কম্পিউটার

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

গুগল আবার প্লে স্টোর থেকে গোপনীয়তা অ্যাপ ডিসকানেক্ট নিষিদ্ধ করেছে। সংযোগ বিচ্ছিন্ন করা ব্যবহারকারীদেরকে অদৃশ্য ট্র্যাকিং সরঞ্জামগুলির বিরুদ্ধে রক্ষা করতে পারে, যখন গোপনীয় ডেটা-সংগ্রহ পদ্ধতিতে ভোক্তাদের সচেতনতা বৃদ্ধি করে। এটি কিছু পরিমাণে অ্যান্টি-ম্যালওয়্যার টুল হিসেবেও কাজ করে।

টর ব্রাউজারের ডেভেলপাররা তাদের ডিফল্ট সার্চ ইঞ্জিনে সংযোগ বিচ্ছিন্ন করার জন্য যথেষ্ট ভেবেছিলেন। এটা যে কেউ আশা করতে পারে হিসাবে নিরাপদ এবং ব্যক্তিগত. এবং কেন তারা নিষিদ্ধ করা হয়েছিল তা ব্যাখ্যা করে। Google – বা যেকোনো বড় ডেটা কোম্পানি – বিশ্লেষণ করে, রিপ্যাক করে এবং তারপরে আগ্রহী পক্ষের কাছে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন বিক্রি করে অনুসন্ধানের ডেটা কমোডিটাইজ করে। এনক্রিপশন এবং অন্যান্য গোপনীয়তা এবং সুরক্ষা সরঞ্জামগুলি এই রাজস্ব প্রবাহকে ক্ষতিগ্রস্থ করে৷

কেন আমাদের সকলের উদ্বিগ্ন হওয়া উচিত

সংযোগ বিচ্ছিন্ন করা থেকে প্রসারিত প্রধান প্রশ্ন:কীভাবে ব্যবহারকারীরা গোপন ডেটা ভাগ করে নেওয়ার বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে পারেন?

নিষেধাজ্ঞার ফলে গ্রাহক ডেটার নিরাপত্তা এবং নৈতিক আচরণের বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নও উঠে আসে। বেআইনি সরকারি নজরদারির বিস্তৃত চিত্র এবং Google এর প্রতিযোগিতাকে ব্যবসা থেকে সরিয়ে দেওয়ার প্রয়াস দেখে, আমরা কি Google কে বিশ্বাস করতে পারি?

নিষিদ্ধ করার জন্য Google এর কারণ

2014 সালে প্রথম নিষেধাজ্ঞার পর, সংযোগ বিচ্ছিন্ন তার ব্লগে Google এর বিবৃতিতে পোস্ট করেছে:কোনো অ্যাপ অন্য অ্যাপের কার্যকারিতায় হস্তক্ষেপ করতে পারে না। সংযোগ বিচ্ছিন্ন করুন তারপর প্রয়োজনীয়তা মেটাতে এর পরিষেবার Android সংস্করণটিকে পুনরায় ডিজাইন করুন৷ বর্তমানে, অ্যান্ড্রয়েড সংস্করণ শুধুমাত্র ব্যবহারকারীদের জানায় যে কোন পরিষেবাগুলি তাদের অনলাইনে ট্র্যাক করে। তা সত্ত্বেও, Google এগুলিকে আবার নিষিদ্ধ করেছে, এবার কোনো বিবৃতি জারি না করেই৷

তাহলে কেন Google এমন একটি অ্যাপ নিষিদ্ধ করবে যা প্লে স্টোর চুক্তির শর্তাবলী লঙ্ঘন করে না?

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

কিভাবে সংযোগ বিচ্ছিন্ন Google কে হুমকি দেয়?

অদৃশ্য ট্র্যাকিং পদ্ধতির একাধিক ফর্ম থেকে ঢাল ব্যবহারকারীদের সংযোগ বিচ্ছিন্ন করুন। অ্যান্ড্রয়েড অ্যাপের বিনামূল্যের সংস্করণে, এর প্রচেষ্টা তিনটি ফ্রন্টে কেন্দ্র করে।

প্রথমত, এটি ব্যবহারকারীদের তাদের প্রিয় সার্চ ইঞ্জিন ব্যবহার করে ওয়েবে অনুসন্ধান করতে দেয়, কিন্তু ব্যবহারকারীর ডেটা সার্চ-ইঞ্জিন জায়ান্টদের কাছে না দিয়ে। দ্বিতীয়ত, এটি ব্যবহারকারীর ওয়েবসাইটের ইতিহাস ট্র্যাক করা থেকে ওয়েবসাইটগুলিকে বাদ দিতে সহায়তা করে৷

বেশিরভাগ বিজ্ঞাপন-ব্লকারদের থেকে ভিন্ন, এর জন্য রুট অ্যাক্সেসের প্রয়োজন হয় না (রুট অ্যাক্সেস কী?), এবং--বিজ্ঞাপনগুলি ব্লক করার পরিবর্তে-ডিসকানেক্ট ট্র্যাকিং পদ্ধতিগুলি সনাক্ত করে যা ম্যালওয়্যার বিতরণের জন্য সম্ভাব্য রুটগুলি অফার করে৷ এটি সম্ভাব্য বিপজ্জনক ট্র্যাকিং উপাদানগুলিকেও ব্লক করতে পারে। এটি কোনোভাবেই বিজ্ঞাপন ব্লক করে না . ডিসকানেক্ট বিশেষভাবে তাদের অ্যাপের অ্যান্ড্রয়েড সংস্করণটিকে প্লে স্টোরের বিধিনিষেধের চারপাশে স্কার্ট করার জন্য ডিজাইন করেছে, যা বিশেষভাবে অ্যাড-অ্যাওয়ে এবং অ্যাড-ব্লক প্লাসের মতো বিজ্ঞাপন-ব্লকিং অ্যাপগুলিকে নিষিদ্ধ করে। তৃতীয়ত, অ্যাপটি ব্যবহারকারীদের জানায় কিভাবে কর্পোরেশন তাদের তথ্য ব্যবহার করে।

প্রদত্ত সংস্করণটি একটি ভার্চুয়াল প্রক্সি নেটওয়ার্ক (ভিপিএন) পরিষেবাতে নিক্ষেপ করে, যা ব্যবহারকারীদের ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানাগুলি বেনামী করে। ভিপিএন ব্যবহারকারীর ট্র্যাফিক এনক্রিপ্ট করে (এনক্রিপশন কী?) কাজ করে এবং এটি একটি প্রক্সি টানেলের মাধ্যমে রাউটিং করে। এটি, কার্যত, ব্যবহারকারীদের সম্ভাব্য অবাঞ্ছিত নজরদারি থেকে অনন্য সনাক্তকরণ তথ্য লুকানোর অনুমতি দেয়৷ যাইহোক, Disconnect-এর পরিষেবা WebRTC বাগ পর্যন্ত দাঁড়ায় কিনা তা এখনও অজানা। যারা তাদের ব্রাউজারের নিরাপত্তা বিশ্লেষণ করতে আগ্রহী তারা ফলাফলের জন্য Browserleaks সাইটটি দেখতে পারেন। আমার জানামতে, WebRTC বাগ Chrome-কে প্রভাবিত করে - কিন্তু Firefox - ব্রাউজারকে নয়।

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

একটি যুক্তির সাথে সংযোগ বিচ্ছিন্ন করতে Google এর ব্যর্থতার অর্থ হল অ্যাপের নির্মাতারা তাদের সফ্টওয়্যারটি পুনরায় ডিজাইন করতে পারবেন না। কার্যত, প্লে স্টোরে ডিসকানেক্ট প্রকাশ করার কোন উপায় নেই, এর সম্ভাব্য ব্যবহারকারীর সংখ্যা হ্রাস করে। সংযোগ বিচ্ছিন্ন এর গল্প একটি বহিরাগত নয়, হয়. বিকাশকারী কণ্ঠের একটি ক্রমবর্ধমান কোরাস গুগলের প্রায়শই অস্বচ্ছ সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার প্রতিবাদে যোগ দেয়। উদাহরণস্বরূপ, Grooveshark-এর নিষেধাজ্ঞা নিষেধাজ্ঞামূলক অবস্থার মধ্যে এসেছে বলে মনে হচ্ছে - যদিও Grooveshark নিজেই আইনি আঘাতে আত্মহত্যা করার আগে এটি সংক্ষিপ্তভাবে ফিরে আসে। অ্যামাজন স্টোরের নিষেধাজ্ঞা প্লে স্টোরের সাথে সরাসরি প্রতিযোগিতা থেকে এসেছে। তালিকা এবং উপর যায়. যাইহোক, সংযোগ বিচ্ছিন্ন করার সাথে সাথে বিকাশকারীরা Google-এর নিয়ম অনুসরণ করেছিল—এবং এটি যেভাবেই হোক নিষিদ্ধ হয়ে গেছে। অপসারণ থেকে টেকঅ্যাওয়ে:Google-এর রাজস্ব স্ট্রীমকে হুমকি দেয় এমন অ্যাপ বেশিদিন প্লে স্টোরে থাকবে না।

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

সংযোগ বিচ্ছিন্ন ইনস্টল করা হচ্ছে

যেহেতু ডিসকানেক্ট প্লে স্টোরের বাইরে থেকে এসেছে, ব্যবহারকারীদের প্রথমে অ্যান্ড্রয়েডে তৃতীয় পক্ষের অ্যাপ চালু করতে হবে। একটি তৃতীয় পক্ষের অ্যাপ সক্ষম করতে, সেটিংস> নিরাপত্তা -এ যান এবং অজানা উৎস চেক করুন . আপনার ফোনে, disconnect.me থেকে Disconnect ডাউনলোড করুন। আপনি ফাইলটি কোথায় ডাউনলোড করতে চান তার একটি প্রম্পট পাবেন। বেশিরভাগ সময় এটি Android-এর ডাউনলোড ডিরেক্টরিতে যায়, যেটি হয় আপনার SD কার্ডে বা অভ্যন্তরীণ মেমরিতে অবস্থিত৷

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

তারপরে আপনার ডাউনলোড ডিরেক্টরিতে ফাইলটি সনাক্ত করতে আপনার একটি ফাইল এক্সপ্লোরার (যেমন সলিড এক্সপ্লোরার) প্রয়োজন হবে। ফাইলটি নির্বাচন করতে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন। তারপর প্যাকেজ ইনস্টলার দিয়ে এটি খুলতে বেছে নিন, যদি অনুরোধ করা হয়।

সংযোগ বিচ্ছিন্ন করার বিনামূল্যের সংস্করণ ব্যবহার করা

অ্যান্ড্রয়েড সিস্টেমে, সংযোগ বিচ্ছিন্ন করার বিনামূল্যের সংস্করণ দুটি প্রধান ফাংশন অফার করে:সুরক্ষিত অনুসন্ধান, এবং গোপনীয় ট্র্যাকিং উপাদানগুলির তথ্য৷

শিল্ডেড অনুসন্ধান এবং ম্যালওয়্যার সুরক্ষা

সংযোগ বিচ্ছিন্ন এর বিনামূল্যের সংস্করণ যে কোনো বড় সার্চ ইঞ্জিন ব্যবহার করে ওয়েব অনুসন্ধান করে। আপনার অনুসন্ধানগুলিকে এনক্রিপ্ট করার দাবিগুলি সংযোগ বিচ্ছিন্ন করুন - এমনকি তারা জানেন না আপনি কী অনুসন্ধান করেছেন৷ এছাড়াও এটির বংশধারার একটি চিহ্ন হিসাবে, সংযোগ বিচ্ছিন্ন করা টর প্রজেক্টে স্থানান্তরিত হয়েছে, যা আজকের ইন্টারনেটে প্রিমিয়ার গোপনীয়তা টুল--এবং টর কীভাবে ব্যবহার করবেন তা এখানে।

এটি ব্যবহার করতে, অ্যাপটি খুলুন এবং যেকোনো অনুসন্ধান শব্দ টাইপ করুন৷

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

অনিরাপদ, গোপন ট্র্যাকিং উপাদানগুলির জন্য ওয়েবসাইট স্ক্যান করুন

অরক্ষিত উপাদানগুলির জন্য একটি ওয়েবসাইট স্ক্যান করতে, অ্যাপটি শুরু করুন এবং তারপরে হুমকি সনাক্ত করুন নির্বাচন করুন পর্দার নিচ থেকে। আপনি সংযোগ বিচ্ছিন্ন ব্রাউজার থেকে একই স্ক্যান করতে পারেন।

এরপরে, এমন একটি ওয়েবসাইটের নাম টাইপ করুন যা আপনি অনিরাপদ উপাদানগুলির জন্য স্ক্যান করতে চান৷ স্ক্যান সম্পূর্ণ করার পরে, সংযোগ বিচ্ছিন্ন একটি গ্রাফিকাল চিত্র উপস্থাপন করে - যেমন একটি চাকার স্পোক - বিভিন্ন তথ্য ভাগ করে নেওয়ার সাইট যা আপনার ডেটাতে এনক্রিপ্টড অ্যাক্সেস পায়। নীচে আপনি কোনও পর্নোগ্রাফি বা জুয়া খেলার ওয়েবসাইটের চেয়ে বেশি অরক্ষিত ট্র্যাকিং উপাদান সহ একজন অপরাধীর স্ক্রিনশট দেখতে পাবেন৷

Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

অন্যান্য প্ল্যাটফর্ম

সংযোগ বিচ্ছিন্ন করা ক্রোমেও উপলব্ধ করে (যদিও এটি সেখানে নিষিদ্ধ করা হয়নি) এবং iOS। আপনি এখানে তাদের ডাউনলোড করতে পারেন:

  • Chrome ওয়েব দোকানে সংযোগ বিচ্ছিন্ন করুন
  • iTunes এ সংযোগ বিচ্ছিন্ন করুন
Google এই গোপনীয়তা টুলটিকে নিষিদ্ধ করেছে:সংযোগ বিচ্ছিন্ন কিভাবে ব্যবহার করবেন

কেন আমাদের আরও গোপনীয়তা অ্যাপ দরকার

2015 সালে, মার্কাস রবার্টসন, সন্ত্রাসবাদকে সমর্থন করার অভিযোগে 20 বছরের কারাদণ্ডের সম্মুখীন হন। প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে তার 10,000 এরও বেশি গভীর ইবুক সংগ্রহের মধ্যে 20টি বইতে "সন্ত্রাসী" অনুচ্ছেদ রয়েছে। ডিসকানেক্ট-এর মতো অ্যাপগুলি এমন একটি ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যেখানে পড়ার অভ্যাস কারাদণ্ড বা বিচারের ভিত্তি তৈরি করে না। অবৈধ গার্হস্থ্য নজরদারির বৃহত্তর পরিকল্পনায়, এবং NSA-এর চিত্তাকর্ষক প্রযুক্তিতে, প্রত্যেকেরই এনক্রিপশন এবং প্রক্সি প্রযুক্তি ব্যবহার করার কথা বিবেচনা করা উচিত--এবং অবৈধ গুপ্তচরবৃত্তির বিরুদ্ধে কীভাবে রক্ষা করা যায় তা এখানে।

যদিও Google গোপনীয়তা অ্যাপ্লিকেশনগুলিকে ব্লক করতে পারে, এটি তাদের ধ্বংস করতে পারে না। একটি অপারেটিং সিস্টেম হিসাবে Android এর নমনীয়তার কারণে, গোপনীয়তা-সন্ধানী ব্যবহারকারীরা সহজভাবে বিকাশকারীর ওয়েবসাইট থেকে সরাসরি অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন৷

অন্য কেউ কি একটি গোপনীয়তা অ্যাপ্লিকেশন পরামর্শ আছে? কমেন্টে আমাদের জানান।


  1. গুগল আর্থ মেজার টুল কিভাবে ব্যবহার করবেন?

  2. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?

  3. একটি অ্যাপ ব্লক করতে Google Family Link কিভাবে ব্যবহার করবেন?

  4. কিভাবে Google Duo ব্যবহার করবেন?