কম্পিউটার

আর্থিক পরিষেবাগুলিতে ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণের জন্য সর্বোত্তম অনুশীলন

আর্থিক পরিষেবাগুলিতে একটি আধুনিক ডেটা স্তরের জন্য সর্বোত্তম অনুশীলনগুলি একটি অনমনীয় এবং ধীর আইটি লিগ্যাসি সিস্টেম থেকে একটি আধুনিক ডেটা স্তরে আধুনিকীকরণের সর্বোত্তম পদক্ষেপের একটি অপরিহার্য শ্বেতপত্র। রিয়েল-টাইমে গ্রাহকের চাহিদা পূরণ করুননিচে বিনামূল্যে ডাউনলোড করুন .

রেডিস সম্প্রতি আর্থিক পরিষেবাগুলিতে ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণের সর্বোত্তম অনুশীলনগুলি নিয়ে আলোচনা করার জন্য ডেটা জায়ান্ট TDWI-এর সাথে একটি ওয়েবিনারে অংশ নিয়েছিল। ওয়েবিনারের নেতৃত্ব দিচ্ছেন তথ্য ব্যবস্থাপনায় বিশ্ব-বিখ্যাত বিশেষজ্ঞ, ডেভিড লোশিন, যিনি বিভিন্ন TDWI ইভেন্ট এবং কনফারেন্সে ঘন ঘন ডেটা স্তর আধুনিকীকরণ সম্পর্কে কথা বলেন।

নীচে আমরা একটি আর্থিক পরিষেবা সংস্থা তার ডেটা স্তরকে আধুনিকীকরণ করতে সবচেয়ে শক্তিশালী উপায়ে ওয়েবিনারে কী কভার করা হয়েছিল তার অন্তর্দৃষ্টি প্রদান করেছি৷

আর্থিক পরিষেবা শিল্প উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে

প্রযুক্তি আর্থিক পরিষেবা শিল্পকে শীর্ষ থেকে নীচের দিকে রূপান্তরিত করেছে। ইট এবং মর্টার পর্যায়ক্রমে এবং মোবাইল ব্যাংকিং দ্বারা প্রতিস্থাপিত করা হচ্ছে। লেনদেন প্রক্রিয়াকরণ ক্যাডেন্স পর্যায়ক্রমিক ব্যাচ থেকে রিয়েল-টাইম প্রক্রিয়াকরণে বিবর্তিত হয়েছে, যা ব্যাঙ্কগুলির জন্য একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছে; আইটি লিগ্যাসি সিস্টেমগুলি পুরানো এবং একটি রিয়েল-টাইম ডিজিটাল ব্যাঙ্কিং অভিজ্ঞতা প্রদান করতে অক্ষম৷

এটি সমস্যাযুক্ত কারণ গ্রাহকের প্রত্যাশাগুলি কেবল আকাশচুম্বী নয়, তারা স্ট্রাটোস্ফিয়ারে রয়েছে। একটি সামঞ্জস্যপূর্ণ রিয়েল-টাইম ডিজিটাল ব্যাঙ্কিং অভিজ্ঞতার চাহিদা আর্থিক পরিষেবা শিল্পকে আরও বেশি করে তুলেছে এবং ব্যাঙ্কগুলি কঠোর উত্তরাধিকার আইটি সিস্টেমের সাথে আধুনিক গ্রাহকের চাহিদা মেটাতে লড়াই করছে।

অধিকন্তু, ব্যাঙ্কগুলি তাদের ডেটা স্তর আধুনিকীকরণের জন্য সরকারী আইন এবং বাজার থেকে অতিরিক্ত চাপ অনুভব করছে। ফিনটেকগুলি চটপটে এবং একটি নমনীয় আর্কিটেকচার থাকার পুরষ্কার কাটছে যা তাদের একটি সর্বচ্যানেল অভিজ্ঞতা প্রদানের পাশাপাশি বাজারে নতুন পণ্য আনতে দেয়৷

খেলার ক্ষেত্র সমান করতে এবং দ্রুত, সহজ এবং অ্যাক্সেসযোগ্য একটি রিয়েল-টাইম ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করতে ব্যাঙ্কগুলিকে এখন আধুনিকীকরণ করতে হবে৷

6 ভিন্ন উপায়ে আপনি ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণ অর্জন করতে পারেন

আপনার আর্থিক ডেটা স্তরের আধুনিকীকরণের জন্য জটিল বা বিঘ্নিত হওয়ার দরকার নেই। ডেটা স্তরের আধুনিকীকরণ একটি কালানুক্রমিক প্রক্রিয়া অনুসরণ করে যা ডেটা অ্যাক্সেসিবিলিটি ফাঁক সনাক্তকরণের মাধ্যমে শুরু হয় এবং মাইক্রোসার্ভিসেস দিয়ে ডেটা স্তরকে কার্যকর করার মাধ্যমে শেষ হয়।

তার পাওয়ারপয়েন্ট স্লাইডে, ডেভিড ছয়টি সর্বোত্তম উপায় প্রকাশ করে যা একটি আর্থিক পরিষেবা সংস্থা তার ডেটা স্তরকে কোনও বাধা ছাড়াই আধুনিকীকরণ করতে পারে। প্রতিটি পদ্ধতির পিছনের সমস্ত প্রযুক্তিগত উপাদান ডেটা স্তরের আধুনিকীকরণের সময় আর্থিক পরিষেবাগুলির যে দিকটি অনুসরণ করা উচিত তা স্ফটিক করার জন্য একটি ব্যাপক পর্যালোচনা করা হয়েছে।

এর মধ্যে রয়েছে:

  • ডেটা অ্যাক্সেসিবিলিটি গ্যাপ সনাক্ত করুন: ক্ষেত্রগুলি আবিষ্কার করা যেখানে গ্রাহকের ডেটাতে দ্রুত অ্যাক্সেস বাধাগ্রস্ত হয়।
  • একটি সামঞ্জস্যপূর্ণ Omnichannel গ্রাহক অভিজ্ঞতা অর্জন করুন: একটি সামঞ্জস্যপূর্ণ রিয়েল-টাইম ওমনিচ্যানেল অভিজ্ঞতার সাথে যুক্ত চারটি মৌলিক প্রত্যাশা পূরণ করা নিশ্চিত করা৷
  • রিয়েল-টাইম প্রক্রিয়াকরণের জন্য তথ্য মডেল: রিয়েল-টাইম প্রক্রিয়াগুলিকে সমর্থন করে এমন বিভিন্ন তথ্য মডেলের সাথে অ্যাক্সেসযোগ্যতা এবং আন্তঃকার্যযোগ্যতা বজায় রাখা।
  • আধুনিক কম্পিউটিং পরিষেবা গ্রহণ: স্থাপত্যগত পার্থক্য বোঝা এবং একচেটিয়া সিস্টেমের বিকাশ থেকে কীভাবে রূপান্তর করা যায়।
  • লো-লেটেন্সি অ্যাক্সেসের জন্য ডেটা প্ল্যাটফর্মগুলি আলিঙ্গন করুন: কম লেটেন্সি অ্যাক্সেস সহ একটি অভিজাত রিয়েল-টাইম ডেটা প্ল্যাটফর্মের মূল বৈশিষ্ট্যগুলি আবিষ্কার করা এবং সেইসাথে আপনার আর্কিটেকচারে এটিকে কীভাবে ব্যবহার করা যায় তা জানা।
  • একটি অপারেশনাল ডেটা লেয়ার অন্তর্ভুক্ত করুন: মাইক্রোসার্ভিস দিয়ে ডেটা লেয়ারকে কীভাবে কার্যকর করা যায় এবং কীভাবে সেই সিস্টেমগুলিতে দ্রুত অ্যাক্সেস দেওয়া যায় তা উদ্ঘাটন করা।
আর্থিক পরিষেবাগুলিতে ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণের জন্য সর্বোত্তম অনুশীলন

ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণ ব্যবহারের ক্ষেত্রে

আজকের দ্রুতগতির ডিজিটাল পরিবেশে অসংখ্য চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে অনেক ব্যাঙ্ককে তাদের ডেটা স্তর আধুনিকীকরণ করতে হবে। বিশ্বের কিছু নেতৃস্থানীয় ব্যাঙ্ক আইটি লিগ্যাসি সিস্টেমগুলিকে পারফরম্যান্স ইনহিবিটর হিসাবে স্বীকৃতি দিয়েছে এবং তাদের পথে দাঁড়িয়ে থাকা সবচেয়ে বড় বাধাগুলি কাটিয়ে উঠতে রেডিস এন্টারপ্রাইজের সাথে তাদের ডেটা স্তরগুলিকে আধুনিকীকরণ করেছে।

রেডিসের সিনিয়র সলিউশন মার্কেটিং ম্যানেজার হেনরি ট্যাম রেডিস এন্টারপ্রাইজ ব্যবহার করে তাদের ডেটা লেয়ারকে আধুনিকীকরণ করার সময় ব্যাঙ্কগুলি কী ফলাফল আশা করতে পারে তা প্রকাশ করার জন্য বেশ কয়েকটি ব্যবহারের কেস শেয়ার করেন। হেনরি অন্বেষণ করেন কিভাবে Redis Enterprise প্রতিটি ব্যবহারের ক্ষেত্রে পারফরম্যান্স লেভেলকে সুপারচার্জ করতে ব্যবহৃত হয়:

গ্রাহকের অভিজ্ঞতাকে সুপারচার্জ করা 

রেডিস এন্টারপ্রাইজকে ধন্যবাদ, গ্রাহকরা একটি সর্ব-চ্যানেল অভিজ্ঞতা উপভোগ করেন যা তাদের অবস্থান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, বন্ধক, ঋণ, বিনিয়োগ এবং আরও অনেক কিছু নির্বিশেষে রিয়েল-টাইমে বিভিন্ন ডিজিটাল পণ্য এবং পরিষেবার একটি পরিসরে নির্বিঘ্নে অ্যাক্সেস করতে দেয়।

পরিচয় পরিচালন ব্যবস্থাকে সর্বাধিক করা

গ্রাহকদের উদ্ভাবনী ডিজিটাল সমাধানগুলিতে অ্যাক্সেস প্রদানের জন্য তৃতীয় পক্ষের সাথে ডেটা ভাগ করা বাধ্যতামূলক যা ব্যবহারকারীর অভিজ্ঞতা বৃদ্ধি করে। কিন্তু এটি করা আর্থিক প্রতিষ্ঠানগুলিকে তাদের ডেটাতে সাইবার অপরাধীদের অনুপ্রবেশের সম্ভাবনাকে উন্মোচিত করে।

এই ব্যবহারের ক্ষেত্রে, হেনরি হাইলাইট করেছেন যে কীভাবে রেডিস এন্টারপ্রাইজ গ্রাহকের তথ্যকে সাইবার-অপরাধীদের থেকে রক্ষা করার জন্য তৃতীয় পক্ষের সংস্থাগুলির সাথে ডেটা ভাগ করে নেওয়ার জন্য ব্যবহার করা হয়৷ এর মধ্যে API, ডেটা এবং সংস্থানগুলিতে দানাদার অ্যাক্সেস সহ বিকাশকারীর অভিজ্ঞতার উন্নতি করা জড়িত।

ম্যানুয়াল তদন্ত প্রক্রিয়া বাড়ানো

হেনরি অন্বেষণ করেছেন যে কীভাবে রেডিসার্চকে হাইপার-দক্ষতা সহ ডেটার রিমগুলিকে sifting করে ম্যানুয়াল তদন্তের গতি বাড়ানোর জন্য ব্যবহার করা হয়, এটিকে প্রতারণামূলক কার্যকলাপ নির্দেশ করে এমন কোনও সন্দেহজনক নিদর্শন সনাক্ত করতে দেয়৷

রিয়েল-টাইম ডেটার মাধ্যমে জালিয়াতি বন্ধ করা

অনলাইন চুরি করতে প্রতারকদের মাত্র কয়েক সেকেন্ড সময় লাগে। অতএব, জালিয়াতি সনাক্তকরণ সম্পূর্ণভাবে নির্ভর করে যে গতিতে একটি ব্যাংক সন্দেহজনক ডেটা প্যাটার্ন সনাক্ত করতে এবং প্রতিক্রিয়া জানাতে পারে। হেনরি আনপ্যাক করেছেন যে কীভাবে রিয়েল-টাইম ডেটা গ্যারান্টি দেওয়ার রেডিসের ক্ষমতা একটি বড় ব্যাঙ্ককে রিয়েল-টাইম ডিজিটাল আইডেন্টিটি, এআই মডেল এবং আরও অনেক কিছুর মাধ্যমে প্রতারণামূলক কার্যকলাপ দ্রুত দূর করতে সক্ষম করে৷

FAQ

প্রশ্ন:ডেটা আধুনিকীকরণ কী?

A: ডেটা আধুনিকীকরণ হল লিগ্যাসি ডেটাবেস থেকে আধুনিক ক্লাউড-ভিত্তিক ডেটাবেসে সাইলড ডেটা সরানোর প্রক্রিয়া। ডেটা আধুনিকীকরণ সংস্থাগুলিকে চটপটে হতে দেয়, এবং অদক্ষতা, প্রতিবন্ধকতা এবং উত্তরাধিকার ব্যবস্থার আশেপাশের অপ্রয়োজনীয় জটিলতাগুলি দূর করতে দেয়৷

প্রশ্ন:একটি আধুনিক ডেটা প্ল্যাটফর্ম কী?

A: একটি আধুনিক ডেটা প্ল্যাটফর্ম এমন একটি যা দক্ষ ডেটা মাইগ্রেশন, দ্রুত ইনজেশন, স্কেলেবল, মাল্টি-স্ট্রাকচার মডেল সমর্থন, নমনীয় স্থাপনার পছন্দ এবং অপ্টিমাইজ করা স্টোরেজ দক্ষতা প্রদান করে। রেডিস এন্টারপ্রাইজের মতো একটি আধুনিক ডেটা প্ল্যাটফর্ম ইন্টারেক্টিভ গ্রাহকের অভিজ্ঞতা, উন্নত ঝুঁকি ব্যবস্থাপনা এবং জালিয়াতি সনাক্তকরণের জন্য উন্নত কাছাকাছি রিয়েল-টাইম বিশ্লেষণ সক্ষম করে।

প্রশ্ন:  কিভাবে একটি আধুনিক ডেটা স্তর ক্লাউড মাইগ্রেশন, বিগ ডেটা, অ্যানালিটিক্স এবং AI সমর্থন করে?

A: বিগ ডেটা, এআই, এবং বিশ্লেষণগুলি দ্রুত সময়ের অন্তর্দৃষ্টির জন্য এন্টারপ্রাইজ ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণের গতি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাদের সেই রিয়েল-টাইম ডেটা সরবরাহ করার জন্য একটি আধুনিক ইন-মেমরি NoSQL ডেটা প্ল্যাটফর্ম প্রয়োজন। এন্টারপ্রাইজগুলি ক্লাউড প্রদানকারীদের দ্বারা প্রদত্ত স্কেলেবিলিটি, অ্যানালিটিক্স, এক্সটার্নাল ডেটা এবং AI/ML পরিষেবাগুলির সুবিধা নিতে যে কোনও ক্লাউডে একটি পরিচালিত পরিষেবা (DBaaS) হিসাবে আধুনিক ডেটাবেস স্থাপন করতে পারে৷

ডেটা আর্কিটেকচার আধুনিকীকরণের দিকে পথ ধরুন .


  1. বিগ ডেটার জন্য সেরা প্রোগ্রামিং ভাষা – পার্ট 2

  2. উইন্ডোজ 10, 8 এবং 7 এর জন্য 12 সেরা ডেটা শ্রেডার সফ্টওয়্যার

  3. উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

  4. বাড়িতে থাকার সময় দূর থেকে কাজ করার জন্য সর্বোত্তম অভ্যাস