কম্পিউটার

ফাজিউজি পাইথন লাইব্রেরি


এই টিউটোরিয়ালে, আমরা FuzzyWuzzy সম্পর্কে শিখতে যাচ্ছি পাইথন লাইব্রেরি। FuzzyBuzzy লাইব্রেরি স্ট্রিং এর সাথে তুলনা করার জন্য তৈরি করা হয়েছে। আমাদের অন্যান্য মডিউল আছে যেমন regex , difflib স্ট্রিং তুলনা করতে কিন্তু, FuzzyBuzzy তার উপায় অনন্য. এই লাইব্রেরির পদ্ধতিগুলি সত্য, মিথ্যা বা স্ট্রিং এর পরিবর্তে স্ট্রিংগুলি কতটা মিলেছে তার 100টির মধ্যে স্কোর প্রদান করে .

FuzzyWuzzy এর সাথে কাজ করতে লাইব্রেরি, আমাদের ফাজিউজি ইনস্টল করতে হবে এবং পাইথন- লেভেনশটাইন . সেগুলি ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডগুলি চালান৷

পিপ ইনস্টল ফাজিউজি

আপনি যদি উপরের কমান্ডটি চালান, তাহলে আপনি নিম্নলিখিত সাফল্যের বার্তা পাবেন।

 fuzzywuzzyDownloading https://files.pythonhosted.org/packages/d8/f1/5a267addb30ab7eaa1beab2b9323073815da4551076554ecc890a3595ec9/fuzzywuzzy-0.17.0-py2.py3-none-any.whlInstalling সংগৃহীত প্যাকেজ সংগ্রহ:fuzzywuzzySuccessfully ইনস্টল fuzzywuzzy-0.17.0  

python-Levenshtein ইনস্টল করতে Linux-এ নিম্নলিখিত কমান্ডটি চালান .

পিপ ইনস্টল পাইথন-লেভেনশটিন

উইন্ডোজে নিম্নলিখিত কমান্ডটি চালান।

easy_install python-Levenshtein

ফাজ

এখন, আমরা fuzz সম্পর্কে জানব মডিউল ফাজ একটি সময়ে দুটি স্ট্রিং তুলনা করতে ব্যবহৃত হয়। এটির বিভিন্ন পদ্ধতি রয়েছে যা 100 এর মধ্যে একটি স্কোর প্রদান করে। আসুন ফাজ মডিউলের কিছু পদ্ধতি দেখি।

fuzz.ratio()

চলুন দেখি fuzz এর প্রথম পদ্ধতি মডিউল অনুপাত . এটি দুটি স্ট্রিং তুলনা করতে ব্যবহৃত হয় যা 100 এর মধ্যে একটি স্কোর প্রদান করে। একটি পরিষ্কার ধারণা পেতে নীচের উদাহরণগুলি দেখুন।

উদাহরণ

## ফাজিউজি লাইব্রেরি থেকে ফাজিউজি ইম্পোর্ট ফাজ থেকে মডিউল আমদানি করা হচ্ছে## একই স্ট্রিংপ্রিন্টের জন্য 100 স্ট্রিংপ্রিন্টে পরিবর্তন (f"সামান্য পরিবর্তিত স্ট্রিংস:- {fuzz.ratio('tutorialspoint', 'TutorialsPoint')}")print(f"সামান্য পরিবর্তিত স্ট্রিংস:- {fuzz.ratio('tutorialspoint', 'Tutorials Point') )}")## সম্পূর্ণ ভিন্ন স্ট্রিংপ্রিন্ট(f"ভিন্ন স্ট্রিংস:- {fuzz.ratio('abcd', 'efgh')}")

আউটপুট

সর্বোচ্চ স্কোর:- 100 সামান্য পরিবর্তিত স্ট্রিং:- 86 সামান্য পরিবর্তিত স্ট্রিং:- 86 ভিন্ন স্ট্রিং:- 0

আংশিক_অনুপাত নিয়ে পরীক্ষা করুন আরও ভাল বোঝার জন্য যতটা সম্ভব।

fuzz.WRatio()

fuzz.WRatio() উপরের এবং নিম্ন ক্ষেত্রে এবং কিছু অন্যান্য পরামিতি পরিচালনা করে। আসুন কিছু উদাহরণ দেখি।

উদাহরণ

## অস্পষ্ট ইম্পোর্ট ফাজ থেকে ফাজিউজি লাইব্রেরি থেকে মডিউল আমদানি করা হচ্ছে## 100 স্কোর এমনকি যদি একটি স্ট্রিংয়ে অন্য প্রিন্টের চেয়ে বেশি অক্ষর থাকে (f"ম্যাক্স স্কোর:- {fuzz.WRatio('tutorialspoint', 'tutorialspoint!!!) ')}")## স্ট্রিংপ্রিন্টে সামান্য পরিবর্তনের জন্য র্যান্ডম স্কোর .WRatio('tutorialspoint', 'TutorialsPoint')}")## সম্পূর্ণ ভিন্ন স্ট্রিংপ্রিন্ট(f"ভিন্ন স্ট্রিংস:- {fuzz.ratio('abcd', 'efgh')}")

আউটপুট

সর্বোচ্চ স্কোর:- 100 সামান্য পরিবর্তিত স্ট্রিং:- 100 সামান্য পরিবর্তিত স্ট্রিং:- 100 ভিন্ন স্ট্রিং:- 0

WRatio কেস এবং কিছু অতিরিক্ত অক্ষর উপেক্ষা করে যেমন আমরা দেখি। WRatio ব্যবহার করে একটি সাধারণ অনুপাতের পরিবর্তে আপনাকে আরও ঘনিষ্ঠ মিলের স্ট্রিং দেয়।

উপসংহার

টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. পাইথনে স্ট্রিং আপডেট করা হচ্ছে

  2. পাইথনে স্ট্রিংগুলির সর্বশ্রেষ্ঠ সাধারণ বিভাজক

  3. পাইথনে স্ট্রিংগুলি % কি করে?

  4. পাইথনে স্ট্রিংগুলির তালিকা কীভাবে বাছাই করবেন?