কম্পিউটার

জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি এর মধ্যে পার্থক্য


জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি উভয়ই প্রোগ্রামিং জগতে সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যের কারণে এই দুটি ভাষাই বিশ্বব্যাপী ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

তাদের বৈশিষ্ট্যগুলির ভিত্তিতে নিম্নলিখিত গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি জাভাস্ক্রিপ্ট এবং পিএইচপি

Sr. না। কী জাভাস্ক্রিপ্ট পিএইচপি
1 প্রবর্তিত প্রবর্তিত বছরের তুলনায় জাভাস্ক্রিপ্ট পিএইচপি-এর পরে তৈরি করা হয়েছিল৷ এটি ব্রেন্ডন ইচ (1995) দ্বারা বিকাশিত হয়েছিল৷ অন্যদিকে PHP জাভাস্ক্রিপ্টের আগে চালু হয়েছিল এবং রাসমাস লারডর্ফ (1994) দ্বারা বিকাশ করেছিলেন।
2 টাইপ জাভাস্ক্রিপ্ট একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ভাষা এবং ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং সমর্থন করে না। অন্যদিকে PHP হল একটি ক্লায়েন্ট সাইড স্ক্রিপ্টিং ভাষা এবং সার্ভার সাইড স্ক্রিপ্টিং সমর্থন করে না।
3 সংকলন কিছু ​​পরিমাণ পর্যন্ত এটি বলা যেতে পারে কারণ জাভাতে কোনও সংকলন নেই কারণ এটি একটি ব্যাখ্যা করা ভাষা যা জাভাতে রয়েছে, কোডটি প্রথমে বাইটকোডে রূপান্তরিত হয় এবং সেই বাইটকোডটি তারপর JVM (জাভা ভার্চুয়াল মেশিন) দ্বারা কার্যকর করা হয়। অন্যদিকে C হল একটি সংকলিত ভাষা যা এটি কোডটিকে মেশিন ভাষায় রূপান্তর করে যাতে এটি মেশিন বা সিস্টেম দ্বারা বোঝা যায়।
4 বুলিয়ান ভেরিয়েবল জাভাস্ক্রিপ্ট বুলিয়ান ভেরিয়েবলগুলিকে বড় হাতের এবং ছোট হাতের ক্ষেত্রে আলাদা হিসাবে বিবেচনা করে তাই বড় হাতের এবং ছোট হাতের বুলিয়ান ভেরিয়েবল উভয়কেই গ্রহণ করে না৷ অন্যদিকে PHP বড় হাতের এবং ছোট হাতের বুলিয়ান ভেরিয়েবল উভয়ই গ্রহণ করে।
5 ফাংশন বুলিয়ান ভেরিয়েবলের মতো জাভাস্ক্রিপ্টও ফাংশনে কেস সংবেদনশীল। অন্যদিকে PHP হল কেস ইনসেনসিটিভ ফাংশনে
5 ডাটাবেস জাভাস্ক্রিপ্ট ডাটাবেস সমর্থন করে না। অন্যদিকে PHP ডাটাবেস সমর্থন করে।

  1. পিএইচপি এবং পাইথনের মধ্যে পার্থক্য

  2. মধ্যে পার্থক্য | এবং || অথবা php-এ অপারেটর

  3. মধ্যে পার্থক্য!==এবং ==! পিএইচপি-তে অপারেটর

  4. পাইথন এবং পিএইচপি এর মধ্যে পার্থক্য।