কম্পিউটার

C-তে scanf() এবং gets() এর মধ্যে পার্থক্য


সি ল্যাঙ্গুয়েজে scanf() এবং gets() উভয় ফাংশনই এক্সটার্নাল সোর্স থেকে ইনপুট পেতে এবং ইনপুট হিসাবে সিস্টেমে পাস করার জন্য সংজ্ঞায়িত করা হয়। এখন উভয় ফাংশনের মধ্যে কিছু বৈশিষ্ট্যের পার্থক্য রয়েছে।

C −

-এ scanf() এবং gets() এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল ৷ ৷
Sr. না। কী scanf() ফাংশন gets() ফাংশন
1 সংজ্ঞা স্ক্যানফ() ফাংশন কীবোর্ড থেকে ইনপুট পড়তে পারে এবং প্রদত্ত বিন্যাস নির্দিষ্টকারী অনুসারে সেগুলি সংরক্ষণ করে। এটি একটি হোয়াইটস্পেস, নিউলাইন বা ইওএফের মুখোমুখি না হওয়া পর্যন্ত ইনপুট পড়ে৷অন্যদিকে gets() ফাংশনটি কীবোর্ড থেকে ইনপুট গ্রহণ করতে ব্যবহৃত হয় যতক্ষণ না এটি একটি নতুন লাইন বা EOF-এর মুখোমুখি হয়। সাদা স্থানটিকে ইনপুটের একটি অংশ হিসাবে বিবেচনা করা হয়৷
2 হোয়াইটস্পেস scanf() ফাংশনে হোয়াইট-স্পেসকে ইনপুট ক্যারেক্টার হিসেবে বিবেচনা করা হয় না এবং এর মধ্যে কোনো হোয়াইট-স্পেস দেখা দিলে এটি বাহ্যিক উৎস থেকে ইনপুট পড়া বন্ধ করে দেয়। অন্যদিকে get() ফাংশনে হোয়াইট-স্পেসকে ইনপুট ক্যারেক্টার হিসাবে বিবেচনা করা হয় এবং এছাড়াও এটি বাহ্যিক উত্স থেকে ইনপুট পড়া বন্ধ করে দেয় যদি এর মধ্যে কোনও হোয়াইট-স্পেস ইনপুট উত্স থেকে পড়া চালিয়ে যায়।
3 সিনট্যাক্স scanf() ফাংশন ফর্ম্যাট স্ট্রিং এবং ভেরিয়েবলের ঠিকানার তালিকা নেয়। যেমন scanf(“%d”, &number); অন্যদিকে get() ফাংশন প্রাপ্ত মান সংরক্ষণ করতে ভেরিয়েবলের নাম নেয়। যেমন gets(নাম);
4 ডেটা টাইপ scanf() ফাংশন বিভিন্ন ডেটা প্রকারের একাধিক মান পড়তে পারে। তবে অন্য দিকে get() ফাংশন শুধুমাত্র অক্ষর স্ট্রিং ডেটা পাবে।

  1. জাভা 8 এ ফাংশন এবং প্রিডিকেটের মধ্যে পার্থক্য

  2. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  3. পাইথনে পদ্ধতি এবং ফাংশনের মধ্যে পার্থক্য

  4. পাইথনে raw_input() এবং input() ফাংশনের মধ্যে পার্থক্য কী?