কম্পিউটার

পাইথন এবং ব্যাশের মধ্যে পার্থক্য


পাইথন

পাইথন হল একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা বাস্তবায়ন করা সহজ এবং বোঝা সহজ। এটি একটি গতিশীল টাইপ করা ভাষা। এটি পয়েন্টার ব্যবহার করছে না।

ব্যাশ

Bash হল একটি কমান্ড-লাইন ইন্টারপ্রেটার এবং ডিফল্টরূপে Linux এবং MacOS অপারেটিং সিস্টেমে পাঠানো হয়। এটি অন্যান্য অপারেটিং সিস্টেমেও ইনস্টল করা যেতে পারে। এটি Linux এবং MacOS-এর জন্য ডিফল্ট ব্যবহারকারী শেল৷

পাইথন এবং ব্যাশের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী পাইথন ব্যাশ
1 টাইপ পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা বেশিরভাগ অটোমেশন প্রোগ্রামিং-এ ব্যবহৃত হয়। ব্যাশ হল একটি কমান্ড-লাইন ইন্টারপ্রেটার বা ব্যবহারকারীর কমান্ড ব্যাখ্যা করার জন্য ব্যবহারকারী শেল।
2 ভিত্তি পাইথনকে একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ প্রয়োগ করা সহজ হিসাবে তৈরি করা হয়েছে। বোর্ন শেলের প্রতিস্থাপন হিসাবে ব্যাশ শেল চালু করা হয়েছিল।
3 ব্যবহারের সহজলভ্যতা পাইথন বোঝা খুব সহজ এবং বেশ শক্তিশালী ভাষা। পাইথনের তুলনায় ব্যাশ স্ক্রিপ্ট বোঝা বা প্রয়োগ করা কঠিন।
4 লক্ষ্য পাইথন ওয়েব/অ্যাপ ডেভেলপমেন্টের জন্য ডিজাইন করা হয়েছে। Bash হল Linux এবং MacOS-এর জন্য ডিফল্ট ব্যবহারকারী শেল।
5 OOP সমর্থন পাইথন একটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। ব্যাশ হল একটি কমান্ড ভিত্তিক শেল৷
6 তৃতীয়-পক্ষের প্রোগ্রাম পাইথনের কাজ করার জন্য তৃতীয় পক্ষের লাইব্রেরির প্রয়োজন হতে পারে। নির্ভরতা হিসাবে Bash-এর কোনো লাইব্রেরি প্রয়োজন হয় না।
7 পছন্দ বড় কোডবেসের জন্য পাইথন ভালো। ব্যাশ ছোট স্ক্রিপ্টের জন্য উপযুক্ত।



  1. Python এর re.search এবং re.match এর মধ্যে পার্থক্য কি?

  2. পাইথনে raw_input() এবং input() ফাংশনের মধ্যে পার্থক্য কী?

  3. পাইথনে একটি স্ট্রিং এবং একটি বাইট স্ট্রিংয়ের মধ্যে পার্থক্য কী?

  4. পাইথনে 'ই ব্যতিক্রম ছাড়া' এবং 'ব্যতিক্রম ছাড়া, ই'-এর মধ্যে পার্থক্য কী?