কম্পিউটার

আপনি নেটওয়ার্ক নিরাপত্তা দিয়ে কি করতে পারেন?

নেটওয়ার্ক নিরাপত্তা নিয়ে আমি কী করতে পারি?

নেটওয়ার্কগুলির জন্য নিরাপত্তা বলতে বোঝায় যে নেটওয়ার্কিং অবকাঠামোর অননুমোদিত অ্যাক্সেস, অপব্যবহার, ত্রুটি, পরিবর্তন, ধ্বংস বা অনুপযুক্ত প্রকাশ রোধ করার জন্য শারীরিক এবং সফ্টওয়্যার ব্যবস্থা গ্রহণ করা, এইভাবে কম্পিউটার, ব্যবহারকারী এবং প্রোগ্রামগুলিকে রক্ষা করা৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি একটি ভালো পেশা?

সাইবার সিকিউরিটি ইন্ডাস্ট্রির এখন উচ্চ চাহিদা রয়েছে, কারণ এই দক্ষতার সেট সহ পেশাদারদের উচ্চ চাহিদা রয়েছে। শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে তথ্য সুরক্ষা বিশ্লেষকরা 2029 সালের মধ্যে তাদের আজকের তুলনায় 31 শতাংশ বেশি নিযুক্ত হবেন। সাইবার নিরাপত্তার ক্ষেত্রে অনেক বৈচিত্র্য রয়েছে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি এবং কেন আমাদের এটি প্রয়োজন?

নেটওয়ার্ক নিরাপত্তা হল হ্যাকারদের হাত থেকে কম্পিউটারের সুরক্ষা। নেটওয়ার্ক নিরাপত্তার ধারণা হল নেটওয়ার্কের ব্যক্তিগত ডেটা, এর ব্যবহারকারী এবং এর ডিভাইসগুলির দূষিত ব্যবহার রোধ করা। যতক্ষণ পর্যন্ত নেটওয়ার্কটি মসৃণভাবে চলে এবং বৈধ ব্যবহারকারীরা সুরক্ষিত থাকে, ততক্ষণ এটি নিরাপদ বলে বিবেচিত হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তার গুরুত্ব কী?

একটি নিরাপদ নেটওয়ার্ক থাকা হোম এবং ব্যবসা উভয় নেটওয়ার্কের জন্যই গুরুত্বপূর্ণ। আপনার বাড়িতে একটি ওয়্যারলেস রাউটার থাকার একটি ভাল সুযোগ রয়েছে৷ সঠিকভাবে সুরক্ষিত না হলে, এগুলি শোষণ করা যেতে পারে। ডেটা হারানো, চুরি এবং আপস হওয়ার ঝুঁকি কমাতে আপনার নেটওয়ার্ক নিরাপদ কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

আপনি নেটওয়ার্ক নিরাপত্তা দিয়ে কি করতে পারেন?

সম্পদের সুরক্ষা এবং বাহ্যিক হুমকি থেকে ডেটার অখণ্ডতাও ভাল নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে অর্জন করা যেতে পারে, সেইসাথে নেটওয়ার্ক কর্মক্ষমতা উন্নত করে এবং ডেটা গোপনীয়তা নিশ্চিত করে৷

নেটওয়ার্ক নিরাপত্তা কি?

যখনই আপনি একটি নিরাপত্তা কার্যকলাপে অংশ নেন, আপনি সামগ্রিক ব্যবহারযোগ্যতা এবং অখণ্ডতার জন্য আপনার নেটওয়ার্ক এবং ডেটা সুরক্ষিত করেন৷ হার্ডওয়্যার ছাড়াও, এটি সফ্টওয়্যার প্রযুক্তিকেও বোঝায়। এর মাধ্যমে অনেক হুমকি দেওয়া হয়। আপনার নেটওয়ার্ক তাদের বিরুদ্ধে সুরক্ষিত আছে যাতে তারা প্রবেশ করতে বা ছড়িয়ে দিতে না পারে। নিরাপদ নেটওয়ার্ক অ্যাক্সেস কার্যকর নেটওয়ার্ক নিরাপত্তার ফলাফল।

আমি কীভাবে আমার নেটওয়ার্ক সুরক্ষিত করব?

আপনাকে আপনার ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। নিশ্চিত করুন যে ওয়্যারলেস নেটওয়ার্ক এনক্রিপশন চালু আছে। VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে... কাউকে আপনার নেটওয়ার্ক দেখতে দেবেন না। আপনি যখন বাড়ির বাইরে থাকবেন, তখন আপনার Wi-Fi নেটওয়ার্ক বন্ধ করে দিন। আপনি সবসময় রাউটার সফ্টওয়্যার আপডেট করা উচিত. ফায়ারওয়াল ব্যবহার করা উচিত.... আদর্শভাবে, আপনার রাউটারটি আপনার বাড়ির মাঝখানে রাখা উচিত।

নেটওয়ার্ক নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ?

একটি ভাল নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে ব্যবসার ডেটা চুরি এবং হ্যাকিংয়ের শিকার হওয়ার ঝুঁকি কমানো সম্ভব। স্পাইওয়্যারের বিরুদ্ধে আপনার ওয়ার্কস্টেশনগুলিকে সুরক্ষিত করা নেটওয়ার্ক নিরাপত্তার মাধ্যমে সহজ করা হয়েছে। উপরন্তু, এটি ভাগ করা ডেটার নিরাপত্তা নিশ্চিত করে। প্রচুর পরিমাণে ট্র্যাফিক স্থিতিশীলতার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে এবং সিস্টেমের দুর্বলতা প্রকাশ করতে পারে।

নেটওয়ার্ক নিরাপত্তার কি চাহিদা আছে?

ক্রমবর্ধমান সংখ্যক নেটওয়ার্ক মোবাইল প্রযুক্তিতে চলে যাচ্ছে, যার অর্থ নেটওয়ার্ক নিরাপত্তা বিশেষজ্ঞদের উচ্চ চাহিদা রয়েছে। সাধারণভাবে, নেটওয়ার্ক নিরাপত্তায় কর্মসংস্থানের সম্ভাবনা ভালো; 2016 থেকে 2026 সালে, BLS প্রকল্প করে যে তথ্য নিরাপত্তা বিশ্লেষকের চাকরি 28 শতাংশ বৃদ্ধি পাবে।

নেটওয়ার্ক নিরাপত্তা কি ভাল অর্থ প্রদান করে?

CIO রিপোর্ট করে যে সাইবার নিরাপত্তা পেশাদাররা বছরে গড়ে $116,000 ($55) উপার্জন করে। বিভিন্ন উত্স অনুমান করে যে কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞরা সাধারণত বছরে প্রায় $74,000 উপার্জন করেন, যেখানে অবস্থান বেতনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

2020 সালে নেটওয়ার্কিং কি একটি ভাল ক্যারিয়ার?

উচ্চ বেতন, চমৎকার কাজের দৃষ্টিভঙ্গি এবং নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের জন্য অগণিত সুযোগের জন্য বেশ কিছু কারণ অবদান রাখে। একজন নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার হিসাবে, আপনি একটি পুরস্কৃত এবং উত্তেজনাপূর্ণ কর্মজীবনের পথের অপেক্ষায় থাকতে পারেন।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কী প্রয়োজন?

ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) অনুসারে সাইবার সিকিউরিটিতে একটি সাধারণ এন্ট্রি-লেভেল পজিশনের জন্য স্নাতক ডিগ্রী এবং 3 বছরের প্রাসঙ্গিক অভিজ্ঞতা প্রয়োজন। একটি উপযুক্ত ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি এবং 1 বছরের অভিজ্ঞতা অর্জন করুন। কোনো অভিজ্ঞতা এবং ডক্টরেট ডিগ্রি নেই।

নিরাপত্তার প্রয়োজনীয়তা কী?

প্রতিষ্ঠানের কার্যকারিতা বজায় রাখার জন্য,... অ্যাপ্লিকেশনগুলি পরিচালনার জন্য নিরাপদ তা নিশ্চিত করা:... যারা সংস্থার জন্য ডেটা সংগ্রহ করে এবং ব্যবহার করে তাদের জন্য একটি ডেটা সুরক্ষা নীতি... সংস্থাগুলিকে রক্ষা করা:

নেটওয়ার্ক নিরাপত্তার মূল উদ্দেশ্য কী?

লঙ্ঘন, অনুপ্রবেশ এবং অন্যান্য হুমকি থেকে আপনার নেটওয়ার্ক এবং ডেটা রক্ষা করা নেটওয়ার্ক নিরাপত্তার অন্যতম প্রধান দায়িত্ব। একটি উদ্ভাবনী এবং সর্ব-অন্তর্ভুক্ত শব্দ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার সমাধানগুলির পাশাপাশি প্রক্রিয়া এবং কনফিগারেশনগুলিকে অন্তর্ভুক্ত করে যেগুলি কীভাবে নেটওয়ার্কগুলিকে ব্যবহার করা যায়, অ্যাক্সেসযোগ্য এবং আক্রমণের হুমকিতে সুরক্ষিত করা যায়৷

নিরাপত্তা কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

তথ্য লঙ্ঘন এবং আক্রমণ থেকে আইটি সিস্টেমগুলিকে নিরাপদ রাখা। নিরাপত্তা নিয়ন্ত্রণ বজায় রাখার মাধ্যমে, সংবেদনশীল তথ্য অননুমোদিত ব্যক্তিদের দ্বারা অ্যাক্সেস করা থেকে প্রতিরোধ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, পরিষেবাগুলি চালু রাখা এবং চলমান রাখা। পরিষেবা অস্বীকার করার মতো আক্রমণ। আইটি সিস্টেমে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার একটি পরিমাপ।


  1. নেটওয়ার্ক নিরাপত্তার সাথে আমি কোন ব্যাচেলর ডিগ্রি অর্জন করতে পারি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি দিয়ে শুরু করবেন?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?