কম্পিউটার

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

কেন সামাজিক মিডিয়া জন্য সাইন আপ? অল্প বয়স্ক বা বয়স্ক, আপনি অন্তত একবার একটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে সাইন আপ করার সুযোগ নিয়েছেন। তবুও, অন্য কোন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের মতো যথেষ্ট প্রশস্ত এবং আমন্ত্রণমূলক নয়৷

কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ব্যবহারকারীর ডেটা ---পরিচয়, নেটওয়ার্ক এবং "লাইক"-এর মধ্যে সীমাবদ্ধ নয়---তাদের নিজস্ব আর্থিক সুবিধার জন্য ব্যবহার করছিল এমন প্রকাশের সাথে, একটি প্রশ্ন উঠেছে৷

কিভাবে একটি কোম্পানি---যার পণ্য আপনি এবং অন্য অনেকেই সংবাদ, বিনোদন, আপডেট এবং অন্যান্য তথ্য অ্যাক্সেস করতে ব্যবহার করেন--- আপনার পাবেন ব্যক্তিগত তথ্য?

ডেটা ফার্মিং

ফার্মভিলের কথা মনে আছে? একজন আগ্রহী গেমার হিসাবে, ফার্মভিল আমাকে শেষ পর্যন্ত আগ্রহী করেনি। যদিও আমি কখনই গেমটি খেলিনি, সবাই এটি সম্পর্কে জানত৷

ফার্মভিলের মতো একটি সাধারণ, পেডেন্টিক গেম কীভাবে এত জনপ্রিয় হয়ে উঠতে পারে?

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

আসুন ফার্মভিলকে সাধারণ ফেসবুক ব্যবহারকারী হিসাবে পর্যবেক্ষণ করি। কি ভালবাসা না? এটা সুন্দর, বিনোদনমূলক, আসক্তি, এবং বিনামূল্যে! সিএনবিসি অনুসারে:

"আমেরিকা এবং যুক্তরাজ্যে আনুমানিক 100 মিলিয়ন মানুষ নিয়মিত সোশ্যাল নেটওয়ার্ক গেমস যেমন ফার্মভিল এবং মাফিয়া ওয়ারস খেলে...এটি নিন্টেন্ডো উই বা মাইক্রোসফ্ট এক্সবক্স 360-এ খেলার লোকের সংখ্যার কাছাকাছি নয়---কিন্তু একটি শিল্পের জন্য এটি তিন বছরেরও কম বয়সী, এটি চিত্তাকর্ষক।"

ফার্মভিলে কে খেলছিলেন, ঠিক? উপরের নিবন্ধে যেমন বলা হয়েছে, এই সময়ে একজন সোশ্যাল গেমারের গড় বয়স ছিল 48। সোশ্যাল মিডিয়া এবং গেমিং সংস্কৃতি উভয়ই তরুণ দর্শকদের কেন্দ্র করে বিবেচনা করা কি অদ্ভুত নয়? তুলনা করার জন্য, 21 বছরের কম বয়সী ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়াতে গেম খেলার মোট ব্যবহারকারীর মাত্র 6 শতাংশ।

এটি ফার্মভিল সম্পর্কিত ব্যঙ্গগুলির মধ্যে একটি ছিল। 2011 সালে, ফার্মভিল যে পদ্ধতিতে Facebook-এর জন্য অর্থ উপার্জন করেছে তা রিপোর্ট করা হয়েছিল:পেমেন্ট প্রসেসিং ফি (ইন-গেম কারেন্সির মতো সম্পদের জন্য), বিজ্ঞাপন প্রদর্শন (একাধিক ইন-গেম পেজ জুড়ে), এবং সরাসরি বিজ্ঞাপন। ফার্মভিলের আগে, ফেসবুকের বেশিরভাগ আয় সরাসরি বিজ্ঞাপনের আয় থেকে আসত (2009 সালে 98 শতাংশ, 2010 সালে 95 শতাংশ)।

পরবর্তীতে, ফেসবুকের বটম লাইন গেমের উপর নির্ভরশীল ছিল। ফোর্বস অনুসারে:

"অতিরিক্ত, জিঙ্গার অ্যাপগুলি উল্লেখযোগ্য সংখ্যক পৃষ্ঠা তৈরি করে যেখানে আমরা অন্যান্য বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন প্রদর্শন করি৷ যদি আমাদের প্ল্যাটফর্মে জিঙ্গা গেমগুলির ব্যবহার হ্রাস পায়, যদি জিঙ্গা গেমগুলি চালু করে বা প্রতিযোগী প্ল্যাটফর্মগুলিতে গেমগুলি স্থানান্তরিত করে, বা যদি আমরা ভাল বজায় রাখতে ব্যর্থ হই৷ জিঙ্গার সাথে সম্পর্ক, আমরা জিঙ্গাকে একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম বিকাশকারী হিসাবে হারাতে পারি এবং আমাদের আর্থিক ফলাফলগুলি বিরূপভাবে প্রভাবিত হতে পারে।"

উপরের উদ্ধৃতিটি প্রকাশ করা হয়েছিল যখন Zynga Facebook-এর অর্থপ্রদানকে অ্যাপে একীভূত করেছে, যা Facebook প্ল্যাটফর্মে Zynga গেমগুলিতে ব্যবহারকারীর কেনাকাটার 30 শতাংশ ধরে রেখেছে৷

জিঙ্গা কত টাকা উপার্জন করছিল, এবং সেগুলি কতটা গুরুত্বপূর্ণ ছিল তা বিবেচনা করে, কেন একটি অপ্রয়োজনীয় অর্থপ্রদানের অ্যাপ্লিকেশন ব্যবহার করার জন্য একটি বড় বেতন কাটা গ্রহণ করবেন? পিছনে ফিরে তাকালে, ফার্মভিলকে একটি পলাতক হিট মনে হয় এবং অ্যাপের জনপ্রিয়তা সম্পর্কিত একটি ট্রায়াল রানের মতো বেশি মনে হয়। সর্বোপরি, সেই সময়ে, এটি প্রায় অনিবার্য ছিল।

Play to Pay

Facebook-এর প্রাক্তন প্ল্যাটফর্ম অপারেশন ম্যানেজার স্যান্ডি প্যারাকিলাস যেমন বলেছেন, "ডেভেলপারদের অ্যাপ তৈরিতে আগ্রহী করার একটি প্রধান উপায় হলতাদের [তাদের] ডেটা অ্যাক্সেস করার প্রস্তাব দেওয়া "

2011 সালে, Facebook-এর অর্থপ্রদান হ্রাস এবং ব্যবহারকারীর সংখ্যা হ্রাস সত্ত্বেও---83 থেকে 39 মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী, এর ব্যবহারকারী বেসের প্রায় অর্ধেক---Zynga's FarmVille তার প্রথম ত্রৈমাসিকে আগের তুলনায় বেশি অর্থ উপার্জন করেছে।

এই পদক্ষেপের গুরুত্বকে ছাপানো যাবে না, কারণ এটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন সংক্রান্ত আর্থিক এবং ব্যক্তিগত তথ্য ফেসবুকের পরিচালনার প্রদর্শন করে যেখানে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি ফেসবুকের অবিচ্ছেদ্য হয়ে উঠছিল। ফার্মভিল থেকে এসেছে মাফিয়া যুদ্ধ, বন্ধুদের সাথে শব্দ ইত্যাদি।

এখনও কি মনে হয় ফার্মভিল নিরীহ ছিল? 2011 সালে, ফেসবুককে FTC (ফেডারেল ট্রেড কমিশন) দ্বারা অভিযুক্ত করা হয়েছিল, তারা বলে যে তারা গোপনীয়তার প্রতিশ্রুতি রাখতে ব্যর্থ হয়ে গ্রাহকদের প্রতারিত করেছে। FTC অনুসারে:

"ফেসবুক প্রতিনিধিত্ব করে যে ব্যবহারকারীদের দ্বারা ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপগুলিতে শুধুমাত্র ব্যবহারকারীর তথ্যের অ্যাক্সেস থাকবে যা তাদের পরিচালনার জন্য প্রয়োজন। আসলে, অ্যাপগুলি প্রায় সমস্ত ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটা --- অ্যাপগুলির প্রয়োজন নেই এমন ডেটা অ্যাক্সেস করতে পারে৷ "

দাখিল করা অভিযোগগুলি দেখার জন্য আমি পাঠককে অফিসিয়াল FTC ওয়েবসাইটে যাওয়ার পরামর্শ দেব, যেগুলির সবকটিই আজ ফেসবুকের মুখোমুখি হওয়া সমস্যাগুলির জন্য অত্যন্ত সত্য। প্রতিটি চার্জ জড়িত, কিছু ক্ষমতায়, তৃতীয় পক্ষের আউটলেটের মাধ্যমে ডেটা ভাগ করে নেওয়া৷

কুইজ থেকে কুইসলিংস

কখনো ফেসবুক কুইজ নিয়েছেন? আপনি সম্ভবত একটি দেখেছেন, অন্তত. তারা শান্ত বলে মনে হচ্ছে, তাই না? কয়েকটি প্রশ্নের উত্তর দিন এবং আপনি সহজেই জানতে পারবেন যে আপনি সুপারম্যানের চেয়ে বেশি ব্যাটম্যান, মকর রাশির চেয়ে বেশি কন্যা, ইত্যাদি।

দুর্ভাগ্যবশত, এটি প্রকাশিত হয়েছে যে এই কুইজগুলি আপনার Facebook প্রোফাইল থেকেও আমার ডেটা সংগ্রহ করে৷ এই ধরনের ডেটা সংগ্রহের একটি জনপ্রিয় উদাহরণ 2015 সালে Vonvon.me নামে একটি তৃতীয় পক্ষের কোম্পানির সাথে ঘটেছে। তারা একটি স্ম্যাশ হিট তৈরি করেছে---ব্যবহারকারীর জনপ্রিয়তার ক্ষেত্রে ফার্মভিলের অনুরূপ---যা Facebook-এ আপনার সর্বাধিক ব্যবহৃত শব্দগুলির একটি ভিজ্যুয়াল গ্রাফ তৈরি করেছে। কয়েক দিনের মধ্যে, কুইজ অ্যাপটি 16 মিলিয়ন বার শেয়ার করা হয়েছে। এমনকি দ্য ইন্ডিপেনডেন্টের মতো উল্লেখযোগ্য প্রযুক্তির ওয়েবসাইটেও এর বিজ্ঞাপন দেওয়া হয়েছিল।

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

একজন ব্যবহারকারী কুইজ নেওয়ার সময় আসলে কী ঘটেছিল? তারা অন্যান্য তথ্য সহ, নিম্নলিখিতগুলি ভাগ করেছে:আপনার নাম, ছবি, বয়স, লিঙ্গ, জন্মদিন, বন্ধু তালিকা, টাইমলাইনে পোস্ট করা পাঠ্য, হোমটাউন, পেজ লাইক এবং আইপি ঠিকানা৷ ভনভন তাদের গোপনীয়তা নীতিতেও উল্লেখ করেছে:

"আমরা তৃতীয় পক্ষের সাথে আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করি না যদি না আমরা এটি করার জন্য আপনার অনুমতি না পাই, বা আপনাকে এটির নোটিশ না দিয়ে থাকি (যেমন এই গোপনীয়তা নীতিতে আপনাকে এটি সম্পর্কে বলে)।"

পরিষ্কার হওয়ার জন্য, ভনভন বলেছে যে কোম্পানির দ্বারা কোনও ডেটা সংরক্ষণ বা সংরক্ষণ করা হয় না। অ্যাপটি শুধুমাত্র এই তথ্য অ্যাক্সেস করেছে, এবং ব্যবহারকারীর ব্রাউজারের মধ্যে ফলাফলগুলি প্রজেক্ট করেছে৷ তবুও, অ্যাক্সেসের অংশটি গুরুত্বপূর্ণ।

পরবর্তীতে, ফেসবুক কুইজ শিল্প বেড়েছে এবং বেড়েছে। ডিজনি থেকে শুরু করে শেক্সপিয়র চরিত্রের সব কিছুর কুইজ এখন Facebook ল্যান্ডস্কেপের অনেক কোণ দখল করে আছে।

এটি BBB (বেটার বিজনেস ব্যুরো) এর দৃষ্টি আকর্ষণ করেছে যা 2018 সালের মার্চ মাসে "স্ক্যাম অ্যালার্ট:দ্যাট ফেসবুক কুইজ হতে পারে একটি বিগ ডেটা কোম্পানি মাইনিং আপনার ব্যক্তিগত তথ্য" শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করেছে:

"আমরা সবসময় জানতাম যে কেউ আমাদের সোশ্যাল মিডিয়া কুইজ দিয়ে প্রতারণা করার চেষ্টা করছে, কারণ তারা বিনামূল্যে" BBB-এর প্রধান নিরাপত্তা কর্মকর্তা বিল ফ্যানেলি, CISSP বলেছেন৷ "যদি কোন চার্জ না থাকে, তাহলে মান হল তারা যে ডেটা সংগ্রহ করতে পারে তা হল। আমরা এটাও জানতাম যে এটি এমন একটি ব্যবহারের জন্য যা আমরা সম্ভবত পছন্দ করব না, কারণ তারা তাদের উদ্দেশ্য লুকানোর জন্য এত বড় পরিসরে গিয়েছিল। এখন আমরা জানি আমরা সঠিক ছিলাম। উভয় ক্ষেত্রেই।"

সময়ের সাথে সাথে, Facebook ব্যবহারকারীর ডেটা বের করার জন্য এই খুব জনপ্রিয় কুইজগুলি ব্যবহার করে এমন তত্ত্বটি আরও বেশি বিশ্বাসযোগ্য হয়ে ওঠে৷

এটি এমনকি সম্প্রতি গত মাসে কেমব্রিজ অ্যানালিটিকার কর্মচারী ব্রিটনি কায়সার দ্বারা প্রকাশিত হয়েছিল যে এই কয়েকটি ফেসবুক কুইজের নির্দিষ্ট উদ্দেশ্য ছিল মজাদার এবং মজার বিনোদন না হয়ে ব্যবহারকারীদের কাছ থেকে ডেটা বের করা। TechCrunch দ্বারা রিপোর্ট করা হয়েছে:

"আপনি যা বলছেন তা হল ... আসলে জরিপের উদ্দেশ্য ছিল [ফেসবুক] তথ্য সংগ্রহ করা এবং আপনার ফেসবুক লগইন দিয়ে তা সম্পূর্ণ করা। সেইসাথে CAও Facebook-এ আপনার ডেটাতেও অ্যাক্সেস পাবে?" "আমি বিশ্বাস করি যে প্রথমে কুইজের বিষয় ছিল, হ্যাঁ," কায়সার জবাব দিলেন৷

Facebook লগইন (আপনার নাম, তারিখ, এবং ডেটা অনুগ্রহ করে)

আপনি কি শুধু ফেসবুক লগইন পছন্দ করেন না? যখন আপনি একটি মাউস ক্লিকের মাধ্যমে আপনার সমস্ত তথ্য পূরণ করতে পারেন তখন কেন একটি ওয়েবসাইটের সম্ভাব্য দীর্ঘ এবং বিরক্তিকর নিবন্ধন নিয়ে কাজ করবেন? এটি ছিল Facebook এর তৃতীয় পক্ষের লগইন বৈশিষ্ট্যের প্রাথমিক ড্র।

Facebook লগইন হল প্রোগ্রামিং, ডিজাইন, বিজ্ঞাপন এবং ব্যবহারের সহজলভ্যতার নিখুঁত সমন্বয়, এই কারণেই এটি অনেক অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের দ্বারা পুনরাবৃত্তি হয়েছিল৷

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

নিশ্চয় এই উদ্ভাবনী এবং দরকারী অংশ প্রোগ্রামিং প্রযুক্তি অপব্যবহার করা যাবে না? দেখা যাচ্ছে, এটি পুরোপুরি অপব্যবহার করা হয়েছে।

Facebook ভাইরাস

তৃতীয় পক্ষের লগইন অপব্যবহারের একটি প্রধান উদাহরণ ডেভেলপাররা শুধুমাত্র আপনার তথ্যই নয়, আপনার বন্ধুর তথ্যও আটকে রাখে। ডঃ আলেকজান্ডার কোগান নামে একজন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিস ইজ ইয়োর ডিজিটাল লাইফ নামে একটি তৃতীয় পক্ষের ফেসবুক ব্যক্তিত্ব কুইজ তৈরি করেছেন৷

যদিও প্রায় 270,000 ফেসবুক ব্যবহারকারী কুইজটি গ্রহণ করেছিলেন, যার সাথে তাদের অ্যামাজনের মেকানিক্যাল তুর্ক ফাংশন ব্যবহার করে অর্থ প্রদান করা হয়েছিল, অ্যাপ্লিকেশনটি তাদের বন্ধুর ডেটাও অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিল৷

কিছুক্ষণ আগে ফেসবুকে লগ ইন করার পর আপনি একটি পপআপ দেখার কথা মনে করতে পারেন৷

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

ক্যুইজে অংশগ্রহণকারী অপেক্ষাকৃত কম ব্যবহারকারীদের থেকে, ড. কোগান প্রায় 50 মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হয়েছেন। তুলনা করার জন্য, এটি নিউ ইয়র্ক সিটি, নিউ ইয়র্ক এবং পুরো ক্যালিফোর্নিয়া উভয়ের জনসংখ্যার চেয়েও বড়। তা হল অবস্থান, আগ্রহ, চেক-ইন, ফটো, স্ট্যাটাস আপডেট এবং লাইক, আপনার কাছ থেকে বন্ধুর মাধ্যমে নেওয়া।

আমার মনে আছে মাইস্পেসেও অনুরূপ কিছু ঘটেছিল। 2005 সালে, হ্যাকার স্যামি কামকার মাইস্পেসের চারপাশে ঘোরাঘুরি করছিলেন যখন তিনি একটি গুরুত্বপূর্ণ একটি খুঁজে পেয়েছিলেন। এটি কামকারকে ক্রমাগত অন্যান্য বন্ধুদের মাধ্যমে তার বন্ধুর তালিকায় বন্ধু যোগ করার অনুমতি দেয়। যেহেতু ভাইরাসটি প্রোফাইল থেকে প্রোফাইলে ছড়িয়ে পড়ে, তাই এটি একজন ব্যক্তির কাছ থেকে স্যামির বন্ধুদের সংখ্যা বাড়িয়ে দেয়। 24 ঘন্টারও কম সময় পরে, স্যামি কয়েকজন বন্ধু থেকে এক মিলিয়নেরও বেশি।

একটি সমস্যা:যখন সামির মাইস্পেস পৃষ্ঠাটি সরিয়ে নেওয়া হয়েছিল, তখন অন্য সবারই ছিল। শীঘ্রই, Myspace ক্র্যাশ. এই ইভেন্টটি এমন একটি সময়ে ঘটেছে যেখানে মাইস্পেস গুগল সার্চ ইঞ্জিনের চেয়ে বেশি লোক ব্যবহার করছে৷

গণ সংযোগ, এটা যুক্তি হতে পারে, এই পুরো ইন্টারনেট জিনিস কি ছিল. সোশ্যাল মিডিয়া জায়ান্টদের কথা আসলে, এর মানে হল আমরা এই ধরণের ভাইরাসের জন্য ব্যাপকভাবে সংবেদনশীল। বেশিরভাগ ডেটা ব্রীচ একটি কারণে গণ ব্রীচ হয়; ব্যবহারকারীর ডেটা প্রায়শই একটি নির্দিষ্ট শ্রেণী বা আইডি সম্পর্কিত বিশাল ডেটা সেটে সংরক্ষণ করা হয়।

যে কারণে অনলাইন অ্যাকাউন্টগুলি প্রথম স্থানে কাজ করতে পারে তার একটি অংশ। কোগানের অ্যাপ যদি কিছু দেখাতে যায়, তা হল সোশ্যাল মিডিয়া প্রোফাইল মানুষের একটি নেটওয়ার্ক তৈরি করে না। আপনি ব্যক্তিগতভাবে কতজন ফেসবুক বন্ধুর সাথে কথা বলেন? এটি ডেটার একটি নেটওয়ার্ক, সানন্দে আপনি এবং আমার দ্বারা সরবরাহ করা হয়েছে৷

সেই পছন্দগুলিকে ভালবাসুন

আপনি যখন জিনিসগুলি পছন্দ করেন তখন Facebook এটি পছন্দ করে এবং আপনি যদি Facebook ব্যবহার করেন তবে আপনিও তা পছন্দ করেন। কেন না? সর্বোপরি, এটি অভিব্যক্তির একটি রূপ।

হুবহু। একটি Facebook লাইকের কার্যকারিতা সহজ এবং নিরীহ, তবে সম্ভাব্য প্রতিক্রিয়াগুলি অত্যন্ত লাভজনক হতে পারে। 2013 সালে, মনোবিজ্ঞান গবেষক অন্যথায় ব্যক্তিগত ব্যক্তিগত বৈশিষ্ট্যগুলি সঠিকভাবে ভবিষ্যদ্বাণী করতে "সহজে অ্যাক্সেসযোগ্য আচরণের ডিজিটাল রেকর্ড, Facebook পছন্দ" ব্যবহার করেছিলেন। দ্য গার্ডিয়ানের মতে:

"শুধুমাত্র কয়েকটি দৃশ্যত এলোমেলো 'লাইক' বিরক্তিকর জটিল চরিত্র মূল্যায়নের ভিত্তি তৈরি করতে পারে। ব্যবহারকারীরা যখন 'কোঁকড়া ফ্রাই' এবং সেফোরা প্রসাধনী পছন্দ করেন, তখন এটি বুদ্ধিমত্তার সূত্র দেয় বলে বলা হয়েছিল; হ্যালো কিটি লাইক নির্দেশিত রাজনৈতিক মতামত; 'বিভ্রান্ত হওয়ার পরে ঘুম থেকে জেগে ওঠা' যৌনতার সাথে যুক্ত ছিল। 2013 সালে প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেস জার্নালে একটি গবেষণাপত্রে উল্লেখ করা কিছু অপ্রত্যাশিত কিন্তু সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক ছিল। 'কয়েকজন ব্যবহারকারী তাদের বৈশিষ্ট্যগুলি স্পষ্টভাবে প্রকাশ করে "লাইক" এর সাথে যুক্ত ছিলেন উদাহরণস্বরূপ, সমকামী হিসাবে লেবেল করা ব্যবহারকারীদের মধ্যে 5% এরও কম স্পষ্টভাবে সমকামী গোষ্ঠীর সাথে যুক্ত ছিল, যেমন নো H8 ক্যাম্পেইন, সমকক্ষ-পর্যালোচিত গবেষণায় পাওয়া গেছে৷"

উপরের বিবৃতিটি একটি বিপণনকারীর স্বপ্নের মতো শোনাচ্ছে। কয়েকটি ডেটা সেটের সাহায্যে, আপনি দ্রুত এবং সহজে বিজ্ঞাপন প্রচেষ্টার সমন্বয় করতে সক্ষম হবেন। অভিব্যক্তি, এই উদাহরণে, লাভের জন্য উল্টানো যেতে পারে। দুর্ভাগ্যবশত আমাদের জন্য, অন্যান্য কোম্পানিগুলিও সুবিধা দেখেছে৷

2014 সালে, কেমব্রিজ অ্যানালিটিকা একই ডঃ কোগানের সাথে যোগাযোগ করে এবং লক্ষ লক্ষ ব্যবহারকারীর প্রোফাইল ডেটা সুরক্ষিত করতে পরিচালিত করে। কোগানের প্লট প্রকাশের পর, CA-এর জমে থাকা ডেটা ধ্বংস করার কথা ছিল। তারা করেনি। দ্য গার্ডিয়ানের মতে:

"একজন প্রাক্তন কেমব্রিজ অ্যানালিটিকার নির্বাহী স্বীকার করেছেন যে ফেসবুক সহজেই কোগানের ডেটা থেকে তৈরি করা মডেলগুলি মুছে ফেলার জন্য কোম্পানিকে জোর দিতে পারে এবং অনুমান করেছিল যে ফেসবুক কেমব্রিজ অ্যানালিটিকার মতো ক্লায়েন্টদের কাছ থেকে রাজনৈতিক বিজ্ঞাপন থেকে প্রচুর লাভের বিষয়ে সচেতন ছিল ... কিন্তু আসুন খোলাখুলি বলি। প্রাথমিক চক্রে আমরা যেখানে ছিলাম তা বিবেচনা করে, আমরা তাদের প্ল্যাটফর্মে মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করার জন্য দায়ী ছিলাম।"

ডাঃ কোগান উত্তর দিয়েছেন:

"গত সপ্তাহের ঘটনাগুলি সম্পূর্ণ শক-শক ছিল, এবং আমার দৃষ্টিভঙ্গি হল যে ফেসবুক এবং কেমব্রিজ অ্যানালিটিকা উভয়ের দ্বারাই মূলত আমাকে বলির পাঁঠা হিসাবে ব্যবহার করা হচ্ছে৷ কেমব্রিজ অ্যানালিটিকা আমাদের আশ্বস্ত করেছিল যে সবকিছুই পুরোপুরি আইনি এবং আইনের মধ্যে ছিল৷ পরিষেবার শর্তাবলী।"

ফাস্টবুক দর কষাকষি

যখনই আপনি একটি অনলাইন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করেন, তখন আপনি নিজেকে ঝুঁকির মধ্যে ফেলে দেন। সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের জন্য সাইন আপ করার সময় ব্যবহারকারীরা অগত্যা কোনো বিপদে না পড়লেও, আপনার সরবরাহ করা সামগ্রী এবং আপনি প্রকাশ করা ডেটা থেকে আপনি কী লাভ করেন তা বিবেচনা করুন। দুই বিলিয়নের বেশি ফেসবুক ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে দেড় বিলিয়নেরও বেশি দৈনিক সক্রিয় ব্যবহারকারী হিসাবে বিবেচিত হয়। Facebook এর অনেক ব্যবহারকারীর জন্য, একটি উল্লেখযোগ্য জনসংখ্যার দৈনন্দিন জীবনের একটি দৈনিক এবং অবিচ্ছেদ্য অংশ৷

একটি বিনামূল্যের Facebook অ্যাকাউন্টের আসল মূল্য:আপনি কি এটি দিতে ইচ্ছুক?

এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকা দ্বারা সংজ্ঞায়িত একটি ফস্টিয়ান দর কষাকষি:

"ফস্টিয়ান দর কষাকষি, একটি চুক্তি যার মাধ্যমে একজন ব্যক্তি সর্বোচ্চ নৈতিক বা আধ্যাত্মিক গুরুত্বের কিছু ব্যবসা করে, যেমন ব্যক্তিগত মূল্যবোধ বা আত্মা, কিছু পার্থিব বা বস্তুগত সুবিধার জন্য, যেমন জ্ঞান, শক্তি বা ধন।"

ফেসবুকের ক্ষেত্রে ব্যক্তিগত মূল্যবোধ প্রায় ঠিক তেমনই। Facebook তাদের নিজস্ব সুবিধার জন্য আপনাকে, আপনাকে করে তোলে এমন বিস্তৃত মানগুলি গ্রহণ করেছে এবং এটি বেশ কয়েক বছর ধরে এবং বিভিন্ন ক্ষেত্রে করেছে। বিনিময়ে গড় ফেসবুক ব্যবহারকারী কী পেয়েছেন? এখানে একটি ক্যুইজ, সেখানে একটি লগইন, একটি বিট খবর, এবং একটি কথোপকথন. এভাবেই Facebook আপনার প্রতিদিনের অনলাইন ক্রিয়াকলাপগুলি থেকে নিতে, বিশ্লেষণ করতে, ভাগ করতে এবং লাভ করতে সক্ষম হয়েছিল৷

তাহলে আপনার ফেসবুক প্রোফাইলের সাথে আপনার কী করা উচিত? যদিও আপনার Facebook অ্যাকাউন্ট মুছে ফেলার সুপারিশ করা সহজ, এটি করা থেকে বলা সহজ। তবুও, প্রতিক্রিয়া সীমিত করার কিছু উপায় আছে।

  1. আপনার তৃতীয় পক্ষের অ্যাপের ব্যবহার কঠোরভাবে সীমিত করুন। Facebook এ পাওয়া গেলেও, তৃতীয় পক্ষের অ্যাপগুলো ঠিক অফিসিয়াল নয়। লোভী বিকাশকারীরা ট্রেন্ডিং সুযোগের উপর ঝাঁপিয়ে পড়ার সাথে সাথে যেকোনো তৃতীয়-পক্ষের প্রবণতা এড়িয়ে চলুন।
  2. Facebook-এ আপনার গোপনীয়তা সেটিংস পর্যালোচনা করুন। এই সেটিংস ক্রমাগত আপডেট করা হয়, এবং দুর্ভাগ্যবশত অপব্যবহার করা হয়, তাই নিজেকে খোলা রাখবেন না।
  3. আপনার Facebook ডেটা ডাউনলোড করতে একদিন সময় নিন। Facebook আপনার কাছ থেকে যে ডেটা সংগ্রহ করে তা অনুমান করা সহজ হলেও, ডেটা কতটা ব্যাপক তা দেখে আপনি অবাক হতে পারেন৷
  4. আপনি নিজের চিন্তাভাবনা ফেসবুকে পোস্ট করছেন না। আরও সঠিকভাবে, আপনি সম্প্রচার করছেন৷ নিজেকে---পাঠ্য, ছবি, বক্তৃতা বা ভিডিও বিন্যাসে---বিস্তৃত দর্শকদের কাছে। পোস্ট করুন, এবং সেই অনুযায়ী লাইক করুন।

এই টিপসগুলি Facebook-এর ডেটা ভাগ করে নেওয়ার সাথে আপনার হয়ে থাকতে পারে বা থাকতে পারে এমন সমস্ত সমস্যার সমাধান করবে না৷ যাইহোক, তারা আপনাকে ভবিষ্যতের স্কিমগুলির জন্য প্রস্তুত করবে যা আপনি সম্মুখীন হতে পারেন৷

ফেসবুক থেকে আপনার মুখ বন্ধ করতে চান? এই বিশেষ সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে দেখুন!


  1. আপনার ফেসবুকের ডেটা স্ক্র্যাপ হওয়ার বিষয়ে আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

  2. 4টি কারণে আপনার আজই আপনার Facebook অ্যাকাউন্ট পুনরায় খুলতে হবে

  3. Playing the Devil’s Advocate – আপনার ফেসবুক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা উচিত বা উচিত নয়

  4. পরিচয় চুরির দুষ্ট চক্র - আপনি কি অপ্রত্যাশিতটির জন্য প্রস্তুত?