কম্পিউটার

পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন

ElastiCache হল Amazon এর জনপ্রিয় পরিচালিত Redis পরিষেবা। বিগত দশকে এটি ব্যাপকভাবে গ্রহণ করেছে কারণ ব্যবসাগুলি দুটি উদীয়মান প্রযুক্তির অবিশ্বাস্য সম্ভাবনাকে স্বীকৃতি দিয়েছে:ক্লাউড কম্পিউটিংয়ের জন্য AWS (Amazon Web Service) এবং একটি ইন-মেমরি ডেটা স্টোর হিসাবে Redis। AWS এবং Redis উভয়ই আমাদের প্রযুক্তি ব্যবহার করার পদ্ধতিকে রূপান্তরিত করেছে, দ্রুততর, আরও মাপযোগ্য এবং আরও স্থিতিস্থাপক ডিজিটাল অভিজ্ঞতাকে আদর্শ করে তুলেছে।

যে সংস্থাগুলি একযোগে ক্লাউডে চলে গিয়েছিল এবং তাদের অ্যাপ্লিকেশনগুলির গতি বাড়ানোর চেষ্টা করেছিল তারা স্বাভাবিকভাবেই AWS এর ElastiCache পরিষেবাতে পরিণত হয়েছিল যখন তারা ওপেন সোর্স রেডিসকে ছাড়িয়ে গিয়েছিল এবং একটি পরিচালিত পরিষেবা খুঁজছিল। এডব্লিউএস-এ গ্রাউন্ড আপ থেকে ছোট স্টার্টআপ তৈরি করার জন্য এবং এটি পরিচালনার খরচ বা ঝামেলা ছাড়াই Redis-এর সুবিধা খোঁজার জন্য ElastiCache একটি কঠিন পছন্দ।

কিন্তু সফল ব্যবসাগুলি বৃদ্ধি পায়, এবং বিগত দশকে প্রকাশ করা হয়েছে যে ব্যবসায়িক স্কেল হিসাবে তারা অবশেষে ElastiCache এর ক্ষমতাকে ছাড়িয়ে যায়। AWS ElastiCache হল একটি পরিচালিত পরিষেবা যা ওপেন সোর্স Redis-এর উপর নির্মিত এবং এতে স্কেল-এ পরিচালিত ব্যবসার জন্য প্রয়োজনীয় এন্টারপ্রাইজ-গ্রেড কার্যকারিতার অনেক অভাব রয়েছে।

তাহলে আপনি কীভাবে জানবেন যে আপনি ইলাস্টিক্যাচে ছাড়িয়ে যাচ্ছেন কিনা? এখানে কয়েকটি মূল লক্ষণ রয়েছে:

  1. আপনার ক্যাশে AWS-এ সীমাবদ্ধ কিন্তু আপনার অ্যাপ্লিকেশন এবং প্রযুক্তি স্ট্যাক প্রাঙ্গনে এবং একাধিক ক্লাউডে স্থাপন করা হয়েছে
    ক) হাইব্রিড এবং মাল্টিক্লাউড হল নতুন নিয়ম, বিশেষ করে বড় ব্যবসার জন্য। প্রকৃতপক্ষে, 92% উদ্যোগের একটি মাল্টিক্লাউড এবং 80% এর একটি হাইব্রিড ক্লাউড কৌশল রয়েছে। এর কারণ হল এন্টারপ্রাইজগুলি নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার সম্মুখীন হয় এবং বড় জটিল প্রযুক্তির স্ট্যাক থাকে। এন্টারপ্রাইজগুলি একটি একক ক্লাউড প্রদানকারীর মধ্যে লক করার ব্যবসা এবং প্রযুক্তি ঝুঁকি গ্রহণ করতে নারাজ। আপনার ক্যাশে আপনাকে একটি একক ক্লাউডে সীমাবদ্ধ না রেখে আপনার ব্যবসার চাহিদা অনুযায়ী স্থাপন করার জন্য যথেষ্ট নমনীয় হওয়া উচিত।

  2. আপনি সাব-মিলিসেকেন্ড গতির জন্য AWS ElastiCache প্রয়োগ করেছেন কিন্তু এখন আপনার অ্যাপ্লিকেশনগুলি বিশ্বব্যাপী স্কেল করার ফলে পিছিয়ে যাচ্ছে
    ক) ব্যবসার স্কেল হিসাবে, বিশ্বজুড়ে নতুন ব্যবসায়িক ইউনিট বা গ্রাহকদের সমর্থন করার জন্য তাদের একাধিক অঞ্চলে ডেটা ক্যাশে করতে হবে। ইলাস্টিক্যাচে একাধিক রেডিস ইনস্ট্যান্সে একই সাথে ডেটা পড়ার এবং লেখার ক্ষমতা নেই - যার অর্থ আপনি আপনার সমস্ত ব্যবহারকারীর কাছে একটি সক্রিয় ক্যাশে উদাহরণ রাখতে পারবেন না, যা ডেটা ভ্রমণের সময় লেটেন্সির দিকে নিয়ে যায়। ভৌগলিকভাবে স্কেল করার পাশাপাশি বৃহৎ গ্লোবাল ইউজারবেস সহ এন্টারপ্রাইজগুলির জন্য এটি একটি বিশাল সমস্যা।

  3. আপনার ডেটা বাড়ার সাথে সাথে ElastiCache খরচ আকাশচুম্বী হয়েছে
    ক) মেমরিতে ডেটা সংরক্ষণ করা অবিশ্বাস্যভাবে দ্রুত, তবে এটি সত্যিই ব্যয়বহুল। একটি ছোট কোম্পানির কাছে গ্রহণযোগ্য খরচ হিসেবে যা শুরু হয়েছে তা দ্রুত জ্যোতির্বিদ্যায় পরিণত হতে পারে যখন একটি কোম্পানির স্কেল এবং ডেটা দ্রুতগতিতে বৃদ্ধি পায়। ইলাস্টিক্যাচে মাল্টি-টেনেন্সি অফার করে না, যার অর্থ আপনি আপনার সমস্ত ক্যাশিং পরিকাঠামো ব্যবহার করেন না। উপরন্তু, ElastiCache-এ ডেটা টাইয়ারিং বড় এবং গুরুত্বপূর্ণ ডেটা সেট ক্যাশ করার উদ্যোগগুলির জন্য প্রয়োজনীয় স্থিতিস্থাপকতা বা কর্মক্ষমতা প্রদান করে না।

ডিপ্লয়মেন্ট নমনীয়তা

Amazon ElastiCache Redis Enterprise
পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন

শুধুমাত্র AWS-এ সম্পূর্ণরূপে পরিচালিত ক্যাশে হিসাবে উপলব্ধ৷
AWS, Azure এবং Google ক্লাউডে সম্পূর্ণরূপে পরিচালিত ডাটাবেস এবং ক্যাশে হিসাবে উপলব্ধ৷

অন-প্রিম, হাইব্রিড এবং মাল্টিক্লাউড অ্যাপ্লিকেশনগুলিতে রিয়েল-টাইম কর্মক্ষমতা নিয়ে আসে এমন একটি ক্যাশে স্থাপন করার ক্ষমতা সহ আধুনিক প্রযুক্তির স্ট্যাকগুলিকে সমর্থন করে৷

গ্লোবাল স্কেল এবং উচ্চ প্রাপ্যতা

ElastiCache Redis Enterprise
সক্রিয়-প্যাসিভ সক্রিয়-সক্রিয় জিও বিতরণ
ElastiCache সক্রিয় সহ অন্যান্য অঞ্চলে (শুধুমাত্র AWS-এ) একটি উৎস ক্যাশে ক্লাস্টার থেকে গন্তব্য ক্লাস্টারে ডেটা একমুখীভাবে প্রতিলিপি করার ক্ষমতা দেয় -প্যাসিভ (প্রতিলিপি-অফ) প্রতিলিপি। অ্যাক্টিভ-প্যাসিভ রেপ্লিকেশন অফার করার পাশাপাশি, রেডিস এন্টারপ্রাইজ গ্রাহকরা অ্যাক্টিভ-অ্যাকটিভ জিও ব্যবহার করে দ্বিমুখী প্রতিলিপি সহ উচ্চ স্থিতিস্থাপক এবং স্কেলযোগ্য বিতরণ ক্যাশে সেট আপ করতে পারেন বিতরণ। সক্রিয়-সক্রিয় রেডিস এন্টারপ্রাইজ গ্রাহকদের অঞ্চল, ক্লাউড বা অন-প্রিম অবকাঠামো জুড়ে একটি ইউনিফাইড ক্যাশে স্থাপন করতে সক্ষম করে।
পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন
এই পদ্ধতির সীমাবদ্ধতা হল এটি শুধুমাত্র পড়ার ভলিউম স্কেল করে, যখন লেখাগুলি এখনও প্রাথমিক ক্লাস্টারে তৈরি করা প্রয়োজন৷ এর অর্থ হল লেখার লেটেন্সি তৈরি হতে পারে যেমন লেখাগুলি উত্স ক্লাস্টারে ভ্রমণ করে। এর অর্থ হল লেখা-ভারী অ্যাপ্লিকেশনগুলি স্কেল করতে লড়াই করবে।

ElastiCache এর পদ্ধতি একাধিক ক্লাউড এবং অন-প্রাঙ্গনে ডেটা প্রতিলিপি করার অতিরিক্ত স্থিতিস্থাপকতা প্রদান করে না। প্রতিলিপিতে ইলাস্টিক্যাশের পদ্ধতি 99.9% প্রাপ্যতার জন্য একটি SLA প্রদান করে .
Active-Active ভূ-প্রতিলিপিকৃত অঞ্চলের সংখ্যা (বা তাদের দূরত্ব) নির্বিশেষে স্থানীয় লেটেন্সি অফার করে যখন বিরামহীন দ্বন্দ্ব রেজোলিউশন প্রদান করে যা পড়তে সক্ষম করে এবং একযোগে একাধিক ক্যাশে নোডে লেখে।

রেডিস এন্টারপ্রাইজের অ্যাক্টিভ-অ্যাকটিভ জিও ডিস্ট্রিবিউশন 99.999% প্রাপ্যতার জন্য একটি শিল্প-নেতৃস্থানীয় SLA নিয়ে এসেছে , ইলাস্টিক্যাশে প্রতি মাসে 40 মিনিটের বেশি ডাউনটাইম এড়ানো।

ব্যয়-কার্যকারিতা

ElastiCache Redis Enterprise
ডেটা টিয়ারিং ফ্ল্যাশে পুনরায় দেখান
ElastiCache সম্প্রতি টায়ার্ড স্টোরেজ প্রদানের জন্য একটি পরিষেবা চালু করেছে, কম ঘন ঘন অ্যাক্সেস করা ডেটা SSD-তে সরানোর সময় ঘন ঘন অ্যাক্সেস করা ডেটা RAM-তে রেখে।

সাধারণত বড় এবং ব্যয়বহুল ডেটাসেটের জন্য ডেটা টাইয়ারিং প্রয়োজন। এই একই ডেটাসেটগুলি ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ এবং ডেটা অধ্যবসায়ের প্রয়োজন, যা ElastiCache-এর ডেটা টাইয়ারিং সমর্থন করতে পারে না।
ElastiCache-এর ডেটা টিয়ারিং সমস্ত ব্যবহার-কেস সমর্থন করে না, শুধুমাত্র উদ্বায়ী-সর্বনিম্ন সম্প্রতি ব্যবহৃত, সমস্ত কী-সর্বনিম্ন সম্প্রতি ব্যবহৃত, এবং কোনো উচ্ছেদ সর্বাধিক মেমরি নীতির জন্য উচ্ছেদ নীতি সমর্থন করে না।
রেডিস এন্টারপ্রাইজ একটি পরিপক্ক টায়ারিং পণ্য অফার করে যা পাঁচ বছরেরও বেশি সময় ধরে সবচেয়ে চাহিদাপূর্ণ উৎপাদন পরিবেশে বাস্তবায়নের পরীক্ষায় দাঁড়িয়েছে। ফ্ল্যাশে রেডিস হল ডাটা টাইয়ারিংয়ের জন্য আসল রেডিস পরিষেবা যা কম ব্যয়বহুল এসএসডিতে কম ঘন ঘন অ্যাক্সেস করা ডেটা সরানোর সময় অ্যাপ্লিকেশনের কার্যকারিতা বজায় রাখে।

ফ্ল্যাশের উপর Redis অন্তর্নির্মিত ডেটা দৃঢ়তার সাথে গ্রাহকের ডেটা সুরক্ষিত করার সময় ডেটা টায়ারের খরচ সাশ্রয় প্রদান করে। এটি ডেটাসেটগুলিকে একাধিক ছোট শার্ডে বিভক্ত করে এবং সমান্তরালভাবে চালানোর মাধ্যমে দ্রুত প্রতিলিপির সময় প্রদান করে, ডেটা ক্ষতির ঝুঁকি কমাতে সাহায্য করে। অন্যদিকে, ElastiCache একটি একক বড় শার্ডে ডেটা রাখে।

ফ্ল্যাশে রেডিস অতিরিক্ত ব্যবহারের ক্ষেত্রেও সক্ষম করে, আরও উচ্ছেদ নীতি সমর্থন করে।
পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন
ElastiCache একটি সম্পূর্ণরূপে একক ভাড়াটে সিস্টেম। এটি এমন একটি পদ্ধতি অনুসরণ করে যেখানে রেডিস একটি ধারক বা একটি ভার্চুয়াল অ্যাপ্লায়েন্স হিসাবে স্থাপন করা হয় এবং অন্তর্নিহিত ব্যবস্থাপনা সমাধানকে একটি নতুন রেডিস উদাহরণ তৈরি করতে দেয়। সার্ভার/অবকাঠামো স্তরে মাল্টি-টেনেন্সি অর্জন করা হয়। এই সমাধানগুলির দাম প্রতি Redis দৃষ্টান্ত অনুযায়ী। স্কেল এবং স্কোপ অর্থনীতির প্রভাব এই পরিষেবা প্রদানকারীদের আপনার চেয়ে বেশি উপকৃত করে। আরও জানুন।

পারফরম্যান্স, স্কেল বা খরচের সাথে লড়াই করছেন? ইলাস্টিক্যাশে যে লক্ষণগুলিকে আপনি ছাড়িয়ে গেছেন তা জানুন
রেডিস এন্টারপ্রাইজ ক্লাউড মাল্টি-টেনেন্সি অফার করে যেখানে রেডিস এন্টারপ্রাইজ ক্লাউডের একক সাবস্ক্রিপশন শত শত ভাড়াটেদের সেবা করে। প্রতিটি ভাড়াটেদের নিজস্ব রেডিস ডাটাবেস এন্ডপয়েন্ট রয়েছে, যা অন্যান্য রেডিস ডাটাবেস থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন। আপনি একটি একক প্ল্যানে একাধিক ডেডিকেটেড ডেটাবেস হোস্ট করতে পারেন, প্রতিটি ডেডিকেটেড প্রক্রিয়ায় এবং নন-ব্লকিং পদ্ধতিতে চলছে। আপনি যখন আপনার ডেটা সেন্টার, প্রাইভেট ক্লাউড বা ভার্চুয়াল প্রাইভেট ক্লাউডে রেডিস এন্টারপ্রাইজ মোতায়েন করেন, তখন আপনি মাল্টি-টেন্যান্ট আর্কিটেকচারের স্কোপ ইকোনমি থেকে উপকৃত হন। আরও জানুন।

অতিরিক্ত খরচ সঞ্চয়

রেডিস আমাদের ব্যবসার মূলে রয়েছে - আমরা কে এবং এটিই আমরা করি। সুতরাং এতে অবাক হওয়ার কিছু নেই যে আমরা কর্মক্ষমতা এবং স্থিতিস্থাপকতা বজায় রেখে খরচ কম রাখার উদ্ভাবনী উপায় প্রদানের ক্ষেত্রে অন্যান্য Redis পরিষেবাগুলির থেকে অনেক এগিয়ে। এরকম একটি উপায় হল আমাদের কোরাম ধারণা . বেশিরভাগ NoSQL ডাটাবেস উচ্চ প্রাপ্যতা নিশ্চিত করতে তিনটি প্রতিলিপি ব্যবহার করে। প্রথমটি ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়, দ্বিতীয়টি ব্যর্থতা হিসাবে এবং তৃতীয়টি টাইব্রেকার হিসাবে প্রাথমিক এবং প্রতিলিপিতে অসামঞ্জস্যপূর্ণ ডেটা থাকলে কোনটি সঠিক তা নির্ধারণ করতে ব্যবহৃত হয়। তবে DRAM ব্যয়বহুল, এবং একটি ডেটাসেটের তিনটি প্রতিলিপি বজায় রাখা অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল। রেডিস এন্টারপ্রাইজ শুধুমাত্র দুটি প্রতিলিপি সহ একটি উচ্চ উপলব্ধ সিস্টেম প্রদান করতে সক্ষম, যেখানে আপনার টাইব্রেকার একটি ক্লাস্টারে অসম সংখ্যক ক্যাশে নোড ব্যবহার করে নোড স্তরে নির্ধারিত হয়, যা আপনাকে বাক্সের বাইরে প্রায় 33% সংরক্ষণ করে। আরও জানুন।

আরো জানতে চান?

আমাদের রেডিস এন্টারপ্রাইজ বনাম ইলাস্টিক্যাচে ডেটাশিট দেখুন সম্পূর্ণ ফিচার-বাই-ফিচার প্রযুক্তিগত তুলনা সহ এবং দেখুন রেডিস এন্টারপ্রাইজে আপগ্রেড করার সময় এসেছে কিনা।


  1. রেডিসের সাথে TODO অ্যাপ রিমিক্স করুন

  2. ক্লাউডফ্লেয়ার কর্মীদের সাথে রেডিস @ এজ

  3. অক্ষম ব্যক্তিদের সাহায্যকারী অ্যাপস সম্পর্কে জানুন

  4. সেরা ওয়াই-ফাই বিশ্লেষক অ্যাপগুলির সাথে Wi-Fi পারফরম্যান্স উন্নত করুন