কম্পিউটার

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

ওয়ার্ক ফ্রম হোম হল একটি নতুন প্রবণতা যা শুরু হয়েছে এবং অনেকেই অফিস সিস্টেম বা নেটওয়ার্কে রিমোট অ্যাক্সেস নিতে পছন্দ করে এবং দূর থেকে কাজ করে। যদিও এটি খুব আরামদায়ক মনে হতে পারে এবং বিপুল সংখ্যক সুযোগ উন্মুক্ত করে তবে কিছু দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি রয়েছে যা আমাদের সকলকে অবশ্যই সচেতন হতে হবে। এই নিবন্ধটি আপনাকে আপনার অফিস নেটওয়ার্কের ঝুঁকি এবং সম্ভাব্য সর্বোত্তম রিমোট অ্যাক্সেস সিকিউরিটি সলিউশন শনাক্ত করতে সাহায্য করবে৷

4টি দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি কী?

সমস্ত দূরবর্তী অ্যাক্সেস ব্যবহারকারীদের সবচেয়ে সাধারণ ধরণের ঝুঁকিগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

ঝুঁকি #1:একটি হোম কম্পিউটার ব্যবহার করা

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

যখন কর্মীরা অফিসের কাজে বাড়ির কম্পিউটার ব্যবহার করেন, তখন কিছু সমস্যা দেখা দিতে পারে যেমন:

  • হোম কম্পিউটারগুলি প্রায় সমস্ত পরিবারের সদস্যদের দ্বারা ব্যবহার করা হয় যারা কোনও সফ্টওয়্যার ডাউনলোড করতে পারে বা আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করতে পারে এমন কোনও ওয়েবপৃষ্ঠা দেখতে পারে৷ আপনার কম্পিউটার অফিস নেটওয়ার্কের সাথে সংযুক্ত হলে এটি ঝুঁকিপূর্ণ প্রমাণিত হতে পারে।
  • বেশিরভাগ হোম কম্পিউটার সিস্টেমে লগইন করার জন্য কোনো প্রকার পাসওয়ার্ড ব্যবহার করে না। এটি দূষিত অভিপ্রায় সহ লোকেদের জন্য আপনার কম্পিউটারে হ্যাক করা সহজ করে তোলে৷
  • হোম কম্পিউটারগুলি সাধারণত অ্যান্টিভাইরাস এবং ভিপিএন-এর বিনামূল্যের সংস্করণ ব্যবহার করে যেগুলি সহজেই হ্যাক হয়ে যায়। যাইহোক, ব্যবসায়গুলি একটি পেশাদার সংস্করণ ব্যবহার করে যা অতিরিক্ত সুরক্ষা বৈশিষ্ট্যগুলি দিয়ে ভরা৷

ঝুঁকি #2:সহজ প্রমাণপত্রাদি

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

ওয়ার্ক ফ্রম হোম স্ট্রাকচার বৃদ্ধির সাথে সাথে, রিমোট অ্যাকসেস অ্যাপ্লিকেশনের ব্যবহার ব্লকে অনেক নতুন সফ্টওয়্যারের বিকাশের জন্ম দিয়েছে। যেকোন প্রতিষ্ঠানকে নিশ্চিত করতে হবে যে সফ্টওয়্যার ডেভেলপার যে রিমোট অ্যাক্সেস সিকিউরিটি সলিউশন প্রদান করে তা খাঁটি এবং উপস্থাপনের জন্য কিছু বিশ্বাসযোগ্য খ্যাতি রয়েছে। একটি সাধারণ সমস্যা দেখা দেয় যখন কোম্পানিগুলি তাদের খরচ কমানোর চেষ্টা করে একটি সহজ রিমোট অ্যাক্সেস সিকিউরিটি সলিউশন যা শুধুমাত্র এক স্তরের নিরাপত্তা প্রদান করে যেমন সাধারণ ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড।

আরেকটি সমস্যা যা উপরের সমস্যাটির প্রশংসা করে তা হল যে লোকেরা পাসওয়ার্ডটি যতটা সম্ভব সহজ রাখার প্রবণতা রাখে যাতে তারা এটি ভুলে না যায় বা সম্ভবত তাদের ইমেল, ইব্যাঙ্কিং অ্যাকাউন্ট এবং কিছু অনলাইন শপিং সাইটের মতো পাসওয়ার্ড রাখে।

ঝুঁকি #3:ক্লায়েন্ট পিসিগুলির স্ক্যানিং নেই

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

প্রত্যেকে একটি দূরবর্তী অ্যাক্সেস সুরক্ষা সমাধান চায় যা আপনার বাড়ির কম্পিউটারকে কয়েক সেকেন্ডের মধ্যে অফিস নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবে। কিন্তু বেশিরভাগ লোকেরা যা বুঝতে ব্যর্থ হয় তা হল একটি তাত্ক্ষণিক সংযোগ সমাধানের মানে হল যে সার্ভার সংযুক্ত হওয়ার আগে এবং অ্যাক্সেস প্রদান করার আগে ক্লায়েন্টকে স্ক্যান করে না। অফিস নেটওয়ার্ককে অবশ্যই ক্লায়েন্টের কম্পিউটারকে নেটওয়ার্ক অ্যাক্সেস করার আগে স্ক্যান করতে হবে। যেমনটি আগে আলোচনা করা হয়েছে, হোম কম্পিউটারগুলি ম্যালওয়্যার সংক্রমণের জন্য বেশি সংবেদনশীল এবং কোনও মিস পুরো অফিস নেটওয়ার্ককে একটি সম্ভাব্য হুমকি দিয়ে সংক্রমিত করতে পারে৷

ঝুঁকি #4:অসুরক্ষিত Wi-Fi নেটওয়ার্ক

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

যদি একজন কর্মচারী ক্যাফে, স্টেশন বা বিমানবন্দরের মতো পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করে অফিস নেটওয়ার্কের সাথে সংযোগ করার চেষ্টা করেন তবে এটি অফিস নেটওয়ার্কের জন্য একটি বড় ঝুঁকি হতে পারে। একটি VPN ব্যবহার করা আপনাকে কিছুটা নিরাপত্তার অনুভূতি দিতে পারে তবে ক্লায়েন্ট মেশিনটি ইতিমধ্যে সংক্রামিত হলে এটি অনেক কিছু করতে পারে না। অন্য কথায়, যদি কোনো হ্যাকার কোনো পাবলিক নেটওয়ার্কে হস্তক্ষেপ করে যা আপনি সংযুক্ত করেছেন তাহলে আপনার কম্পিউটার এবং অফিস নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হওয়ার জন্য সংবেদনশীল।

কিভাবে দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকিগুলি সমাধান করবেন?

এখন যেহেতু আপনি দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি সম্পর্কে সচেতন এবং আপনার অফিস নেটওয়ার্ককে আপস করা থেকে রোধ করতে চান তাহলে কিছু সমাধান রয়েছে যা আপনি প্রয়োগ করতে পারেন:

সমাধান #1:একটি VPN ব্যবহার করুন

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

একটি VPN বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক হল আপনার কম্পিউটার (ক্লায়েন্ট) এবং আপনার অফিস নেটওয়ার্ক (সার্ভার) এর মধ্যে তৈরি একটি গোপন পথ। যখন আপনার কম্পিউটারে একটি VPN সাবস্ক্রিপশন সক্রিয় করা হয়, তখন কম্পিউটারের বাইরে চলে যাওয়া সমস্ত ডেটা একটি ব্যক্তিগত টানেলে একটি এনক্রিপ্ট করা আকারে করা হয়৷ ডেটা একটি VPN সার্ভারে পাঠানো হয় এবং তারপরে এটি গন্তব্য সাইটে চলে যায় যেখানে এটি ডিক্রিপ্ট করা হয় এবং প্রতিক্রিয়া ফেরত পাঠানোর সময় এটি সত্য। একটি VPN ব্যবহার করা দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকির জন্য একটি সত্য সমাধান কিন্তু এটি নির্ভর করে কোন ধরনের VPN ব্যবহার করা হয় তার উপর৷

এছাড়াও পড়ুন:Systweak VPN - আপনার IP ঠিকানা লুকান এবং বেনামে ওয়েব ব্রাউজ করুন

অভিজ্ঞতার উপর ভিত্তি করে, আমি বলব যে আমি বেশ কিছুদিন ধরে Systweak VPN ব্যবহার করছি যা আমাকে যুক্তিসঙ্গত সাবস্ক্রিপশন খরচ সহ সেরা বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে। আপনি কোন VPN পরিষেবাতে সদস্যতা নেবেন তা সিদ্ধান্ত নেওয়ার আগে Systweak VPN সম্পর্কে আরও পড়তে নিম্নলিখিত লিঙ্কে ক্লিক করুন৷

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

সমাধান #2:অ্যান্টিভাইরাস ব্যবহার করুন

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

এটি একটি সমাধান নয় বরং ইন্টারনেটের সাথে সংযোগকারী সমস্ত কম্পিউটারের জন্য একটি প্রয়োজনীয়তা। আপনার কম্পিউটারকে সংক্রমিত করতে পারে এমন সমস্ত ক্ষতিকারক সফ্টওয়্যারের জন্য একটি সম্পূর্ণ সমাধান বেছে নেওয়া গুরুত্বপূর্ণ৷ Systweak Antivirus হল সবচেয়ে উন্নত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি যা ভাইরাস, ম্যালওয়্যার, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার এবং র্যানসমওয়্যারের যত্ন নেয়। This application is designed to identify potential threats beforehand and eliminate them and this is possible due to the regular update of malware definitions.

4 দূরবর্তী অ্যাক্সেসের ঝুঁকি এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

Also Read:Systweak Antivirus For PC Review:Finally, Our Computers Can Be Safe &Secure

Solution #3 Use A Remote Maintenance Tool

The final solution to reduce remote access risks is to use a remote maintenance tool like Cloud Tune Pro. This is one of the best ways to optimize all the client systems that connect to the server by your Network Administrator. The most important feature of this app is that the IT Admin person needs to physically access any client system but instead use his computer to optimize all the other systems remotely. Some important features of Cloud Tune Pro:

  • Monitor client systems from anywhere.
  • Optimize all the systems connected via the internet.
  • Install &Uninstall programs on client systems.
  • Scan computers for malicious threats.
  • Run commands and manage events on any client system.

Read More:Cloud Tuneup Pro:Clean, Optimize, Protect &Manage Windows Computers Remotely

The Final Word On 4 Remote Access Risks And How To Solve Them

There are certain risks involved when working through remote access and there are certain specialized applications that can help monitor Servers and Clients and optimize them to avoid risks. Using a VPN, Antivirus, and Cloud Optimizer app is the best way to protect your computer and network from all possible threats. A word of advice would be to avoid using any free of cost software for these tasks as only paid and professional apps designed for office use would be able to keep malware and hackers out of your system.

Follow us on social media – Facebook, Twitter, LinkedIn, and YouTube. For any queries or suggestions, please let us know in the comments section below. We would love to get back to you with a solution. We regularly post tips and tricks, along with answers to common issues related to technology.


  1. ডিপ ওয়েব কী এবং কীভাবে এটি নিরাপদে অ্যাক্সেস করা যায়?

  2. Windows 10-এ দুর্নীতিগ্রস্ত ফাইলগুলি কীভাবে ঠিক করবেন এবং সেগুলি অ্যাক্সেস করবেন?

  3. কার্যকর রিমোট ডেস্কটপ অ্যাক্সেস দিয়ে কীভাবে আপনার নেটওয়ার্ক সুরক্ষিত করবেন

  4. কীভাবে একটি দূরবর্তী অ্যাক্সেস VPN কাজ করে এবং এটি কী করে