং কোড শেখার ক্ষেত্রে আপনার চূড়ান্ত লক্ষ্য কী তা বিবেচনা করতে এক মিনিট সময় নিন। তুমি কেন এটা করছ? প্রাথমিক অনুপ্রেরণা কি ছিল যা আপনাকে এই পথটি শুরু করেছে? কাগজের টুকরোতে আপনার লক্ষ্য লিখুন। এটিকে এমন কোথাও রাখুন যেখানে আপনি প্রতিদিন এটি দেখতে পাবেন—যেমন আপনার কম্পিউটারের পাশে বা আপনার বাথরুমের আয়নায়। আপনি যখন সেই নোটটি পড়বেন, আপনি কেন আপনার যাত্রা শুরু করতে বেছে নিয়েছেন তা মনে করিয়ে দেওয়া হবে। আপনার মূল কারণটি মনে রাখা আপনাকে হাল ছেড়ে না দেওয়ার জন্য উত্সাহিত করবে৷

আপনার লক্ষ্য নিচে পেয়েছেন? ভাল. আপনি এই নিবন্ধটি পড়া শেষ করার পরে, আপনার লক্ষ্য কী তা ভাগ করতে নীচে একটি মন্তব্য করুন৷ একে অপরের গল্প শুনে আমরা সবসময় উৎসাহ পেতে পারি এবং আমি আপনার কথা শুনতে চাই।

এখন, কোডিংয়ে সাবলীল হওয়ার দিকে এগিয়ে যাওয়া যাক!

প্রথম ভাষাটি সবচেয়ে কঠিন

এক সময়ে শুধুমাত্র একটি জিনিস শেখার উপর ফোকাস করুন

ঠিক যেমন বিশ্বে অনেক কথ্য ভাষা রয়েছে (আসলে 6,000টিরও বেশি!)—এখানে অনেকগুলি প্রোগ্রামিং ভাষা রয়েছে এবং আপনি শিখতে বেছে নিতে পারেন। আপনি যদি সবেমাত্র শুরু করেন, আমি সুপারিশ করব না যে আপনি পাইথন, রুবি, জাভাস্ক্রিপ্ট, প্রতিক্রিয়া এবং জাভা একসাথে শিখতে চেষ্টা করুন। যে অবিশ্বাস্যভাবে অবাস্তব হবে. আপনি একই সময়ে চীনা, স্প্যানিশ, জার্মান এবং পর্তুগিজ ভাষা শেখার চেষ্টা করবেন না, তাই না?

আপনি যদি শেখার জন্য আপনার প্রথম ভাষা বেছে নেওয়ার চেষ্টা করছেন, তাহলে চাপ দেবেন না—শুধু একটি বেছে নিন এবং দক্ষতার একটি যুক্তিসঙ্গত স্তরে শিখুন। এই প্রথম ভাষাটি শেখা সবচেয়ে কঠিন হবে কারণ আপনি শুধু একটি ভাষা শিখছেন না—আপনি প্রোগ্রামিং কীভাবে কাজ করে তাও শিখছেন। একবার আপনি একটি ভাষায় ভালো হয়ে গেলে, আপনার দ্বিতীয় এবং তৃতীয় ভাষা শেখা সহজ হবে।

সমস্ত প্রোগ্রামিং ভাষার সাধারণ নীতি রয়েছে যা তাদের মাধ্যমে চলে। এবং একবার আপনি এই নীতিগুলি শিখলে, আপনি যদি চান তবে এটি নতুন বাক্য গঠন এবং শব্দভাণ্ডার শেখার বিষয়। স্পষ্টতই, প্রতিটি ভাষার নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। কিন্তু একবার আপনি প্রোগ্রামিং শেখার ভিত্তি তৈরি করে ফেললে, পরে রাস্তার নিচে অতিরিক্ত দক্ষতা অর্জন করা অনেক সহজ হবে।

এখন যেহেতু আপনি আপনার প্রথম ভাষা বেছে নিয়েছেন, আসুন আপনার যাত্রার প্রথম পর্যায়ে শুরু করা যাক:

শিশুর স্তর

হ্যালো, বিশ্ব!

আপনি একটি বিদেশী ভাষায় কিভাবে বলতে শিখবেন প্রথম জিনিস কি? সাধারণত, এটি সবচেয়ে প্রাথমিক অভিবাদন, কীভাবে "হ্যালো" বলতে হয়। কাকতালীয়ভাবে নয়, "হ্যালো, ওয়ার্ল্ড!" আউটপুট কিভাবে শিখতে হয় প্রায়শই প্রথম জিনিস যা আপনি একটি প্রোগ্রামিং ভাষায় কীভাবে করতে হয় তা শিখেন।

অভিবাদন শেখার পর, আপনি শব্দভান্ডারের শব্দ এবং মৌলিক ব্যাকরণ মুখস্ত করার দিকে এগিয়ে যান। প্রোগ্রামিং-এ, আপনি পরিবর্তনশীল প্রকার, পদ্ধতি, সিনট্যাক্স এবং প্রকল্প ফাইলগুলি কীভাবে গঠন করা হয় তার মতো ধারণাগুলি শিখবেন। ম্যানুয়ালি ফাংশন শেখা এবং আপাতদৃষ্টিতে ছোটখাট সিনট্যাক্স ত্রুটিতে আটকে যাওয়া এত মজার নাও হতে পারে। কিন্তু এই বিল্ডিং ব্লকগুলি আয়ত্ত করা আপনাকে এগিয়ে চলার দক্ষতা দেবে৷

এই প্রাথমিক পর্যায়ে, আপনি সম্ভবত অনেক ভুল করতে যাচ্ছেন। না, আপনি অনেক ভুল করবেন। কিন্তু এটা সম্পূর্ণ ঠিক আছে! এখানে বিন্দু কোন কিছু ব্যবহার করার চেষ্টা করার আগে নিখুঁতভাবে শেখা নয়। আসলে, ভুল করা একটি ভাল জিনিস, কারণ আপনি সেই ভুলগুলি থেকে শিখতে পারেন। আপনি যদি এমন কিছু ভুল করার ঝুঁকি নিতে ভয় পান যা আপনি চেষ্টা করেন না, আপনি আপনার নিজের শেখার প্রক্রিয়াকে বাধা দেবেন। এখানে মূল বিষয় হল ভুল করা, আপনি যে নতুন জিনিস শিখছেন তা নিয়ে পরীক্ষা করা।

এখানে আপনি একটি উপায় পরীক্ষা করতে পারেন:

আপনি যদি আপনার ভাষা শেখার জন্য কোডিং টিউটোরিয়ালের মধ্য দিয়ে যাচ্ছেন, তাহলে স্বাভাবিকের মতো পাঠগুলি অনুসরণ করুন। কিন্তু তারপর কিছু সময় নিয়ে নিজে থেকে চলে যান এবং শুধু আপনার সম্পাদকের কোড নিয়ে খেলুন। আপনি যে কোডটিতে কাজ করছেন সেটি ভাঙতে পারেন কিনা দেখুন এবং কীভাবে এবং কেন এটি ভাঙে তা বোঝার চেষ্টা করুন। তারপরে স্ক্র্যাচ থেকে নিজেই কোডটি পুনরায় লেখার চেষ্টা করুন, আপনি আটকে গেলে শুধুমাত্র পাঠের নোটগুলির দিকে ফিরে তাকান।

এই ধরনের পরীক্ষা করার জন্য সময় এবং শক্তির একটি আপ-ফ্রন্ট বিনিয়োগের প্রয়োজন হবে, তবে এটি দীর্ঘমেয়াদে পরিশোধ করবে। কোডিং ধারণাগুলি নিয়ে খেলার মাধ্যমে, আপনি কাজ করছেন কী সেগুলিকে টিক দেয় এবং এটি সেই দক্ষতাগুলিকে আপনার মস্তিষ্কে আরও ভালভাবে আটকে রাখতে সাহায্য করবে৷ আপনার দক্ষতার স্তর যাই হোক না কেন আপনি কীভাবে নতুন ধারণার কাছে যান তার একটি অন্তর্নিহিত অংশ আপনি এটিকে তৈরি করতে পারেন। (দক্ষতার পথ হিসাবে পরীক্ষা করার এই কৌশলটি মাইকেল সিমন্সের সাম্প্রতিক পোস্টের বিষয় ছিল)

মধ্যবর্তী স্তর

একসাথে টুকরা করা

বিদেশী ভাষার জন্য, এখানেই জিনিসগুলি আরও মজাদার হতে শুরু করে—আপনি যত বেশি জানবেন, তত বেশি জিনিস আপনি আপনার নতুন ভাষা দিয়ে করতে পারবেন। আপনি কথোপকথনের দক্ষতা বিকাশ করবেন এবং আপনি সেই ভাষায় যা পড়ছেন এবং শুনছেন তার একটি ভাল অংশ বুঝতে সক্ষম হবেন। এমনকি আপনি সেই ভাষার স্থানীয় ভাষাভাষীদের সাথে বন্ধুত্ব করতে সক্ষম হতে পারেন, অনলাইন ভাষা শেখার সংস্থানগুলির জন্য ধন্যবাদ৷

প্রোগ্রামিং-এ, মধ্যবর্তী স্তরের অর্থ হল আপনি ভাষার নীতিগুলি এবং আপনি এটি দিয়ে কী করতে পারেন সে সম্পর্কে আরও বেশি ধারণা পেতে শুরু করছেন। আপনাকে এখনও মৌলিক বিষয় নিয়ে কাজ করতে হবে—বই পড়া, টিউটোরিয়ালের মধ্য দিয়ে যাওয়া এবং পরীক্ষা করা। কিন্তু আপনি একটি কাঠামো তৈরি করতে শুরু করছেন যা আপনি সময়ের সাথে সাথে উন্নতি চালিয়ে যেতে পারেন। এছাড়াও আপনি GitHub-এর মতো সম্প্রদায়গুলিতে অন্যান্য অভিজ্ঞ বিকাশকারীদের সাথে যোগাযোগ করতে শিখতে পারেন। আসলে, অন্যান্য লোকেরা কীভাবে প্রোগ্রামিং করছে তা অধ্যয়ন করা আপনাকে প্রচুর সাহায্য করতে পারে।

উদাহরণস্বরূপ, আপনি বিভিন্ন গিটহাব সংগ্রহস্থল দেখতে পারেন যা আপনার আগ্রহের, এবং অন্যান্য বিকাশকারীরা কীভাবে নির্দিষ্ট সমস্যার সমাধান করে তা দেখতে পারেন। একবার আপনি একটি নির্দিষ্ট সংগ্রহস্থল অধ্যয়ন করার পরে, আপনি এমনকি একটি সমস্যার জন্য একটি সম্ভাব্য সমাধান লক্ষ্য করতে পারেন এবং একটি পুল অনুরোধ জমা দেওয়ার চেষ্টা করতে পারেন। এমনকি যদি মালিক আপনার অনুরোধ গ্রহণ না করেন, তবুও আপনি কোডের সাথে কাজ করার কিছুটা অভিজ্ঞতা অর্জন করবেন। চেষ্টা চালিয়ে যান, এবং শিখতে থাকুন।

আপনি স্ট্যাক ওভারফ্লো, ফেসবুক গ্রুপ এবং স্ল্যাক চ্যানেলের মতো অনলাইন ফোরাম থেকে অন্যান্য প্রোগ্রামারদের কাছ থেকে সহায়তা এবং সমর্থন পেতে পারেন। সেখানে অনেক লোক আছে যারা আপনাকে একটি বাগ খুঁজে বের করতে এবং আপনাকে সঠিক দিকে নির্দেশ করতে সাহায্য করতে ইচ্ছুক। সেখানে একটি বিশ্বব্যাপী সম্প্রদায় রয়েছে যারা সবাই সেখানে কোড করতে শিখছে!

মন্দাকে আঘাত করা

এখন আমাকে আপনার কাছে কিছুটা খারাপ খবর দিতে হবে... আপনার শেখার এক পর্যায়ে, আপনি মনে করবেন আপনি মালভূমিতে পৌঁছেছেন। আপনি যখন আর শেখার বক্ররেখার খাড়া পাশে থাকবেন না, তখন আপনার মনে হতে পারে যে কভার করার জন্য আরও অনেক দূরত্ব আছে, যার কোনো শেষ নেই। আসুন সত্য কথা বলি, এটা খুবই খারাপ।

যাইহোক, হতাশ হবেন না! এই মন্দা যেকোন নতুন দক্ষতা অর্জনের একটি স্বাভাবিক অংশ। একেবারে শুরুতে, আপনি প্রচুর অগ্রগতি করবেন এবং অনুভব করবেন যে আপনি দ্রুত দক্ষতা অর্জন করছেন। যাইহোক, আপনি যত ভাল এবং উন্নত হচ্ছেন, তত বেশি মধ্যবর্তী এবং উন্নত দক্ষতাগুলি শেখা আরও কঠিন, কারণ, ভাল, তারা আরও উন্নত। যেকোন দক্ষতা আয়ত্ত করতে সর্বদা একজন দক্ষ শিক্ষানবিস হওয়ার চেয়ে অনেক বেশি সময় লাগবে।

আপনি যদি মনে করেন যে আপনি এই মন্দায় আটকে আছেন, হাল ছেড়ে দেবেন না। নিজের সাথে ধৈর্য ধরুন, এবং বুঝুন যে দক্ষতায় এগিয়ে যেতে আরও সময় লাগবে। আউট না করার চেষ্টা করুন, এবং এক্সেল এবং নিখুঁত হতে নিজের উপর খুব বেশি চাপ দেবেন না। সর্বোপরি, এখনই সময় যে একটি শক্তিশালী সমর্থন নেটওয়ার্ক থাকা, বাস্তব জীবনে এবং অনলাইনে, আপনাকে সাহায্য করতে পারে৷ অন্যদের কাছে পৌঁছান যারা আপনার মতো একই নৌকায় থাকতে পারেন এবং গল্প এবং উত্সাহ অদলবদল করুন৷

উন্নত স্তর

"আরে, আমি মনে করি আমি আসলে এতে কিছুটা ভালো হতে পারি!"

একটি বিদেশী ভাষা শেখার সময়, দক্ষ হয়ে উঠা হল সেই গন্তব্য যেখানে পৌঁছানোর জন্য বেশিরভাগ লোক চেষ্টা করে। দক্ষতার অর্থ হল যে আপনি যথেষ্ট আত্মবিশ্বাসী যে আপনি যে ভাষায় যে কোনও ধারণা বা অনুভূতি প্রকাশ করতে পারেন। আপনি এই পর্যায়ে কার্যত সাবলীল!

একটি কোডিং ভাষা বা প্রযুক্তিতে দক্ষতার স্তরে আঘাত করা সত্যিই ভাল বোধ করে। যদিও আপনি এখনও সময়ে সময়ে ইপোস্টার সিন্ড্রোমের সাথে লড়াই করতে পারেন, সামগ্রিকভাবে আপনি আপনার নিজের দক্ষতা এবং একজন প্রোগ্রামার হিসাবে আপনার মূল্যের প্রতি আরও আত্মবিশ্বাসী বোধ করবেন। ক্লায়েন্ট বা কর্তারা আপনার দিকে নিক্ষেপ করে এমন প্রায় সব কিছুই আপনি আঘাত করতে সক্ষম হবেন। আপনি জানেন যে আপনি ঠিক কীভাবে কিছু করতে জানেন না তাও, আপনার কাছে গবেষণা করতে সক্ষম হওয়ার সরঞ্জাম রয়েছে (যেমন Google) এবং সময়ের সাথে সাথে একটি সমাধান বের করতে পারেন।

যাইহোক, এখন আপনার সম্মানে বিশ্রাম নেওয়ার সময় নয়। প্রোগ্রামিং একটি ক্রমাগত পরিবর্তনশীল ক্ষেত্র, এবং এটি দ্রুত চলে। আপনাকে আপনার দক্ষতাকে সম্মান করা চালিয়ে যেতে হবে, কারণ আপনি যদি থামেন, তাহলে আপনার কঠোরভাবে জিতে নেওয়া দক্ষতা হ্রাস পেতে শুরু করবে। আত্মতুষ্টি এবং স্থবির হয়ে পড়া শেষ পর্যন্ত একজন প্রোগ্রামার হিসাবে আপনার ক্যারিয়ারের জন্য একটি মৃত্যুঘটিত হবে। ভাল খবর, যদিও, এই সময়ের মধ্যে, আপনি শেখার ক্ষেত্রে বেশ ভাল পেয়েছেন। একটি নতুন ভাষা, ফ্রেমওয়ার্ক বা টুল শিখতে আপনার আগের মতো সময় লাগবে না। এবং আপনি প্রক্রিয়াটি উপভোগও করতে পারেন!

আপনার চূড়ান্ত লক্ষ্য কি? নিচে একটি মন্তব্য করুন…

আমি আশা করি আপনি কীভাবে প্রোগ্রামিং শিখবেন সে সম্পর্কে এই নিবন্ধটি পড়ে উপভোগ করেছেন। যেমনটি আমি উপরে বলেছি, আমি আপনার প্রোগ্রামিং লক্ষ্য এবং সেইসাথে আপনি এখন কি শিখছেন তা শুনতে চাই।


  1. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  2. ইলেকট্রনিক পণ্য কোড (EPC)

  3. 10টি ভুল যা আপনাকে রুকি লিনাক্স ব্যবহারকারীর মতো শোনায়

  4. অনলাইনে বিনামূল্যে মোর্স কোড শেখার জন্য 5টি সেরা ওয়েবসাইট