কম্পিউটার

পাইথন পিপ অবৈধ সিনট্যাক্স সমাধান ইনস্টল করুন

পিপ প্যাকেজ ইনস্টলার কমান্ড লাইন থেকে চালানো আবশ্যক। আপনি যদি পাইথন ইন্টারপ্রেটার থেকে বা পাইথন প্রোগ্রামে একটি প্যাকেজ ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে আপনি SyntaxError: invalid syntax সম্মুখীন হবেন। ত্রুটি.

এই নির্দেশিকায়, আমরা পিপ ইনস্টল অবৈধ সিনট্যাক্স ত্রুটির কারণ এবং এর অর্থ কী তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আমরা এই ত্রুটির একটি উদাহরণ দিয়ে হেঁটে যাবো যাতে আপনি আপনার কোডে এটি কীভাবে ঠিক করবেন তা শিখতে পারেন৷

পিপ ইনস্টল অবৈধ সিনট্যাক্স

পাইথন পিপ একটি প্যাকেজ ইনস্টলার। পিপ টুল আপনাকে পাইথন প্যাকেজ ইনডেক্স থেকে প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করতে দেয়, যেখানে হাজার হাজার লাইব্রেরি পাওয়া যায় যার সাথে আপনি আপনার কোডে কাজ করতে পারেন।

পিপ টুলটি তার নিজস্ব কমান্ড লাইন interface. pip আপনার পাইথনের ইনস্টলেশন থেকে আলাদা। এর কারণ হল পিপ একটি ইনস্টলার নয় বরং একটি টুল যা কোড চালায়।

যদি এই সরঞ্জামগুলি একসাথে বান্ডিল করা হয় তবে প্যাকেজগুলি ইনস্টল করতে চান এমন বিকাশকারীদের জন্য এটি আরও বিভ্রান্তিকর হবে কারণ পাইথন প্রোগ্রাম শুরু করতে ব্যবহৃত অনুরূপ সিনট্যাক্স মডিউলগুলি ইনস্টল করার ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

এই আচরণটি প্রোগ্রামিং পরিবেশে সাধারণ। Node.js প্যাকেজ ইনস্টল করার জন্য npm-এর উপর নির্ভর করে। Node.js ব্যবহার করে একটি প্রোগ্রাম চালানোর জন্য, আপনাকে নোড কমান্ড ব্যবহার করতে হবে।

একটি উদাহরণ দৃশ্য

আমরা একটি উন্নয়ন পরিবেশে সুন্দর স্যুপ 4 লাইব্রেরি (bs4) সেট আপ করতে যাচ্ছি। এই লাইব্রেরি আপনাকে একটি ওয়েব পৃষ্ঠা স্ক্র্যাপ করতে এবং ডেটার নির্দিষ্ট অংশগুলি পুনরুদ্ধার করতে দেয়।

শুরু করতে, আসুন একটি পাইথন 3 শেল খুলি। এই শেলটিতে, আমরা আমাদের প্রকল্পের জন্য সমস্ত কাজ করব:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

python3

একটি ইন্টারেক্টিভ শেল খোলা হয়েছে যেখানে আমরা আমাদের পাইথন কোড লিখতে পারি:

Python 3.8.5 (v3.8.5:580fbb018f, Jul 20 2020, 12:11:27)
[Clang 6.0 (clang-600.0.57)] on darwin
Type "help", "copyright", "credits" or "license" for more information.
>>>

এর পরে, আসুন আমাদের কোডে bs4 লাইব্রেরি আমদানি করি। আমরা একটি প্রোগ্রাম বা শেল রেফারেন্স করার আগে আমরা ব্যবহার করতে চাই যে কোনো বহিরাগত লাইব্রেরি আমদানি করতে হবে। bs4package আমদানি করতে আমরা যে কমান্ডটি ব্যবহার করব তা এখানে:

>>> from bs4 import BeautifulSoup
Traceback (most recent call last):
  File "<stdin>", line 1, in <module>
ModuleNotFoundError: No module named 'bs4'

যখন আমরা আমাদের প্যাকেজ আমদানি করার চেষ্টা করি তখন আমাদের কোড একটি ModuleNotFoundError প্রদান করে। এর মানে হল যে আমরা আমাদের প্রোগ্রাম লেখা চালিয়ে যেতে পারি না। পাইথন প্যাকেজ মডিউলগুলি সনাক্ত করতে পারে না যা আমাদের প্রোগ্রাম লিখতে হবে। আসুন bs4 লাইব্রেরি ইনস্টল করে এই ত্রুটিটি ঠিক করি:

>>> pip install bs4

এই কমান্ডের ফলে অন্য ত্রুটি হয়:

File "<stdin>", line 1
	pip3 install bs4
    	^
SyntaxError: invalid syntax

মনে হচ্ছে আমরা পাইথন শেলের pip3 কমান্ড ব্যবহার করে bs4 ইনস্টল করতে পারছি না। pip3 হল পাইথন 3 প্যাকেজের জন্য প্যাকেজ ইনস্টলার।

সমাধান

আমরা পাইথন ইন্টারপ্রেটার থেকে bs4 প্যাকেজ ইনস্টল করার চেষ্টা করেছি।

আপনি বলতে পারেন কারণ আমরা python3 কমান্ড ব্যবহার করে Python 3 খুলেছি এবং তারপরে আমরা pip3 ইনস্টল কমান্ডটি কার্যকর করেছি।

পাইথন একটি পিপ ইনস্টল অবৈধ সিনট্যাক্স ত্রুটি প্রদান করে কারণ পিপ পাইথনে একটি কীওয়ার্ড নয়। pip একটি কমান্ড লাইন টুল যা একটি কমান্ড লাইন শেল থেকে চালানো আবশ্যক।

এই ত্রুটিটি ঠিক করতে, আমাদের প্রথমে আমাদের পাইথন শেল থেকে প্রস্থান করতে হবে:

>>> exit()

exit() কমান্ড পাইথনকে খোলা ইন্টারপ্রেটার বন্ধ করতে বলে। এর পরে, আমরা কমান্ড প্রম্পট থেকে bs4 ইনস্টল করতে পারি:

pip3 install bs4

এই কমান্ডটি আমাদের সিস্টেমে পিপ লাইব্রেরি ইনস্টল করবে। একবার এই কমান্ডটি কার্যকর করা হলে, আমরা একটি নতুন পাইথন শেল খুলতে পারি:

python3

আমাদের নতুন শেলটির bs4 লাইব্রেরিতে অ্যাক্সেস থাকা উচিত। আমরা আমাদের কোডে bs4 আমদানি করে এটি পরীক্ষা করতে পারি:

>>> from bs4 import BeautifulSoup
>>> 

কোন ত্রুটি উত্থাপিত হয় না. মানে আমদানি সফল হয়েছে। আমরা এখন আমাদের প্রোগ্রামে bs4 ব্যবহার করতে পারি।

উপসংহার

আপনি যখন ইন্টারপ্রেটার থেকে পাইথন প্যাকেজ ইনস্টল করার চেষ্টা করেন তখন পিপ ইনস্টল অবৈধ সিনট্যাক্স ত্রুটি উত্থাপিত হয়। এই ত্রুটিটি ঠিক করতে, আপনার দোভাষী থেকে প্রস্থান করুন এবং একটি কমান্ড লাইন শেল থেকে পিপ ইনস্টল কমান্ডটি চালান।

পেশাদার কোডারের মতো এই ত্রুটিটি সমাধান করার জন্য এখন আপনার দক্ষতা রয়েছে!


  1. পিপ ব্যবহার করে পাইথন মাইএসকিউএলডিবি মডিউল কীভাবে ইনস্টল করবেন?

  2. কিভাবে পাইথনে Matplotlib আমদানি করবেন?

  3. উইন্ডোজে পাইথন কিভাবে ইনস্টল করবেন?

  4. উবুন্টুতে কীভাবে পিপ ইনস্টল করবেন