কম্পিউটার

পাইথনে একটি তালিকা কীভাবে ঘোষণা করবেন

পাইথনে একটি তালিকা শুরু করতে বর্গাকার বন্ধনী সহ একটি বরাদ্দ করুন, তালিকা() ফাংশন দিয়ে শুরু করুন, গুণের সাথে একটি খালি তালিকা তৈরি করুন বা একটি তালিকা বোঝার ব্যবহার করুন। পাইথনে একটি তালিকা ঘোষণা করার সবচেয়ে সাধারণ উপায় হল বর্গাকার বন্ধনী ব্যবহার করা।


একটি তালিকা হল পাইথনের একটি ডাটা স্ট্রাকচার যাতে শূন্য বা ততোধিক উপাদানের একটি অর্ডারকৃত ক্রম থাকে। পাইথনের তালিকাগুলি পরিবর্তনযোগ্য, যার মানে সেগুলি পরিবর্তন করা যেতে পারে। তারা যেকোন ধরনের ডেটা ধারণ করতে পারে, যেমন একটি স্ট্রিং বা অভিধান।

আপনি যখন তালিকা নিয়ে কাজ শুরু করছেন, তখন আপনি জিজ্ঞাসা করতে পারেন:পাইথনে আমি কীভাবে একটি তালিকা শুরু করব? অথবা, অন্য কথায়:আমি কিভাবে একটি পাইথন তালিকা তৈরি করব?

এই টিউটোরিয়ালটি সেই প্রশ্নের উত্তর দেবে এবং পাইথনে একটি তালিকা শুরু করার উপায়গুলিকে ভেঙে দেবে। আমরা তালিকার মূল বিষয়গুলি এবং কীভাবে আপনি বর্গাকার বন্ধনী স্বরলিপি, তালিকা(), তালিকা গুণন এবং তালিকা বোঝার ব্যবহার করে একটি তালিকা শুরু করতে পারেন তা নিয়ে আলোচনা করব৷

পাইথন তালিকা রিফ্রেশার

তালিকা শূন্য বা তার বেশি উপাদান সংরক্ষণ করুন। একটি তালিকার প্রতিটি উপাদানকে একটি আইটেম হিসাবে উল্লেখ করা হয়৷ . তালিকাগুলিকে প্রায়ই পাইথন অ্যারে বলা হয়৷

পাইথনে, একটি তালিকার আইটেমগুলি কমা দ্বারা পৃথক করা হয় এবং তালিকাটি নিজেই বর্গাকার বন্ধনীতে আবদ্ধ থাকে। এখানে পাইথনে একটি তালিকার একটি উদাহরণ রয়েছে:

চাকরি =['সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার', 'ওয়েব ডেভেলপার', 'ডেটা অ্যানালিস্ট']

আমাদের তালিকায় তিনটি মান রয়েছে:সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার, ওয়েব ডেভেলপার এবং ডেটা বিশ্লেষক। আমরা উপরে ঘোষণা করা পরিবর্তনশীল "চাকরি" ব্যবহার করে আমাদের তালিকা উল্লেখ করতে পারি।

কিভাবে পাইথনে একটি তালিকা তৈরি করবেন

আপনি বর্গাকার বন্ধনী, তালিকা() পদ্ধতি, তালিকা গুণন এবং একটি তালিকা বোঝার ব্যবহার করে পাইথনে একটি তালিকা শুরু করতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

বর্গাকার বন্ধনী আপনাকে একটি খালি তালিকা, বা কিছু ডিফল্ট মান ধারণ করে এমন একটি তালিকা শুরু করতে দেয়। তালিকা() পদ্ধতিটি বর্গাকার বন্ধনীর মতো একইভাবে কাজ করে। যদিও আপনি যদি কিছু প্রাথমিক মান যোগ করতে চান তবে তালিকা() পদ্ধতির ভিতরে আপনাকে অবশ্যই বর্গাকার বন্ধনী এবং আইটেমগুলির একটি তালিকা যোগ করতে হবে।

তালিকা গুণন আপনাকে একটি নতুন তালিকা তৈরি করতে দেয় যা বিদ্যমান তালিকা থেকে উপাদানগুলির পুনরাবৃত্তি করে। তালিকা বোধগম্যতা আপনাকে একটি বিদ্যমান তালিকার বিষয়বস্তু থেকে একটি নতুন তালিকা তৈরি করতে দেয়।

পাইথন তৈরি তালিকা:বর্গাকার বন্ধনী

আপনি বর্গাকার বন্ধনী বা তালিকা() ব্যবহার করতে পারেন পাইথনে একটি খালি তালিকা শুরু করার পদ্ধতি। এই টিউটোরিয়ালের উদ্দেশ্যে, আমরা কীভাবে আপনি বর্গাকার বন্ধনী বা তালিকা() ব্যবহার করতে পারেন তার উপর ফোকাস করব একটি খালি তালিকা শুরু করার পদ্ধতি৷

আপনি যদি কোনও মান ছাড়াই একটি খালি তালিকা তৈরি করতে চান তবে দুটি উপায়ে আপনি আপনার তালিকা ঘোষণা করতে পারেন। প্রথমত, আপনি কোনো উপাদানের মান ছাড়াই বর্গাকার বন্ধনীর একটি সেট নির্দিষ্ট করে কোনো মান ছাড়াই একটি তালিকা ঘোষণা করতে পারেন। এখানে এই সিনট্যাক্সের একটি উদাহরণ:

কাজ =[]প্রিন্ট(চাকরি)

আমাদের কোড ফিরে আসে:[]।

বর্গাকার বন্ধনী যার মধ্যে কিছুই নেই একটি ফাঁকা তালিকা উপস্থাপন করে।

আমরা আমাদের বর্গাকার বন্ধনীর মধ্যে কিছু ডিফল্ট মান যোগ করে নির্দিষ্ট করতে পারি:

চাকরি =['সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার', 'ডেটা অ্যানালিস্ট']

আমরা দুটি প্রাথমিক মান সহ একটি তালিকা অবজেক্ট ঘোষণা করেছি:"সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার" এবং "ডেটা বিশ্লেষক"৷

পাইথন তালিকা তৈরি করুন:তালিকা() পদ্ধতি

পাইথনে কোনো মান ছাড়াই একটি খালি তালিকা তৈরি করার আরেকটি উপায় হল list() ব্যবহার করা পদ্ধতি এখানে তালিকা() পদ্ধতির একটি উদাহরণ রয়েছে:

কাজ =তালিকা()মুদ্রণ(তালিকা)

আমাদের কোড ফিরে আসে:[]।

এই প্রথম দুটি পদ্ধতির উভয়ই একই প্রতিক্রিয়া প্রদান করে:একটি খালি তালিকা। এই পদ্ধতিগুলির মধ্যে কোনটি কখন ব্যবহার করা সর্বোত্তম তার জন্য কোনও মান নেই। সাধারণত ফাঁকা বর্গাকার বন্ধনী ([]) পদ্ধতি ব্যবহার করা হয় কারণ এটি আরও সংক্ষিপ্ত।

পাইথন ঘোষণা তালিকা:তালিকা গুণন

একাধিক মান সহ একটি তালিকা শুরু করার জন্য একটি পদ্ধতি হল তালিকা গুণন। এই পদ্ধতিটি আপনাকে একটি নির্দিষ্ট সংখ্যক পূর্বনির্ধারিত মান সহ একটি তালিকা তৈরি করতে দেয়।

সুতরাং, আসুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা আমাদের সেরা 10টি প্রিয় বইয়ের নাম দিতে বলে। আমরা একটি অ্যারে শুরু করতে চাই যা আমাদের প্রবেশ করা বই সংরক্ষণ করবে। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

favorite_books =[''] * 10print(favorite_books)

আমাদের কোড ফিরে আসে:

<প্রে>

আমাদের প্রোগ্রাম একটি তালিকা তৈরি করেছে যাতে 10টি মান রয়েছে৷

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথম লাইনে, আমরা 10টি মান সহ একটি তালিকা ঘোষণা করতে গুণন সিনট্যাক্স ব্যবহার করি। এই তালিকার প্রতিটি আইটেমের জন্য আমরা যে মানটি ব্যবহার করি তা হল '', বা একটি ফাঁকা স্ট্রিং। তারপর, আমরা পাইথন প্রিন্ট() ফাংশনটি কনসোলে আমাদের তালিকা প্রিন্ট করার জন্য ব্যবহার করি।

আমরা এই সিনট্যাক্সটি ব্যবহার করতে পারি যে কোনো মান দিয়ে একটি তালিকা শুরু করতে। যদি আমরা আমাদের তালিকাটি একটি বই চয়ন করুন এর সমান 10টি মান দিয়ে শুরু করতে চাই। , আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

favorite_books =['একটি বই বেছে নিন।'] * 10print(favorite_books)

যখন আমরা আমাদের কোড কার্যকর করি, আমরা 10টি মান সহ একটি তালিকা তৈরি করি। তালিকার প্রতিটি মান একটি বই চয়ন করুন এর সমান . আমরা এই তালিকাটি কনসোলে প্রিন্ট করি:

<প্রে> .', 'একটি বই চয়ন করুন।', 'একটি বই চয়ন করুন।', 'একটি বই চয়ন করুন।']

Python Declare List:List Comprehension

উপরের বিভাগে, আমরা দেখিয়েছি কিভাবে তালিকা গুণন ব্যবহার করে একটি তালিকা শুরু করতে হয়। এই পদ্ধতিটি দরকারী কারণ এটি আপনাকে ডিফল্ট মান সহ একটি তালিকা শুরু করতে দেয়৷

আপনি তালিকা বোঝার পদ্ধতি ব্যবহার করে ডিফল্ট মান সহ একটি তালিকা শুরু করতে পারেন। একটি পাইথন তালিকা বোঝা একটি কৌশল বোঝায় যা আপনাকে একটি বিদ্যমান পুনরাবৃত্তিযোগ্য বস্তু ব্যবহার করে তালিকা তৈরি করতে দেয়। পুনরাবৃত্তিযোগ্য বস্তু একটি তালিকা বা একটি রেঞ্জ() হতে পারে বিবৃতি, বা অন্য ধরনের পুনরাবৃত্তিযোগ্য।

তালিকার বোধগম্যতা হল একটি পুনরাবৃত্তের উপর ভিত্তি করে একটি তালিকা সংজ্ঞায়িত করার একটি কার্যকর উপায় কারণ এটি মার্জিত, সহজ এবং ব্যাপকভাবে স্বীকৃত৷

বলুন যে আমরা একটি বই চয়ন করুন এর সমান 10টি মান সহ একটি তালিকা তৈরি করতে চাই৷ , যেমন আমরা আগের উদাহরণে করেছি। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তালিকা বোঝার সাথে এটি করতে পারি:

favorite_books =['একটি বই বেছে নিন।' আমি পরিসীমার জন্য(10)]প্রিন্ট(প্রিয়_বই)

আমাদের কোড ফিরে আসে:

<প্রে> .', 'একটি বই চয়ন করুন।', 'একটি বই চয়ন করুন।', 'একটি বই চয়ন করুন।']

উপরের উদাহরণে, আমরা একটি তালিকা তৈরি করতে তালিকা বোঝা ব্যবহার করি। তালিকা বোঝার বিবৃতি হল পরিসীমার জন্য i(10) পুনরাবৃত্তিকারী এই পুনরাবৃত্তিকারী একটি তালিকা তৈরি করতে ব্যবহৃত হয় যা একটি বই চয়ন করুন৷ মানের পুনরাবৃত্তি করে৷ দশ গুণ বেশি।

উপসংহার

একটি তালিকা শুরু করা তালিকাগুলির সাথে কাজ করার একটি মূল অংশ। এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে বর্গাকার বন্ধনী এবং list() ব্যবহার করে খালি তালিকা শুরু করা যায় পদ্ধতি এটি একটি নির্দিষ্ট সংখ্যক মান সম্বলিত একটি তালিকা তৈরি করতে কীভাবে তালিকা গুণন এবং তালিকা বোঝার কৌশলগুলি ব্যবহার করতে হয় তাও আলোচনা করেছে৷

এখন আপনি একজন পেশাদারের মতো পাইথনে তালিকা শুরু করতে প্রস্তুত!

পাইথন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে আপনি কীভাবে আরও শিখতে পারেন সে সম্পর্কে পরামর্শের জন্য আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা পড়ুন।


  1. পাইথনের তালিকার তালিকায় কীভাবে যোগদান করবেন?

  2. আমরা পাইথনে তালিকা কিভাবে সংজ্ঞায়িত করব?

  3. কিভাবে আমরা পাইথনে পরিবর্তনশীল ঘোষণা করব?

  4. পাইথনে স্ট্রিংগুলির তালিকা কীভাবে বাছাই করবেন?