কম্পিউটার

পাইথনে ল্যাম্বডা এবং ফিল্টার উদাহরণ


এই টিউটোরিয়ালে, আমরা lambda এর একটি ভিন্ন উদাহরণ দেখতে যাচ্ছি এবং ফিল্টার পাইথনে ফাংশন . চলুন টিউটোরিয়াল শুরু করি lambda সম্পর্কে জেনে এবং ফিল্টার যথাক্রমে এক্সপ্রেশন এবং ফাংশন।

ল্যাম্বডা এক্সপ্রেশন

ল্যাম্বডা এক্সপ্রেশন সহজ ফাংশন সহজভাবে লিখতে ব্যবহৃত হয়. ধরুন আমরা যদি জোড় সংখ্যার খোঁজ করতে চাই, তাহলে ল্যাম্বডা এক্সপ্রেশন লিখলে আমাদের সময় বাঁচবে।

আপনি যদি lambda এর সাথে পরিচিত না হন এক্সপ্রেশন টিউটোরিয়াল পয়েন্টের টিউটোরিয়াল বিভাগে যান আরও বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানতে।

ফিল্টার(func, iter) ফাংশন

ফিল্টার(func, iter) দুটি আর্গুমেন্ট নেয় একটি হল ফাংশন এবং আরেকটি হল iter ভেরিয়েবল, এবং এটি ফিল্টার অবজেক্ট রিটার্ন করে যা আমরা একটি ইটারেটারে রূপান্তর করতে পারি। ফলস্বরূপ পুনরাবৃত্তিকারীতে সমস্ত উপাদান থাকবে যা func দ্বারা ফেরত দেওয়া হয় ফাংশনের ভিতরে লেখা কিছু অপারেশন করে।

আপনি যদি ফিল্টার এর সাথে পরিচিত না হন ফাংশন টিউটোরিয়াল পয়েন্টের টিউটোরিয়াল বিভাগে যান আরও বিস্তারিতভাবে এটি সম্পর্কে জানতে।

সুতরাং, আমরা লক্ষ্য করেছি যে আমরা ফিল্টার(func, iter) ফাংশনের ভিতরে ল্যাম্বডা এক্সপ্রেশন ব্যবহার করতে পারি। আসুন একটি উদাহরণ দেখি যা তালিকা থেকে জোড় সংখ্যাগুলিকে ফিল্টার করে।

প্রত্যাশিত ইনপুট এবং আউটপুট দেখুন৷

ইনপুট:সংখ্যা =[1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10]আউটপুট:[2, 4, 6, 8, 10]

আমাদের কাঙ্ক্ষিত আউটপুট পেতে নিচের ধাপগুলো অনুসরণ করি।

অ্যালগরিদম

<পূর্ব>1. সংখ্যার তালিকা শুরু করুন।2. একটি ল্যাম্বডা এক্সপ্রেশন লিখুন যা জোড় সংখ্যা প্রদান করে এবং iter-এর সাথে ফিল্টার ফাংশনে পাস করে। ফিল্টার অবজেক্টটিকে আইটারে রূপান্তর করুন।4। ফলাফল প্রিন্ট করুন।

আসুন কোডটি দেখি।

উদাহরণ

## লিস্টনাম শুরু করা =[1, 2, 3, 4, 5, 6, 7, 8, 9, 10]## ফিল্টার ফাংশনের ভিতরে ল্যাম্বডা এক্সপ্রেশন লেখা ## প্রতিটি উপাদান ল্যাম্বডা এক্সপ্রেশনে পাস করা হবে এবং এটা সত্যি হবে যদি আমরা যে শর্তটি লিখেছি তা পূরণ করে ## ফিল্টার ফাংশন ফাংশনটি সেই সমস্ত রিটার্ন করা মান প্রদান করবে এবং এটি থিমিন ফিল্টার অবজেক্ট ## সঞ্চয় করে যখন আমরা ফিল্টার অবজেক্টকে আইটারে রূপান্তর করি, তখন এটি মান হবে সত্য ফলাফল =ফিল্টার(ল্যাম্বডা) x:x % 2 ==0, সংখ্যা)## রূপান্তর এবং ফলাফলের ছাপ (তালিকা(ফলাফল))

আউটপুট

আপনি যদি উপরের প্রোগ্রামটি চালান তবে আপনি নিম্নলিখিত আউটপুট পাবেন।

[2, 4, 6, 8, 10]

উপসংহার

টিউটোরিয়াল সম্পর্কে আপনার কোন সন্দেহ থাকলে মন্তব্য বিভাগে উল্লেখ করুন।


  1. Python এ পারমুটেশন এবং কম্বিনেশন?

  2. উদাহরণ সহ পাইথনে Timeit?

  3. অক্ষর প্রতিস্থাপন করতে পাইথনে ম্যাপ ফাংশন এবং ল্যাম্বডা এক্সপ্রেশন

  4. পাইথনে =+ এবং +=কি করে?