কম্পিউটার

পাইথনে একটি তালিকা কীভাবে অনুলিপি করবেন

আপনি কপি() পদ্ধতি, স্লাইসিং, তালিকা() পদ্ধতি এবং একটি তালিকা বোঝার ব্যবহার করে পাইথনে একটি তালিকা অনুলিপি করতে পারেন। কপি() পদ্ধতি হল একটি পাইথন তালিকা অনুলিপি করার সবচেয়ে সরাসরি উপায়।

আপনি যখন পাইথনে একটি তালিকা নিয়ে কাজ করছেন, তখন আপনি এমন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন যেখানে আপনি সেই তালিকার একটি অনুলিপি তৈরি করতে চান৷

উদাহরণস্বরূপ, আপনি একটি প্রোগ্রাম তৈরি করতে পারেন যা, গত বছরের ছাত্র তালিকা ব্যবহার করে, নতুন স্কুল বছরের জন্য একটি আপডেট রোস্টার তৈরি করে। এই প্রোগ্রামের পুরানো ক্লাস রোস্টার সংরক্ষণ করা উচিত।

পাইথনে একটি তালিকা কীভাবে অনুলিপি করবেন

পাইথনে একটি তালিকা অনুলিপি করতে আপনি চারটি পদ্ধতি ব্যবহার করতে পারেন:

  • স্লাইসিং সিনট্যাক্স ব্যবহার করে
  • কপি() পদ্ধতি ব্যবহার করে
  • লিস্ট() পদ্ধতি ব্যবহার করে
  • একটি তালিকা বোঝার ঘোষণা

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে, উদাহরণ ব্যবহার করে, কিভাবে copy() নিয়োগ করা যায় , স্লাইসিং , তালিকা বোঝা , এবং তালিকা() পাইথনে একটি তালিকার একটি অনুলিপি তৈরি করতে।

আপনি একটি তালিকার একটি অনুলিপি তৈরি করতে সমান চিহ্ন ব্যবহার করতে পারেন। তবে পুরনো তালিকার সঙ্গে নতুন তালিকা যুক্ত করা হবে। এর মানে হল যে আপনি যদি নতুন তালিকা পরিবর্তন করেন তবে পুরানোটিও পরিবর্তন করা হবে। নতুন তালিকাটি পুরানো তালিকার মতো একই বস্তুকে নির্দেশ করে৷

কপি লিস্ট পাইথন:কপি() পদ্ধতি

Python copy() পদ্ধতি একটি বিদ্যমান তালিকার একটি অনুলিপি তৈরি করে। কপি() পদ্ধতি একটি তালিকা বস্তুর শেষে যোগ করা হয় এবং তাই এটি কোনো পরামিতি গ্রহণ করে না। copy() একটি নতুন তালিকা প্রদান করে।

Python একটি তালিকার একটি অগভীর অনুলিপি তৈরি করতে সহায়তা করার জন্য একটি অন্তর্নির্মিত ফাংশন অন্তর্ভুক্ত করে:copy() . আপনি কপি() ব্যবহার করতে পারেন একটি তালিকা প্রতিলিপি করার পদ্ধতি এবং মূল তালিকাটি অপরিবর্তিত রেখে দিন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

কপি() পদ্ধতি কোন পরামিতি লাগে. আপনি এটি একটি তালিকা নামের শেষে যোগ করুন. এখানে একটি নতুন বস্তু পাইথন কপি() তৈরি করার জন্য সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

new_list = old_list.copy()

পাইথন কপি() পদ্ধতির উদাহরণ

আপনি কিভাবে কপি() ব্যবহার করতে পারেন তা দেখানোর জন্য আসুন একটি উদাহরণ দিয়ে চলুন পদ্ধতি বলুন যে আমরা একটি ফলের স্ট্যান্ড পরিচালনা করি এবং গ্রীষ্মের মৌসুমে নতুন ফল প্রতিফলিত করার জন্য আমাদের পণ্য তালিকা আপডেট করতে চাই।

এটি করার জন্য, আমরা পুরানোটির উপর ভিত্তি করে পণ্যগুলির একটি নতুন তালিকা তৈরি করতে চাই। আমরা আমাদের পুরানোটিকে পরবর্তীতে ব্যবহারের জন্য সংরক্ষণ করতে চাই। এটি আমাদের একটি পুরানো তালিকায় গত মরসুমে আমরা কোন পণ্য বিক্রি করেছি তার ট্র্যাক রাখতে অনুমতি দেবে। আমরা একটি নতুন তালিকায় এই মরসুমে কী বিক্রি করছি তার ট্র্যাক রাখতেও সক্ষম হব৷

আমরা কপি() ব্যবহার করতে পারি একটি তালিকার নকল এবং এই কাজটি সম্পন্ন করার পদ্ধতি। এখানে কপি() ব্যবহার করার একটি উদাহরণ আমাদের ফলের পণ্যের অফারগুলির তালিকার একটি অনুলিপি তৈরি করতে:

spring_fruits = ['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

summer_fruits = spring_fruits.copy()

print(summer_fruits)

এখানে আমাদের প্রোগ্রামের ফলাফল:

['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

আমাদের কোডের প্রথম লাইনে, আমরা spring_fruits নামে একটি পাইথন ভেরিয়েবল সংজ্ঞায়িত করি . এই পরিবর্তনশীল আমরা বসন্তে বিক্রি করা ফলগুলির ট্র্যাক রাখে৷

তারপর, আমরা কপি() ব্যবহার করি summer_fruits নামে একটি নতুন তালিকা তৈরি করার পদ্ধতি যেটিতে spring_fruits এর সমস্ত আইটেম রয়েছে অ্যারে অবশেষে, আমরা গ্রীষ্মের_ফল প্রিন্ট করি কনসোলে অ্যারে। আপনি দেখতে পাচ্ছেন, আমাদের গ্রীষ্মকালীন_ফল তালিকায় আমাদের মূল তালিকার মতো একই মান রয়েছে—যে spring_fruits তালিকা।

এখন যেহেতু আমাদের তালিকার একটি অনুলিপি রয়েছে, আমরা আমাদের নতুন ফলের অফার প্রতিফলিত করতে এটিকে সংশোধন করতে পারি। আমরা অ্যাপেন্ড() ব্যবহার করে তা করতে পারি এবং সরান() পদ্ধতি।

কপি লিস্ট পাইথন:স্লাইসিং

স্লাইসিং হল পাইথনের একটি কৌশল যা আপনি একটি তালিকা থেকে আইটেম পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন। স্লাইসিং কৌশল ব্যবহার করে, আপনি পৃথক আইটেম, একাধিক আইটেম বা তালিকার মধ্যে সঞ্চিত সমস্ত আইটেম পুনরুদ্ধার করতে পারেন। আপনি যদি স্লাইসিং সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে পাইথন তালিকা পদ্ধতি সম্পর্কে আমাদের গাইড পড়ুন।

একটি তালিকা অনুলিপি করতে আমরা কীভাবে স্লাইসিং ব্যবহার করতে পারি তা দেখানোর জন্য উপরের উদাহরণটি ব্যবহার করা যাক। বলুন যে আমরা একটি ফলের স্ট্যান্ড পরিচালনা করছি। আমরা গ্রীষ্মের পণ্যগুলির জন্য একটি নতুন তালিকা তৈরি করতে চাই যাতে আমাদের বিক্রি করা সমস্ত বসন্ত পণ্য রয়েছে। আমরা স্লাইস ক্লোনিং ব্যবহার করে তা করতে পারি।

স্লাইস ক্লোনিং ব্যবহার করে আমাদের তালিকার একটি অনুলিপি তৈরি করতে আমরা যে কোডটি ব্যবহার করব তা এখানে:

spring_fruits = ['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

summer_fruits = spring_fruits[:]

print(summer_fruits)

আমাদের কোড রিটার্ন করে:

['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

আমাদের কোডটি কপি() দেখানোর জন্য আমরা উপরে যে উদাহরণ ব্যবহার করেছি তার অনুরূপ পদ্ধতি পার্থক্য হল, copy() ব্যবহার করার পরিবর্তে , আমরা পাইথনের ক্লোনিং স্বরলিপি ব্যবহার করি।

ক্লোনিং স্বরলিপি হল বর্গাকার বন্ধনী ([:]) এর মধ্যে আবদ্ধ একটি কোলন, যেমন আপনি উপরের উদাহরণে দেখতে পাচ্ছেন। এই পদ্ধতিটি পুরানো তালিকার একটি অনুলিপি তৈরি করে৷

পাইথন অনুলিপি তালিকা:তালিকা() পদ্ধতি

আপনি তালিকা()ও ব্যবহার করতে পারেন একটি কপি তৈরি করতে ফাংশন পাইথনের একটি তালিকা। তালিকা() অনুলিপি করার পদ্ধতি একটি প্যারামিটারে লাগে:আপনি যে বস্তুটিকে একটি তালিকায় রূপান্তর করতে চান। এখানে তালিকা()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

list(list_name)

চলুন এই পদ্ধতিটি কার্যকর করার জন্য আমাদের ফলের স্ট্যান্ড উদাহরণ ব্যবহার করি। এখানে list() ব্যবহার করার একটি উদাহরণ আমাদের বসন্তের ফলের তালিকার উপর ভিত্তি করে গ্রীষ্মকালীন ফলের তালিকা তৈরি করতে:

spring_fruits = ['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

summer_fruits = list(spring_fruits)

print(summer_fruits)

আমাদের কোড নিম্নলিখিত নতুন তালিকা প্রদান করে:

['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

আপনি দেখতে পাচ্ছেন, তালিকা(spring_fruits) বরাদ্দ করা গ্রীষ্মের_ফল আমাদের কোডে spring_fruits-এর একটি অনুলিপি তৈরি করা হয়েছে৷ তালিকা করে এবং summer_fruits হিসেবে সংরক্ষণ করে . তারপর আমরা print() ব্যবহার করে কনসোলে আমাদের নতুন তালিকা প্রিন্ট করেছি ফাংশন।

পাইথন অনুলিপি তালিকা:তালিকা বোঝা

আপনি পাইথন তালিকা বোঝার পদ্ধতি ব্যবহার করে সংক্ষিপ্তভাবে তালিকা তৈরি করতে পারেন। এই পদ্ধতিটি একটি for…in ব্যবহার করে অভিব্যক্তি।

একটি এর জন্য ব্যবহার করে একটি বিদ্যমান তালিকার সমস্ত আইটেমের মাধ্যমে পুনরাবৃত্তি করে তালিকা বোঝা কাজ করে লুপ করুন এবং সেই আইটেমগুলির সাথে একটি নতুন তালিকা তৈরি করুন৷

পাইথনে তালিকা বোঝার জন্য এখানে সিনট্যাক্স রয়েছে:

new_list = [i for i in old_list]

এই পদ্ধতিটি কার্যে ব্যাখ্যা করার জন্য আমরা আমাদের ফলের স্ট্যান্ড উদাহরণ ব্যবহার করতে পারি। আমাদের বসন্তের ফলের তালিকার উপর ভিত্তি করে গ্রীষ্মকালীন ফলের একটি নতুন তালিকা তৈরি করতে তালিকা বোধগম্যতা ব্যবহার করার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

spring_fruits = ['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

summer_fruits = [i for i in spring_fruits]

print(summer_fruits)

আমাদের কোড summer_fruits নামে একটি নতুন তালিকা তৈরি করতে তালিকা বোধগম্যতা ব্যবহার করে , এবং নিম্নলিখিতগুলি প্রদান করে:

['Apricot', 'Avocado', 'Kiwi', 'Grapefruit', 'Cherry', 'Strawberry']

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম একটি গ্রীষ্মকালীন_ফল তৈরি করেছে আমাদের আসল spring_fruits-এ থাকা সমস্ত মান রয়েছে এমন তালিকা তালিকা।

উপসংহার

এই টিউটোরিয়ালটি চারটি পন্থা দেখেছে যা আপনি পাইথনে একটি তালিকার একটি অনুলিপি তৈরি করতে ব্যবহার করতে পারেন। আমরা আলোচনা করেছি কিভাবে কপি() ব্যবহার করতে হয় পদ্ধতি, স্লাইস ক্লোনিং কৌশল, তালিকা() ফাংশন, এবং তালিকা বোঝার পদ্ধতি।

আপনি এখন পাইথনে একটি তালিকার একটি অনুলিপি তৈরি করতে প্রয়োজনীয় জ্ঞানের সাথে সজ্জিত! আপনি যদি পাইথন শিখতে সাহায্য করার জন্য শেখার সংস্থান বা কোর্স খুঁজছেন, তাহলে আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. পাইথনের তালিকার তালিকায় কীভাবে যোগদান করবেন?

  2. পাইথনে একটি তালিকার মাধ্যমে কীভাবে পুনরাবৃত্তি করবেন?

  3. আমরা পাইথনে তালিকা কিভাবে সংজ্ঞায়িত করব?

  4. পাইথনে স্ট্রিংগুলির তালিকা কীভাবে বাছাই করবেন?