কম্পিউটার

আপনি যখন পূর্ণ-সময়ের চাকরির সাথে অভিভাবক হন তখন কোড শেখা [দেব ইন্টারভিউ]

আরে সবাই! আমি একটি নতুন সিরিজ শুরু করা, ডেভেলপারদের সাথে চ্যাট করা যারা কোডিং শিখছেন বা ক্যারিয়ার পরিবর্তন করেছেন। এই সাক্ষাত্কারটি ওয়েনের সাথে, যিনি ইনস্টাগ্রামে প্রোগ্রামার সম্প্রদায়ের অংশ৷

আমি অনুভব করেছি যে একটি পূর্ণ-সময়ের চাকরি থাকার সময় কোডিং শেখার বিষয়ে তার সৎ ভাগাভাগি এবং একটি ছোট শিশু আপনার মধ্যে যারা একই কাজ করছে তাদের জন্য উত্সাহিত হবে৷

আশা করি আপনি আমার মতো তার গল্প থেকে অনুপ্রাণিত হয়েছেন!

আপনি যখন পূর্ণ-সময়ের চাকরির সাথে অভিভাবক হন তখন কোড শেখা [দেব ইন্টারভিউ]

হাই ওয়েন, তাই আপনি কি আপনার সম্পর্কে এবং আপনি কী করেন তা আমাদের কিছু বলতে পারেন?

তাই বর্তমানে আমি একজন পেশাদার বিকাশকারী নই, এখনও। এই মুহূর্তে আমি পাবলিক লাইব্রেরি সেক্টরে স্থানীয় সরকারের জন্য কাজ করি। আমি একটি লাইব্রেরিতে কাজ করি বলার জন্য এটি একটি অভিনব উপায় বলে মনে হচ্ছে, কিন্তু আমি আসলে একটি লাইব্রেরিতে কাজ করি না৷

পরিবর্তে, আমি অফিস ভিত্তিক এবং লাইব্রেরি পরিষেবার মাধ্যমে স্থানীয় সম্প্রদায়ের জন্য আউটরিচ প্রকল্পগুলি সংগঠিত ও পরিচালনার জন্য কাজ করি৷

একটু বিভ্রান্তিকর শোনাচ্ছে? এটা সবাই বলে। তাই উদাহরণ হিসাবে, একটি প্রকল্প হল একটি স্বেচ্ছাসেবক-চালিত স্কিম যা গৃহবন্দী ব্যক্তিদের কাছে বই আনতে সাহায্য করে যারা লাইব্রেরিতে অ্যাক্সেস করতে পারে না।

সংক্ষেপে, আমি মূলত স্থানীয় লাইব্রেরি দ্বারা প্রদত্ত উদ্যোগ এবং পরিষেবার মাধ্যমে সম্প্রদায়কে সাহায্য করার চেষ্টা করি।

আমি আপনার ব্লগে পড়েছি যে আপনি আপনার ছেলের জন্মের পর কোড শিখতে শুরু করেছেন। শুধু কৌতূহলী সেই সিদ্ধান্তে কি গেল? কোডিং শেখার জন্য আপনার অনুপ্রেরণা কি?

তাই আমি শুধু উল্লেখ করেছি যে আমি স্থানীয় সরকারের জন্য কাজ করি। যখন কাজ, একটি কাজ যায়, পুরোপুরি জরিমানা. দুঃখজনকভাবে, বেতন খারাপ, এটি খুব নিরাপদ নয় এবং সুযোগের ক্ষেত্রে এটি খুব সীমিত। এটি আপনার সাধারণ কাজ।

সাম্প্রতিক বছরগুলিতে যুক্তরাজ্য সরকার সবকিছুই কাটছাঁট করছে এবং মনে হচ্ছে এর কোন শেষ নেই। সেই কারণে, সামান্য চাকরির নিরাপত্তা রয়েছে এবং অগ্রগতির সুযোগ কার্যত অস্তিত্বহীন।

আমার ছেলের জন্মের ঠিক আগে থেকেই আমাকে আমার নিজের চাকরির জন্য আবার আবেদন করতে হয়েছে, এবং আমি সন্দেহ করি খুব শীঘ্রই আমাকে আবার এটি করতে হবে।

আপনি যখন সেই পরিস্থিতিতে থাকেন এবং আপনি বাবা হতে চলেছেন তখন আপনি কিছুটা চাপ পেতে শুরু করেন। আমাকে? আমি নিজেকে বকা দিচ্ছিলাম।

আমি চাই যে কোনো বাবা তার পরিবার এবং তাদের ভবিষ্যতের জন্য যা চান:একটি ভাল জীবন এবং নিরাপত্তা। পেশাদার প্রোগ্রামারদের জন্য সুযোগগুলি আমার মৃত্যুকালীন চাকরির তুলনায় অবিশ্বাস্য বলে মনে হয়।

আমি আমার চাকরিতে অব্যবহৃত বোধে সত্যিই বিরক্ত ছিলাম। আমি জানি আমার আরও কিছু দেওয়ার আছে এবং এটা একেবারেই হতাশাজনক। আমার জীবনে একটি চ্যালেঞ্জের প্রয়োজন ছিল এবং প্রযুক্তি এমন একটি বিষয় যা আমি সবসময় গোপনে আগ্রহী ছিলাম।

আমি প্রযুক্তি পছন্দ করি এবং সর্বদা এটি দ্বারা মুগ্ধ হয়েছি। আমি নিশ্চিত যে আপনি একমত, এটি সত্যিই একটি দুর্দান্ত জিনিস। যাইহোক, আমি কখনই তাড়া করিনি কারণ আমি ভেবেছিলাম এটি আমার ক্ষমতার বাইরে ছিল।

এটি আসলে আমাকে আমার পরবর্তী কারণ নিয়ে আসে৷

আমার ছেলে।

আমি তার আদর্শ হতে চাই। আমি এমন একজন হতে চাই যাকে সে দেখতে পারে। আমি তাকে দেখাতে চাই যে যাই হোক না কেন, আপনার যদি একটি স্বপ্ন এবং আবেগ থাকে তবে আপনার এটি অনুসরণ করা উচিত এবং ভয় বা সন্দেহ আপনাকে যা করতে চান তা থেকে বিরত রাখতে দেবেন না।

আপনি যদি কঠোর পরিশ্রম করেন এবং নিজের উপর বিশ্বাস করেন তবে আপনি যা করতে চান তা করতে পারেন।

আমি তাকে এটাই জানাতে চাই, এবং আশা করি একটি উদাহরণ হওয়া তাকে দেখাবে যখন সে বড় হবে।

সংক্ষেপে বলতে গেলে, আমি অনুমান করি যে আমি সীমার দিকে ঠেলে দিয়েছি, এবং এখন আমি সেই স্বপ্নটি উপলব্ধি করতে দৃঢ়প্রতিজ্ঞ। আমার এবং আমার পরিবারের জন্য।

আপনি কিভাবে কোডিং শিখছেন? আপনি কি অনলাইন কোর্স, বই বা অন্যান্য পদ্ধতি ব্যবহার করেন?

আমি বই, YouTube, ব্লগ এবং টিম ট্রিহাউস, Udemy, Codecademy, এবং অন্যান্য প্ল্যাটফর্ম থেকে জিনিসের একটি বাস্তব মিশ্রণ ব্যবহার করি।

আমি মনে করি কয়েকটি পদ্ধতি এবং জায়গায় যাওয়া ভালো, কিন্তু বিভিন্ন মশলা জিনিসগুলিকে তৈরি করে এবং আপনাকে জ্ঞানের একটি বিস্তৃত পুল দেয় যা থেকে আঁকতে হয়৷

যে বলেছে, আমি মনে করি আপনি কীভাবে শিখবেন তাতে ব্যক্তিগত পছন্দ একটি বড় ভূমিকা পালন করে। একজন ব্যক্তি বই পছন্দ করতে পারে, অন্যজন সেগুলি সহ্য করতে পারে না। এটি আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে।

আপনি কোন ভাষা/স্ট্যাক শিখছেন? আপনার কি কোনো লক্ষ্যের তারিখ আছে যার মাধ্যমে আপনি একজন প্রোগ্রামার হিসেবে পূর্ণ-সময় কাজ করতে সক্ষম হবেন বলে আশা করছেন?

ঠিক আছে, ওয়েব ডেভেলপমেন্টে স্যুইচ করার আগে আমি আসলে জাভা এবং অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট শিখতে শুরু করেছি। কিন্তু এখন আমি ওয়েবে ফোকাস করছি, এবং আমার লক্ষ্য হল একজন ফ্রন্ট-এন্ড ওয়েব ডেভেলপার হওয়া।

আমি মূলত নিজেকে বলেছিলাম যে আমি 2018 সালের শেষ নাগাদ আমার প্রথম চাকরি পেতে চাই, যা এখানে অনেক বেশি। আশা করি, আমি শীঘ্রই একটি চাকরি পাব, কিন্তু যদি না হয়, আমি না করা পর্যন্ত আমি চালিয়ে যাব। আমি এখন ছাড়তে অনেক দূরে চলে এসেছি।

যেহেতু আমার লক্ষ্য সামনের দিকে, তাই আমি এই বছর আমার বেশিরভাগ সময় HTML, CSS, JavaScript, JQuery, বুটস্ট্র্যাপ, SCSS এবং সম্প্রতি প্রতিক্রিয়া শিখতে ব্যয় করেছি।

যাইহোক, আমি এখনও বলব না যে আমি প্রতিক্রিয়ার একজন বিশেষজ্ঞ। সাধারণভাবে, যদিও, আমি বলব এই মুহূর্তে আমি আমার বেশিরভাগ সময় জাভাস্ক্রিপ্টে ফোকাস করি। আমি সত্যিই জাভাস্ক্রিপ্টে একজন বিশেষজ্ঞ হতে চাই।

যদিও এই মুহুর্তে ফ্রন্ট-এন্ড আমার জিনিস, আমি নোড, এক্সপ্রেস এবং মঙ্গোডিবি এর সাথে কিছু ব্যাক-এন্ড বেসিক শিখছি।

যদিও আমার স্বল্প-মেয়াদী লক্ষ্য সামনের দিকে, আমার দীর্ঘমেয়াদী লক্ষ্য সম্পূর্ণ স্ট্যাক। এবং যেহেতু আমি মনে করি জাভাস্ক্রিপ্ট দুর্দান্ত, এবং আমি ইতিমধ্যে কিছু প্রতিক্রিয়া জানি, তাই আমি MERN স্ট্যাক শেখার সিদ্ধান্ত নিয়েছি।

আমি বলতে চাচ্ছি, এটি এখনও প্রাথমিক দিন, এবং আমি সম্ভবত আমার বেশিরভাগ মনোযোগ সামনের দিকে ফোকাস করব। যতক্ষণ না আমি আমার প্রথম চাকরি পাই। কিন্তু এর পরে, এটি সম্পূর্ণ স্ট্যাক।

আপনার গল্পের প্রতি আমার আগ্রহের একটি কারণ হল আপনি আপনার দৈনন্দিন জীবনে অনেকটাই ভারসাম্য বজায় রাখছেন – পুরো সময় কাজ করছেন, একজন অভিভাবক হচ্ছেন, এবং তারপরে আপনার মূল্যবান অবসর সময়ে কোড শিখছেন। আপনি কিভাবে এটি সব পরিচালনা করবেন?

আমি সত্যিই না. আমি বলতে চাচ্ছি, আমি পরিচালনা করি, কিন্তু আমি নিখুঁত নই। আমি শুধু এই ধারণা দিতে চাই না যে আমি নির্দোষভাবে সবকিছুর ভারসাম্য বজায় রাখি, কারণ আমি তা করি না। আমি সংগ্রাম করি।

আমি সময়ের সাথে আরও ভাল হয়েছি, যা অগ্রাধিকার দেওয়া শেখার থেকে এসেছে এবং এটাও বুঝতে পারি যে আমাকে এখনই সবকিছু করতে হবে না। দীর্ঘ সময়ের জন্য জিনিসগুলি ভেঙে ফেলা ঠিক।

আমি চেষ্টা করতাম এবং প্রতিটি অতিরিক্ত মুহূর্ত কোড শেখার জন্য উৎসর্গ করতাম। যখনই আমি বাড়িতে থাকতাম এবং আমার ছেলে ঘুমিয়ে থাকত, হয় ঘুমাবে বা রাতে, আমি ল্যাপটপে থাকতাম। অনেক সময় ভোর পর্যন্ত কাজ করা, এবং প্রায় 3-4 ঘন্টা ঘুমানো।

এটি অবশ্যই একটি ভারসাম্যপূর্ণ জীবন নয়। আমি প্রায়ই বাড়ির চারপাশে এলোমেলো জায়গায় ক্রাশ আউট করতাম। তাই হ্যাঁ, আমি মনে করি না যে আমি এই সময়ে বিশেষভাবে ভালোভাবে পরিচালনা করছিলাম।

তবে, আজকাল আমি "সামান্য এবং প্রায়ই" পদ্ধতি গ্রহণ করার চেষ্টা করি। আমি খুব ভোরে কয়েক ঘন্টা উৎসর্গ করি, অধ্যয়ন করতে, প্রজেক্ট তৈরি করতে এবং কোড ড্যাড স্টাফ করার জন্য (নোট: কোড ড্যাড হল ওয়েনের ব্লগ )।

সাধারণত আমি ভোর 4.30 টার দিকে ঘুম থেকে উঠি যা আমাকে কাজের আগে এটি করার জন্য সময় দেয়। অথবা কখনও কখনও, যখন আমি আমার স্ত্রীকে সকাল 7 টায় তার তাড়াতাড়ি শিফটের জন্য ছেড়ে দিই, তখন আমি সরাসরি কাজ চালিয়ে যাই এবং আমার কাজের দিন আনুষ্ঠানিকভাবে শুরু না হওয়া পর্যন্ত কোড করি৷

এটি আমার সন্ধ্যাকে পরিবার এবং ডাউনটাইমের জন্য উন্মুক্ত করে দেয়। সন্ধ্যায় যদি আমার কাছে অতিরিক্ত মুহূর্ত থাকে তবে আমি ল্যাপটপে হাঁটব, তবে আমি এটিকে অতিরিক্ত বিবেচনা করি এবং আমার রুটিনের অংশ নয়। আমি যাই করি না কেন আমি নিশ্চিত করার চেষ্টা করি যে আমি রাত 10 টার মধ্যে বিছানায় আছি যাতে আমি কমপক্ষে 6 ঘন্টা ঘুমাতে পারি। যদিও এটা সবসময় ঘটে না।

এখানে ব্যবহারিক জিনিসগুলির একটি দ্রুত সংক্ষিপ্ত বিবরণ রয়েছে যা আমি করি যা আমাকে পরিচালনা করতে সাহায্য করে:

আমার সাধারণ রুটিন আছে, যা আমি উল্লেখ করেছি। আমি আমার সপ্তাহগুলিকে সময়ের আগে পরিকল্পনা করার চেষ্টা করি, যা আমি সাধারণত রবিবারে করি , শুধু তাই আমি জানি সেই সপ্তাহের জন্য আমার মূল ফোকাস কি।

আমি দেখতে পাচ্ছি যদি আমার স্পষ্ট ফোকাস না থাকে, জিনিসগুলি এলোমেলো হতে শুরু করতে পারে। আমি অগ্রাধিকার দেওয়ার চেষ্টা করি এবং কতগুলি জিনিস করতে হবে তা সীমিত করি৷৷ এর অর্থ হতে পারে কোনো জিনিসকে না বলা, অথবা কিছুক্ষণের জন্য কিছু আটকে রাখা, অথবা নিজেকে অপ্রয়োজনীয় জিনিস না দেওয়া।

আরেকটি জিনিস যা আমি করি তা হল সময়ের যেকোন ছোট উইন্ডোর সর্বোচ্চ ব্যবহার করার চেষ্টা করা। উদাহরণস্বরূপ, কর্মক্ষেত্রে আমার মধ্যাহ্নভোজের বিরতির সময়, অথবা যদি আমার কাছে অতিরিক্ত 30 মিনিট থাকে। মূলত সেই যেকোন উদাহরণ যেখানে আমি সাধারণত ইউটিউব বা নেটফ্লিক্স দেখতাম। আবার, আমি নিখুঁত নই এবং এখনও এখানে পিছলে যাচ্ছি।

একটি শেষ জিনিস যা আমি করি যা আমাকে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে তা হল সেই সময়গুলির জন্য কিছু নিয়ম থাকা যখন জিনিসগুলি সর্বদা পরিকল্পনায় যায় না৷

আমি জানি এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে, তবে আমি যেমন উল্লেখ করেছি, প্রথম দিনগুলিতে আমি খুব ভারসাম্য ছিলাম না। এবং বাচ্চারা বাচ্চা হওয়া অপ্রত্যাশিত।

এক সপ্তাহে আমার ছেলে পুরোপুরি ভালো হতে পারে, সারারাত ঘুমাচ্ছে, এবং সত্যিই একজন সুখী চ্যাপি। পরের দিনটি সে রাতের মধ্যে জেগে উঠতে পারে, ভোরের ফাটলে জেগে উঠতে পারে এবং সাধারণ হত্যাকাণ্ড ঘটাতে পারে।

অতীতে, আমি ক্র্যাশ না হওয়া পর্যন্ত ধাক্কা চালিয়ে যেতে পারি। কিন্তু এখন আমার কিছু নিয়ম আছে যা আমি এইরকম পরিস্থিতিতে অনুসরণ করার চেষ্টা করি যাতে আমাকে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

একটি নিয়ম হল আগে নিজের এবং পরিবারের যত্ন নেওয়া, তারপর বাকি সবকিছু। তাই যদি আমার ঘুমের প্রয়োজন হয়, আমি ঘুমাই। সরল এবং অন্যটি হল প্রতিদিন কিছু না কিছু করার চেষ্টা করা৷৷ কিছু অপারেটিভ শব্দ হচ্ছে. এমনকি যদি এটি 30 মিনিটের হয়, একটি টিউটোরিয়াল ভিডিও, বা একটি কোড যুদ্ধ চ্যালেঞ্জের চেষ্টা করা।

এটি আমাকে নিজের যত্ন নিতে এবং কী গুরুত্বপূর্ণ তা আমাকে সাহায্য করে এবং আমাকে অনুভব করে যে আমি এখনও কিছু উন্নতি করছি।

আপনার পরিস্থিতিতে অন্যদের জন্য আপনার কি কোন উপদেশ আছে? যারা একজন অভিভাবক, এবং পাশে কোডিং শিখতে চান তাদের জন্য?

হ্যাঁ, অবশ্যই, আমার কাছে তিনটি জিনিস আছে যা আমি যেকোনো অভিভাবক শেখার কোডকে বলতে চাই। এক, দীর্ঘমেয়াদী চিন্তা করুন। দুই, নিজের যাত্রায় মনোযোগ দিন। এবং তিন, নিজেকে পুড়িয়ে ফেলবেন না।

এখন নিজেকে পোড়া না সম্পর্কে বিন্দু সম্ভবত পরামর্শ একটি সুস্পষ্ট বিট. সত্যি বলতে, এটা সত্যিই সবার জন্য প্রযোজ্য। এটা বলার অপেক্ষা রাখে না যে বার্ন আউট খারাপ. এটি আপনার শারীরিক স্বাস্থ্য, আপনার মানসিক স্বাস্থ্য, আপনার উত্পাদনশীলতা, এই সমস্ত কিছুর জন্য খারাপ।

কিন্তু আমি এটির একটি পয়েন্ট করতে চেয়েছিলাম কারণ আমি মনে করি কর্মজীবী ​​পিতামাতাদের জ্বলে যাওয়ার ঝুঁকি বেশি। বিশেষ করে যদি আপনার পরিবারে নতুন যোগ থাকে। আপনি সম্ভবত, আসলে না, আপনি ক্লান্ত হয়ে যাচ্ছেন।

এবং আমার জন্য, আমি সর্বদা নিজেকে বহুবার পুড়িয়ে ফেলার বিন্দুতে ধাক্কা দেওয়ার চেষ্টা করেছি। আমি মনে করি পিতামাতা এবং প্রত্যেকের জন্য তাদের শরীরের কথা শোনা এবং বিশ্রামের জন্য সময় নেওয়া এবং প্রয়োজনের সময় বিরতি নেওয়া সত্যিই গুরুত্বপূর্ণ৷

পুড়ে যাওয়ার চেয়ে বিরতি নেওয়া ভাল। আপনি যদি কোড শেখার মতো কিছু করার চেষ্টা করেন, কাজ করা এবং ক্লান্ত ঘুম-বঞ্চিত মস্তিষ্ক আপনাকে কোথাও পাবে না।

তথ্য এক কানে যাবে এবং অন্য কানে যাবে। বিশ্রামের ধারণাটি উত্পাদনশীল হওয়ার বিপরীতে স্বজ্ঞাত বলে মনে হতে পারে তবে এটি গুরুত্বপূর্ণ এবং আপনাকে আরও দক্ষ করে তোলে।

দীর্ঘমেয়াদী চিন্তা সম্পর্কে আমার অন্য পয়েন্ট সম্মুখের. যখন আমি এটা বলি, মানে, আপনি কয়েক মাসের মধ্যে কোড শিখতে পারবেন এমন ধারণার মধ্যে যাবেন না, কারণ আপনি হতাশ এবং হতাশ বোধ করবেন।

আসল বিষয়টি হল আপনি যদি পুরো সময় কাজ করেন এবং আপনার সন্তান থাকে তবে কোড শেখার জন্য আপনার খুব বেশি সময় বা শক্তি থাকবে না। সুতরাং আপনার অগ্রগতি ধীর বলে মনে হবে এবং কখনও কখনও মনে হতে পারে আপনি মোটেও অগ্রগতি করছেন না। এটি পুরো চ্যালেঞ্জটিকে প্রায় অসম্ভব বলে মনে করে৷

কিন্তু প্রতিদিন যে আপনি কোডিং করছেন এবং শিখছেন, আপনি উন্নতি করছেন। আপনি শুধু এটি খুব ভাল দেখতে পারেন না. যদি আপনি এটিকে 6 মাস সময় দেন, আমি গ্যারান্টি দিতে পারি যে আপনি ফিরে তাকাবেন এবং আপনার অগ্রগতি দেখতে পাবেন।

এটি এখনও আপনার পছন্দ মতো হারে নাও হতে পারে, তবে অগ্রগতি হচ্ছে অগ্রগতি। আমার জন্য, আমি সত্যিই ভেবেছিলাম যে 6 মাসের চিহ্ন, পর্যন্ত এটা অসম্ভব যে মুহুর্তে আমি পিছনে ফিরে তাকালাম এবং বুঝতে পারলাম যে এই জিনিসটি আসলে ডুবে যাচ্ছে৷ তারপর থেকে আমার মানসিকতা বদলে গেল, এটি আর 'যদি' নয় বরং 'কখন'।

তাই আমার শেষ পয়েন্ট হল আপনার নিজের যাত্রায় ফোকাস করা, এবং এটা আমার আগের পয়েন্টের সাথে সম্পর্কিত।

আমি যেমন বলেছি, আপনি যেখানে থাকতে চান সেখানে পেতে সম্ভবত আপনাকে কয়েক মাসের বেশি সময় লাগবে। কিন্তু আপনি লক্ষ্য করতে পারেন যে অন্যরা এটি অনেক দ্রুত করছে। হয়তো তাদের সময় বেশি আছে বলে? তুমি জানো না। যেভাবেই হোক, এটা সত্যিই হতাশ হতে পারে, এবং আপনার হেডস্পেসকে প্রভাবিত করতে পারে।

আসলে, আমি কাউকে নিজের তুলনা শুরু করার পরামর্শ দিই না। এটি যা করবে তা হল আপনাকে বিরক্তি এবং সন্দেহে ভরা। এই নেতিবাচক আবেগগুলি আপনার অগ্রগতির উপর একটি বড় প্রভাব ফেলবে৷

আপনি যদি নিজের সম্পর্কে খারাপ বোধ করেন তবে আপনার অনুপ্রেরণা হারানোর বা সরাসরি ছেড়ে দেওয়ার সম্ভাবনা বেশি। কারণ, আপনি কীভাবে তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন? এখন আমি মনে করি প্রতিযোগিতা ভালো কারণ এটি আপনাকে ধাক্কা দেয়।

কিন্তু শুধু সচেতন থাকুন, এবং এটি আপনাকে নেতিবাচক চিন্তার দিকে চালিত করতে দেবেন না। শুধু নিজের একটি উপকার করুন এবং আপনার নিজের যাত্রায় ফোকাস করুন৷

আপনার পরিস্থিতির বাস্তবতা গ্রহণ করুন এবং আপনার কাছে থাকা সময়ের সাথে সেরাটি করুন। মনে রাখবেন যে প্রত্যেকের যাত্রা আলাদা।

কোডিং, অভিভাবক বা অন্য কিছু সম্পর্কে আপনি শেয়ার করতে চান এমন অন্য কোন চিন্তা? 🙂

সম্ভবত আরও অনেক কিছু আছে, তবে আমি মনে করি যদি আমি চালিয়ে যাই তবে আমরা বছরের পর বছর এখানে থাকব। তাই আমি কয়েকটি পয়েন্ট দিয়ে সংক্ষিপ্ত করার চেষ্টা করব।

হ্যাঁ, এটা কঠিন হতে চলেছে, কিন্তু এটা সম্ভব। শুধু ধৈর্য ধরুন এবং চেষ্টা করুন এবং প্রতিদিন কিছু সময় দিন। এটি ঘন্টা এবং ঘন্টা হতে হবে না, এটি সব শেষে যোগ করা হয়.

বিশ্রামের জন্য সময় নিন, এবং আপনার পরিবারের সাথে সময় কাটান। এটি কাজ করার মতোই গুরুত্বপূর্ণ। এটি একটি দর্শনীয় বলের আগুনে পুড়ে যাওয়ার পরিবর্তে দীর্ঘমেয়াদে কার্যকর থাকার অনুমতি দেবে৷

এবং, যদি আপনার কখনও কিছু পরামর্শের প্রয়োজন হয় তাহলে আমাকে Instagram এ একটি বার্তা পাঠাতে দ্বিধা করবেন না৷

আপনাকে অনেক ধন্যবাদ, ওয়েন! এটা একটা সম্মানের বিষয়।

আপনি ওয়েনকে তার ব্লগ কোড ড্যাড এবং @codedad-এ Instagram-এ অনুসরণ করতে পারেন।

ওয়েনের গল্প সম্পর্কে আপনি কী ভেবেছিলেন? আপনি কি আপনার জীবনের অন্যান্য জিনিসের সাথে কোড শেখার ভারসাম্য বজায় রাখছেন? অনুগ্রহ করে এটি সম্পর্কে নীচে একটি মন্তব্য করুন- আমি আপনার কাছ থেকে শুনতে চাই!


  1. আপনি Snapseed অ্যাপ দিয়ে কি করতে পারেন?

  2. যখন আপনি 0.0.0.0 IP ঠিকানা দেখেন তখন এর অর্থ কী

  3. Windows 8.1 স্টার্ট বোতাম দিয়ে আপনি যা পাবেন

  4. আপনি যখন হোয়াটসঅ্যাপ আনইনস্টল করেন তখন কী ঘটে