কম্পিউটার

C# এ মেথড ওভাররাইডিং এবং মেথড হাইডিং এর মধ্যে পার্থক্য


C#-এ দুটি পদ্ধতি রয়েছে যা তার চাইল্ড ক্লাস দ্বারা অভিভাবক শ্রেণীর একটি পদ্ধতির নতুন বাস্তবায়ন বা প্রদানের জন্য এবং এই দুটি প্রক্রিয়া মেথড ওভাররাইডিং এবং মেথড হাইডিং নামে পরিচিত। এখন কিভাবে পদ্ধতি পুনরায় বাস্তবায়ন করা হয় তার ভিত্তিতে আমরা উভয়ের মধ্যে পার্থক্য করতে পারি।

পদ্ধতি ওভাররাইডিং এবং মেথড হাইডিং এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলি নিচে দেওয়া হল৷

Sr. না। কী পদ্ধতি ওভাররাইডিং পদ্ধতি লুকানো
1 সংজ্ঞা পদ্ধতি ওভাররাইডিং হল পলিমরফিজম অর্জনের একটি পদ্ধতি যেখানে সুপার ক্লাস এবং সাব ক্লাসের একই পদ্ধতি রয়েছে, যার মধ্যে প্যারামিটার এবং স্বাক্ষর রয়েছে এবং আপনি যখন এটিকে সাব ক্লাস অবজেক্ট ব্যবহার করে কল করেন, তখন সাবক্লাসে বাস্তবায়নের আহ্বান জানানো হয়। অন্যদিকে মেথড লুকানোকে কৌশল হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যেখানে ব্যবহারকারী নতুন কীওয়ার্ড ব্যবহার করে বেস বা প্যারেন্ট ক্লাসের পদ্ধতিকে পুনরায় সংজ্ঞায়িত করতে পারে যার ফলে সেই নির্দিষ্ট পদ্ধতির বেস ক্লাস দ্বারা প্রদত্ত মূল মৌলিক বাস্তবায়নকে লুকিয়ে রাখা হয়।
2 অভিভাবক বাস্তবায়নের অ্যাক্সেস পদ্ধতিতে ওভাররাইডিং চাইল্ড ক্লাস প্যারেন্ট ক্লাস পদ্ধতি বাস্তবায়ন অ্যাক্সেস করতে পারে। পদ্ধতি লুকানোর ক্ষেত্রে পিতামাতার শ্রেণী পদ্ধতি বাস্তবায়ন শিশু শ্রেণীর রেফারেন্সের মাধ্যমে অ্যাক্সেস করা যাবে না।
3 মডিফায়ার ব্যবহার করা হয়েছে পদ্ধতি ওভাররাইডিংয়ের জন্য ওভাররাইড কীওয়ার্ড ব্যবহার করা হচ্ছে। পদ্ধতি লুকানোর ক্ষেত্রে নতুন কীওয়ার্ড শিশু শ্রেণিতে নতুন বাস্তবায়ন সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়।
4 বাস্তবায়নের ধরন মেথড ওভাররাইডিং-এ মেথডের ইমপ্লিমেন্টেশন টাইপ অবজেক্ট টাইপ। তবে অন্য দিকে পদ্ধতি লুকানোর পদ্ধতির প্রয়োগের ধরন রেফারেন্স টাইপের।
5 বাবা-মা থেকে সন্তানের রেফারেন্স মেথড ওভাররাইডিং-এ যখন প্যারেন্ট ক্লাস রেফারেন্স ভেরিয়েবল চাইল্ড ক্লাসের অবজেক্টের দিকে নির্দেশ করে, তখন এটি চাইল্ড ক্লাসে ওভাররাইড মেথডকে কল করবে। অন্যদিকে মেথড হাইডিং-এ, যখন প্যারেন্ট ক্লাস রেফারেন্স ভেরিয়েবল চাইল্ড ক্লাসের অবজেক্টের দিকে নির্দেশ করে, তখন এটি প্যারেন্ট ক্লাসে লুকানো মেথডকে কল করবে।
6 ব্যবহার পদ্ধতি ওভাররাইডিং শুধুমাত্র পদ্ধতির বাস্তবায়নকে পুনরায় সংজ্ঞায়িত করে। পদ্ধতি লুকানো পদ্ধতিটিকে সম্পূর্ণরূপে পুনরায় সংজ্ঞায়িত করতে পারে।

  1. C# এ ফাংশন ওভাররাইডিং এবং পদ্ধতি লুকানোর মধ্যে পার্থক্য কী?

  2. জাভাতে ক্লাস এবং ইন্টারফেসের মধ্যে পার্থক্য

  3. জাভা 8-এ ডিফল্ট এবং স্ট্যাটিক ইন্টারফেস পদ্ধতির মধ্যে পার্থক্য।

  4. পাইথনে পদ্ধতি এবং ফাংশনের মধ্যে পার্থক্য