কম্পিউটার

ফেসবুক গোপনীয়তা:বেলজিয়ামে লড়াইটি কীভাবে জিততে পারে

ফেসবুক আমাদের সম্পর্কে যে তথ্য রাখে সে সম্পর্কে আমরা অনেকেই সতর্ক থাকি। আমরা সেই তথ্যটি স্বেচ্ছাসেবক করতে পারি, কিন্তু সামাজিক নেটওয়ার্ক যে পরিমাণে এটি সংগ্রহ করে তা আপনাকে অবাক করে দিতে পারে - আমরা যা আত্মসমর্পণ করি তা থেকে আরও কী বিশদ সংগ্রহ বা অনুমান করা যেতে পারে৷

আপনার প্রোফাইলে ডিজিটাল শ্যাডো খুলতে দিন এবং আবিষ্কার করুন যে একটি পরিশীলিত প্রোগ্রাম পাসওয়ার্ডের একটি ন্যায্য আনুমানিক কাজ করতে পারে, এমনকি!

তবে গোপনীয়তা পুনঃপ্রতিষ্ঠায় বিশ্বব্যাপী জায়ান্টের বিরুদ্ধে যুদ্ধ ধীরে ধীরে জয়ী হচ্ছে - অন্তত ইউরোপে। কারণ Facebook কে বেলজিয়ামে অ-ব্যবহারকারীদের ট্র্যাকিং বন্ধ করার জন্য 48 ঘন্টা সময় দেওয়া হয়েছে...

তাহলে কি বেলজিয়াম ফেসবুকের বিরুদ্ধে মামলা করছে?

ফেসবুক গোপনীয়তা:বেলজিয়ামে লড়াইটি কীভাবে জিততে পারে

আপনি সঠিকভাবে যে পড়া. Facebook নন-ব্যবহারকারীদের ট্র্যাক করে।

আপনি সামাজিক প্রপঞ্চে শোষিত হয়েছেন বা এটি প্রতিরোধ করেছেন তা বিবেচ্য নয়। আপনি যদি ইন্টারনেট ব্যবহার করেন - এবং যেহেতু আপনি এটি পড়ছেন, আপনি তা করেন - Facebook আপনাকে ট্র্যাক করতে পারে৷

তারা ছায়া প্রোফাইল তৈরি করে এটি করে। এটি আপনার একটি মোটামুটি অনুমান, আপনি যে সাইটগুলিতে যান যেগুলি হয় Facebook.com ডোমেনগুলির উপর ভিত্তি করে (ফ্যান কালেক্টিভস, পৃষ্ঠাগুলি প্রচারকারী সংস্থাগুলি বা রাজনৈতিক দলগুলি, এবং অগোছালো গোপনীয়তা সেটিংস সহ প্রোফাইল) বা একটি সামাজিক প্লাগ-ইন রয়েছে যা পাঠকদের " লাইক" পেজ। পরবর্তীটি 13 মিলিয়নেরও বেশি ওয়েবসাইটে ব্যবহার করা হয় এবং ট্র্যাকিং কুকিজ পড়ে এবং কোম্পানিতে ফেরত দেয়৷

বেলজিয়াম প্রাইভেসি প্রোটেকশন কমিশন (CPVP/CBPL) মনে করে ফেসবুক ইউরোপীয় গোপনীয়তা আইনকে "পদদলিত করে"; Facebook জোর দিয়ে বলে যে তাদের ইউরোপীয় সদর দফতর ডাবলিনে, তারা শুধুমাত্র আইরিশ আইনের অধীন। কমিশন সতর্ক করে:

"[সামাজিক প্লাগ-ইনগুলির মাধ্যমে লোকেদের ট্র্যাক করা] শুধুমাত্র Facebook ব্যবহারকারীদেরই প্রভাবিত করে না কিন্তু কার্যত বেলজিয়াম এবং ইউরোপের প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীকেও প্রভাবিত করে৷"

10 th থেকে নভেম্বরে, বেলজিয়ামের একটি আদালত এখন ফেসবুককে 48 ঘন্টা সময় দিয়েছে অ-ব্যবহারকারীদের ট্র্যাক করা বন্ধ করার জন্য যারা তবুও সাইটটি ভিজিট করে – অন্যথায় সম্ভাব্যভাবে প্রতিদিন €250,000 ($267,725) পর্যন্ত জরিমানা হতে পারে।

কেন? আদালত জোর দিয়ে বলেছেন যে কোনও ব্যক্তিগত তথ্য পেতে ফেসবুকের এই দর্শকদের সম্মতি প্রয়োজন। সামাজিক নেটওয়ার্কের একজন মুখপাত্র বলেছেন:

"আমরা বিশ্বের 1.5 বিলিয়ন মানুষের জন্য Facebook নিরাপদ রাখতে পাঁচ বছরেরও বেশি সময় ধরে Datr কুকি ব্যবহার করেছি... আমরা এই সিদ্ধান্তের জন্য আপিল করব এবং বেলজিয়ামে Facebook-এ মানুষের অ্যাক্সেসে যে কোনও বাধা কমাতে কাজ করছি।" পি>

চিফ সিকিউরিটি অফিসার অ্যালেক্স স্ট্যামোসের মতে, কুকিটি প্রাথমিকভাবে জাল এবং স্প্যাম অ্যাকাউন্ট তৈরির বিরুদ্ধে লড়াই করতে এবং প্রতারণামূলক কার্যকলাপের ঝুঁকি কমাতে ব্যবহৃত হয়:

"উদাহরণস্বরূপ, যদি datr কুকি দেখায় যে একটি ব্রাউজার গত পাঁচ মিনিটে শত শত সাইট পরিদর্শন করেছে, তবে এটি একটি খুব ভাল ইঙ্গিত যে আমরা একটি কম্পিউটার-নিয়ন্ত্রিত ডিভাইস (একটি বট) নিয়ে কাজ করছি। উল্টো দিকে, সামঞ্জস্যপূর্ণ বেশ কয়েকদিন ধরে ব্যবহার করা সাধারণত নির্দেশ করে যে একটি ব্রাউজার বৈধ এবং সাধারণভাবে Facebook অ্যাক্সেস করতে সক্ষম হওয়া উচিত। যখন আমরা নিরাপত্তার জন্য ব্রাউজার সম্পর্কে এই সমষ্টিগত, পরিসংখ্যানগত তথ্য ব্যবহার করি, আমরা 10 দিন পর datr কুকি দ্বারা তৈরি লগগুলি পুঙ্খানুপুঙ্খভাবে মুছে ফেলি।"

আরও জটিলতা

ফেসবুক গোপনীয়তা:বেলজিয়ামে লড়াইটি কীভাবে জিততে পারে

Facebook-এর প্রতি ন্যায্যতার জন্য, CPVP/CBPL-কে এই অভিযোগ অপসারণ করতে বাধ্য করা হয়েছিল যে কুকির দ্বারা উৎপন্ন ডেটা তারপর লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন তৈরি করেছে (যার জন্য কুকিজ সাধারণত ব্যবহার করা হয়)। স্ট্যামোস আরও বলেছেন:

"যখন কেউ একটি লাইক বোতাম দিয়ে একটি পৃষ্ঠা লোড করে তখন আমরা datr কুকি সেট করি না।"

কিন্তু 2011 সালে, ওয়াল স্ট্রিট জার্নাল বলেছিল যে কোম্পানির কুকিগুলি করে। এটি একটি বিতর্কিত কুকি রয়ে গেছে - কারণ মূলত, তারা হয় অজ্ঞতা বা নিষ্ক্রিয়তাকে সম্মতি হিসাবে ব্যাখ্যা করছে৷

আপনার অ্যাকাউন্ট না থাকলেও অনেকেই বুঝতে পারেন না যে আপনাকে ট্র্যাক করা হয়েছে। বিশাল সংখ্যাগরিষ্ঠ, এমনকি যদি তারা জানে, এটি সম্পর্কে কিছুই করে না। নিক কুব্রিলোভিক, ডেভেলপার এবং প্রাক্তন নিরাপত্তা পরামর্শদাতা বলেছেন:

"ফেসবুক ট্র্যাক করা ছাড়া সাহায্য করতে পারে না, যেহেতু তাদের পরবর্তী অনুরোধে ব্রাউজার দ্বারা কুকি পাঠানো হচ্ছে। তারা কুকি পড়েছে, যার মানে তারা জানে যে এটি একই দর্শক... [আমি] এটি একটি বড় নয় Facebook ব্যবহারকারীদের ট্র্যাক করছে এবং [বিজ্ঞাপনের উদ্দেশ্যে] ডেটা বিশ্লেষণ করছে বলে উপসংহারে পৌঁছাতে লাফিয়ে উঠুন।"

অস্ট্রিয়ান কর্মী, ম্যাক্স শ্রেমস ইউরোপ বনাম Facebook প্রতিষ্ঠা করেন , একটি সংস্থা সামাজিক মিডিয়াতে আপনার গোপনীয়তার অধিকারের জন্য কুস্তি করছে, এবং গোপনীয়তার অধিকার নিয়ে Facebook এর বিরুদ্ধে মামলা করার চেষ্টা করেছে৷

যাইহোক, জুলাই মাসে, ভিয়েনার একটি জেলা আদালত মামলাটি খারিজ করে দেয়, বিচারক মার্গট স্লুনস্কি-জস্ট দাবি করেন যে শ্রেমস ক্লাস-অ্যাকশন দ্বারা তৈরি প্রেস ব্যবহার করছেন একটি বইয়ের জন্য যা তিনি ডেটা সুরক্ষা নিয়ে লিখছেন - এবং একটি গোপনীয়তা প্রচারক হিসাবে তার প্রোফাইলকে আরও এগিয়ে নিতে। ম্যাক্স আইরিশ টাইমসকে বলেছেন:

"আমি রায়ে খুশি নই তবে উচ্চ আদালতে যাব। আদালত কেবল গরম আলু দিয়ে যাচ্ছে।"

আপনি ইউরোপ বনাম Facebook অনুসরণ করতে পারেন টুইটারে আন্দোলন, এবং উহম, ফেসবুকে তাদের ধর্মযুদ্ধ শেয়ার করুন।

আহেম।

কীভাবে Facebook বেলজিয়ামের আদালতের প্রস্তাবিত জরিমানাকে সাড়া দেয় যদি না তারা অ-ব্যবহারকারীদের ট্র্যাক করা বন্ধ না করে তবে সম্ভবত শ্রেমসের ক্ষেত্রে প্রভাব ফেলবে... এবং আর্টিকেল 29 ওয়ার্কিং পার্টি, একটি স্বাধীন নিয়ন্ত্রক যা দাবি করে যে ফেসবুকের জন্য সম্মতি দেওয়া প্রয়োজন কুকি ডেটা সংগ্রহ করুন।

এটি আপনাকে কীভাবে প্রভাবিত করতে পারে

ফেসবুক গোপনীয়তা:বেলজিয়ামে লড়াইটি কীভাবে জিততে পারে

এটি নাও যেতে পারে:Facebook এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করছে৷ যদি তা হয়, তাহলে প্রতিদিন €250,000 জরিমানা বেলজিয়াম প্রাইভেসি প্রোটেকশন কমিশনে যাবে।

যেভাবেই হোক, মামলার মাধ্যমে তৈরি করা প্রেস সম্ভাব্য গোপনীয়তা লঙ্ঘন সম্পর্কে আরও বেশি লোককে সচেতন করবে। স্পষ্টতই বেলজিয়ামে বসবাসকারী যে কেউ সরাসরি প্রভাবিত হবেন, তবে এর প্রভাব আরও ব্যাপক হতে পারে।

Facebookকে সেই দেশে নন-ব্যবহারকারীদের ট্র্যাক না করার সিদ্ধান্তকে ন্যায্যতা দিতে হবে তবে আন্তর্জাতিকভাবে তা চালিয়ে যেতে হবে – বিশেষ করে ইউরোপে। এটি প্রায়-অসম্ভব কাজ বলে মনে হচ্ছে, কিন্তু স্ট্যামোস ইতিমধ্যেই datr কুকি en masse রাখার জন্য একটি যুক্তি পোস্ট করেছে :

"অভ্যাসগতভাবে, এর অর্থ হল আমাদের বেলজিয়াম থেকে আমাদের পরিষেবাতে যেকোন পরিদর্শনকে অবিশ্বস্ত লগইন হিসাবে বিবেচনা করতে হবে এবং লোকেদের তাদের অ্যাকাউন্টের বৈধ মালিক প্রমাণ করার জন্য অন্যান্য যাচাইকরণ পদ্ধতির একটি পরিসর স্থাপন করতে হবে৷ এটি বেলজিয়ামের ডিভাইসগুলিকেও তৈরি করবে৷ আন্ডারগ্রাউন্ড ফোরামে আপোসকৃত অ্যাকাউন্টে ট্র্যাফিক যারা স্প্যামার এবং অন্যদের কাছে আরও আকর্ষণীয়৷"

লোকেরা যথাযথভাবে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, সম্ভবত তাদের নিজস্ব গোপনীয়তার চেয়েও বেশি (যে কারণে স্নুপারস চার্টারের মতো আইন প্রস্তাব করা হচ্ছে), তাই এটি অবশ্যই প্ররোচনামূলক বক্তব্য।

আপনি অবশ্যই কুকিজ মুছে ফেলতে পারেন এবং ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলিকে অপ্ট-আউট করতে পারেন যা আপনার পছন্দগুলিকে প্রচার করে৷ বিকল্পভাবে, আপনি একটি নন-ট্র্যাকিং ব্রাউজার এক্সটেনশনে যেতে পারেন। আসলে, আপনার অনলাইন গোপনীয়তা পুনরুদ্ধার করতে আপনি মাত্র এক ঘন্টার মধ্যে অনেক কিছু করতে পারেন৷

যাইহোক, আমরা এই কেসটি কীভাবে কার্যকর হয় তা দেখার জন্য উন্মুখ৷

আপনি কি Facebook-এর কুকিজ ব্যবহার নিয়ে চিন্তিত? নাকি এটা বৃহত্তর ভালোর জন্য? ব্যক্তিগত ডেটা গোপন রাখার জন্য আপনার কাছে আর কোন টিপস আছে?


  1. ফেসবুক পেজে একটি হোয়াটসঅ্যাপ বিজনেস নম্বর কীভাবে যোগ করবেন

  2. উইন্ডোজে টার্বোট্যাক্স ইনস্টল করার সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

  3. কিভাবে MMC স্ন্যাপ-ইন তৈরি করা যায়নি ঠিক করবেন

  4. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে