কম্পিউটার

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

আপনি যদি Facebook-এ অন্য হাজার হাজার লোকের মতো হন, আপনি আপনার ব্যক্তিগত তথ্যের একটি টন বিনামূল্যে, এমন একটি কোম্পানিকে দিয়েছেন যা আপনি কখনও শোনেননি৷ কোনো স্ট্রিং সংযুক্ত না করে—তারা এটির সাথে যা খুশি তা করতে পারে, যার মধ্যে তারা যাকে খুশি তাকে বিক্রি করে। আর এর বিনিময়ে আপনি কী পেয়েছেন? একটি গ্রাফিক যা আপনাকে দেখায় যে আপনি গত বছরে আপনার Facebook পোস্টগুলিতে সবচেয়ে বেশি ব্যবহার করেছেন৷ একটি মহান ব্যবসা বলে মনে হচ্ছে না, তাই না?

কি হয়েছে?

গল্পের মূল বিষয়গুলি ইন্টারনেট জুড়ে রয়েছে, তাই আমি বিশদ বিবরণের জন্য খুব বেশি সময় ব্যয় করব না। সংক্ষিপ্ত সংস্করণটি এরকম:একটি নতুন অ্যাপ এক বা দুই সপ্তাহ আগে ফেসবুকে আঘাত করেছিল, একটি সুন্দর চেহারার গ্রাফিক তৈরি করার জন্য কিছু অনুমতি চেয়েছিল যা আপনাকে গত বছরের পোস্টগুলিতে আপনার সর্বাধিক ব্যবহৃত শব্দগুলি দেখাবে৷ "ঠিক আছে" টিপুন, এটিকে আপনার টাইমলাইনে অ্যাক্সেস দিন এবং আপনি একটি দুর্দান্ত গ্রাফিক পাবেন যা আপনাকে দেখায় যে আপনি কী সম্পর্কে অনেক কথা বলেন৷ বেশ সুন্দর লাগছে, তাই না?

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

অবশ্যই, খুব কম লোকই অ্যাপটির জন্য অনুরোধ করা অনুমতিগুলি দেখতে বিরক্ত করেছিল, যা হল "আপনার সর্বজনীন প্রোফাইল, বন্ধু তালিকা এবং টাইমলাইন পোস্ট।" যার মানে ভনভন—অ্যাপের পিছনের ওয়েবসাইট—আপনার জন্মদিন, জন্মদিন, বর্তমান শহর, ফটো, লাইক এবং আরও অনেক কিছু দেখতে পারে৷ এটি অনেক তথ্য, এবং বিনিময়ে তারা আপনাকে যে গ্রাফিক দেয় তার জন্য এর খুব কমই প্রয়োজন৷

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

অন্য কথায়, আপনি হয়েছে।

এই ডেটার কী হবে?

দুর্ভাগ্যবশত, আমরা জানি না Vonvon তারা যে সমস্ত তথ্য পেয়েছে তার সাথে কী করবে। Vonvon হল এমন একটি ওয়েবসাইট যা অনেক হাস্যকর, ট্র্যাশি কুইজ প্রকাশ করে যা আপনি Facebook এর মাধ্যমে নিতে পারেন। এখানে শুধু একটি ছোট নমুনা:

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

ভনভনের গোপনীয়তা নীতির দিকে একটি দ্রুত নজর দিলে কিছু উদ্বেগজনক বাক্যাংশ পাওয়া যায়। এটির অনেকগুলিই মানক উপাদান:আমরা বিজ্ঞাপনগুলিকে লক্ষ্য করার জন্য আপনার ডেটা ব্যবহার করি, যতক্ষণ না আপনি আমাদেরকে এটি থেকে পরিত্রাণ পেতে বলেন ততক্ষণ আমরা আপনার ডেটা রাখি এবং এর মতো। কিন্তু এই ধরনের ডুজিগুলিও রয়েছে:ভনভন আপনাকে না বলে আপনার তথ্য শেয়ার করবে না (যদিও তাদের গোপনীয়তা নীতি আপডেট করাকে "আপনাকে বলা" হিসাবে গণ্য করা হয়), ভনভন তাদের লিঙ্ক করা ওয়েবসাইটগুলির দ্বারা নিযুক্ত অনুশীলনের জন্য দায়ী নয়, তারা গ্রহণ করে বিভিন্ন ধরণের তথ্য যা আপনি হয়তো জানেন না যে তারা তৃতীয় পক্ষের কাছ থেকে পাচ্ছেন এবং আপনার কিছু ডেটা দীর্ঘ সময়ের জন্য ব্যাকআপ লগগুলিতে থাকতে পারে৷

অন্যান্য অনেক সাইট এই বিষয়গুলি বিশদভাবে নিয়ে গেছে, তাই আসুন আরও দরকারী কিছুতে ফোকাস করি:এখন কী করতে হবে৷

ভনভনকে আপনার Facebook অ্যাকাউন্ট থেকে বের করে দেওয়া

প্রথমত, আপনাকে আপনার Facebook অ্যাকাউন্টে Vonvon-এর অ্যাক্সেস প্রত্যাহার করতে হবে। Facebook-এর উপরের-ডান কোণায় গোপনীয়তা সেটিংস বোতামে ক্লিক করুন এবং তারপর আরো সেটিংস দেখুন নির্বাচন করুন। .

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

অ্যাপস-এ ক্লিক করুন বাম সাইডবারে এবং নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি vonvon দেখতে পান . X এ ক্লিক করুন এটি পরিত্রাণ পেতে চিত্রের ডানদিকে৷

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

দুর্ভাগ্যবশত, তাদের কাছে এখনও এমন কোনো তথ্য থাকবে যা তারা আগে আপনার অ্যাকাউন্ট থেকে পেয়েছিল। কিন্তু এর মানে তারা ভবিষ্যতে আর পেতে পারবে না।

এরপরে, সম্পাদনা এ ক্লিক করুন অন্যরা যে অ্যাপগুলি ব্যবহার করে এর অধীনে৷ পৃষ্ঠার নীচের কাছাকাছি। এটি আপনাকে Vonvon এবং আপনার বন্ধুদের ব্যবহার করা অন্যান্য অ্যাপে উপলব্ধ তথ্য পরিবর্তন করতে দেয়। যত বেশি বাক্সে টিক চিহ্ন দেওয়া হবে, তত বেশি তথ্য সংগ্রহ করা যাবে এমন অ্যাপের মাধ্যমে যা আপনি ব্যবহার করছেন না।

হাজার হাজার ফেসবুকে ব্যক্তিগত ডেটা বিনামূল্যে দিয়েছে - আপনি কি করেছেন?

অবশেষে, আপনি এখানে থাকাকালীন, অ্যাপের অনুমতিগুলি পরিষ্কার করুন৷ আপনি অনেকগুলি জিনিস দেখতে পাবেন যেগুলি এখনও আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস রয়েছে যদিও আপনি সেগুলিকে কয়েক বছর ধরে ব্যবহার করেননি৷ এগুলি থেকে মুক্তি পান৷

এই পরাজয় থেকে কী শিখতে হবে

দুর্ভাগ্যবশত, আপনি যদি ইতিমধ্যেই অ্যাপটিকে আপনার তথ্যে অ্যাক্সেস দিয়ে থাকেন তবে আপনি যা করতে পারেন তেমন কিছুই নেই৷ আপনি না করলেও, আপনার বন্ধুরা অ্যাপটি ব্যবহার করার সময় আপনি আপনার কিছু তথ্য ছেড়ে দিয়ে থাকতে পারেন। ফিরে যাওয়ার কোনো সুযোগ নেই।

অবশ্যই, এটি এমন সমস্ত তথ্য যা আপনি সম্ভবত অনিচ্ছাকৃতভাবে যাইহোক দিয়ে গেছেন। আপনার পাসওয়ার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি বিপদে পড়ার মতো নয়৷ যাইহোক, এটি একটি বড় ভুল থেকে শেখার একটি দুর্দান্ত সুযোগ। এখানে তিনটি পাঠ আছে যা মনে আসে৷

1. পোস্ট করার আগে দুবার ভাবুন।

এই যাইহোক একটি ভাল জিনিস. এটি আক্রোশ পর্ন, একটি বাজে রাজনৈতিক পর্যালোচনা, বা আপনার উইকএন্ড বেন্ডারের ছবিই হোক না কেন, নিশ্চিত করুন যে আপনি সেই তথ্যের টুকরোটি সেখানে আপনার নাম সহ চিরতরে থাকতে চান। মনে রাখবেন যে এই পোস্টগুলি প্রায়শই এমন লোকদের সামনে তাদের পথ তৈরি করবে যাদের আপনি আশা করেন না এবং তারা সেই পোস্টগুলির উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে পারে৷

2. অ্যাপের অনুমতি পড়ুন।

এটি পেতে একটি কঠিন অভ্যাস. অনুমতিগুলি বিরক্তিকর, এবং যখন আপনাকে জিজ্ঞাসা করা হয় যে আপনি সেগুলি মঞ্জুর করেছেন কিনা, আপনি সাধারণত একটি অ্যাপে সাইন ইন করার বা একটি গেম খেলার চেষ্টা করছেন, এমন কিছু যা আপনি গোপনীয়তা নীতি পড়ার জন্য করা বন্ধ করতে চান না৷ কিন্তু এটা সত্যিই গুরুত্বপূর্ণ . আপনি যদি এমন তথ্য প্রদান করেন যা আপনি যা করছেন তার জন্য প্রয়োজনীয় বলে মনে হচ্ছে না, তাহলে বুঝুন যে এটি সম্ভবত বিক্রি হচ্ছে।

3. মনে রাখবেন আপনিই পণ্য।

আমরা এই সম্পর্কে আগে লিখেছি, কিন্তু এটি আবার উল্লেখ করার মতো। বিনামূল্যের অনলাইন সম্পদের জগতে, আপনিই পণ্য। এটি আপনার সামনে বিজ্ঞাপনগুলি রেখে, ডেটা সংগ্রহ করে, আপনার মতামতকে প্রভাবিত করে বা অন্য কোনও পদ্ধতির মাধ্যমে হোক না কেন, কোম্পানিগুলি যখন একটি বিনামূল্যে পরিষেবা প্রদান করে তখন আপনার থেকে অর্থ উপার্জন করে৷ শুধু তাই হয়. আর এটা মনে রাখা ভালো।

একটি সহজ ভুল

আমি এমন শব্দ করতে চাই না যে আমি এখানে কাউকে অপমান করছি - আমিও এই অ্যাপের দ্বারা ধরা পড়েছি। আমি মনোযোগ দিতে ছিল না. এবং এমন অনেক লোক আছেন যারা স্বেচ্ছায় সেই তথ্যটি দিয়ে দেবেন, তারা এমন কিছু পোস্ট করেন না কারণ তারা চান না যে অন্যরা তাদের দখলে আনুক বা কার কাছে তাদের ডেটা আছে সে সম্পর্কে তারা চিন্তিত নন। এবং যদি এটি একটি জ্ঞাত সিদ্ধান্ত হয়, তবে এটি সম্পূর্ণভাবে জরিমানা। যখন এটি না হয় একটি জ্ঞাত সিদ্ধান্ত যা আমাকে উদ্বিগ্ন করে।

আপনি কি সর্বাধিক ব্যবহৃত শব্দ অ্যাপ ব্যবহার করেছেন? আপনি কি প্রথম অনুমতি পড়েছেন? এটি কি আপনাকে নার্ভাস করে তোলে যে অ্যাপটি ব্যবহার করে আপনার বন্ধুরা আপনার ডেটা দিতে পারে? নীচে আপনার চিন্তা শেয়ার করুন!


  1. 6 উপায়ে আপনি বিনামূল্যে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে পারেন

  2. উইন্ডোজে কর্টানায় ব্যক্তিগত ডেটা সংগ্রহ কীভাবে অক্ষম করবেন

  3. 5 উপায় কিভাবে আপনি বিনামূল্যে এমএস অফিস ব্যবহার করতে পারেন

  4. ব্যক্তিগত ডেটা নিয়ে চিন্তিত? আপনি কীভাবে এটিকে রক্ষা করতে পারেন তা এখানে