কম্পিউটার

ভিপিএন ব্যবহার করার সময় কীভাবে ডিএনএস লিকগুলি বেনামীকে ধ্বংস করতে পারে এবং কীভাবে সেগুলি বন্ধ করা যায়

আপনি যখন অনলাইনে বেনামী থাকার চেষ্টা করছেন, তখন একটি VPN হল সবচেয়ে সহজ সমাধান—এক বা দুটি ক্লিকের মাধ্যমে, আপনি যে সাইটটিতে যান এবং যে কেউ আপনার সংযোগে গুপ্তচরবৃত্তি করার চেষ্টা করছেন তার থেকে আপনার IP ঠিকানা, পরিষেবা প্রদানকারী এবং অবস্থান মুখোশ হয়ে যাবে . কিন্তু একটি DNS ফাঁস সম্পূর্ণভাবে একটি VPN এর উদ্দেশ্যকে দুর্বল করে দিতে পারে। এটি কীভাবে ঘটতে না পারে তা এখানে রয়েছে৷

(আমরা এগিয়ে যাওয়ার আগে একটি দ্রুত নোট:একটি DNS ফাঁস শুধুমাত্র একটি গোপনীয়তা উদ্বেগের বিষয় যদি আপনি আপনার ISP আপনার ব্রাউজিং নিরীক্ষণের বিষয়ে উদ্বিগ্ন হন। NSA নজরদারি বা ডিজিটাল স্নুপিংয়ের অন্যান্য রূপের সাথে এর কোনো সম্পর্ক নেই।)

একটি DNS লিক কি?

ডোমেইন নেম সিস্টেম (DNS) হল URLs (যেমন www.makeuseof.com) এবং IP ঠিকানা (54.221.192.241) লিঙ্ক করার জন্য একটি সিস্টেম। আপনি যখন একটি ওয়েবসাইটে যেতে আপনার ব্রাউজার ব্যবহার করেন, তখন এটি আপনার টাইপ করা URL সহ একটি DNS সার্ভারে একটি অনুরোধ পাঠায় এবং এটি সঠিক আইপি ঠিকানায় নির্দেশ করে৷ এটি ইন্টারনেট কীভাবে কাজ করে তার একটি গুরুত্বপূর্ণ অংশ; আরও তথ্যের জন্য DNS সার্ভারের সাথে আমাদের পরিচিতি দেখুন৷

ভিপিএন ব্যবহার করার সময় কীভাবে ডিএনএস লিকগুলি বেনামীকে ধ্বংস করতে পারে এবং কীভাবে সেগুলি বন্ধ করা যায়

সাধারণত, DNS সার্ভারগুলি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP) দ্বারা বরাদ্দ করা হয়, যার অর্থ হল যে আপনি যখনই সার্ভারে একটি অনুরোধ পাঠান তখন তারা আপনার অনলাইন কার্যকলাপগুলি নিরীক্ষণ এবং রেকর্ড করতে পারে৷ আপনি যখন একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করেন, তখন DNS অনুরোধটি আপনার VPN এর মাধ্যমে একটি বেনামী DNS সার্ভারে পাঠানো উচিত, এবং সরাসরি আপনার ব্রাউজার থেকে নয়; এটি আপনার আইএসপিকে আপনার সংযোগ পর্যবেক্ষণ করা থেকে বিরত রাখে।

দুর্ভাগ্যবশত, কখনও কখনও আপনার ব্রাউজার শুধু উপেক্ষা করবে যে আপনার একটি VPN সেট আপ আছে এবং সরাসরি আপনার ISP-এ DNS অনুরোধ পাঠাবে। যে একটি DNS লিক বলা হয়. এটি আপনাকে মনে করতে পারে যে আপনি বেনামী থেকেছেন এবং আপনি অনলাইন নজরদারি থেকে নিরাপদ, কিন্তু আপনি সুরক্ষিত হবেন না৷

স্পষ্টতই এটি ভাল নয়। তাই আসুন নির্ণয় করা এবং এটি বন্ধ করার দিকে নজর দেওয়া যাক।

লিক নির্ণয়

যদি আপনার কম্পিউটার তার ডিফল্ট সেটিংস ব্যবহার করে এবং VPN এর DNS সার্ভারের মাধ্যমে DNS অনুরোধ রাউটিং না করে, তবে এটি স্পষ্ট হবে না; আপনাকে একটি ফাঁস পরীক্ষা ব্যবহার করতে হবে। সৌভাগ্যবশত, মনে রাখা সহজ একটি আছে:www.dnsleaktest.com।

ভিপিএন ব্যবহার করার সময় কীভাবে ডিএনএস লিকগুলি বেনামীকে ধ্বংস করতে পারে এবং কীভাবে সেগুলি বন্ধ করা যায়

শুধু সাইটে যান এবং "স্ট্যান্ডার্ড টেস্ট" বোতামে ক্লিক করুন (যদি আপনি নজরদারি সম্পর্কে সত্যিই উদ্বিগ্ন হন, তাহলে আপনি "বর্ধিত পরীক্ষা"-এ ক্লিক করতে পারেন—এটি একটু বেশি ব্যাপক, কিন্তু একটু বেশি সময় নেয়)। আপনি যদি ফলাফলের পৃষ্ঠায় আপনার নিজের দেশ এবং ISP তালিকাভুক্ত দেখেন, আপনি জানতে পারবেন যে আপনার ISP আপনার সংযোগ নিরীক্ষণ করতে পারে। এটা ভালো না।

লিক বন্ধ করা

ঠিক আছে, তাই আমরা লিক নির্ণয় করেছি. এখন কি? আপনার DNS ফাঁস বন্ধ করতে এবং ভবিষ্যতেরগুলি প্রতিরোধ করতে আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন। আমরা সবচেয়ে সহজটি দিয়ে শুরু করব।

DNS সার্ভার পরিবর্তন করুন

যদি আপনার ডিফল্ট ডিএনএস সার্ভারটি আপনার আইএসপি দ্বারা বরাদ্দ করা হয় তবে আপনি অনলাইনে কী করছেন তা দেখা থেকে তাদের আটকানোর অন্যতম সহজ উপায় হল আপনার ডিএনএস সার্ভার পরিবর্তন করা। এমনকি আপনি DNS ফাঁস নিয়ে চিন্তিত না হলেও, আপনার ডিফল্ট DNS সার্ভার পরিবর্তন করা একটি ভাল ধারণা হতে পারে, কারণ এর ফলে দ্রুত ইন্টারনেট গতি হতে পারে।

ভিপিএন ব্যবহার করার সময় কীভাবে ডিএনএস লিকগুলি বেনামীকে ধ্বংস করতে পারে এবং কীভাবে সেগুলি বন্ধ করা যায়

নিম্নলিখিত DNS সার্ভারগুলি ভালভাবে রক্ষণাবেক্ষণ করা হয়েছে এবং আপনাকে উচ্চ কার্যক্ষমতা এবং নিরাপত্তা প্রদান করবে:

  • DNS খুলুন (পছন্দের:208.67.222.222, বিকল্প:208.67.222.220)
  • কমোডো সিকিউর ডিএনএস (পছন্দের:8.26.56.26, বিকল্প:8.20.247.20)
  • Google পাবলিক DNS (পছন্দের:8.8.8.8, বিকল্প:8.8.4.4)

আপনার কম্পিউটারে কীভাবে DNS সেটিংস পরিবর্তন করবেন তা শিখতে, ড্যানির নিবন্ধটি দেখুন, "কিভাবে আপনার ডিএনএস সার্ভার পরিবর্তন করবেন এবং ইন্টারনেট নিরাপত্তা উন্নত করবেন।"

DNS লিক সুরক্ষা সহ একটি VPN ব্যবহার করুন

কিছু VPN এমন একটি বৈশিষ্ট্যের সাথে আসে যা আপনার DNS অনুরোধগুলিকে সরাসরি আপনার ISP-এর পরিবর্তে VPN এর মাধ্যমে যাচ্ছে কিনা তা নিশ্চিত করতে নিরীক্ষণ করবে। আপনার VPN এই সুরক্ষা আছে কিনা দেখতে, সেটিংস খুলুন; আপনার একটি বিকল্প দেখতে হবে যা ডিএনএস ফাঁসের জন্য পরীক্ষা করবে এবং প্রতিরোধ করবে।

তাহলে কোন VPN-এ DNS লিক সুরক্ষা অন্তর্ভুক্ত? BestVPNz.com-এর মতে, ব্যক্তিগত ইন্টারনেট অ্যাক্সেস, TorGuard (দুটিই আমাদের সেরা VPN তালিকায় স্থান পেয়েছে), VPNArea, PureVPN, ExpressVPN, VPN.AC, এবং LiquidVPN সবই সুরক্ষা প্রদান করে। আপনি যদি এই ভিপিএনগুলির মধ্যে একটি ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনার সেটিংস সঠিকভাবে সেট করা আছে৷ আপনি যদি না হন, এবং আপনি ISP নজরদারি সম্পর্কে উদ্বিগ্ন হন, তাহলে আপনি পাল্টানোর কথা বিবেচনা করতে চাইতে পারেন৷

ভিপিএন মনিটরিং সফ্টওয়্যার ব্যবহার করা

কিছু VPN মনিটরিং সফ্টওয়্যার এছাড়াও DNS ফাঁস ঠিক করার জন্য সমর্থন অন্তর্ভুক্ত করে। VPNcheck এর প্রো সংস্করণ আপনার জন্য এটি করবে, যেমন OpenVPN Watchdog (যদি আপনি OpenVPN ব্যবহার করেন)।

ভিপিএন ব্যবহার করার সময় কীভাবে ডিএনএস লিকগুলি বেনামীকে ধ্বংস করতে পারে এবং কীভাবে সেগুলি বন্ধ করা যায়

যেহেতু এইভাবে একটি ফাঁস ঠিক করার বিকল্পগুলি শুধুমাত্র প্রিমিয়াম সফ্টওয়্যারের সাথে রয়েছে, এটি সম্ভবত অনেক লোকের জন্য যাওয়ার কৌশল হবে না, যদি না আপনি ইতিমধ্যেই আপনার VPN সংযোগ সম্পূর্ণ সুরক্ষিত তা নিশ্চিত করতে VPN মনিটরিং সফ্টওয়্যার ব্যবহার করছেন৷

টেরিডো নিষ্ক্রিয় করুন

টেরেডো হল একটি উইন্ডোজ-ভিত্তিক প্রযুক্তি যা মূলত, দুটি আইপি প্রোটোকল জুড়ে যোগাযোগের অনুমতি দেয়:IPv4 এবং IPv6। উভয়ই ইন্টারনেটে উপস্থিত, এবং কিছু ক্ষেত্রে, তাদের যোগাযোগ করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে টেরেডোর মতো কিছু ব্যবহার করতে হবে (নির্দিষ্ট বিষয়গুলি বেশ জটিল, তবে আপনি টেরেডো টানেলিং উইকিপিডিয়া পৃষ্ঠায় আরও শিখতে পারেন)। যাইহোক, Teredo কখনও কখনও DNS লিক হতে পারে, তাই আপনি এটি নিষ্ক্রিয় করতে চাইতে পারেন৷

Teredo নিষ্ক্রিয় করতে, কমান্ড লাইন খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

netsh interface teredo set state disabled

আপনার যদি কোনো সময়ে টেরিডো পুনরায় সক্ষম করার প্রয়োজন হয়, আপনি এই কমান্ডটি ব্যবহার করতে পারেন:

netsh interface teredo set state type=default

সেই লিকগুলি প্লাগ করুন

আপনি যদি একটি VPN ব্যবহার করেন, তাহলে একটি DNS ফাঁস আপনার সচেতনতার চেয়ে আরও বেশি তথ্য প্রকাশ করতে পারে—তাই আপনি তথ্য ফাঁস করছেন না তা নিশ্চিত করতে উপরের পদক্ষেপগুলি নিন এবং যদি আপনি হন তবে লিক প্লাগ করুন৷ পি>

আপনি কি ডিএনএস লিক নির্ণয় বা বন্ধ করার জন্য উপরের কৌশলগুলির কোন ব্যবহার করেছেন? আপনি কি অন্য কোন সুপারিশ আছে? নীচে আপনার সেরা টিপস শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:ফুটো কল (সম্পাদিত), মার্কিন যুক্তরাষ্ট্রের নেটওয়ার্ক রাতের মানচিত্র, বিশ্বের মানচিত্র বোঝানো বিভিন্ন সংযোগ, শাটারস্টকের মাধ্যমে ম্যাগনিফায়ার গ্লাস সহ ব্যবসায়ী মহিলা।


  1. ডিএনএস লিক কী এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়

  2. ফার্মিং কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

  3. ব্যান্ডউইথ থ্রটলিং কী এবং কীভাবে এটি বন্ধ করবেন?

  4. DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?