কম্পিউটার

ওপেনকার্ট হ্যাক হয়েছে? ধাপে ধাপে OpenCart ম্যালওয়্যার রিমুভাল গাইড

আমি ভুল না হলে আপনি একটি OpenCart হ্যাকড পরিস্থিতির সম্মুখীন হন বা হ্যাক অপসারণের জন্য সংগ্রাম করছেন। আমি কি কাছাকাছি? আপনি যদি আপনার হ্যাক হওয়া OpenCart স্টোর পরিষ্কার করার উদ্দেশ্য নিয়ে এই পৃষ্ঠায় অবতরণ করেন, আপনি সঠিক জায়গায় আছেন৷

এই নিবন্ধে, আমরা ওপেনকার্ট হ্যাকড কেস ড্রিল ডাউন করতে যাচ্ছি, হ্যাক হওয়ার সাধারণ লক্ষণ, তাদের কারণ সম্পর্কে কথা বলব এবং একটি কার্যকরী ওপেনকার্ট হ্যাক রিমুভাল প্ল্যানের মাধ্যমে যাব।

অস্বীকৃতি: এই নিবন্ধে যে প্রক্রিয়াটি আলোচনা করা হয়েছে তা এমন ব্যক্তির জন্য আরও উপযুক্ত যিনি প্রাথমিক প্রযুক্তিগত জ্ঞানের সাথে পরিচিত৷ এই প্রক্রিয়াটি সময় লাগবে এবং ক্লান্তিকর মনে হতে পারে। তাই আপনার দোকানের সংবেদনশীল ব্যাকএন্ড পরিচালনা করার কোনো পূর্ব অভিজ্ঞতা না থাকলে, আমরা আপনাকে পেশাদার সাহায্যের জন্য আরও ভাল পরামর্শ দিই। প্রকৃতপক্ষে, এমনকি আপনি যদি মাঝারিভাবে প্রযুক্তি-সচেতন হন, সফলতার সাথে একটি সম্পূর্ণ ম্যালওয়্যার ক্লিনআপ করা, কাজটি করার চেয়ে বলা সহজ।

একটি পেশাদার ম্যালওয়্যার ক্লিনআপ শুধুমাত্র আপনার সময় এবং শ্রম সাশ্রয় করে না বরং আপনার ঘটনার প্রতিক্রিয়ার সময়কে ব্যাপকভাবে হ্রাস করে। ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণ করা এবং সময়মতো তা বিপরীত করা একটি হ্যাক হওয়া ওয়েবসাইটের জন্য একটি বড় কারণ, ই-কমার্সের জন্য আরও বেশি।

ওপেনকার্ট হ্যাক করা হয়েছে উপসর্গ

হ্যাক হলে আপনার OpenCart স্টোর একাধিক চিহ্ন দেখায়। OpenCart হ্যাক হওয়ার কয়েকটি সাধারণ লক্ষণ হল:

1. অননুমোদিত অবস্থান থেকে একাধিক লগইন

বিভিন্ন স্থান থেকে অ্যাডমিন পোর্টালে একাধিক লগইন সহ, এটি OpenCart হ্যাকডের একটি স্পষ্ট লক্ষণ। আপনি শেষ অ্যাক্সেসের আইপি ঠিকানা সহ লগইন ইতিহাস এবং অ্যাক্সেসের সময় পরীক্ষা করতে পারেন।

2. একাধিক অ্যাডমিন অ্যাকাউন্ট

ড্যাশবোর্ডে শুধুমাত্র একটি অ্যাডমিন অ্যাকাউন্ট থাকার কথা যদি না আপনার অন্য কোনো অবদানকারী থাকে, কিন্তু, একবার আপনি ড্যাশবোর্ড খুললে আপনি একাধিক অ্যাডমিন অ্যাকাউন্ট দেখতে পাবেন, যেগুলি আপনার দ্বারা তৈরি করা হয়নি। এটি একটি গল্পের চিহ্ন।

3. প্রদানের বিবরণ ফাঁস হয়েছে

এটি হতে পারে সবচেয়ে বড় লাল পতাকা। একবার আপনি আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীদের কাছ থেকে অভিযোগ পেতে শুরু করলে যে প্লাস্টিক মানির বিবরণ ফাঁস হয়েছে, আপনার একটি সমাধান করা উচিত। এর মানে হল যে আপনার ওয়েবসাইটটি প্রতারণামূলক লেনদেন তৈরি করতে ব্যবহার করা হয়েছে।

4. ফ্রি অর্ডার

ওপেনকার্ট যখন দূষিত কোড দ্বারা হ্যাক করা হয়, তখন অপ্রয়োজনীয় অর্ডার করতে পারে। এইভাবে, আপনি দেখতে পাচ্ছেন যে আপনার ডেলিভারিগুলি ডেলিভারি করা হচ্ছে, কিন্তু এটি থেকে কোনও আয় তৈরি হয়নি৷

5. স্প্যাম মেল

আপনার সার্ভার থেকে ব্যবহারকারীদের কাছে স্প্যাম ইমেল প্রাপ্ত হওয়া অবশ্যই সচেতন হওয়ার একটি চিহ্ন।

6. Google দ্বারা কালো তালিকাভুক্ত

যদিও এই উপসর্গটি অন্য অনেক কারণেও হতে পারে, আপনি যদি এই বার্তাটি দীর্ঘ সময়ের জন্য দেখতে পান, তাহলে এর মানে হল আপনার ওয়েবসাইটটি আপস করা হয়েছে।

7. DFTP লগে ubious IP

লগইন সেশনের সময়, FTP লগ সেশন চলাকালীন ক্রিয়াকলাপগুলিকে IP ঠিকানা সহ সংরক্ষণ করে। যখন FTP লগ কোনো সন্দেহজনক আইপি ঠিকানা দেখায়, তখন এটি গুরুত্বপূর্ণ যে আপনি সমস্যার বিরুদ্ধে কিছু গুরুতর পদক্ষেপ গ্রহণ করুন৷

8. ক্রেডিট কার্ড অপব্যবহার

হ্যাকাররা কার্ড স্কিমারের ইনজেকশন, জাল অর্থপ্রদানের ফর্ম, জাল অর্থপ্রদানের পদ্ধতিও ওপেনকার্টের সবচেয়ে সাধারণ হ্যাকড লক্ষণগুলির একটির জন্য তৈরি করে৷ বেশিরভাগ ক্রেডিট কার্ড হ্যাক ক্ষেত্রে, দোকান মালিকরা গ্রাহকদের কাছ থেকে হ্যাক সম্পর্কে জানতে পারেন। তাই আপনার গ্রাহকদের ক্রেডিট কার্ড অপব্যবহারের অভিযোগে মনোযোগ দিন।

ওপেনকার্ট হ্যাকড আক্রমণের বিভিন্ন উদাহরণ

বেশিরভাগ ওপেনকার্ট হ্যাক করা ক্ষেত্রে মূল এবং এর সাবসিডিয়ারি ফাইলগুলিতে ম্যালওয়্যার সন্নিবেশ জড়িত - প্লাগইন এবং থিম ফাইলগুলি সহ। যাইহোক, হ্যাকার ডাটাবেস, অ্যাডমিন প্যানেল, বিদ্যমান ব্যবহারকারী, প্রশাসক বা অন্য কোনো উপায়ে দোকানে প্রবেশ করতে এবং ম্যালওয়্যার স্থাপন করতে পারে।

এটা বলা যায়, OpenCart হ্যাকড কেস ব্যাপকভাবে পরিবর্তিত হয়। তবুও এই হ্যাকার আক্রমণের কিছু চিহ্নিত নিদর্শন রয়েছে যা আমরা এখানে তালিকাভুক্ত করার চেষ্টা করেছি:

  1. একটি ব্যাকডোর এন্ট্রি পাওয়া – ডাউনলোড দুর্বলতার মাধ্যমে – ব্যবহারকারীর ক্রেডিট কার্ডের বিশদ yopmail অ্যাকাউন্টে পাঠাতে।
  2. ভিকটিম ওয়েবসাইট থেকে ক্ষতিকারক আইডিতে আউটবাউন্ড মেসেজ ট্রিগার করতে অ্যাডমিন প্যানেলে ক্ষতিকারক কোডের ইনজেকশন।
  3. অ্যাডমিন প্যানেলে লগ ইন করা এবং
    1. পেমেন্টের তথ্য চুরি করুন,
    2. অর্ডার বিবরণ ম্যানিপুলেট করুন,
    3. ওয়েবসাইটের বিষয়বস্তু পরিবর্তন করুন (বিকৃতকরণ),
    4. পণ্য তালিকার সাথে হস্তক্ষেপ করুন,
    5. দূষিত লিঙ্ক সন্নিবেশ করান, ইত্যাদি।
  4. একটি দূষিত মডিউল বা কার্ড স্কিমার দ্বারা ক্রেডিট কার্ড মডিউল প্রতিস্থাপন করা হয়৷

অ্যাডমিন প্যানেলে এই ধরনের ক্রিয়াকলাপ আপনার সম্পূর্ণ ওয়েবসাইটে হট্টগোল সৃষ্টি করে, এই ধরনের আক্রমণের মূল কারণ খুঁজে বের করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

ওপেনকার্ট হ্যাক হয়েছে? ধাপে ধাপে OpenCart ম্যালওয়্যার রিমুভাল গাইড

ওপেনকার্ট হ্যাক হওয়ার কারণ

1. ওয়েবসাইটে ম্যালওয়্যার জেনারেশন

ওয়েবসাইটে ম্যালওয়্যারের স্ক্রিপ্টিং এবং সার্ভারগুলিকে সংক্রামিত করা প্রধান কারণ। এই পদ্ধতির মাধ্যমে, একই সার্ভারে উপস্থিত অন্যান্য ওয়েবসাইটগুলিও প্রভাবিত হয়। Astra টিম এর আগে OpenCart এ ম্যালওয়্যার আক্রমণের এই ধরনের সমস্যাগুলি পরিচালনা করেছে। অধিকন্তু, এমনকি ক্রেডিট কার্ডের বিশদ চুরির আক্রমণ অ্যাস্ট্রা দ্বারা সংশোধন করা হয়েছে যা তাদের 2020 সালে সাইবার নিরাপত্তা ব্যবসায় সেরা করে তুলেছে।

2. আক্রমণকারীদের দ্বারা দূরবর্তী অ্যাক্সেসের দুর্বলতা

OpenCart RCE-এর জন্য ঝুঁকিপূর্ণ। ওপেনকার্টের কিছু সংস্করণ সহজেই হ্যাক করা যেতে পারে এবং দূরবর্তীভাবে ক্ষতিকারক কোডগুলি তাদের মধ্যে প্রবেশ করানো যেতে পারে। OpenCart-এ JSON ফাংশনের উপস্থিতি OpenCart হ্যাক হওয়ার জন্য দায়ী।

3. CSRF দুর্বলতা

ক্রস-সাইট অনুরোধ জালিয়াতি দুর্বলতা একজন হ্যাকারকে ব্যবহারকারীর পক্ষ থেকে সার্ভারে জাল অনুরোধ করতে দেয়। কেউ এই দুর্বলতাকে কাজে লাগিয়ে ওয়েবসাইটে পরিবর্তন করতে, একজন নকল প্রশাসক যোগ করতে, ব্যাকডোর সন্নিবেশ করতে বা ওয়েবসাইটটি মুছে ফেলতে পারে। সঠিক বৈধতা এবং স্যানিটাইজেশনের অভাব, অনুপস্থিত চেক, কোন পলায়ন নয় এমন কিছু উপায় যা আপনার দোকান CSRF দুর্বলতার জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

SQL ইনজেকশন

খুব বেশি দিন আগে নয়, ওপেনকার্টের পৃষ্ঠা বিভাগে একটি এসকিউএল ইনজেকশন দুর্বলতা ছিল। এই দুর্বলতার সাথে, আক্রমণকারী সহজেই দূষিত বিবৃতি কার্যকর করতে পারে, এইভাবে ওয়েবসাইটকে আপস করে।

ওপেনকার্ট স্টোর হ্যাক করার পিছনে এইগুলি প্রধান কারণ। উপরে যোগ করে, এটাও রেকর্ড করা হয়েছে যে দুর্বল পাসওয়ার্ডগুলি OpenCart হ্যাকডের একটি অবিচ্ছেদ্য অংশ অভিযোগ।

ওপেনকার্ট ম্যালওয়্যার অপসারণ প্রক্রিয়া

1. পাসওয়ার্ডগুলিকে আরও শক্তিশালী পাসওয়ার্ডে পরিবর্তন করুন

প্রথমত, অ্যাডমিন প্যানেলের পাসওয়ার্ড একটি শক্তিশালী পাসওয়ার্ডে পরিবর্তন করুন। ডাটাবেসের কোনো পরিবর্তন রোধ করতে ডাটাবেসের পাসওয়ার্ড পরিবর্তন করতে এগিয়ে যান। নিম্নলিখিত স্ক্রিপ্ট ব্যবহার করে ডাটাবেস পাসওয়ার্ড পরিবর্তন করা যেতে পারে:

update users set pass = concat(‘ZZZ’, sha(concat(pass, md5(rand()))));

2. একটি ব্যাকআপ তৈরি করুন

এরপরে, আপনার দোকানের একটি ব্যাকআপ তৈরি করুন। আপনি ভুলবশত আপনার ওয়েবসাইট মুছে ফেললে ব্যাকআপ আপনার জীবন বাঁচাতে পারে। একটি সুন্দর এবং কার্যকরী ব্যাকআপে আপনার দোকানের মসৃণ কাজের জন্য গুরুত্বপূর্ণ সমস্ত ফাইল অন্তর্ভুক্ত করা উচিত। এটিতে এমন ফাইলগুলিও অন্তর্ভুক্ত করা উচিত যা আপনার স্টোরের চেহারা এবং কার্যকারিতাগুলিকে সংজ্ঞায়িত করে৷

দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, একটি ব্যাকআপ অন্তর্ভুক্ত করা উচিত:মূল ফাইল, প্লাগইন এবং থিম ফাইল, ডাটাবেস, ইত্যাদি।

3. রক্ষণাবেক্ষণ মোড চালু করুন

এখন যেহেতু আপনি একটি ব্যাকআপ তৈরি করেছেন, এখন আপনার গ্রাহকদের জানানোর সময় যে আপনি দোকানে জিনিসগুলি ঠিক করছেন৷ এটি করার সর্বোত্তম উপায় হল রক্ষণাবেক্ষণ মোড চালু করা। আপনার OpenCart স্টোরের রক্ষণাবেক্ষণ মোড বৈশিষ্ট্য আপনাকে দোকানে একটি 'শীঘ্রই আসছে' স্ক্রীন যোগ করতে দেয়। এছাড়াও আপনি আপনার দোকানের লোগো, একটি কাউন্টডাউন টাইমার, একটি কাস্টমাইজ করা বার্তা বা ছবি দিয়ে এই স্ক্রীনটি কাস্টমাইজ করতে পারেন৷

4. একটি OpenCart ম্যালওয়্যার স্ক্যানার

দিয়ে আপনার দোকান স্ক্যান করুন

পরবর্তী ধাপ হল ম্যালওয়্যার সনাক্ত করা। ওপেনকার্ট ম্যালওয়্যার স্ক্যানারগুলি শক্তিশালী নিরাপত্তা সরঞ্জাম যা কয়েক মিনিটের মধ্যে আপনার ওয়েবসাইটে কী ভুল তা বলতে পারে৷

Astra এর বুদ্ধিমান এবং মেশিন-লার্নিং চালিত ম্যালওয়্যার স্ক্যানার আপনার OpenCart স্টোরের সমস্ত ক্ষতিকারক লিঙ্ক, ফাইল বা কোডকে ফ্ল্যাগ করে। এটি আপনাকে কোড পরিবর্তনগুলি দেখার জন্য একটি দ্রুত পর্যালোচনা ইউটিলিটি এবং শুধুমাত্র একটি ক্লিকে দূষিত ফাইলগুলি সরানোর বিকল্প দেয়৷

5. ওয়েবসাইটের খোলা দরজাগুলি পরীক্ষা করুন

ওয়েবসাইটে উপস্থিত পিছনের দরজাগুলি আক্রমণকারীদের প্রবেশের দরজা। ব্যাকডোর উপস্থিত থাকায়, আপনি যতবার পাসওয়ার্ড পরিবর্তন করুন না কেন, আপনি হয়তো অজান্তেই আক্রমণকারীর সাথে পাসওয়ার্ড শেয়ার করছেন।

অতএব, ওয়েবসাইটে উপস্থিত পিছনের দরজাগুলি সন্ধান করুন। ওয়্যারশার্কের মতো ডেটা প্যাকেটের প্রবাহ পর্যবেক্ষণ করে এমন সরঞ্জামগুলি ব্যবহার করা সহায়ক। আপনি আউটগোয়িং ডেটা ট্রেস করতে পারেন এবং ডেটার কোনও ফাঁস রোধ করতে পিছনের দরজাগুলি সিল করতে পারেন৷ একবার আপনি নিশ্চিত হয়ে গেলে যে ওয়েবসাইটের পিছনের দরজা আছে, আমরা আপনাকে অফলাইনে যাওয়ার পরামর্শ দিই। ওয়েবসাইটটি অফলাইনে নেওয়ার পরে, আপনাকে আবার লাইভ করার আগে ওয়েবসাইট থেকে ক্ষতিকারক কোডটি সরিয়ে ফেলতে হবে৷

5. বেস64 বিন্যাস পর্যালোচনা করুন

প্রযুক্তিগত পরিভাষায়, base64 ডাটা এনকোডিং করার জন্য বাইনারি থেকে টেক্সট ফর্মে রূপান্তরকে প্রতিনিধিত্ব করে। আপনাকে আপনার ওয়েবসাইটে উপস্থিত কোডটির base64 বিন্যাস খুঁজতে হতে পারে। এনকোডিংয়ের এই পদ্ধতিটি পেশাদাররা আরও ভালভাবে বুঝতে পারেন।

কোড উন্মোচন নিম্নলিখিত কমান্ড লাইন ব্যবহার করে চেষ্টা করা যেতে পারে:

find . -name “*.php” -exec grep “base64″‘{}’; -print &> hiddencode.txt

কমান্ড লাইন hiddencode.txt নামের একটি ফাইলে বিভিন্ন এনকোড করা কোড সংরক্ষণ করবে যা অনলাইন টুল ব্যবহার করে আরও ডিকোড করা যেতে পারে। আপনি সেটিকে অনুসরণ করতে পারেন যেখানে নির্দিষ্ট কোডটি উপস্থিত রয়েছে তা সন্ধান করে এবং তারপরে এটি সংশোধন করুন৷

6. চেকসাম তুলনা করুন

ওপেনকার্ট লাইব্রেরি থেকে তাজা মূল কপি (চেকসাম নামেও পরিচিত) ডাউনলোড করুন এবং আপনার বর্তমান ফাইলের সংস্করণের সাথে তুলনা করুন। প্লাগইন এবং থিম ফাইলের জন্য এই একই প্রক্রিয়া পুনরাবৃত্তি করুন. ডাটাবেসের জন্য, আপনার যদি ভাল এবং পুরানো ব্যাকআপ থাকে তবে আপনার ডেটাবেসের সাথে তুলনা করুন। যাইহোক, এটি ডাটাবেস সংক্রমণ খুঁজে পাওয়ার সর্বোত্তম উপায় নাও হতে পারে।

দ্রষ্টব্য:আপনি যে চেকসাম সংস্করণটি ডাউনলোড করছেন তার যত্ন নিন। এটি আপনার OpenCart এর সংস্করণের সাথে মেলে।

7. সমস্ত সংক্রমণ মুছুন

এখন পর্যন্ত, আপনি ইতিমধ্যে হ্যাক সনাক্ত করতে পারেন. তাই পরবর্তী ধাপ হল এটি অপসারণ করা।

আরও ওপেনকার্ট হ্যাকড আক্রমণ প্রতিরোধের উপায়

OpenCart. হ্যাক হওয়ার কারণে আরও আক্রমণ প্রতিরোধ করা গুরুত্বপূর্ণ এই ধরনের আক্রমণগুলি কেবল সময়সাপেক্ষ নয়, তবে তারা দুর্বল খ্যাতির কারণে গ্রাহকদের ক্ষতির দিকে নিয়ে যায়। এই ধরনের আরও আক্রমণ প্রতিরোধ করতে এই চেকলিস্ট অনুসরণ করুন:

ওয়েবসাইটের নিয়মিত ব্যাকআপ

সর্বদা নিয়মিত ভিত্তিতে আপনার ওয়েবসাইট আপডেট এবং ব্যাকআপ. আপডেটগুলি আপনার ওয়েবসাইটকে দুর্বলতা থেকে রক্ষা করতে সহায়তা করে। আপডেটের একটি নতুন প্যাচ এক্সটেনশনের যেকোন ত্রুটির বিরুদ্ধে সুরক্ষা বাড়ায়৷

ইনস্টলেশন ফোল্ডারটি পরিচালনা করা

ইনস্টলেশন ফোল্ডার আপনার মাথাব্যথার কারণ হতে পারে। অনেক অ্যাপ্লিকেশন আছে যেগুলি সার্ভারে ইনস্টলেশন ফোল্ডারের জন্য স্ক্রীন করে। বেশিরভাগ ক্ষেত্রে, ইনস্টলেশন ফোল্ডারগুলি সার্ভারে খোলা থাকে। এটি সর্বদা ইনস্টলেশন ফোল্ডারটি সরানোর পরামর্শ দেওয়া হয়। তারা উচ্চ গোপনীয়তার অসংখ্য তথ্য ধারণ করে। নিশ্চিত করুন যে vQMod ইনস্টল ফোল্ডারটি মুছে ফেলা হয়নি!

অ্যাডমিন প্যানেলে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা

OpenCart অ্যাডমিন প্যানেলের নিরাপত্তা অবশ্যই উন্নত করতে হবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে একবার আক্রমণ হয়ে গেলে, অ্যাডমিন প্যানেলের উচ্চ নিরাপত্তা বজায় রাখা আপনার দায়িত্ব৷

  • অ্যাডমিন ইউআরএলের নাম পরিবর্তন করতে হবে, যাতে হ্যাকাররা ইউআরএলটি আবার ট্রেস করতে না পারে। একাধিক আক্রমণ প্রতিরোধ করা যেতে পারে যদি ইউআরএল পরিবর্তন করে কিছু র্যান্ডম নেমোনিক করা হয় যা আপনার মনে রাখা সহজ।
  • এডমিন প্যানেলে অ্যাক্সেস শুধুমাত্র আপনার জন্য সীমাবদ্ধ করা সর্বদা একটি বিজ্ঞ সিদ্ধান্ত। .htaccess ফাইলটি ব্যবহার করুন এবং ফাইলটিতে নিম্নলিখিত কোড যোগ করুন:
<Files *.*> 
Order Deny, Allow 
Deny from all 
Allow from "IP" 
</Files>

যেখানে IP =আপনার আইপি ঠিকানা।

এই কোড ব্যবহার করে বিভিন্ন ফোল্ডার এবং সাব-ফোল্ডারগুলিতে অ্যাক্সেস সীমাবদ্ধ করে।

  • অ্যাডমিন প্যানেলের গুরুত্বপূর্ণ ফাইল যেমন admin.php বা index.php অ্যাক্সেস করতে নিম্নলিখিত অবস্থানটি ব্যবহার করুন:

ব্যবহারকারী>ব্যবহারকারীর গোষ্ঠীগুলি আপনার ওয়েবসাইটে যখনই কোনও নিরাপত্তা আক্রমণ হয় তখন এই ফাইলগুলিকে সংশোধন করার দরকার নেই৷ আপনি ফাইলের অনুমতি 644 বা 44 সেট করতে পারেন এবং ফাইলের আরও পরিবর্তন প্রতিরোধ করতে পারেন।

আপনার ই-কমার্স ওয়েবসাইটে একটি ফায়ারওয়াল থাকা

প্রতিটি ই-কমার্স ওয়েবসাইটের প্ল্যাটফর্মে আর্থিক লেনদেন রয়েছে। আর্থিক লেনদেনের সাথে, এটি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যে নিরাপত্তাকে উচ্চ গুরুত্ব দেওয়া হয়। কিন্তু, OpenCart হ্যাক হওয়া সমস্যা ব্যবহারকারীর অর্থপ্রদানের তথ্য চুরির দিকে নিয়ে যেতে পারে। এই ধরনের কোনো কার্যকলাপ প্রতিরোধ করতে, আমরা যথাযথ নিরাপত্তা সমাধান ব্যবহার করার পরামর্শ দিই। ফায়ারওয়াল হল আক্রমণকারীর আক্রমণের প্রথম লাইন। অ্যাস্ট্রার ওপেনকার্ট সিকিউরিটি স্যুট আপনার ওয়েবসাইটকে যেকোনো দূষিত আক্রমণ থেকে রক্ষা করতে একটি শক্তিশালী ফায়ারওয়াল প্রদান করে। ওপেনকার্টের দ্বারা সুপারিশ করা হচ্ছে, আপনার ওয়েবসাইটের জন্য সমস্ত এক নিরাপত্তা সমাধান হল অ্যাস্ট্রা৷


  1. Astra নিরাপত্তা দ্বারা ওয়ার্ডপ্রেস হ্যাক এবং ম্যালওয়্যার অপসারণ পরিষেবা

  2. কিভাবে আমি কাউকে TikTok এ ব্লক করব (ধাপে ধাপে নির্দেশিকা)

  3. কিভাবে Y2mate ভাইরাস ও বিজ্ঞাপন (ভাইরাস রিমুভাল গাইড) সরাতে হয়

  4. কিভাবে Ytmp3.cc রিডাইরেক্ট (ভাইরাস রিমুভাল গাইড) অপসারণ করবেন