কম্পিউটার

C-তে স্ট্রাকচার এবং অ্যারের মধ্যে পার্থক্য


C-তে স্ট্রাকচার এবং অ্যারে উভয়ই ডেটা টাইপের জন্য ধারক হিসাবে ব্যবহৃত হয়, যেমন স্ট্রাকচার এবং অ্যারে উভয়েই আমরা ডেটা সঞ্চয় করতে পারি এবং তাদের উপর বিভিন্ন ক্রিয়াকলাপও করতে পারি।

অভ্যন্তরীণ বাস্তবায়নের ভিত্তিতে নিম্নলিখিত উভয়ের মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে।

Sr. না। কী গঠন অ্যারে
1 সংজ্ঞা কাঠামোকে একটি ডাটা স্ট্রাকচার হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা ধারক হিসেবে ব্যবহৃত হয় যা বিভিন্ন ধরনের ভেরিয়েবল ধারণ করতে পারে। অন্যদিকে অ্যারে হল এক ধরনের ডেটা স্ট্রাকচার যা কন্টেইনার হিসেবে ব্যবহৃত হয় যা একই ধরনের ভেরিয়েবল ধারণ করতে পারে এবং একাধিক ডেটা টাইপ ভেরিয়েবল সমর্থন করে না।
2 মেমরি বরাদ্দ গঠনে ইনপুট ডেটার জন্য মেমরি বরাদ্দ পরপর মেমরি অবস্থানে থাকা আবশ্যক নয়। অ্যারের ক্ষেত্রে ইনপুট ডেটা সংরক্ষিত মেমরি বরাদ্দে সংরক্ষিত থাকে যা বোঝায় যে অ্যারে এমন মেমরি মডেলে ডেটা সঞ্চয় করে যেখানে এটি পরপর মেমরি ব্লকগুলি বরাদ্দ করে (অর্থাৎ, ধারাবাহিক ঠিকানাযুক্ত মেমরি ব্লক)।
3 অ্যাক্সেসিবিলিটি স্ট্রাকচারে উপাদানটি অ্যাক্সেস করার জন্য আমাদের সেই উপাদানটির নাম থাকা প্রয়োজন অর্থাৎ কাঠামো থেকে এটি পুনরুদ্ধারের জন্য উপাদানের নাম থাকা বাধ্যতামূলক৷ অন্যদিকে অ্যারের ক্ষেত্রে আমরা সূচী দ্বারা উপাদান অ্যাক্সেস করতে পারি।
4 পয়েন্টার কাঠামোতে অভ্যন্তরীণভাবে পয়েন্টারের ধারণা নেই। অন্যদিকে অ্যারের ক্ষেত্রে এটি অভ্যন্তরীণভাবে পয়েন্টার প্রয়োগ করে যা সর্বদা অ্যারের প্রথম উপাদানকে নির্দেশ করে।
5 ইনস্ট্যান্টেশন প্রোগ্রামে পরে ঘোষণা করার পরে কাঠামো অবজেক্ট তৈরি করা যেতে পারে। অন্যদিকে অ্যারের ক্ষেত্রে আমরা ঘোষণার পরে এটির অবজেক্ট তৈরি করতে পারি না।
6 ডেটা টাইপ গঠন ইনপুট হিসাবে একাধিক ডেটা-টাইপ ভেরিয়েবল সমর্থন করে। অন্যদিকে অ্যারের ক্ষেত্রে আমাদের ইনপুট হিসাবে আলাদা ডেটা-টাইপ ভেরিয়েবল থাকতে পারে না কারণ এটি শুধুমাত্র একই ধরনের ডেটা ভেরিয়েবল সমর্থন করে।
7 পারফরম্যান্স সংজ্ঞায়িত ডেটা টাইপ ব্যবহারের কারণে কাঠামো কার্যক্ষমতায় ধীর হয়ে যায় কারণ অ্যারের তুলনায় কাঠামোতে উপাদানের অ্যাক্সেস এবং অনুসন্ধান ধীর হয়। অন্যদিকে অ্যারে অ্যাক্সেসের ক্ষেত্রে এবং উপাদানের অনুসন্ধান দ্রুততর এবং তাই কর্মক্ষমতাতে আরও ভাল৷

  1. C# এবং ভিজ্যুয়াল C# এর মধ্যে পার্থক্য

  2. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  3. জাভাতে হ্যাশম্যাপ এবং লিঙ্কডহ্যাশম্যাপের মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।