কম্পিউটার

বটম-আপ মডেল এবং টপ-ডাউন মডেলের মধ্যে পার্থক্য


নিচ থেকে উপরে মডেল

বটম-আপ মডেল হল একটি সিস্টেম ডিজাইন পদ্ধতি যেখানে সিস্টেমের অংশগুলি বিশদভাবে সংজ্ঞায়িত করা হয়। একবার এই অংশগুলি ডিজাইন এবং বিকাশ করা হলে, এই অংশগুলি বা উপাদানগুলিকে একটি বড় উপাদান প্রস্তুত করার জন্য একসাথে সংযুক্ত করা হয়। সম্পূর্ণ সিস্টেম তৈরি না হওয়া পর্যন্ত এই পদ্ধতির পুনরাবৃত্তি হয়। বটম-আপ মডেলের সুবিধা হল খুব নিম্ন স্তরে সিদ্ধান্ত নেওয়া এবং উপাদানগুলির পুনরায় ব্যবহারযোগ্যতা নির্ধারণ করা৷

টপ-ডাউন মডেল

টপ-ডাউন মডেল হল একটি সিস্টেম ডিজাইন পদ্ধতি যেখানে ডিজাইন সম্পূর্ণ সিস্টেম থেকে শুরু হয়। সম্পূর্ণ সিস্টেম তারপর আরও বিশদ বিবরণ সহ ছোট উপ-অ্যাপ্লিকেশনে বিভক্ত। প্রতিটি অংশ আবার টপ-ডাউন পদ্ধতির মধ্য দিয়ে যায় যতক্ষণ না সম্পূর্ণ সিস্টেমটি সমস্ত মিনিটের বিবরণ সহ ডিজাইন করা হয়। টপ ডাউন পদ্ধতিকে বড় সমস্যাকে ছোট সমস্যায় ভেঙে ফেলা এবং পুনরাবৃত্ত পদ্ধতিতে পৃথকভাবে সমাধান করাও বলা হয়।

বটম-আপ মডেল এবং টপ-ডাউন মডেলের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী বটম-আপ মডেল টপ-ডাউন মডেল
1 ফোকাস বটম-আপ মডেলে, ফোকাস হল ক্ষুদ্রতম সমস্যা চিহ্নিত করা এবং সমাধান করা এবং তারপর বড় সমস্যা সমাধানের জন্য সেগুলিকে একত্রিত করা৷ টপ-ডাউন মডেলে, ফোকাস করা হয় বড় সমস্যাকে ছোট করে ভাঙার উপর এবং তারপর প্রতিটি সমস্যার সাথে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।
2 ভাষা বটম-আপ মডেল মূলত অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন জাভা, C++ ইত্যাদি ব্যবহার করে। টপ-ডাউন মডেলের পরে সি, ফোরট্রান ইত্যাদি স্ট্রাকচারাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ অনুসরণ করা হয়।
3 অপ্রয়োজনীয়তা নিম্ন-আপ মডেলটি আরও উপযুক্ত কারণ এটি ন্যূনতম ডেটা অপ্রয়োজনীয়তা নিশ্চিত করে এবং পুনরায় ব্যবহারযোগ্যতার উপর ফোকাস করা হয়৷ প্রজেক্টের আকার বাড়ার সাথে সাথে টপ-ডাউন মডেলে রিডানডেন্সির উচ্চ অনুপাত রয়েছে।
4 ইন্টারঅ্যাকশন বটম-আপ মডেলের বিভিন্ন মডিউলের মধ্যে উচ্চ ইন্টারঅ্যাক্টিভিটি রয়েছে। টপ-ডাউন মডেলে টাইট কাপলিং সমস্যা এবং বিভিন্ন মডিউলের মধ্যে কম ইন্টারঅ্যাক্টিভিটি রয়েছে।
5 পন্থা বটম-আপ মডেল রচনা পদ্ধতির উপর ভিত্তি করে। টপ-ডাউন মডেল পচন পদ্ধতির উপর ভিত্তি করে।
6 সমস্যা বটম-আপে, কিছু সময় প্রাথমিক পর্যায়ে সিস্টেমের সামগ্রিক কার্যকারিতা সনাক্ত করা কঠিন। টপ-ডাউনে, সমস্যাটিকে ছোট সমস্যার সেটে ভাগ করা সম্ভব নাও হতে পারে।

  1. টপ-ডাউন এবং বটম-আপ পার্সিংয়ের মধ্যে পার্থক্য

  2. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।