কম্পিউটার

HTML শিখুন:হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ শেখার জন্য একটি নির্দেশিকা

আপনি নিজের ওয়েবসাইট তৈরি করতে আগ্রহী হন বা একজন ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে চান না কেন, HTML এর জ্ঞান থাকা একটি অপরিহার্য দক্ষতা।

হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজ, বা এইচটিএমএল, তিনটি মূল প্রযুক্তির মধ্যে একটি যা ইন্টারনেটে প্রায় প্রতিটি একক ওয়েবসাইটকে শক্তিশালী করে। HTML ওয়েব ডিজাইনার এবং ডেভেলপারদের তাদের ওয়েবসাইটের গঠন সংজ্ঞায়িত করতে দেয়। এইচটিএমএল ব্যবহার করে, ডেভেলপাররা সিদ্ধান্ত নেয় যে নির্দিষ্ট কিছু উপাদান যেমন টেক্সট বা ইমেজ একটি ওয়েব পৃষ্ঠায় কোথায় উপস্থিত হওয়া উচিত।

এইচটিএমএল শুধুমাত্র প্রযুক্তিগত ব্যক্তিদের জন্য নয় যারা ওয়েব ডেভেলপমেন্ট শিখতে চাইছেন। ভাষাটি বিভিন্ন প্রেক্ষাপটে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, অনেক ড্র্যাগ-এন্ড-ড্রপ ওয়েব ডিজাইন প্ল্যাটফর্ম তাদের ব্যবহারকারীদের HTML ব্যবহার করার ক্ষমতা দেয় যদি আপনি আপনার পৃষ্ঠাটি কাস্টমাইজ করার জন্য আরও স্বাধীনতা চান।

এই নির্দেশিকা অনলাইনে HTML শেখার সর্বোত্তম উপায় নিয়ে আলোচনা করবে। HTML শেখা শুরু করতে আপনাকে সাহায্য করার জন্য আমরা আপনাকে পরবর্তী ধাপগুলির একটি পরিষ্কার সেট দেব।

HTML কি?

HTML হল একটি ওয়েবসাইটের কাঠামো নির্ধারণ করতে ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। টেক্সট, ইমেজ এবং লিঙ্কের মতো সবকিছুই ওয়েব পৃষ্ঠায় এভাবেই উপস্থিত হওয়া উচিত।

CSS এর মত প্রযুক্তি আপনাকে একটি ওয়েব পেজ স্টাইল করতে দেয়। অন্যদিকে, এইচটিএমএল, একটি ওয়েবসাইটে কীভাবে একটি পৃষ্ঠা প্রদর্শিত হবে তার ব্লুপ্রিন্ট তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

HTML একটি ওয়েবসাইটের কাঠামো তৈরি করতে ট্যাগ ব্যবহার করে। এই ট্যাগগুলি আপনাকে শিরোনাম, ভিডিও, চিত্র এবং অন্যান্য উপাদান তৈরি করতে দেয় যা একটি ওয়েব পৃষ্ঠায় প্রদর্শিত হবে। এখানে HTML ট্যাগের কয়েকটি উদাহরণ রয়েছে যা আপনি সম্মুখীন হতে পারেন:

  • আপনাকে পাঠ্যের একটি অনুচ্ছেদ তৈরি করতে দেয়।

  • আপনাকে একটি বড় শিরোনাম তৈরি করতে দেয়।