কম্পিউটার

DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

ইন্টারনেট সংযোগে দূরবর্তী অ্যাক্সেসের বর্ধিত ব্যবহারের কারণে হ্যাকিংয়ের প্রচেষ্টা আরও স্মার্ট হয়ে উঠেছে। সর্বজনীন Wi-Fi সংযোগের উপস্থিতি ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISPs) দ্বারা অফার করা সংযোগগুলিতে গুরুতর দুর্বলতার দিকে পরিচালিত করেছে। অধিকন্তু, ব্যক্তিগত কম্পিউটার এবং কর্পোরেট নেটওয়ার্কগুলিতে সাইবার অ্যাটাক এবং র্যানসমওয়্যার আক্রমণের ক্রমবর্ধমান সংখ্যার কারণে সাইবারস্পেসে সংরক্ষিত ডেটার গোপনীয়তা এবং নিরাপত্তা প্রশ্নবিদ্ধ হয়েছে৷

এবং এখন, হ্যাকার এবং সাইবার আক্রমণকারীদের আপনার সিস্টেম অ্যাক্সেস করতে হবে না; তারা যা করতে পারে তা হল আপনার ইন্টারনেট নেটওয়ার্ক লঙ্ঘন করা এবং অবশেষে আপনার সিস্টেম এবং পুরো ব্রাউজার কার্যকলাপকে সংক্রামিত করার জন্য আপনাকে ক্ষতিকারক ওয়েবসাইটগুলিতে নিয়ে যাওয়া। আক্রমণের এরকম একটি মোড হল ডিএনএস-এ প্রবেশ করা, যা ডিএনএস লিক নামেও পরিচিত৷

এই লেখায়, আমরা ডিএনএস লিক, নেটওয়ার্কে এর লক্ষণ এবং কীভাবে সেগুলি পরীক্ষা করতে হয় সে সম্পর্কে আরও আলোচনা করি৷

DNS কি?
DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

DNS হল ডোমেন নেম সিস্টেম, যা ব্যবহারকারীর ব্রাউজারের মাধ্যমে যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করে সেগুলির সাথে সংশ্লিষ্ট IP ঠিকানাগুলির একটি ডাটাবেস হিসাবে কাজ করে। আপনি যখন ব্রাউজারে একটি ওয়েবসাইটের URL লিখবেন, তখন ISPগুলি আপনাকে সরাসরি ডোমেন ঠিকানার মাধ্যমে সাইটের সাথে সংযুক্ত করতে পারে না। আপনার ব্রাউজার এবং ওয়েবসাইটের মধ্যে যোগাযোগ করতে আপনার সেই সাইটের সার্ভারের সাথে একটি মিল বা সংশ্লিষ্ট IP ঠিকানা প্রয়োজন৷

যেহেতু জটিল আইপি ঠিকানাগুলি মনে রাখা অসম্ভব, তাই আপনি যে ওয়েবসাইটগুলি দেখতে চান সেগুলির সমস্ত সংশ্লিষ্ট IP ঠিকানাগুলি সংরক্ষণ করতে ISPগুলি DNS সার্ভারগুলি ব্যবহার করে৷ DNS সার্ভার স্বয়ংক্রিয়ভাবে IP ঠিকানার সাথে ডোমেন নামের সাথে মিলে যায় এবং আপনাকে ওয়েবসাইট অ্যাক্সেস করতে সহায়তা করে।

আরও পড়ুন:কীভাবে ম্যাকে সম্পূর্ণরূপে ডিএনএস ক্যাশে সন্ধান এবং সাফ করবেন

আপনি কোন DNS সার্ভার ব্যবহার করেন?

ঠিক আছে, আপনি প্রযুক্তিগতভাবে করেন না। এটি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী যিনি একটির মালিক৷ আপনার ওয়াই-ফাই রাউটার আপনার DNS অনুরোধের DNS সার্ভারে পৌঁছানোর পথ হিসাবে কাজ করে, তারপরে ওয়েবসাইটে স্থানান্তরিত হয়।

আপনি সর্বদা এই ওয়েবসাইটটিতে গিয়ে আপনি ব্রাউজ করছেন এমন ওয়েবসাইটগুলির IP ঠিকানাগুলি পেতে আপনার ডিভাইস কোন DNS সার্ভার ব্যবহার করে তা পরীক্ষা করতে পারেন – আমার DNS সার্ভার কি?

DNS লিক কি?

DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

দুর্ভাগ্যবশত, এই DNS সার্ভারগুলি সাইবার-আক্রমণের প্রবণ এবং আক্রমণকারীদের কাছে আপনার ব্রাউজার কার্যকলাপ সম্পর্কিত আপনার ব্যক্তিগত তথ্য প্রকাশ করতে পারে। এছাড়াও, তথ্যটি ইতিমধ্যেই আইএসপিগুলির কাছে দৃশ্যমান যা এটি হওয়া উচিত তার চেয়ে কম সুরক্ষিত৷

কখনও কখনও, হ্যাকাররা আপনার ডিভাইসটি আপনার ISP-এর কাছে করা DNS অনুরোধগুলির মধ্যে উঁকি দেয় বা ব্যবহারকারীদের ব্রাউজার কার্যকলাপ সম্পর্কে আরও তথ্য পেতে DNS সার্ভারের নিরাপত্তা লঙ্ঘন করার চেষ্টা করে, যা শেষ পর্যন্ত আপনার ডেটার একটি উল্লেখযোগ্য লঙ্ঘন বা এক্সপোজারের দিকে পরিচালিত করে। এটিকে DNS লিকস বলা হয় .

আরও পড়ুন:ডিএনএস সার্ভার যেভাবে সাড়া দিচ্ছে না তা ঠিক করবেন – Windows 10

 ডিএনএস লিক হওয়ার কারণ কী?

ডিএনএস লিক হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। এখানে কয়েকটি আছে:

  • নেটওয়ার্ক কনফিগারেশনে সমস্যা:

ইন্টারনেটে সংযোগ করার সময়, নিশ্চিত করুন যে আপনি একটি একক এবং স্থিতিশীল সংযোগ ব্যবহার করছেন৷ এটি প্রায়শই ঘটে যে কখনও কখনও একটি নতুন সংযোগ স্থাপনের আগে কয়েক সেকেন্ডের জন্য সংযোগটি ভেঙে যায়। এর ফলে আইপি অ্যাড্রেস পরিবর্তন হয়। এই পরিবর্তনটি ঘটলে, আপনি VPN ব্যবহার করলেও আপনি আপনার ISP এর DNS সার্ভারের সাথে সংযুক্ত হতে পারেন। হ্যাকাররা সংযোগে প্রবেশ করতে পারে কারণ আপনার VPN আইপি-তে হঠাৎ পরিবর্তনের কারণে কাজ করবে না এবং আপনার তথ্য প্রকাশ করবে।

  • IPv6 লিকস

    DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

বেশিরভাগ আইপি অ্যাড্রেসে 3-সংখ্যার কোডের চারটি সেট থাকে যেমন 111.111.111.111; এটি একটি IPv4 ঠিকানা বলা হয়। যাইহোক, ইন্টারনেট ধীরে ধীরে IPv6 পর্বে রূপান্তরিত হচ্ছে, যেখানে IP ঠিকানাগুলি 4টি কোডের আটটি সেট নিয়ে গঠিত, যার মধ্যে অক্ষরও থাকতে পারে৷

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি যদি এমন একটি ওয়েবসাইটের জন্য আপনার DNS সার্ভারে একটি IPv6 অনুরোধ পাঠান যার এখনও একটি IPv4 ঠিকানা রয়েছে, সংযোগের নিরাপত্তা শেষ হয়ে যেতে পারে। এমনকি VPN সংযোগের ক্ষেত্রেও, একটি IPv6 অনুরোধ VPN এনক্রিপশনকে বাইপাস করে যদি VPN স্পষ্টভাবে IPv6 সংযোগ নিরাপত্তা সমর্থন না করে।

আরও পড়ুন:Windows 10

-এ আপনার আইপি ঠিকানা কীভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ
  • স্বচ্ছ DNS প্রক্সি:

VPN আপনার আইপি ঠিকানা মাস্ক করার জন্য আপনার ISPs DNS সার্ভারগুলিতে পৌঁছানোর আগে একটি তৃতীয় পক্ষের সার্ভারের মাধ্যমে আপনার সংযোগ টানেল করে। এটি আইএসপিগুলিকে আপনার ডেটা বা অনলাইন কার্যক্রম সংগ্রহ বা নিরীক্ষণ করা থেকে বিরত রাখে। কখনও কখনও, আইএসপিগুলি আপনার অনুরোধ এবং ওয়েব ট্রাফিককে তাদের সার্ভারে পুনঃনির্দেশিত করতে একটি পৃথক বা প্রক্সি সার্ভার ব্যবহার করে—এইভাবে, আইএসপিগুলি অনেক ক্ষেত্রে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করতে ডিএনএস লিককে বাধ্য করে৷

আরও পড়ুন:উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক প্রক্সি সেটিংস ত্রুটি সনাক্ত করতে পারেনি? এই হল ফিক্স

  • উইন্ডোজ "স্মার্ট মাল্টি-হোমড নেম রেজোলিউশন" বৈশিষ্ট্য

"স্মার্ট মাল্টি-হোমড নেম রেজোলিউশন" একটি বৈশিষ্ট্য যা উইন্ডোজ 8.0 সংস্করণে চালু করেছিল। বৈশিষ্ট্যটি অন্যান্য অ-মানক সার্ভারের সাথে সংযোগের অনুমতি দেয় তারপর সংশ্লিষ্ট আইএসপির মালিকানাধীন একটি, যদি আইএসপি সার্ভারগুলি প্রতিক্রিয়াহীন হয়ে যায়। Windows 10 এর সাথে, বৈশিষ্ট্যটি উপলব্ধ যেকোনো দ্রুততম সার্ভার দ্বারা DNS অনুরোধের প্রতিক্রিয়া গ্রহণ করতে সক্ষম করে। যেহেতু এটি ব্যবহারকারীদের আইপিগুলি বিভিন্ন সার্ভার দ্বারা পড়ার অনুমতি দেয়, তাই এটি DNS লিকের সাথে সম্পর্কিত উল্লেখযোগ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

  • টেরেডো:

    DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

Teredo হল একটি Mircosoft-উন্নত প্রযুক্তি যা ব্যবহারকারীদের ওয়েবসাইটগুলির সাথে IPv6 সামঞ্জস্যপূর্ণ সংযোগগুলি খুঁজে পেতে এবং IPv4 থেকে IPv6 থেকে একটি মসৃণ রূপান্তর করতে দেয়৷ এই প্রযুক্তিতে, আপনার IPv4 অনুরোধ এমনভাবে টানেল করা হয়েছে যাতে IPv4 ওয়েবসাইটের ঠিকানাগুলি সেগুলি বেছে নেয়। যাইহোক, এই প্রক্রিয়াটি আপনার VPN টানেলিং প্রক্রিয়াকে বাইপাস করতে পারে এবং আপনার IP ঠিকানা প্রকাশ করতে পারে, এইভাবে একটি DNS লিক হতে পারে।

কিভাবে ডিএনএস লিক প্রতিরোধ করবেন?

1. একটি কার্যকর VPN পরিষেবা ব্যবহার করুন

আপনি যদি সঠিক VPN পরিষেবা ব্যবহার করেন তবে আপনি সর্বদা বেশ কয়েকটি DNS ফাঁস এবং সংশ্লিষ্ট সমস্যাগুলি প্রতিরোধ করতে পারেন। মনে রাখবেন যে এটি একটি বিনামূল্যের VPN পরিষেবা প্রদানকারী হতে হবে না কারণ তারা সম্ভাব্য DNS ফাঁসের বিরুদ্ধে শালীন সুরক্ষা প্রদান করে না এবং প্রায়শই সংযোগ কমে যায়৷

DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

সিস্টওয়েক ভিপিএন সবচেয়ে নির্ভরযোগ্য VPN পরিষেবাগুলির মধ্যে একটি। সারা বিশ্ব জুড়ে পঞ্চাশটিরও বেশি অঞ্চলের সার্ভার দ্বারা সমর্থিত এবং AES 256-বিট মিলিটারি-গ্রেড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত, Systweak VPN ব্যবহারকারীদের DNS অনুরোধে সর্বোচ্চ সুরক্ষা প্রদান করে। তাছাড়া, Systweak VPN এছাড়াও স্ট্রিমিং প্ল্যাটফর্মে জিও-সীমাবদ্ধতা বাইপাস করার অনুমতি দেয়।

DNS লিক কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়?

এখানে Systweak VPN এর কিছু স্পেসিফিকেশন রয়েছে:

না। অ্যাকাউন্ট প্রতি ডিভাইসের: আনলিমিটেড

নিরাপত্তা: AES 256-বিট সামরিক-গ্রেড এনক্রিপশন এবং OpenVPN এবং IKEv2 প্রোটোকলের জন্য সমর্থন প্রদান করে।

সমর্থিত স্ট্রিমিং সাইট: Netflix, Amazon Prime, BBC, Kodi, FuboTV, SlingTV, Disney+, AT&T, Hulu, Hotstar, এবং আরও অনেক কিছু।

সার্ভার এবং অঞ্চলের সংখ্যা: 50+ দেশ

ভোক্তা সমর্থন: 24*7

OS সমর্থিত: উইন্ডোজ 10/8.1/8 এবং 7 (32-বিট এবং 64-বিট উভয়ই)

মূল্য পরিকল্পনা:মাসিক: US$ 9.95 || বার্ষিক:US$71.40

মানি-ব্যাক গ্যারান্টি 30 দিনের মধ্যে

ফ্রি ট্রায়াল: উপলব্ধ

2. বেনামী ব্রাউজার ব্যবহার করুন

টোর ব্রাউজারটিকে সার্ফিংয়ের জন্য সবচেয়ে নিরাপদ ব্রাউজার হিসেবে গণ্য করা হয়। এটি আপনার ডেটা এবং আইপি ঠিকানা মাস্ক বা লুকানোর জন্য পেঁয়াজ রাউটিং ব্যবহার করে। এটি একটি নির্দিষ্ট সংযোগের সাথে যুক্ত বিস্তৃত জিও-স্পুফিং এবং বেশিরভাগ তথ্য লুকানোর অনুমতি দেয় এমন তিনটি ভিন্ন অবস্থানের উপর ঝাঁপিয়ে পড়ে৷

কিভাবে ডিএনএস লিক চেক করবেন?

আপনি সর্বদা এই দুটি ওয়েবসাইট দেখার মাধ্যমে ডিএনএস লিক পরীক্ষা করতে পারেন:

  • com
  • NET

সংযোগটি লিক-মুক্ত কিনা তা খুঁজে বের করতে, এটি দেখুন:

– ফলস্বরূপ আইপি ঠিকানাটি VPN এর একটির মতো এবং আসলটি নয়৷

– দেখুন পরীক্ষার ফলাফল আপনার আইএসপির নাম দেয় কিনা, এটি একটি DNS ফাঁসের সংকেত দেয়৷

VPN অ্যাপ্লিকেশনের মধ্যে অফার করা একটি DNS টেস্ট টুল ব্যবহার করবেন না কারণ এটি কখনই সঠিক ফলাফল দেখায় না এবং এর VPN-সুরক্ষিত সংযোগে কোনো ত্রুটি নির্দেশ করবে না।

ডিএনএস লিকস ব্যাপক, বিশেষ করে যেহেতু হ্যাকাররা নেটওয়ার্কে সম্ভাব্য লঙ্ঘন খুঁজে বের করার জন্য নতুন কৌশল তৈরি করছে। যাইহোক, সঠিক VPN ব্যবহার করা এবং আপনার ব্রাউজার কার্যকলাপের আক্রমনাত্মক পর্যবেক্ষণ আপনাকে সেগুলি কমাতে সাহায্য করতে পারে।


  1. ওপেনকার্টে ম্যাজকার্ট আক্রমণগুলি কী এবং কীভাবে এটি প্রতিরোধ করা যায়

  2. রিপ্লে অ্যাটাক কী এবং আপনি কীভাবে এটি প্রতিরোধ করবেন?

  3. কিভাবে স্পাইওয়্যার এবং অ্যাডওয়্যার প্রতিরোধ করবেন?

  4. Windows লোকেশন সেটিংস কি এবং লোকেশন ট্র্যাকিং কিভাবে প্রতিরোধ করা যায়?