কম্পিউটার

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

বেনামী অ্যাপ যেমন Whisper অনেক স্বাধীনতার সাথে আসে, কিন্তু আপনি যদি সেগুলিকে ভুলভাবে ব্যবহার করেন তাহলে নিজের বা অন্যদের ক্ষতি করা সহজ!

হুইস্পার হল একটি অ্যাপ যা সম্পূর্ণরূপে ভালো উদ্দেশ্যের উপর নির্মিত। অ্যাপটির নির্মাতা মাইকেল হেইওয়ার্ড অ্যাপটিকে এমন একটি মাধ্যম হিসেবে তৈরি করেছেন যেখানে লোকেরা সহায়ক এবং নিরাপদ পরিবেশে ব্যবহারকারীদের সাথে তাদের অন্তর্নিহিত অনুভূতি শেয়ার করতে পারে।

জিনিসটি হল, হুইস্পারের পিছনের ধারণাটি আসলে নতুন নয়। অন্যান্য, অধুনা-লুপ্ত পোস্টসিক্রেট অ্যাপ এবং সিক্রেটের মতো অ্যাপগুলি বেনামী মন্তব্য পোস্ট করার জন্য লোকেদের জন্য একটি নিরাপদ স্থান হওয়ার চেষ্টা করেছে, কিন্তু শেষ পর্যন্ত বেনামীর কুৎসিত অংশগুলিকে পোস্ট এবং মন্তব্যগুলিতে প্রবেশ করা থেকে আটকাতে ব্যর্থ হয়েছে৷

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

হুইস্পার ব্যবহার করে শুরু করা অবিশ্বাস্যভাবে সহজ৷

পোস্ট বোতাম টিপুন এবং হুইস্পারে আপনার গোপনীয়তা লিখুন। আপনাকে অ্যাপের ফিডে পোস্ট করার অনুমতি দেওয়ার আগে অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি পটভূমি নির্বাচন করবে। ফিডগুলি আপনার স্কুল, আপনার অবস্থান, কীওয়ার্ড, সাম্প্রতিকতম এবং সর্বাধিক জনপ্রিয় অনুসারে সাজানো যেতে পারে, যা আপনাকে আপনার 'ফিসফিস' শোনার জন্য একটি সম্প্রদায় খুঁজে পাওয়ার প্রচুর সুযোগ দেয়৷

অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি ব্যবহারকারীকে একটি বেনামী হ্যান্ডেল বরাদ্দ করে, অথবা ব্যবহারকারীরা তাদের নিজস্ব একটি তৈরি করতে পারে। এই হ্যান্ডেলগুলি প্রতিটি ব্যবহারকারীর ফিসফাস শনাক্ত করতে এবং ব্যবহারকারীদের একে অপরের গোপনীয়তার উপর মন্তব্য করার বা ব্যক্তিগত চ্যাট শুরু করার সুযোগ দেওয়ার জন্য ব্যবহার করা হয়৷

একটি বেনামী গোপন-শেয়ারিং অ্যাপের খুব প্রয়োজন হতে পারে - অবশ্যই, হুইস্পারের 10 মিলিয়ন সক্রিয় মাসিক ব্যবহারকারীরা তাই মনে করেন - তবে অ্যাপটিকে একটি নিরাপদ স্থান রাখতে এবং এটি ব্যবহার করার সময় নিজেকে সুরক্ষিত রাখার জন্য, কিছু অনানুষ্ঠানিক আছে যে নিয়মগুলি অনুসরণ করা প্রয়োজন!

1. সনাক্তকারী তথ্য পোস্ট করবেন না

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

আমি মনে করি এটিকে না বলে যাওয়া উচিত, কিন্তু এটি আসলেই সমস্ত বেনামী সম্প্রদায়ের চাবিকাঠি। আপনি যদি নিজের সম্পর্কে বা অন্যদের (নাম, ঠিকানা এবং ফোন নম্বর সহ) সনাক্তকারী তথ্য পোস্ট করেন তবে আপনি অ্যাপের সম্প্রদায়ের চেতনার বিরুদ্ধে কাজ করছেন এবং শেষ পর্যন্ত অ্যাপ থেকে নিষিদ্ধ হতে পারেন।

আপনার নিজের তথ্য শেয়ার করাও বিপুল সংখ্যক সম্ভাব্য ঝুঁকির দিকে নিয়ে যায়, এবং অন্য লোকেদের তথ্য শেয়ার করা নিষ্ঠুর কারণ এটি তাদের সম্মতি ছাড়াই একই ঝুঁকির সম্মুখীন হয়।

2. মনোযোগের প্রতি আসক্ত হবেন না

আমরা অনলাইনে পোস্ট করি এমন কিছুর বিজ্ঞপ্তি পেতে ভালো লাগে এবং সেই অনুভূতি আসক্তিতে পরিণত হতে পারে। এটি কেবল অসারতা নয়, এটি আসলে একটি রাসায়নিক প্রতিক্রিয়া যা নিউরোট্রান্সমিটার ডোপামিন জড়িত এবং মস্তিষ্কে একটি পুরস্কারের পথ যা খাদ্য বা মাদকের মতো অন্যান্য আসক্তি নিয়ন্ত্রণ করে। সিরিয়াসলি — ইন্টারনেট আসক্তি ডিসঅর্ডার আসলে একটি বাস্তব জিনিস।

অনলাইনে আমাদের চিন্তাভাবনার জন্য অন্য একটি আউটলেট থাকা, বিশেষ করে যেটি হুইস্পারের খুব সক্রিয় ব্যবহারকারীর বেস থেকে প্রায় তাত্ক্ষণিক পরিতৃপ্তি জড়িত অ্যাপটিকে অবিশ্বাস্যভাবে আসক্ত করে তুলতে পারে৷ সতর্কতা অবলম্বন করুন যে আপনি এই অ্যাপটিকে অতিরিক্ত ব্যবহার করবেন না যাতে এটি আপনার উত্পাদনশীলতা খরচ করে অথবা শুধুমাত্র একটি নতুন বিজ্ঞপ্তির 'তাড়াহুড়ো' পেতে আপনাকে অতিরিক্ত ব্যক্তিগত চিন্তাভাবনা শেয়ার করতে বাধ্য করে।

3. আইডেন্টিফাইং ফটো ব্যবহার করবেন না

আমি জানি যে আমরা ইতিমধ্যেই কভার করেছি আপনার ফিসফাসে সনাক্তকারী তথ্য পোস্ট না করা, কিন্তু অ্যাপে ফটো ব্যাকগ্রাউন্ডের ব্যবহার অন্য বিবেচনার প্রয়োজন। যদিও বেশিরভাগ ব্যবহারকারীরা তাদের ফিসফাসে কীওয়ার্ডের উপর ভিত্তি করে অ্যাপের দ্বারা স্বয়ংক্রিয়ভাবে নির্বাচিত ফটোগুলি ব্যবহার করার প্রবণতা রাখে, এর পরিবর্তে আপনার গোপনীয়তার পটভূমি হিসাবে আপনার নিজের ফটোগুলি পোস্ট করার বিকল্পও রয়েছে৷

আপনি যদি নিজের ছবি ব্যবহার করা বেছে নেন, তাহলে নিশ্চিত হন যে এটি আপনার অবস্থান বা পরিচয় সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করে না। এই অ্যাপটি এবং আপনার গোপনীয়তা যেকোন ব্যবহারকারীর জন্য উন্মুক্ত যে এটি ডাউনলোড করে — আপনি নিশ্চিত হতে চান যে আপনার ফটোগুলি অ্যাপ্লিকেশানটি আপনাকে যে বেনামি (এবং সেজন্য নিরাপত্তা) দেয় তার বিরুদ্ধে সক্রিয়ভাবে কাজ করছে না।

4. অ্যাপের বয়সের প্রয়োজনীয়তা উপেক্ষা করবেন না

এটা অনুমান করা নিরীহ যে Whisper-এর একক স্ক্রীন ব্যবহারকারীদের তাদের বয়স 17 বছর বা তার বেশি তা নিশ্চিত করতে বলছে যেটি আসলে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের অ্যাপ ব্যবহার করা থেকে বিরত রাখতে যথেষ্ট। যাইহোক, অ্যাপটিতে স্পষ্টতই পরিপক্ক বিষয়বস্তু রয়েছে এবং অনেক কিশোর-কিশোরীর সুদূরপ্রসারী পরিণতি সম্পর্কে ধারণা নেই যা সংবেদনশীল তথ্য অনলাইনে শেয়ার করা হলে ঘটতে পারে।

হুইস্পার হল কিশোর-কিশোরীদের কাছে জনপ্রিয় অনেক বয়সের অনুপযুক্ত অ্যাপগুলির মধ্যে একটি৷ আপনি যদি লক্ষ্য করেন যে আপনার সন্তান ইতিমধ্যেই হুইস্পার ব্যবহার করছে, তাহলে আপনার উদ্বেগের বিষয়বস্তু সম্পর্কে তাদের সাথে আলোচনা করা গুরুত্বপূর্ণ এবং আপনি অ্যাপটির ব্যবহার সীমিত করার বিষয়ে বিবেচনা করতে চাইতে পারেন।

5. অনুমান করবেন না যে আপনার পোস্ট অদৃশ্য হয়ে যাবে

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

বেনামী ফিড সহ অনেক অ্যাপ, যেমন Yik Yak, এই ধারণার উপর ভিত্তি করে যে একটি নির্দিষ্ট সময়ের পরে আপনার গোপনীয়তা সর্বজনীন দৃষ্টি থেকে অদৃশ্য হয়ে যাবে। এটি অবশ্য হুইস্পারের ক্ষেত্রে অগত্যা নয়৷

হুইস্পারে তৈরি করা সমস্ত পোস্ট কোম্পানির সম্পত্তি হয়ে যায়, এবং ভবিষ্যতে আপনার গোপনীয়তা যে আর সামনে আসবে না তার কোনো নিশ্চয়তা নেই। অ্যাপটির ওয়েবসাইটে গোপনীয়তার তালিকা (à la Buzzfeed) এবং জনপ্রিয় গোপনীয়তাগুলি হাইলাইট করে যা প্ল্যাটফর্ম জুড়ে শেয়ার করা হয়৷

যদিও এটি নিরীহ গোপনীয়তার জন্য মজাদার, এটি একটি অত্যন্ত ব্যক্তিগত, সম্ভাব্য শনাক্তকারী বা সংবেদনশীল গোপনীয়তা যা এইভাবে প্রকাশিত হলে এটি ততটা মজার নাও হতে পারে - অ্যাপটিতে কী পোস্ট করবেন তা সিদ্ধান্ত নেওয়ার সময় বিবেচনা করার একটি বিষয়৷

6. আপনার স্থানীয় ফিড শান্ত থাকলে ওভারশেয়ার করবেন না

আপনি যদি হুইস্পারে খুব বেশি কার্যকলাপ না করে এমন এলাকায় থাকেন তবে ওভারশেয়ার করার বিষয়ে আরও বেশি সতর্ক থাকুন। বার্তা বোর্ড এবং অ্যাপে সম্পর্কহীন পোস্টগুলি থেকে একজন ব্যক্তির গল্পের টুকরোগুলি একত্রিত করা আশ্চর্যজনকভাবে সহজ - একটি সৎ পুত্র সম্পর্কে একটি মন্তব্য, আপনার চাকরি সম্পর্কে একটি অভিযোগ, এবং একটি প্রিয় শো সম্পর্কে একটি স্বীকারোক্তি দ্রুত আপনার পরিচয় গোপন করতে পারে যদি আপনি হন একমাত্র পোস্টিং।

7. বেনামে পিক আপ করার চেষ্টা করবেন না

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

গোপন শেয়ারিং অ্যাপগুলি প্রায়ই জার্নালিং, থেরাপি বা কথোপকথনের প্রতিস্থাপন হিসাবে কাজ করতে পারে। এক জিনিস তাদের বিকল্প হতে হবে না? একটি ডেটিং অ্যাপ।

আপনি আক্ষরিক অর্থে বেনামীকে কেন্দ্র করে এমন একটি অ্যাপ ব্যবহার করছেন যা প্রতারণা এবং ম্যানিপুলেশনের জন্য প্রয়োজন এমন সমস্ত সরঞ্জাম অফার করে – কেন আপনি পৃথিবীতে এটি একটি রোমান্টিক সংযোগ করার জন্য একটি ভাল জায়গা বলে মনে করবেন? এর পরিবর্তে অনলাইনে উপলব্ধ টিন্ডার বা অন্য অনেক ডেটিং অ্যাপের একটি ডাউনলোড করুন!

8. মিট-আপের আয়োজন করবেন না

গোপনীয়তা শেয়ার করার সময় অন্যান্য বেনামী ব্যবহারকারীদের সাথে সংযুক্তি তৈরি করা সহজ হয় যারা আপনি কিসের মধ্য দিয়ে যাচ্ছেন তা বুঝতে পারেন। যদিও, স্পষ্টতই, এই অ্যাপের প্রতিটি ব্যবহারকারী একটি অস্বস্তিকর চরিত্র হতে চলেছেন না, সম্পূর্ণ বেনামী কারো সাথে দেখা করার সময় আপনার চরম সতর্কতা অবলম্বন করা উচিত।

আপনি যদি অ্যাপ থেকে কারও সাথে দেখা করার সিদ্ধান্ত নেন, তবে নিশ্চিত হন যে আপনি সম্ভাব্য সমস্ত সতর্কতা অবলম্বন করেছেন (নিশ্চিত করুন যে অন্যরা জানেন যে আপনি তাদের সাথে দেখা করতে যাচ্ছেন, আপনার সাথে একজন বন্ধু আছে, একটি সর্বজনীন স্থানে দেখা করতে চলেছেন) এবং প্রস্তুত করুন নিজেকে – বাস্তব জীবনে ইন্টারনেট থেকে বেনামী লোকেদের সাথে দেখা করা হতাশ বা এমনকি বিপজ্জনক হতে পারে।

এবং ভুলে যাবেন না, এই ব্যক্তি আপনার অন্তর্নিহিত কিছু গোপনীয়তা জানে — এবং এখন আপনার পরিচয়ও৷

9. বিশ্বাস করবেন না আপনি সম্পূর্ণ বেনামী

আসলে অনলাইনে বেনামী হওয়া প্রায় অসম্ভব, এবং আমরা যেমন Snapchat এর সাথে দেখেছি, এমনকি যে অ্যাপগুলি আপনার নাম প্রকাশ না করার গ্যারান্টি দেওয়ার চেষ্টা করে সেগুলি ভুল (এবং) হতে পারে৷ যদিও আপনাকে হুইস্পারের জন্য সাইন আপ করার প্রয়োজন নেই (আপনার ইমেল, টুইটার বা ফেসবুক অ্যাকাউন্টের সাথে কোনো সংযোগ অস্বীকার করা), অ্যাপটি ব্যবহার করার জন্য আপনার আইপি ঠিকানা প্রয়োজন, এবং হুইস্পার তাদের ডেটাবেসে ব্যবহারকারীর দ্বারা গোপনীয়তাগুলিকে গোষ্ঠীবদ্ধ করে রাখে যাতে তারা করতে পারে তারা উদ্বিগ্ন ব্যবহারকারীদের ট্র্যাক করুন৷

হুইস্পারও পুলিশের তদন্ত মেনে চলে — এমনকি গোপনীয় বিষয়গুলিকে কৌতুক হিসাবে বলা হয় যা অবৈধ কার্যকলাপের ইঙ্গিত আপনার কাছে ফিরে আসতে পারে এবং বাস্তব-বিশ্বের পরিণতি হতে পারে!

10. নেতিবাচক পরিবেশে অবদান রাখবেন না

হুইস্পার ব্যবহার করার সময় এই 10টি জিনিসগুলি করবেন না

নিরাপদ আশ্রয়স্থল হতে অভিপ্রেত অনলাইন স্থানগুলির পরিবর্তে বিষাক্ত পরিবেশে পরিণত হওয়া এত সহজ। হুইস্পার অ্যাপের বাজারে একটি কুলুঙ্গি পূরণ করার চেষ্টা করছে যা অতীতে অন্য দুটি অনুরূপ অ্যাপ (পোস্টসিক্রেট এবং সিক্রেট) দ্বারা ধারণ করা হয়েছিল, যে দুটিই ক্ষতিকারক সম্প্রদায়গুলি তৈরি করা হয়েছিল তা নিয়ে উদ্বেগের কারণে প্রচলন থেকে টেনে নেওয়া হয়েছিল৷

আপনার ক্রিয়াকলাপগুলি আপনি যে অনলাইন স্থানগুলিতে আপনার সময় ব্যয় করেন তার পরিবেশে অনেক অবদান রাখে, তাই হুইস্পারে লোকেদের সাথে আপনার প্রতিটি মিথস্ক্রিয়াকে ইতিবাচক করুন এবং ক্ষতিকারক বা বিপজ্জনক গোপনীয়তা/মন্তব্য প্রতিবেদন করুন৷

সতর্কতার সাথে ফিসফিস করুন

অজ্ঞাতনামা এমন একটি বিশ্বে অবিশ্বাস্যভাবে রিফ্রেশিং হতে পারে যা সোশ্যাল মিডিয়ার ফর্মগুলির সাথে অত্যধিক পরিপূর্ণ হয় যা আপনাকে আপনার জীবনের হাইলাইট রিল প্রদর্শন করার জন্য চাপ দেয়। এমন অনেক কিছু আছে যা আপনি Facebook-এ শেয়ার করতে পারবেন না, কিন্তু আপনার নাম সংযুক্ত না থাকলে তা শেয়ার করার জন্য পুরোপুরি গ্রহণযোগ্য, এবং হুইস্পার লোকেদের তা করার সুযোগ দেয়৷

হুইস্পারের মতো অ্যাপগুলি একটি কারণে জনপ্রিয়, এবং যারা তাদের গোপনীয়তা আনলোড করার প্রয়োজন অনুভব করেন তাদের জন্য অবিশ্বাস্যভাবে উপকারী হতে পারে। যাইহোক, স্বল্প মেয়াদে আপনার গোপনীয়তা অনলাইনে ছড়িয়ে দেওয়া যতটা উপকারী, এটি দীর্ঘমেয়াদী সেরা সমাধান নাও হতে পারে।

আপনি কি হুইস্পার ব্যবহার করেছেন? এই তালিকায় আপনি কি কোন "করবেন না" যোগ করবেন?

ইমেজ ক্রেডিট:মানুষ একজন বিস্মিত মহিলাকে শাটারস্টকের মাধ্যমে গোপন কথা বলছে


  1. Netflix বন্ধ হয়ে গেলে 5টি আরও ভাল জিনিস করতে হবে

  2. আপনার রেল অ্যাপে DynamoDB ব্যবহার করা

  3. Google-এ এই 12টি জিনিস অনুসন্ধান করার সময় সতর্ক থাকুন

  4. এই অ্যাপগুলি ব্যবহার করে আপনার ক্যামেরা দিয়ে বস্তুগুলি সনাক্ত করুন