কম্পিউটার

কিভাবে একটি HTML পুনঃনির্দেশ সঞ্চালন

এমন সময় হতে পারে যখন আপনাকে আপনার ওয়েব ট্রাফিককে একটি নতুন সাইটে পুনঃনির্দেশিত করতে হবে। রিডাইরেক্ট করার একাধিক উপায় আছে, সাধারণত ব্যাকএন্ডের মাধ্যমে, কিন্তু এই প্রবন্ধে আমরা এইচটিএমএল-এ ক্লায়েন্ট সাইড রিডাইরেক্ট ব্যবহার করে কীভাবে এটি করতে হয় তা কভার করি।

এই পুনঃনির্দেশটি আপনার HTML নথির মাথায়, একটি মেটা ট্যাগে সঞ্চালিত হয়। এই পুনঃনির্দেশের জন্য সিনট্যাক্স আমাদের ব্রাউজার একটি নতুন ওয়েব পৃষ্ঠায় পুনঃনির্দেশ করার আগে বিলম্ব করার ক্ষমতা দেয়।

এই পুনঃনির্দেশের জন্য সিনট্যাক্স নিম্নরূপ:

<head> 
    <meta http-equiv="refresh" content="<num seconds>; url=<site to redirect to>"> 
</head>

http-equiv বৈশিষ্ট্যটি মূলত একটি HTTP প্রতিক্রিয়া শিরোনামকে অনুকরণ করে, যা রিফ্রেশ ঘটতে দেয়। কন্টেন্ট অ্যাট্রিবিউটের মধ্যে থাকে রিফ্রেশ করতে দেরি করার জন্য সেকেন্ডের সংখ্যা থাকে যদি আপনি পৃষ্ঠাটি রিডাইরেক্ট করার আগে কোনও ব্যবহারকারীকে একটি বার্তা পাঠাতে চান (অর্থাৎ নতুন পৃষ্ঠাটিকে বুকমার্ক করুন কারণ সাইটটি স্থায়ীভাবে সরানো হয়েছে, সাইটটি অস্থায়ীভাবে বন্ধ রয়েছে এবং আপনি গ্রহণ করছেন তাদের সাইটের অন্য সংস্করণে)।

মনে রাখবেন সময় সেকেন্ডে মাপা হয়, কিন্তু ওয়েব ডেভেলপমেন্ট জগতে অনেক কিছু মিলিসেকেন্ডে পরিমাপ করা হয়। আপনি যদি এই পুনঃনির্দেশের জন্য সময় হিসাবে 1,000 রাখেন, তাহলে আপনি বা আপনার ক্লায়েন্ট পৃষ্ঠাটি আসলে পুনঃনির্দেশ করার আগে অনেকক্ষণ অপেক্ষা করবেন।

কন্টেন্ট অ্যাট্রিবিউটের দ্বিতীয় অর্ধেক হল ইউআরএল যা আপনি নির্দেশিত করবেন। এই সব HTML পৃষ্ঠার মাথায় সঞ্চালিত হয়.

একটি প্রকৃত HTML নথিতে এটি কেমন দেখায় তা এখানে:

html>
<head>
 <head> <meta http-equiv="refresh" content="1; url=https://www.careerkarma.com/blog/html"> </head>
 <style>
   body {
     font-family: 'Roboto';
     margin: 20px;
   }
   p {
     margin: 0;
     padding: 0;
   }
 </style>
 
</head>
 <body>
     You are being redirect to <a rel="noreferrer noopener" href="https://careerkarma.com/blog/html">https://www.careerkarma.com/blog/html.</a> Please click this link if not redirected in five seconds
 </body>
</html>

রিডাইরেক্ট করার জন্য আপনার যদি ব্যাকএন্ড ব্যবহার করার ক্ষমতা না থাকে, তাহলে অবশ্যই এই বিকল্পটি বিবেচনায় নিন!

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।


  1. কিভাবে HTML এ একটি টেক্সট আন্ডারলাইন করবেন?

  2. HTML এ ব্লককোট কিভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে একটি HTML পৃষ্ঠা থেকে পুনঃনির্দেশ করা যায়?

  4. কিভাবে স্বয়ংক্রিয়ভাবে আপনার নতুন হোম পেজে আপনার দর্শকদের পুনঃনির্দেশিত করবেন?