কম্পিউটার

RFID চিপস সম্পর্কে 5 মিথ এবং কেন আপনার চিন্তা করা উচিত নয়

প্রযুক্তি যা আমাদের জীবনকে সহজ করে তোলে তা সাধারণত ট্রেড-অফের সাথে আসে। রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (RFID) এর সাথে, যে ট্রেড-অফ প্রায়ই ব্যক্তিগত ট্র্যাকিং এবং গোপনীয়তা হারানোর সাথে যুক্ত হয়।

এখন পর্যন্ত, এটি বেশিরভাগই বাজে কথা৷৷ আমি অবশ্যই ভবিষ্যতের ভবিষ্যদ্বাণী করতে পারি না, তবে আমি আপনাকে বলতে পারি যে RFID -- যখন সঠিকভাবে ব্যবহার করা হয় -- ন্যূনতম নিরাপত্তা উদ্বেগ এবং অনেক ব্যবহারিক সুবিধা রয়েছে। উন্নত ইনভেন্টরি ট্র্যাকিং থেকে শুরু করে ব্রেসলেট যা চিকিৎসা সংক্রান্ত তথ্য ধারণ করে, RFID চিপগুলিকে সমর্থন করার অনেক কারণ রয়েছে৷

দুর্ভাগ্যবশত, পৌরাণিক কাহিনী একটি টন আছে. আসুন তাদের কয়েকটি দূর করি।

1. "RFID বারকোড/QR কোডগুলি প্রতিস্থাপন করবে"

সাংবাদিকতায়, আমাদের শেখানো হয় অর্থ অনুসরণ করতে। অর্থ, এই ক্ষেত্রে, স্পষ্টভাবে QR এবং বারকোডের পক্ষে।

অনেকে যুক্তি দেন যে RFID চিপগুলি হল বার্ধক্যের বারকোড এবং QR কোডগুলিকে প্রতিস্থাপন করার জন্য একটি সুস্পষ্ট পছন্দ যা সত্যিই কখনও ধরা পড়েনি -- এবং একটি নিখুঁত বিশ্বে, তারা করবে৷ বারকোড শুধুমাত্র 10 থেকে 12 অক্ষরের তথ্য ধারণ করে যখন একটি একক RFID চিপ 2 KB ডেটা ধারণ করতে পারে। শুধু তাই নয়, এগুলি যতবার প্রয়োজন ততবার লেখা এবং পুনরায় লেখা যেতে পারে।

কিন্তু সমস্যা হল এটি তৈরি করার মতো সস্তা সুইচ নয়৷৷ একটি বারকোড তৈরি করতে $0.01-এর কম খরচ হয় যখন নতুন আল্ট্রা হাই-ফ্রিকোয়েন্সি (UHF) RFID ট্যাগগুলি অ্যাপ্লিকেশনের উপর নির্ভর করে প্রতিটি $0.20 থেকে $2.00 পর্যন্ত হয়৷

সাম্প্রতিক বছরগুলিতে খরচ যথেষ্ট কমেছে, কিন্তু যথেষ্ট নয়। দিগন্তে নতুন এবং স্মার্ট প্রযুক্তির সাথে, যেমন ব্লুটুথ 4.0 বীকন, আমরা আসলে RFID-এর আরও ব্যবহারিক ব্যবহারের একটির মৃত্যুর সাক্ষী হতে পারি৷

2. "চোররা সহজেই RFID ডেটা অ্যাক্সেস করতে পারে"

এটা সত্য যে RFID ট্যাগ এবং চিপ হ্যাক করা তুলনামূলকভাবে সহজ। সর্বোপরি, অন্য ডিভাইসে তথ্য প্রেরণ করা তাদের প্রকৃতির মধ্যে রয়েছে, তাই তাদের থেকে ডেটা টেনে আনা এতটা কঠিন নয়।

যাইহোক, এই ধারণার বেশ কিছু গুরুতর সীমাবদ্ধতা রয়েছে যে চোরেরা তাদের অবসর সময়ে যেকোনও সময় যেকোনও সময় যেকোনও ব্যক্তির ডেটা চুরি করতে পারে।

একটির জন্য, হ্যাকারদের অবশ্যই শারীরিক পরিসরে থাকতে হবে। একটি সাধারণ RFID চিপ শুধুমাত্র 30 থেকে 40 ফুট রেঞ্জে হ্যাক করা যেতে পারে। এর চেয়ে বেশি দূরত্ব এবং সংকেত খুবই দুর্বল, এমনকি যখন পার্কিং গ্যারেজে ব্যবহার করা হয় এমন অ্যামপ্লিফাইড রিডার ব্যবহার করার সময়ও যেগুলি RFID তথ্যের উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে গেট বাড়ায় এবং কম করে।

দ্বিতীয়ত, হ্যাকারদের অবশ্যই দৃষ্টির মধ্যে থাকতে হবে। আপনি অ্যাপার্টমেন্ট, রেস্তোরাঁ, অফিস বিল্ডিং বা দেয়াল সহ অন্য কোথাও কোন বিপদে নেই যদি না হ্যাকার বিল্ডিংয়ের ভিতরে এবং সীমার মধ্যে থাকে৷

এছাড়াও, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে RFID চিপগুলি সব সমান তৈরি করা হয় না৷ কেউ কেউ অন্যদের তুলনায় তাদের ডেটা সুরক্ষিত করতে ভাল, এবং RFID এর একাধিক বৈচিত্র রয়েছে এবং অনেকগুলি বিভিন্ন ফ্রিকোয়েন্সিতে চলে -- যা ভাল খবর কারণ হ্যাকাররা সাধারণত এই ফ্রিকোয়েন্সিগুলির মধ্যে একটিকে লক্ষ্য করতে পারে (বা সর্বাধিক, একটি অপেক্ষাকৃত ছোট পরিসর)।

যতদূর নিরাপত্তা উদ্বিগ্ন, হ্যাঁ, সস্তা RFID ট্যাগ সমস্যাযুক্ত হতে পারে। যাইহোক, কোম্পানিগুলি RFID-এর অখণ্ডতা বাড়ানোর জন্য নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কাজ করছে, যার মধ্যে ভারী এনক্রিপশন এবং অনন্য চিপ শনাক্তকারীর মতো জিনিস রয়েছে যা বাধা এবং ক্লোনিং প্রতিরোধে সহায়তা করে। এনক্রিপ্ট করা ট্যাগ অনেক বেশি নিরাপদ এবং বেশিরভাগই আনহ্যাক করা যায় না।

RFID চিপস সম্পর্কে 5 মিথ এবং কেন আপনার চিন্তা করা উচিত নয় 18টি RFID ব্লকিং স্লিভস (14 ক্রেডিট কার্ড হোল্ডার এবং 4টি পাসপোর্ট প্রটেক্টর) আলটিমেট দ্য প্রিমিয়াম প্রিমিয়াম আইটেম ও নারী। স্মার্ট স্লিম ডিজাইন ওয়ালেট/পার্সের সাথে পুরোপুরি ফিট করে এখনই অ্যামাজনে কিনুন

3. "আরএফআইডি সহ সরকারি টিকেট স্পিডার"

আপনি পৃথিবীর যে কোণেই থাকুন না কেন, আপনি এই গুজবটিকে বিছানায় ফেলতে পারেন৷

মার্কিন যুক্তরাষ্ট্রে, উদাহরণস্বরূপ, মাত্র কয়েকটি রাজ্য দ্রুতগতির জন্য যেকোনো ধরণের স্বয়ংক্রিয় টিকিট প্রযুক্তি নিয়ে পরীক্ষা করেছে। অ্যারিজোনা 2009 সালে এই প্রোগ্রামগুলির একটি শুরু করে এবং এক বছর পরে এটি শেষ করে। ক্যালিফোর্নিয়া এবং ফ্লোরিডার অনুরূপ প্রোগ্রাম ছিল যেগুলি রাষ্ট্রীয় আইনের বাইরে কাজ করার সিদ্ধান্ত নেওয়ার পরে বন্ধ করে দেওয়া হয়েছিল৷

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় সর্বত্র রাডার-এবং-ক্যামেরা টিকিট সিস্টেম বন্ধ হয়ে যাচ্ছে, এবং যদি এইগুলি এতই সমস্যাজনক প্রমাণিত হয়, তাহলে এটা বোঝা সহজ হবে কেন রাজ্যগুলি RFID ব্যবহার করে একই সঠিক জিনিসটি চেষ্টা করার জন্য তাড়াহুড়ো করছে না। .

ক্যালিফোর্নিয়ার একজন ট্রাফিক অ্যাটর্নি শেরম্যান এলিসনের মতে, 2009 সালে CNN এর সাথে একটি সাক্ষাৎকারে:

"এই প্রক্রিয়ার অসুবিধা হল তারা এই ফটোগুলি কাটবে বা উন্নত করবে বা তারা আইন ভঙ্গ করেছে কিনা তা নির্ধারণের জন্য তাদের যা কিছু করতে হবে মনে করে। সেই প্রক্রিয়ার মধ্য দিয়ে যান।"

মার্কিন যুক্তরাষ্ট্রে, আইনগত বাধার কারণে এটি হওয়ার সম্ভাবনা সন্দেহজনক বলে মনে হচ্ছে।

যাইহোক, যুক্তরাজ্য এবং ইউরোপের অন্য কোথাও, এমন একাধিক জায়গা রয়েছে যা নম্বর প্লেট শনাক্তকরণ প্রযুক্তি সহ গড় গতির ক্যামেরা নিয়ে পরীক্ষা করছে। এই লেখার মতো, পরীক্ষাগুলি এখনও টিকিট স্পিডারদের জন্য ব্যবহার করা হচ্ছে না -- কিন্তু অস্ট্রেলিয়ায়, আপনি ততটা ভাগ্যবান নন৷

4. "সরকার আরএফআইডি ব্যবহার করে আপনাকে ট্র্যাক করবে"

কিছু অর্থে এটি সত্য, তবে এটি একই পরিমাণ ট্র্যাকিং যা তারা প্রাক-RFID করছিল। একমাত্র পার্থক্য হল, RFID চিপগুলি আরও দক্ষ, কম পরিশ্রমের প্রয়োজন এবং তাই কম ব্যয়বহুল৷

যখন সারা বিশ্বের সরকারগুলি রাজ্য এবং ফেডারেল শনাক্তকরণে RFID প্রযুক্তি ব্যবহার করা শুরু করে, তখন লোকেরা ধরে নিয়েছিল যে এর একমাত্র কারণ হবে তাদের নাগরিকদের ট্র্যাক করা এবং "বিগ ব্রাদার" পদ্ধতিতে সবার ওপর নজর রাখা। কিন্তু প্রকৃতপক্ষে, তারা এটি করার জন্য বেশ কিছু বাস্তব কারণ রয়েছে।

RFID চিপস সম্পর্কে 5 মিথ এবং কেন আপনার চিন্তা করা উচিত নয়

প্রধানত, নথি জাল করা কঠিন এবং সঠিক শনাক্তকরণ নিশ্চিত করা আরও দ্রুত। আপনি যখন শনাক্তকরণের একটি ফর্ম সম্পর্কে আরও তথ্য ইনপুট করতে পারেন, তখন অপেক্ষাকৃত সহজ কাজগুলি সম্পূর্ণ করতে কম মানুষ-ঘন্টা লাগে, যেমন বিমানবন্দরে নিরাপত্তা লাইনের মধ্য দিয়ে যাওয়া বা পুলিশ থামলে আপনার পরিচয় নিশ্চিত করা।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি লোকেদের ট্র্যাক করতে RFID ব্যবহার করার বিষয়ে এটি বলে:

"কিন্তু মানুষের সাথে সম্পর্কিত অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্য, RFID গোপনীয়তা এবং ডেটা অখণ্ডতার জন্য যে পরিণাম নিয়ে আসে তার তুলনায় খুব কম সুবিধা দেয় বলে মনে হয়৷ পরিবর্তে, এটি ব্যক্তিগত গোপনীয়তা এবং নিরাপত্তার ঝুঁকি বাড়ায়, কর্মক্ষমতা বা জাতীয় নিরাপত্তার জন্য কোন সামঞ্জস্যপূর্ণ সুবিধা ছাড়াই৷ "

আপনি যদি টিনফয়েল হ্যাট টাইপ হন, আপনি সম্ভবত এই সত্যটি নির্দেশ করবেন যে এটি RFID চিপে থাকা তথ্য নয় যা নিয়ে আমাদের উদ্বিগ্ন হওয়া উচিত, কিন্তু এই বিষয়টি যে আমরা নিশ্চিত নই যে সরকার এটি নিয়ে কী করছে। আমরা যখন উড়ে যাই, আন্তর্জাতিক সীমানা অতিক্রম করি বা পুলিশ থামিয়ে যাই তখন তারা আমাদের সমস্ত অবস্থানের উপর বিশাল ডাটাবেস তৈরি করতে পারে।

RFID চিপস সম্পর্কে 5 মিথ এবং কেন আপনার চিন্তা করা উচিত নয়

এগুলি সবই সত্য হতে পারে, কিন্তু আমি আপনাকে একটি সাধারণ কারণ নির্দেশ করব যে এটি সম্ভবত নয়:টিনফয়েল৷ যেমন আছে, আপনি টিনফয়েলের $0.99 প্যাকেজ কিনে এবং আপনার ট্যাগ বা চিপ মোড়ানোর জন্য এর কিছু ব্যবহার করে RFID ট্র্যাকিং সম্পূর্ণরূপে নিরস্ত্র করতে পারেন। আপনি যদি একটু বেশি মার্জিত কিছু খুঁজছেন, আমরা আপনাকে কভার করেছি।

আপনাকে ভাবতে হবে যে সাধারণ গৃহস্থালীর জিনিসপত্রের দ্বারা বানচাল করা যেতে পারে (শ্লেষের উদ্দেশ্যে), তাই না?

5. "RFID চিপস ভালোর জন্য গোপনীয়তা শেষ করবে"

অবশ্যই, এটা সম্ভব। কিন্তু সরকারগুলি আগামীকাল সীমানা বন্ধ করে দিতে পারে এবং আমাদের সকলকে প্রতি খাবারের জন্য স্প্যাগেটি-ও খেতে বাধ্য করতে শুরু করতে পারে। সম্ভাব্য এবং সম্ভাব্য দুটি ভিন্ন জিনিস।

এই মুহুর্তে, চিন্তা করার খুব বেশি কিছু নেই। RFID চিপগুলিতে ন্যূনতম পরিমাণে তথ্য থাকে এবং যদি নিরাপত্তা একটি উদ্বেগের হয়, তাহলে আপনি RFID-ব্লকিং ওয়ালেট কিনতে পারেন যা আপনার চিপগুলিকে অজান্তে স্ক্যান করা থেকে বাধা দেয়। অথবা আপনি সবসময় টিনফয়েল ব্যবহার করতে পারেন।

যেহেতু RFID স্বল্প-পরিসরের, দেয়ালের মধ্য দিয়ে যেতে পারে না, এবং এমনকি এত তথ্যও ধারণ করে না, তাই বিশ্বাস করার কোন কারণ নেই যে RFID প্রযুক্তি মানুষের জন্য গোপনীয়তার শেষ বানান। কাছেও নেই। RFID নিয়ে উদ্বেগগুলি অবশ্যই ভুল।

এই সমস্ত তথ্যের সাথে সরকার কি করার সিদ্ধান্ত নেয় তা আসলেই গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত, কোনো দেশে কোনো নিশ্চিত ট্র্যাকিং প্রোগ্রাম নেই। এটি বলেছে, এনএসএ আরও বলেছে যে এটি সেল ফোনের মেটাডেটা আটকাতে বাল্ক সংগ্রহের কৌশল ব্যবহার করছে না, তাই লবণের স্বাস্থ্যকর ডোজ দিয়ে এটি গ্রহণ করুন৷

জীবনকে সহজ করে তোলার সত্যিকারের সুযোগ রয়েছে এমন সমস্ত প্রযুক্তির মতো, সেখানে সর্বদা অপব্যবহারের সম্ভাবনা থাকে।

আপনি কি নিরাপত্তার দিক থেকে RFID চিপস নিয়ে চিন্তিত? কি আপনার উদ্বেগ কমাতে এবং ব্যাপক বাস্তবায়নের দিকে পরিচালিত করবে? নীচের মন্তব্যে আমাদের জানান৷


  1. আপনার যা কিছু জানা দরকার:GDPR

  2. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  3. সাইবার ইন্স্যুরেন্স:কেন আপনার এটি প্রয়োজন

  4. Android সম্পর্কে আপনার যা জানা দরকার এবং কেন এটি গুরুত্বপূর্ণ?