কম্পিউটার

শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

আপনি কি চিন্তিত যে আপনার শেয়ার করা হোস্টিং প্ল্যান আপনার ওয়ার্ডপ্রেস সাইটের নিরাপত্তা এবং কর্মক্ষমতাকে বিপন্ন করছে?

আমরা আশা করি আমরা আপনাকে বলতে পারি যে আপনার ওয়েবসাইট নিরাপদ, কিন্তু সত্য হল, শেয়ার করা হোস্টিং অনেকগুলি নিরাপত্তা ঝুঁকি তৈরি করে৷

যদিও শেয়ার্ড হোস্টিং হতে পারে আপনার ওয়েবসাইট চালানোর জন্য সবচেয়ে লাভজনক সমাধান, এটি আপনার সাইটের কর্মক্ষমতা এবং নিরাপত্তার সাথে আপস করতে পারে।

শেয়ার্ড হোস্টিংয়ের কারণে ক্লায়েন্টরা প্রায়শই আমাদের জিজ্ঞাসা করে যে তাদের ওয়েবসাইট হ্যাক হতে পারে কিনা। উত্তর হল হ্যাঁ, শেয়ার্ড হোস্টিং একটি নির্দিষ্ট পরিমাণ নিরাপত্তা ঝুঁকি বহন করে যা সম্ভাব্যভাবে একটি হ্যাকড সাইট হতে পারে।

যদি এটি ঘটে, হ্যাকাররা আপনার গ্রাহকদের স্প্যাম করতে, অবাঞ্ছিত সামগ্রী প্রদর্শন করতে এবং আপনার দর্শকদের অজানা সাইটে পুনঃনির্দেশিত করতে আপনার ওয়েবসাইট ব্যবহার করতে পারে। যদি Google সনাক্ত করে যে আপনার সাইট হ্যাক করা হয়েছে, তাহলে তারা অবিলম্বে আপনার সাইটটিকে কালো তালিকাভুক্ত করবে এবং আপনার ওয়েব হোস্ট আপনার হোস্টিং অ্যাকাউন্ট স্থগিত করবে৷

কিন্তু চিন্তা করবেন না, শেয়ার্ড হোস্টিং ঝুঁকির বিরুদ্ধে আপনার ওয়েবসাইট সুরক্ষিত করার জন্য আপনি পদক্ষেপ নিতে পারেন। এই নিবন্ধে, আমরা শেয়ার্ড হোস্টিং ব্যবহারের বিপদ এবং আপনার সাইটকে সুরক্ষিত করার পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করব৷

TL;DR :শেয়ার করা হোস্টিং দুর্বলতাকে কাজে লাগিয়ে, হ্যাকাররা দ্রুত আপনার ওয়েবসাইটকে সংক্রমিত করতে পারে এবং আপনার কাছ থেকে তাদের হ্যাক লুকাতে পারে৷ আপনাকে MalCare-এর মতো একটি নিরাপত্তা প্লাগইন ইনস্টল করতে হবে যা আপনার সাইটে এই ধরনের কার্যকলাপ শনাক্ত করতে সক্ষম। এর স্মার্ট স্ক্যানার আপনার সাইটে যে কোনো সন্দেহজনক আচরণ শনাক্ত করবে এবং অবিলম্বে আপনাকে সতর্ক করবে। এছাড়াও আপনি ম্যালকেয়ার ব্যবহার করে তাৎক্ষণিকভাবে হ্যাক পরিষ্কার করতে পারেন এবং আপনার সাইটকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করতে পারেন।

ঝুঁকি বোঝার জন্য, আপনাকে প্রথমে বুঝতে হবে কিভাবে শেয়ার করা হোস্টিং কাজ করে।

শেয়ারড হোস্টিং কি?

আপনার ওয়েবসাইট ইন্টারনেটে উপলব্ধ করার জন্য, আপনার একটি ওয়েব সার্ভার প্রয়োজন যা আপনি GoDaddy, BlueHost, Kinsta, ইত্যাদির মতো হোস্টিং প্রদানকারীদের থেকে কিনতে পারেন৷

আপনার ওয়েবসাইটের প্রতিটি ফাংশন এবং অপারেশন এই সার্ভার থেকে সম্পদ ব্যবহার করবে। উদাহরণস্বরূপ, যখন একজন দর্শক আপনার সাইটে আসে এবং আপনার হোম পেজ দেখতে চায়, তখন আপনার সার্ভার প্রয়োজনীয় ডেটা আনবে এবং হোম পেজটি প্রদর্শন করবে। এই প্রক্রিয়া চালানোর জন্য, আপনার ওয়েবসাইট আপনার সার্ভারের কিছু সম্পদ ব্যবহার করবে।

এখন, প্রতিটি ওয়েবসাইটের একটি সম্পূর্ণ সার্ভার এবং এর সংস্থান ব্যবহার করার প্রয়োজন নেই। অনেক ওয়েবসাইট মাত্র কয়েকটি পৃষ্ঠা এবং পোস্ট সহ আকারে ছোট এবং একটি সম্পূর্ণ সার্ভারের সংস্থানগুলির একটি ভগ্নাংশ প্রয়োজন। সুতরাং, একটি পৃথক সার্ভারে বিনিয়োগ শুধুমাত্র ব্যয়বহুল নয় সম্পদের অপচয়।

আপনি এটিকে একটি সম্পূর্ণ অ্যাপার্টমেন্ট বিল্ডিং কেনার মতো ভাবতে পারেন যখন আপনার শুধুমাত্র একটি অ্যাপার্টমেন্টের প্রয়োজন হয়৷

এইভাবে, শেয়ার্ড হোস্টিং এর জন্ম হয়েছিল। শেয়ারড হোস্টিং হল একটি সিস্টেম যার অধীনে একটি সার্ভার একাধিক ওয়েবসাইট হোস্ট করে৷

একটি শেয়ার্ড সার্ভারে ওয়েবসাইটের সংখ্যা প্রতিটি ওয়েবসাইটকে প্রদত্ত সংস্থানগুলির সীমার উপর নির্ভর করে। কিন্তু শেয়ার্ড হোস্টিং সার্ভার এমনকি হাজার হাজার ওয়েবসাইট একসাথে হোস্ট করতে পারে।

এটি হোস্টিং প্রদানকারীদের জন্য কম হারে শেয়ার্ড হোস্টিং প্ল্যান অফার করা সম্ভব করে তোলে যার ফলে এটি সম্ভব সবচেয়ে সস্তা বিকল্প।

শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

কিন্তু এক সার্ভারে হাজার হাজার ওয়েবসাইট হোস্ট করাও কিছু সমস্যা তৈরি করে। আমরা পরবর্তীতে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

শীর্ষ 5 ভাগ করা ওয়েব হোস্টিং নিরাপত্তা এবং কর্মক্ষমতা ঝুঁকি

অ্যাপার্টমেন্ট সাদৃশ্যে ফিরে যাওয়া, কল্পনা করুন যে আপনি অ্যাপার্টমেন্ট বিল্ডিংটি হাজার হাজার লোকের সাথে ভাগ করেছেন। আপনার কিছু সাধারণ জায়গা আছে যেমন লিফট, সিঁড়ি ও লবি।

এখন, যদি একজন ব্যক্তি যথাযথ নিরাপত্তা প্রোটোকল অনুসরণ না করে এবং তাদের জানালা বন্ধ করে, তাহলে একজন চোর প্রবেশ করতে পারে এবং সাধারণ এলাকায় অ্যাক্সেস পেতে পারে। এই চোর এখন ভিতরে লুকিয়ে আছে, অন্য অ্যাপার্টমেন্টে প্রবেশ করার চেষ্টা করছে।

একইভাবে, সার্ভারে একটি ওয়েবসাইট হ্যাক করা হলে, হ্যাকাররা একই শেয়ার্ড সার্ভারে থাকা অন্যান্য সাইটগুলিতে আক্রমণ করার জন্য তাদের অ্যাক্সেসের সুবিধা নিতে পারে।

তবে এটি কেবল নিরাপত্তা নয় যে সম্পর্কে আপনাকে চিন্তা করতে হবে। এমনকি মৌলিক রক্ষণাবেক্ষণ নিরাপত্তা সমস্যাগুলির মধ্যে একটি হতে পারে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যক্তির প্লাম্বিং লিক থাকে এবং এটি দীর্ঘদিন ধরে ঠিক করতে ব্যর্থ হয়, তাহলে লিকটি ছড়িয়ে পড়তে পারে এবং এর পাশে থাকা অন্যান্য অ্যাপার্টমেন্টগুলিকেও প্রভাবিত করতে পারে।

একইভাবে, আপনার শেয়ার করা সার্ভারের অন্যান্য ওয়েবসাইটগুলি আপনার ওয়েবসাইটের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। এখানে একটি শেয়ার্ড হোস্টিং পরিষেবা ব্যবহার করার শীর্ষ 5 নিরাপত্তা এবং কর্মক্ষমতা ঝুঁকি আছে:

1. শেয়ার করা ডিরেক্টরি

প্রতিটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের নিজস্ব ফোল্ডার থাকে যাতে এর ওয়ার্ডপ্রেস ফাইল, বিষয়বস্তু এবং অন্যান্য ডেটা থাকে। এই ফোল্ডারটি আপনার ওয়েব সার্ভারে একটি 'ডিরেক্টরি' নামে পরিচিত।

একটি ডেডিকেটেড সার্ভারে, ভিতরে একটি ওয়েবসাইটের ফাইল সহ একটি ডিরেক্টরি থাকবে। কিন্তু শেয়ার্ড হোস্টিংয়ের সাথে, ভিতরে একাধিক ওয়েবসাইটের ফোল্ডার সহ একটি ডিরেক্টরি থাকবে৷

যদিও আপনার ওয়েবসাইটের একটি পৃথক ডোমেন এবং পৃথক বিষয়বস্তু রয়েছে,এই ডিরেক্টরিটি ভাগ করে, এটি আপনার সার্ভারের অন্যান্য ওয়েবসাইটের সাথে অন্তর্নিহিতভাবে লিঙ্ক করা হয়েছে৷

এর মানে হল যদি একজন হ্যাকার এই প্রধান ডিরেক্টরিটি অ্যাক্সেস করতে সক্ষম হয়, তারা একই সার্ভারের সমস্ত সাইটকে টার্গেট করতে পারে। ডিরেক্টরির সমস্ত সাইটের যেকোন দুর্বলতা সনাক্ত করতে হ্যাকাররা প্রোগ্রাম চালানোর মাধ্যমে এটি করে। এটি সাইটে ইনস্টল করা একটি পুরানো প্লাগইন হতে পারে। একবার তারা দুর্বলতা খুঁজে পেলে, তারা সাইটটিতে হ্যাক করার জন্য এটিকে কাজে লাগায়।

2. ধীর লোড সময়

আপনার শেয়ার করা সার্ভারে অন্য ওয়েবসাইট হ্যাক হলে, এটি আপনার ওয়েবসাইটের পারফরম্যান্সের জন্য সমস্যা তৈরি করতে পারে। যখন একটি ওয়েবসাইট আপস করা হয়, হ্যাকাররা এটি ব্যবহার করে দূষিত ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে যেমন অবৈধ ফাইল এবং ফোল্ডার lke wp-feed.php ফাইল সংরক্ষণ করা, স্প্যাম ইমেল পাঠানো, অন্য ওয়েবসাইটে আক্রমণ শুরু করা।

এইভাবে, হ্যাক করা ওয়েবসাইটটি তার ভাগ করা সার্ভার সংস্থানগুলির চেয়ে বেশি ব্যবহার করছে। এটি আপনার ওয়েবসাইটকে প্রভাবিত করবে। এটি আপনার সাইটকে উল্লেখযোগ্যভাবে ধীর করে দেবে। আপনার সাইট দর্শকদের কাছে প্রতিক্রিয়াহীন এবং অ্যাক্সেসযোগ্য হতে পারে।

3. DDoS আক্রমণ

একই সার্ভারে থাকা অন্য সাইটগুলি যদি ট্রাফিকের স্পাইকের সম্মুখীন হয় তবে আপনার ওয়েবসাইট ধীর হয়ে যেতে পারে৷

যখন একজন হ্যাকার একটি ওয়েবসাইটকে নামিয়ে আনতে চায় তারা একটি ওয়েবসাইটে ট্রাফিকের বন্যা পাঠাতে হাজার হাজার দূষিত বট এবং ডিভাইসগুলিকে প্রোগ্রাম করে৷ এটি একটি DDoS আক্রমণ (পরিষেবার বিতরণ অস্বীকার) নামে পরিচিত।

শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

ট্র্যাফিকের আকস্মিক ঢেউ সামলাতে, আক্রমণের অধীনে থাকা ওয়েবসাইটটি সার্ভার থেকে আরও সংস্থান ব্যবহার করা শুরু করবে। এটি সর্বদাই আপনার ওয়েবসাইটে উপলব্ধ কম সংস্থানগুলির দিকে পরিচালিত করবে যা এর গতি এবং কর্মক্ষমতার উপর নেতিবাচক প্রভাব ফেলবে৷

আপনার ওয়েবসাইট আক্রমণের লক্ষ্য নয় শুধুমাত্র সমান্তরাল ক্ষতি।

4. শেয়ার করা IP ঠিকানা

একটি IP ঠিকানা হল একটি অনন্য কোড যা আপনার মোবাইল ফোন বা কম্পিউটারের মতো ইন্টারনেট ব্যবহার করে একটি ডিভাইস সনাক্ত করে। সার্ভারগুলিও এমন ডিভাইস যা ইন্টারনেট ব্যবহার করে এবং তাই প্রতিটি সার্ভারের নিজস্ব IP ঠিকানা থাকে৷

একটি শেয়ার্ড সার্ভারের একটি IP ঠিকানা থাকবে যার অর্থ এই সার্ভারে হোস্ট করা সমস্ত ওয়েবসাইট একই IP ঠিকানা ভাগ করবে৷

যদি একটি প্রতিবেশী ওয়েবসাইট অবৈধ কার্যকলাপ পরিচালনা করে বা তার গ্রাহকদের স্প্যাম করে, তাহলে IP ঠিকানাটি কালো তালিকাভুক্ত করা হয় এবং দূষিত হিসাবে চিহ্নিত করা হয়৷ এটি আপনার সাইটের জন্য অনেক সমস্যার সৃষ্টি করবে:

  • ফায়ারওয়ালগুলি আপনার ওয়েবসাইটকে ক্ষতিকারক হিসাবে চিহ্নিত করবে এবং তাদের ব্যবহারকারীদের এটি অ্যাক্সেস করতে বাধা দেবে৷
  • জিমেইলের মতো ইমেল প্রদানকারীরা আপনার আইপি ঠিকানাটিকে কালো তালিকাভুক্ত করবে যার অর্থ আপনার পাঠানো যেকোনো ইমেল আপনার গ্রাহকদের স্প্যাম ইনবক্সে ডাইভার্ট করা হবে।
  • গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলি আপনার সাইটটিকে কালো তালিকাভুক্ত করবে এবং এটিকে অনিরাপদ হিসেবে চিহ্নিত করবে৷

শেয়ারড হোস্টিং সিকিউরিটি রিস্ক থেকে আপনার ওয়েবসাইটকে কিভাবে রক্ষা করবেন

যদিও সহজ বিকল্প হতে পারে শেয়ার্ড হোস্টিং-এর জন্য কখনও না যাওয়া, বাস্তবতা হল যে সবাই একটি ডেডিকেটেড সার্ভার এবং আইপি ঠিকানা বহন করতে পারে না। শেয়ার্ড হোস্টিং এর ঝুঁকি কমাতে আপনি আপনার ওয়েবসাইটে প্রয়োগ করতে পারেন এমন চারটি ব্যবস্থা আমরা তালিকাভুক্ত করেছি:

1. একটি নিরাপত্তা প্লাগইন ইনস্টল করুন

আপনি শেয়ার্ড হোস্টিং বা ডেডিকেটেড সার্ভার ব্যবহার করুন না কেন, এটি আপনাকে আপনার সাইটে অবশ্যই নিতে হবে।

একটি ভাল ওয়ার্ডপ্রেস সিকিউরিটি প্লাগইন আপনার সাইটে হ্যাকার এবং যেকোনো ক্ষতিকারক কার্যকলাপের বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিরক্ষা স্থাপন করবে। যদি আপনার শেয়ার করা প্ল্যাটফর্মে কোনো হ্যাকার আপনার সাইটে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করে বা দূষিত কমান্ড কার্যকর করার চেষ্টা করে, তাহলে সিকিউরিটি প্লাগইন এটি সনাক্ত করবে এবং আপনাকে সতর্ক করবে।

আমরা আপনার ওয়ার্ডপ্রেস সাইটে MalCare ইনস্টল করার পরামর্শ দিই৷

  • এটি স্বয়ংক্রিয়ভাবে একটি শক্তিশালী ফায়ারওয়াল স্থাপন করবে যা হ্যাকারদের ব্লক করবে আপনার ওয়েবসাইটে সংবেদনশীল ফাইল অ্যাক্সেস করা থেকে।
  • এটি প্রতিদিন আপনার ওয়েবসাইট স্ক্যান করবে কোনও ম্যালওয়্যার উপস্থিত নেই তা নিশ্চিত করতে আপনার সাইটে। যদি কোনো হ্যাকার আপনার সাইটে দূষিত কিছু সন্নিবেশ করে থাকে, স্ক্যানার তা শনাক্ত করবে এবং আপনাকে অবিলম্বে সতর্ক করবে। আপনি আপনার ওয়েবসাইট না ভেঙে তাৎক্ষণিক ম্যালওয়্যার অপসারণের বিকল্পের মাধ্যমে তা দ্রুত পরিষ্কার করতে পারেন৷
  • আপনি শুধুমাত্র কয়েকটি ক্লিকে আপনার ওয়েবসাইটে সুপারিশকৃত ওয়ার্ডপ্রেস শক্ত করার ব্যবস্থাও প্রয়োগ করতে পারেন। এই ব্যবস্থাগুলি আপনার ওয়েবসাইটের নিরাপত্তা জোরদার করবে৷
শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

2. আপনার শেয়ার করা হোস্ট পর্যালোচনা করুন

আমরা বিভিন্ন হোস্টিং প্রদানকারীর তুলনা করার পরামর্শ দিই এবং সার্ভার স্তরে তারা কী নিরাপত্তা ব্যবস্থা রেখেছে তা পরীক্ষা করে দেখা।

আপনি অন্যান্য গ্রাহকদের পর্যালোচনা দেখতে পারেন. আপনি আপনার হোস্টের নিরাপত্তা সম্পর্কে আরও বিশদ পেতে চ্যাট বা কলের মাধ্যমে গ্রাহক সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারেন। বেশিরভাগ স্বনামধন্য হোস্ট উপরে উল্লিখিত হুমকি মোকাবেলা করার উপায় খুঁজে পেয়েছে।

নিশ্চিত করুন যে তারা আপনার ওয়েবসাইটের পরিবেশকে অন্যদের থেকে আলাদা করে। এর মানে হল site1.com-এর পরিবেশ সাইট2.com-এর পরিবেশে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত নয়।

3. ফাইল অনুমতি সেট করুন

আমরা আগেই বলেছি, শেয়ার্ড সার্ভারে হ্যাকাররা আপনার ওয়ার্ডপ্রেস ফাইলগুলিতে অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করতে পারে। You can prevent this from happening by setting the right file permissions to ensure only you, the owner of the website, can access them.

To change file permissions, you need to access cPanel in your hosting account.

শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

Follow this guide to implement the right file permissions on your website.

4. Block PHP Execution in Unknown Folders

If hackers find a vulnerability on your website, they exploit it to create their own files and folders. This will allow them to execute malicious activities on your websites such as redirecting visitors or spamming customers with unwanted content.

Usually, they execute code in a programming language called PHP. While PHP execution is required on your website, it is used only in particular folders. You can prevent hackers from carrying out their activities by blocking PHP execution in untrusted folders.

You can do this manually as we’ve explained in our guide about disabling PHP execution, or you can use a plugin like MalCare to implement it in just a few clicks.

শীর্ষ 5 ভাগ করা হোস্টিং সুরক্ষা ঝুঁকি (এবং কীভাবে সেগুলি প্রতিরোধ করা যায়)

With that, we come to an end on protecting your site if you’re using a shared host. By implementing these measures we’re confident your site is more secure now.

If you’re using a shared host to run your WordPress website, you need to take additional security measures. Follow this guide. Click to Tweet

চূড়ান্ত চিন্তা

Shared hosting plans are usually a good option for websites that are just starting off or for businesses that need a basic online presence. But as your business grows and your site becomes bigger, you might need to consider getting a dedicated server.

If you can afford a dedicated hosting plan, it’s always advisable to use that for better security and performance.

But no environment is 100% secure from cyberthreats. Hackers find all sorts of ways to break into your site. We strongly recommend that you always keep a reliable security plugin like MalCare active on your site.

This will ensure your site has a firewall to block bad traffic and a scanner to check for malware. In the event your site is hacked, you can quickly clean it up with the instant malware removal option. You can rest assured your site is secure. For more information, you can check our guide on web host security.

Protect your WordPress Site with MalCare!


  1. ওয়্যারলেস নেটওয়ার্ক সিকিউরিটি কীগুলির প্রকার এবং কীভাবে সেগুলিকে উইন্ডোজে সুরক্ষিত করা যায়

  2. শীর্ষ 10 সাধারণ ওয়ার্ডপ্রেস ত্রুটি (এবং সেগুলি কীভাবে ঠিক করবেন)

  3. 4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

  4. কিভাবে স্পাইওয়্যার এবং অ্যাডওয়্যার প্রতিরোধ করবেন?