কম্পিউটার

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ডেটা নিরাপত্তা এবং গোপনীয়তা বোঝা ক্রমশই কঠিন। কীভাবে আমরা সত্যিই নিশ্চিত হতে পারি যে আমরা যে বার্তাগুলি পাঠাচ্ছি তা ভুল হাতে পড়ে না এবং আমরা যে ফটোগুলি আপলোড করি তার অপব্যবহার হয় না?

ডেটা সুরক্ষা ত্রুটিগুলি এবং কীভাবে আমরা সেগুলি এড়াতে পারি তা বোঝার জন্য, MakeUseOf শন মারফির সাথে কথা বলেছেন৷ মারফি একজন প্রাক্তন সরকারী নিরাপত্তা পরামর্শদাতা এবং Sndr এর প্রতিষ্ঠাতা, একটি বিনামূল্যের মেসেজিং এবং ফাইল-শেয়ারিং অ্যাপ যেটি তিনি দাবি করেন যে এনক্রিপ্ট করা ডেটা এবং অনলাইন নিরাপত্তার সাথে সবচেয়ে সাধারণ সমস্যাগুলি সমাধান করে৷

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ক্রিপ্টোগ্রাফি এবং এনক্রিপ্ট করা ইমেলগুলির সমস্যা

আমরা প্রায়ই শুনি যে সরকার কীভাবে আমাদের ইমেলগুলি পড়ছে এবং কীভাবে আমাদের সমস্ত পাঠ্য যোগাযোগ নিরাপদ নয়। প্রস্তাবিত সাধারণ সমাধান হল আপনার ইমেল এনক্রিপ্ট করা। এই সমাধানগুলি ক্রিপ্টোগ্রাফিক প্লাগইনগুলির আকারে ইমেলের উপরে একটি স্তর হিসাবে কাজ করে। যাইহোক, এটি সাধারণত একটি বাস্তব সমাধান নয়।

"এটি আপনার প্রাপকদের উপর একই প্লাগইন রাখার দায়িত্ব দেয়, আপনার বার্তাগুলি পড়ার জন্য কিছু ভাগ করা গোপন কোড/কী বিনিময় করুন," মারফি বলেছেন। "এই স্তরগুলি সাধারণত আপনি ইতিমধ্যেই চেনেন এমন প্রত্যেকের সাথে যোগাযোগ করার ক্ষেত্রে এত বেশি ঘর্ষণ যোগ করে যে লোকেরা এটিকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করে।"

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ক্রিপ্টোগ্রাফি, তবে, বিকাশ করা কঠিন; এটি ব্যবহার করার জন্য লোকেদের বোঝানো কঠিন; এবং কোম্পানিগুলির জন্য আপনার সমস্ত বার্তা এবং ডেটা ডেটা মাইন করার ক্ষমতা ছেড়ে দেওয়া খুব কঠিন, তিনি যোগ করেন।

"কোনও ব্যক্তি বা কোন সত্তার ব্যক্তিগত নাগরিকের বার্তা এবং ডেটাতে অ্যাক্সেস থাকা উচিত নয় যা স্পষ্টভাবে জনসাধারণের ব্যবহারের উদ্দেশ্যে নয়। এবং এর জন্য আমাদের প্রেরক এবং প্রাপকদের মধ্যে ক্রিপ্টোগ্রাফি পরিষেবাগুলির ব্যাপক গ্রহণ প্রয়োজন - ইমেল, মেসেজিং, সোশ্যাল মিডিয়া, ফাইল শেয়ারিং . সারা বিশ্বে ছড়িয়ে থাকা সার্ভারগুলিতে এই জিনিসগুলিকে অরক্ষিত রাখা খুবই ঝুঁকিপূর্ণ৷ এখানেই Sndr আসে, সেগুলিকে এক জায়গায় রেখে৷"

আপনার ইনবক্স সুরক্ষিত করার সেরা টিপ:2FA

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

মারফি অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে প্রথমে আপনার ইনবক্স সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হিসাবে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ (2FA বা 2-পদক্ষেপ যাচাইকরণও বলা হয়) সুপারিশ করে। 2FA হল একটি ডবল-স্টেপ সিকিউরিটি প্রোটোকল, সবচেয়ে বিশিষ্ট ওয়েব পরিষেবাগুলির জন্য উপলব্ধ৷ আপনি আপনার পাসওয়ার্ড ইনপুট করার পরে, পরিষেবাটি একটি দ্বিতীয় কোড পাঠায়, সাধারণত এসএমএসের মাধ্যমে, নিশ্চিত করতে যে এটি সত্যিই আপনিই৷

"এটি একটি অত্যন্ত শক্তিশালী প্রমাণীকরণ প্রক্রিয়া কারণ এটির জন্য আপনার জানা কিছু (পাসওয়ার্ড) এবং আপনার কাছে থাকা কিছু (মোবাইল ডিভাইস) প্রয়োজন - সাধারণত, দূষিত অভিপ্রায়ের সাথে কারও উভয়ের অ্যাক্সেস থাকবে না," মারফি বলেছেন। "আপনার যোগাযোগ সুরক্ষিত করতে শুরু করার জন্য প্রমাণীকরণ অপরিহার্য। মনে রাখবেন, যদি কেউ আপনার ইমেলে আসে, তাহলে তারা সামাজিক মিডিয়া এবং অন্যান্য বেশিরভাগ ওয়েবসাইটের "আমার পাসওয়ার্ড পুনরায় সেট করুন" লিঙ্কগুলির মাধ্যমে আপনার কাছে থাকা অন্যান্য সমস্ত অ্যাকাউন্টগুলি পুনরায় সেট করতে পারে... ভীতিকর জিনিস!"

অফলাইন ইমেল ক্লায়েন্ট ব্যবহার করুন, বিশেষ করে ভ্রমণের সময়

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

Gmail বা আউটলুক বা অন্যান্য ওয়েব-ভিত্তিক ইমেল ক্লায়েন্টগুলি এখন কতটা শক্তিশালী তা প্রদত্ত, সম্ভবত আপনার কাছে Outlook Express বা Thunderbird এর মতো অফলাইন ক্লায়েন্ট নেই৷ কিন্তু মারফির মতে এটি একটি ভুল। আপনার ব্রাউজার থেকে Gmail বা Outlook অ্যাক্সেস করার পরিবর্তে Thunderbird-এর মতো অফলাইন ইমেল ক্লায়েন্ট ব্যবহার করার কিছু সুবিধা রয়েছে৷

"আপনি আপনার বার্তা টাইপ করার সাথে সাথে আপনার কীস্ট্রোকগুলি ক্যাপচার করা হবে না (যেমন কিছু সোশ্যাল মিডিয়া জায়ান্ট সম্প্রতি করতে গিয়ে ধরা পড়েছিল)," তিনি বলেছেন। "কোনও সংবেদনশীল তথ্যের জন্য আপনার বার্তা এবং বিষয়বস্তু পর্যালোচনা করার জন্য আপনার সময় আছে কিছু সংযুক্ত পরিষেবাতে জমা দেওয়ার আগে। এবং আপনি একটি নিরাপদ নেটওয়ার্কের সাথে সংযোগ নিশ্চিত করতে আপনার সময় নিতে পারেন।"

মারফি বিশেষ করে আপনি যখন ভ্রমণ করেন তখন অফলাইন ইমেল ক্লায়েন্ট ব্যবহার করার পরামর্শ দেন। আপনি যখন আপনার বাড়ি বা অফিসের Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করছেন না, তখন আপনি নিশ্চিত হতে পারবেন না যে এটি কতটা নিরাপদ। "আমি যখন ভ্রমণ করি তখন আমি অফলাইন ক্লায়েন্ট ব্যবহার করি শুধুমাত্র এই কারণে যে বেশিরভাগ Wi-Fi অ্যাক্সেস পয়েন্টগুলি নিরাপদ নয় এমনকি আপনি এটিকে রক্ষা করার জন্য অনেক স্তর ব্যবহার করলেও," মারফি বলেছেন৷

পাসওয়ার্ড 30 অক্ষর বা তার বেশি করুন

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

XKCD এর কমিক পাসওয়ার্ডের নিরাপত্তা গোপনীয়তাকে পেরেক দেয়, মারফি বলেছেন। আপনি এটিকে যত দীর্ঘ এবং জটিল করবেন, কম্পিউটার অ্যালগরিদমের পক্ষে এটি ক্র্যাক করা তত কঠিন। তাই পাসওয়ার্ডের জন্য তার দুটি সুবর্ণ নিয়ম রয়েছে:

  • ব্যবহারকারীর সেগুলি মনে রাখতে সক্ষম হওয়া উচিত (সেগুলি না লিখে)।
  • এগুলি যথেষ্ট জটিল হওয়া উচিত যে একটি কম্পিউটার সহজেই এটি বের করতে পারে না।

জটিলতা বিশেষ অক্ষর, বড় অক্ষর, সংখ্যা ইত্যাদির দ্বারা অর্জন করা যেতে পারে, মারফি বলেছেন, সত্যিই একটি শক্তিশালী পাসওয়ার্ডের একটি উদাহরণ প্রদান করে:

Ye8ufrUbruq@n=se

"ঠিক আছে যে নিয়ম # 1 লঙ্ঘন করে:আমাকে এটি যেকোনভাবে মনে রাখতে হবে। ভুলে যান, আমি এটি লিখে রাখব বা একটি পাসওয়ার্ড মনে রাখার প্রোগ্রামে আটকে থাকব... এবং এটি নিরাপত্তার জন্য এতটা ভালো নয়," তিনি বলেছেন। "কি হবে যদি আমাদের একটি সত্যিই দীর্ঘ পাসওয়ার্ড থাকে তবে এটিকে আরও স্মরণীয় করে রাখি?" যেমন:

TodayIsGoing2BeTheBestDayEver!

"এখানে মূল বিষয় হল আমি মনে রাখতে পারি যে, এটি একটি দীর্ঘ পাসফ্রেজ এবং এটি খুবই জটিল এবং কিছু মানদণ্ডে, শুধুমাত্র অক্ষরের সংখ্যার কারণে প্রথমটির চেয়ে বেশি নিরাপদ।"

পিডিএফ বা 7-জিপ ফাইল হিসাবে গুরুত্বপূর্ণ নথি সংযুক্ত করুন

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ট্যাক্স রিটার্নের তথ্য থেকে শুরু করে সংবেদনশীল ফটোতে ইমেলগুলি প্রায়ই গুরুত্বপূর্ণ ফাইলগুলি প্রেরণ করতে ব্যবহৃত হয়। যেহেতু আমরা ইতিমধ্যেই ইমেলে নিরাপত্তা ত্রুটিগুলি প্রতিষ্ঠিত করেছি, তাই আপনাকে এই নথিগুলি সম্পর্কে দ্বিগুণ নিশ্চিত হতে হবে৷ তাই প্রথমে সেগুলিকে একটি এনক্রিপ্টেড, লক করা ফরম্যাটে রাখুন এবং তারপর ইমেল করুন, মারফি বলেছেন৷

  • PDF এর মতো একটি নথি বিন্যাস ব্যবহার করুন যা আপনাকে একটি বিশাল পাসওয়ার্ড (30+ অক্ষর) সহ কমপক্ষে একটি AES-256 কী সহ নথিগুলিকে এনক্রিপ্ট করতে দেয় যা ফাইলটি খুলতে প্রয়োজন হবে এবং তারপরে, শেষ প্রাপককে আরও সীমাবদ্ধ করুন প্রিন্টিং, টেক্সট সিলেক্ট করা ইত্যাদি। এটা ভালো কারণ বেশিরভাগ লোকের পিডিএফ ভিউয়ার আছে।
  • এমন কিছু ধারক বিন্যাস ব্যবহার করুন যা কমপক্ষে AES-256 কী এবং একটি বিশাল পাসওয়ার্ড (30+ অক্ষর) ডেটা এনক্রিপশনের অনুমতি দেয়। 7Zip হল একটি ভাল ওপেন সোর্স, এনক্রিপশন প্রোগ্রাম যা নিরাপত্তার ক্ষেত্রে শালীন বলে দেখানো হয়েছে কিন্তু ব্যাপকভাবে অডিট করা হয়নি। কিন্তু আবার, অন্য ব্যক্তির সফ্টওয়্যার থাকা প্রয়োজন.

এই বিকল্পগুলির একটি (বা উভয়) করার পরে, আপনি খুব বেশি চিন্তা ছাড়াই সেই ফাইলটি অবাধে পাঠাতে পারেন৷

এই পদ্ধতির জন্য আপনাকে এখনও সেই পাসওয়ার্ডটি অন্য ব্যক্তির কাছে পাঠাতে হবে। নিরাপদ থাকার জন্য, মারফি তাদের কল করার এবং উচ্চস্বরে পাসওয়ার্ড বলার পরামর্শ দেন; এটা কোথাও লিখবেন না। এবং এটিকে স্মরণীয় এবং সুরক্ষিত করতে 30-অক্ষরের পাসওয়ার্ড কৌশলের নীতিগুলি ব্যবহার করুন৷

পিসি এবং ফোনে নিরাপত্তা ঝুঁকি আলাদা

যদিও আমাদের স্মার্টফোনগুলি ধীরে ধীরে আমাদের পিসিগুলি প্রতিস্থাপন করছে, নিরাপত্তা অনুশীলনের ক্ষেত্রে আপনি সেগুলিকে একই ধরণের ডিভাইস হিসাবে বিবেচনা করতে পারবেন না। ঝুঁকি ভিন্ন, এবং তাই আপনাকে ভিন্নভাবে সমস্যাটির সাথে যোগাযোগ করতে হবে। এখানে মারফি কীভাবে ঝুঁকিগুলিকে আলাদা করে:

পিসির জন্য ঝুঁকি: একটি পিসি সাধারণত কিছু হট আইটেম (নেটওয়ার্ক সার্ভার, অ্যাক্সেস সিস্টেম বা অন্যান্য ব্যবহারকারীর ফাইল, ইত্যাদি) ব্যতীত প্রোগ্রামগুলিকে যা খুশি তা করার অনুমতি দেওয়ার জন্য সেট আপ করা হয়। আপনার প্রয়োজনীয় সমস্ত ফাইল এবং সেগুলি আনলক করার জন্য আপনাকে কিছু অর্থ প্রদান করতে বাধ্য করে তবে বড়টি নীরব জিনিস। কিছু সফ্টওয়্যার প্রোগ্রাম আপনার কম্পিউটারে বসে, সরস জিনিসগুলির জন্য নেটওয়ার্ক ক্রল করে এবং নীরবে সেই ফাইলগুলি বিদেশে প্রেরণ করে৷

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ফোনের জন্য ঝুঁকি: একটি ফোনের নিরাপত্তা সমস্যাগুলি সাধারণত একটি পিসির চেয়ে বেশি সীমাবদ্ধ কারণ ফোনগুলি প্রোগ্রামগুলিকে যা খুশি তা করতে দেওয়ার জন্য সেট আপ করা হয় না। যাইহোক, অন্যান্য সমস্যা আছে. ফোনগুলি সাধারণত সেল ফোন টাওয়ার দ্বারা আপনি কোথায় আছেন তা জানতে পারে এটি সংযুক্ত আছে, কাছাকাছি যেকোনো Wi-Fi, এবং যদি আপনার GPS মডিউল চালু থাকে। ডাউনলোড করা অ্যাপগুলির অনেক বেশি অনুমতি থাকতে পারে এবং আপনার সম্পর্কে অনেক বেশি তথ্য ক্যাপচার করতে পারে (যেমন আপনার পরিচিতি তালিকা অ্যাক্সেস করা এবং সেগুলিকে কোথাও সার্ভারে আপলোড করা)।

মারফির টিপ:আপনার ফোন এনক্রিপ্ট করুন৷৷ অ্যান্ড্রয়েডে আপনাকে ফোনের সেটিংসে স্পষ্টভাবে এটি করতে হবে। আপনার পাসওয়ার্ড থাকলে সর্বশেষ iPhones এইভাবে পাঠানো হয়। এটি কিভাবে করতে হয় তা এখানে।

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

এছাড়াও, প্রকৃত প্রযুক্তি যা একটি সেল ফোনকে সেল টাওয়ারের সাথে যোগাযোগ করে তা সাধারণত একটি ব্ল্যাক বক্স যা নিরাপত্তা সম্প্রদায়ের ভিতরের কাজগুলিতে খুব বেশি দৃশ্যমানতা থাকে না। এটি কি আপনার ফোনকে দূরবর্তীভাবে নিয়ন্ত্রণ করতে, এটি চালু করতে বা এর ক্যামেরা সক্রিয় করতে সক্ষম?

মারফির টিপ:লগইন করার জন্য একটি পাসফ্রেজ ব্যবহার করুন৷৷ একটি সাধারণ 4-সংখ্যার পিন যথেষ্ট নয়, একটি 6-সংখ্যার পিন ভাল, একটি পাসফ্রেজ সেরা৷ এবং প্যাটার্ন লকগুলি প্রশ্নের বাইরে৷ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি আরও ভাল হচ্ছে তবে সেগুলি পাসওয়ার্ডগুলির জন্য একটি ভাল প্রতিস্থাপন নয়৷ আঙুলের ছাপ এবং অন্যান্য বায়োমেট্রিক্স একটি পাসওয়ার্ডের চেয়ে ব্যবহারকারীর নাম প্রতিস্থাপনের জন্য আরও উপযুক্ত কারণ একটি পাসওয়ার্ড এমন কিছু হওয়া উচিত যা আপনি জানেন৷ সেই সাথে বলা হয়েছে, ফোন আনলক করার জন্য ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি কিছুই না করার চেয়ে ভাল৷

অবশেষে, একটি ফোনের আকার এটি চুরি হওয়ার সম্ভাবনা বেশি করে তোলে। এবং যেহেতু এটিতে আপনার সমস্ত অ্যাকাউন্ট লগ ইন করা আছে, তাই চোরকে আপনাকে লক আউট করতে পাসওয়ার্ড রিসেট করতে হবে৷

মারফির টিপ:রিমোট ডিভাইস ম্যানেজমেন্ট চালু করুন। অ্যাপল ব্যবহারকারীদের জন্য, আমার আইফোন খুঁজুন এবং অ্যান্ড্রয়েডের জন্য, ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন। এটি আপনাকে দূরবর্তীভাবে আপনার ডিভাইস থেকে সংবেদনশীল ডেটা মুছে দিতে দেবে যদি এটি চুরি হয়ে যায়৷?

কখন সাইটগুলির জন্য Google/Facebook লগইন ব্যবহার করবেন

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

বেশ কিছু সাইট আপনাকে আপনার সামাজিক অ্যাকাউন্ট ব্যবহার করে সাইন ইন করতে বলে। আপনার কি এটা করা উচিত?

"এটি সত্যিই নির্ভর করে এবং সাইটটি আপনার তথ্যের জন্য কতটা অ্যাক্সেসের অনুরোধ করে," মারফি বলেছেন। "যদি সাইটটি আপনাকে প্রমাণীকরণ করতে চায় যাতে আপনি মন্তব্য করতে পারেন, তাদের পরিষেবাগুলি ব্যবহার করে দেখতে পারেন, ইত্যাদি এবং তারা আপনার পরিচয়ের জন্য অনুরোধ করে, এটি সম্ভবত ঠিক আছে।"

"যদি তারা সব ধরণের অনুমতি চায়—আপনার নেটওয়ার্কে পোস্ট করুন, আপনার পক্ষে বার্তা পাঠান, আপনার পরিচিতিগুলি অ্যাক্সেস করুন? সাবধান!"

আপনি কোন পরিষেবাগুলি ব্যবহার করবেন?

এই সব শেষে, আপনি সম্ভবত ভাবছেন যে অনেক জনপ্রিয় পরিষেবাগুলির মধ্যে কোনটি আপনি ব্যবহার করতে পারেন এবং এখনও আপনার নিরাপত্তার বিষয়ে নিশ্চিত হতে পারেন৷ জিমেইল কি নিরাপদ? আপনার কি ড্রপবক্সে আপনার ডেটা সংরক্ষণ করা উচিত? নিরাপত্তা-কেন্দ্রিক পরিষেবা সম্পর্কে কি?

মারফি কোনো বর্তমান ক্লাউড অ্যাপের সুপারিশ করে না। জনপ্রিয়, সুবিধাজনক এবং সাধারণের মধ্যে সত্য গোপনীয়তা এবং নিরাপত্তার অভাব রয়েছে, তিনি বলেন, যখন সত্যিকারের গোপনীয়তা এবং নিরাপত্তা প্রদান করে সেগুলি ব্যবহার করা জটিল এবং উপরে উল্লিখিত ঘর্ষণ অনেক বেশি।

তাহলে মারফির সুপারিশ কি?

বিশেষজ্ঞ শন মারফির মতে আপনার ডিজিটাল ডেটা সুরক্ষিত করার 7 উপায়

ইমেলের জন্য: "ইমেল একটি হারানো কারণ। এমনকি আপনার সবচেয়ে নিরাপদ প্রদানকারী থাকলেও, আপনার প্রাপকরা সবসময় দুর্বল লিঙ্ক হবে।"

ক্লাউড স্টোরেজের জন্য: "সর্বোত্তম হল এমন একটি সার্ভার যা আপনি নিয়ন্ত্রণ করেন, ফাইল সিস্টেম স্তরে লক ডাউন করতে পারেন এবং প্রতিটি ফাইল প্রতি ফাইলে একটি অনন্য কী দিয়ে এনক্রিপ্ট করা হয়েছে তা নিশ্চিত করুন।"

অফিস স্যুটের জন্য: "আপনি এখনও অফলাইন অফিস সরঞ্জামগুলি কিনতে পারেন বা ওপেন সোর্স বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷ রিয়েল-টাইম সহযোগিতা একটি হিট লাগে কিন্তু কিছু নিরাপদ/ওপেন সোর্স সমাধান সেই কার্যকারিতার জন্য আসতে শুরু করেছে৷"

ফটোর জন্য: "আমি এটির সাথে পুরানো স্কুলে যাই, আমার বাড়ির একটি ডিভাইসের সাথে সংযোগ করি, আমার ডিভাইস থেকে একটি দীর্ঘমেয়াদী স্টোরেজ ড্রাইভে ছবি স্থানান্তর করি (ফ্ল্যাশ নয়, ডেটা প্লাগ ইন না করে একাধিক বছর বাঁচবে না) এবং একটি স্বয়ংক্রিয় প্রোগ্রাম এনক্রিপ্ট এবং আমি নিয়ন্ত্রণ করি এমন একটি সার্ভারে এই তথ্যটি আপলোড করুন৷ এটি সুবিধাজনক নয়, তবে এটি নিরাপদ, কেবল চোখ ধাঁধানো নয় বরং কয়েক মাস, বছরের মধ্যে এমন পরিষেবাগুলি থেকে যা পেট চলে যায়৷

Shaun কে জিজ্ঞাসা করুন!

আপনার ডেটা নিরাপত্তা সম্পর্কে কোন সন্দেহ আছে? Sndr কিভাবে এই সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করতে পারে সে সম্পর্কে আপনার প্রশ্ন আছে? মন্তব্যগুলিতে আপনার প্রশ্নগুলি প্রকাশ করুন, আমরা শনকে ওজন করতে বলব!


  1. ইন্টারনেট থেকে আপনার ডিজিটাল ফুটপ্রিন্ট মুছে ফেলার 9 উপায়!

  2. আপনার কম্পিউটার ডেটা সুরক্ষিত করুন:Google ড্রাইভে ব্যাক আপ নিন

  3. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়

  4. ডিজিটাল ইভসড্রপারস থেকে আপনার গোপনীয়তা ফিরিয়ে নেওয়ার 5 উপায়