কম্পিউটার

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

যাদের কাছে Android ফোন আছে এবং যারা আইফোনে Google অ্যাপ এবং পরিষেবা ব্যবহার করেন তাদের প্রত্যেকের দ্বারা প্রতিদিন অনেকগুলি Google বৈশিষ্ট্য ব্যবহার করা হচ্ছে৷ যাইহোক, এই বৈশিষ্ট্যগুলির মধ্যে কিছু অনেকেই জানেন না। এরকম একটি বৈশিষ্ট্য হল Google Discover ফিড যা সকলের অজান্তেই ব্যবহার করা হয় এবং আমরা যদি এটি সম্পর্কে একটু জানতাম, তাহলে সম্ভবত আমরা Google এর পরিবর্তে আমাদের চাহিদাগুলি আরও ভালভাবে পরিবেশন করার জন্য এটিকে কাস্টমাইজ করতে পারতাম।

সুতরাং, গোপন বৈশিষ্ট্য কী - Google আবিষ্কার ফিড?

Google Discover হল Google অ্যাপের গোপন টুল যা ব্যবহারকারীর আগ্রহ এবং ইতিহাস সম্পর্কে তথ্য সংগ্রহ করে। এটি কোনও গোপন বিষয় নয় যে ব্রাউজ করার সময় আমরা যে বিজ্ঞাপন, ওয়েব পৃষ্ঠাগুলি, সুপারিশগুলি দেখি তা প্রত্যেকের জন্য আলাদা কারণ সেগুলি বর্তমান ব্যবহারকারীর দৃষ্টি আকর্ষণ করার জন্য কাস্টমাইজ করা হয়েছে৷ যদিও Google আপনার সম্পর্কে তথ্য লাভের জন্য তার সমস্ত পণ্য ব্যবহার করে, Google Discover Feed বিশেষভাবে এই উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে৷

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

Google Discover কিভাবে কাজ করে?

ঠিক আছে, Google Discover আপনার বর্তমান অবস্থান ইতিহাস এবং YouTube সহ আপনার ব্যবহার করা সমস্ত Google পণ্য, বিশেষ করে Gmail এবং Google ক্যালেন্ডার স্ক্যান করে। এই অ্যাপগুলি আপনার পরিকল্পিত ইভেন্টগুলি এবং তাদের তারিখগুলি সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করে এবং আপনি YouTube এ যা দেখেন এবং আপনার অবস্থানের উপর ভিত্তি করে, এটি স্থানীয় ইভেন্টগুলিকেও হাইলাইট করে যা আপনার আগ্রহ অনুসারে হতে পারে৷

Google Discover একটি নতুন পণ্য ? ঠিক আছে, এটি সম্প্রতি নতুন করে নামকরণ করা হয়েছে, কিন্তু এই Google পণ্যটি এক দশক থেকে বিদ্যমান এবং আগে Google Now নামে পরিচিত ছিল। এটি স্নিপেট বা কার্ড আকারে তথ্য প্রদর্শন করত এবং আপনার ইমেল অ্যাক্সেস করত। এটি আগে একটি দুর্দান্ত সহায়ক ছিল কারণ ব্যবহারকারীদের তথ্যের বিটগুলির জন্য তাদের ইমেলগুলি খুলতে হত না এবং অনুস্মারক, অ্যাপয়েন্টমেন্ট, প্যাকেজ ট্র্যাকিং এবং এমনকি বোর্ডিং পাসের জন্য পরিবর্তে Google কার্ড ব্যবহার করতেন। সময়ের সাথে সাথে, Google কখনই এই পণ্যটি ব্যবহার করা বন্ধ করেনি বরং শুধুমাত্র এটির নাম পরিবর্তন করে Google Discover করে।

এছাড়াও পড়ুন:Google Doodle:Google সময় কাটানোর জন্য জনপ্রিয় ডুডল গেম নিয়ে আসে

কিভাবে গোপন গুগল ডিসকভার ফিড খুঁজে পাবেন?

দেখে মনে হচ্ছে গুগলের গোপন বৈশিষ্ট্যটি মোটেও গোপন নয় এবং সর্বদা আপনার চোখের সামনে ছিল, তবে আমরা বেশিরভাগই জানতাম না এটিকে কী বলা হয়। Google অ্যাপটি প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি ডিফল্ট বৈশিষ্ট্য, এবং যারা অ্যাপল পণ্যগুলিতে Google ব্যবহার করেন তাদের জন্য এটি সহজেই উপলব্ধ খুঁজে পেতে পারে। Google অ্যাপ খুলুন, এবং Google Discover ঠিক স্ক্রিনে থাকবে কারণ এটি সর্বদা ডিফল্টরূপে সক্রিয় থাকে।

Google ডিসকভার ফিডের উপরে একটি সার্চ বার এবং ছোট বাক্স থাকে যার মধ্যে একটি নিবন্ধের আকারে সাম্প্রতিক তথ্য রয়েছে যা আপনার আগ্রহের হতে পারে। নিবন্ধগুলি আপনার পছন্দের এবং অনেক বেশি পছন্দের হতে পারে কারণ সেগুলি গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রাম দ্বারা নির্বাচিত হয়েছে। AI আপনার ইতিহাসের উপর ভিত্তি করে এবং আপনি সম্প্রতি যা সার্চ করেছেন বা দেখেছেন তার উপর ভিত্তি করে Google Discover-এর দেওয়া ডেটা বিশ্লেষণ করার পরেই এই সুনির্দিষ্ট ফাইলগুলি দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

এই স্ক্রিনের নীচে, আরেকটি বার থাকবে যাতে কিছু বিকল্প এবং সেটিংস অন্তর্ভুক্ত থাকে যেমন:

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

আবিষ্কার করুন :এটি হল প্রথম বিকল্প যা Google Discover নিজেই৷

আপডেটগুলি৷ :এটি আপনাকে যেকোনো আসন্ন ইভেন্ট সম্পর্কে গুরুত্বপূর্ণ আপডেট এবং বিজ্ঞপ্তি প্রদান করে। এটিতে একটি ভয়েস বিকল্প সহ Google সহকারীও রয়েছে৷

অনুসন্ধান করুন৷ :এটি আপনার স্মার্টফোনে করা সাম্প্রতিক অনুসন্ধানগুলি প্রদর্শন করে৷

সংগ্রহগুলি৷ :এই পৃষ্ঠাটিতে আপনার প্রিয় পৃষ্ঠা, প্রিয় ছবি এবং প্রিয় স্থানগুলির একত্রিত সংগ্রহ রয়েছে৷

আরো :চূড়ান্ত ট্যাব হল সার্চ অ্যাক্টিভিটি, সাম্প্রতিক, কাস্টমাইজ উইজেট, সেটিংস এবং সাহায্য ইত্যাদির মতো সেটিংসের একটি তালিকা৷

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

যদি আপনার কাছে Google অ্যাপ না থাকে বা ভুল করে মুছে ফেলে থাকেন, তাহলে নিচের লিঙ্ক থেকে আবার ডাউনলোড করতে পারেন।

বিনামূল্যে ডাউনলোড করুন:Android | iOS

এছাড়াও পড়ুন:কীভাবে Google Chrome সফ্টওয়্যার রিপোর্টার টুল নিষ্ক্রিয় করবেন?

Google Discover ফিড কিভাবে কাস্টমাইজ করবেন?

Google-এর AI আপনার অনুসন্ধান এবং পরিদর্শন বিশ্লেষণ করার জন্য একটি অসাধারণ কাজ করে এবং আপনার পড়ার জন্য অনুরূপ উত্তেজনাপূর্ণ নিবন্ধগুলি নিয়ে আসে। যাইহোক, কৃত্রিম বুদ্ধিমত্তা যতই স্মার্ট হোক না কেন, এটি এখনও একটি মেশিন এবং গণনা এবং অ্যালগরিদমের উপর কাজ করে। অনুভূতি বা মানসিক উপাদান সম্পূর্ণরূপে একটি মেশিন থেকে অনুপস্থিত. একটা উদাহরণ দিয়ে ব্যাখ্যা করি; যদি একদিন ভালো হয়, আপনি একজন বিখ্যাত অভিনেতা এবং তার সিনেমার জন্য অনুসন্ধান করেন, Google আবিষ্কার সেই অভিনেতা সম্পর্কে সমস্ত বর্তমান খবরকে স্নিপেট বা বাক্স হিসাবে উপস্থাপন করতে শুরু করবে, মনে করে আপনি আগ্রহী।

Google-এর AI প্রশিক্ষণ দিতে বা আপনার স্মার্টফোনে Google Discover কাস্টমাইজ করতে, আমাদের প্রতিক্রিয়া জানাতে হবে এবং কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। Google Discover থেকে সেরা ফলাফল পেতে এখানে কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে:

1)  Google Discover স্নিপেটগুলিতে প্রতিক্রিয়া প্রদান করুন

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

প্রতিটি Google Discover ফিড কার্ডের নীচে ডানদিকে তিনটি বিন্দু রয়েছে৷ সেই বিন্দুগুলিতে আলতো চাপুন এবং প্রসঙ্গ মেনু থেকে একটি বিকল্প নির্বাচন করুন। বিকল্পগুলি সেই নির্দিষ্ট স্নিপেটের জন্য ইতিবাচক, নেতিবাচক এবং নিরপেক্ষ প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করবে। এইভাবে, প্রতিটি স্নিপেটে প্রতিক্রিয়া প্রদান করা AI কে ধীরে ধীরে প্রশিক্ষিত করবে যে আপনি কোন শ্রেণীর সংবাদ দেখতে চান বা এড়াতে চান। তালিকাভুক্ত বিকল্পগুলি অনুরূপ হবে:

  1. + অনুসরণ করুন . একটি বিষয়ের সদস্যতা নিতে এই বিকল্পটিতে আলতো চাপুন৷
  2. এই গল্পটি লুকান৷৷ এই গল্পটি তালিকা থেকে অদৃশ্য হয়ে যাবে।
  3. কিছু/কেউ-এ আগ্রহী নন ”। Google Discover আপনাকে একটি নির্দিষ্ট পণ্য বা ব্যক্তি সম্পর্কে নিবন্ধ দেখানো বন্ধ করবে, আপনি যে নিবন্ধটিতে ট্যাপ করেছেন তাতে হাইলাইট করা হয়েছে।
  4. ওয়েবসাইটের নাম থেকে গল্প দেখাবেন না ”। Google Discover এই ওয়েবসাইট থেকে নিবন্ধ দেখানো বন্ধ করবে।
  5. আগ্রহগুলি পরিচালনা করুন৷ . আপনি Google আপনার সম্পর্কে সংগ্রহ করা সমস্ত তথ্য দেখতে এবং কাস্টমাইজ করতে পারেন। আপনি কিছু বিষয়কে আনফলো করতে পারেন যাতে আপনি সেগুলিকে আর দেখতে না পান।
  6. কন্টেন্ট রিপোর্ট করুন . প্রদর্শিত বিষয়বস্তুর প্রকৃতি বর্ণনা করে এবং প্রদর্শিত বিষয়বস্তুর উপর অসন্তোষ প্রকাশ করে Google-এর কাছে বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিয়ে একটি অবিলম্বে এবং দ্রুত প্রতিবেদন পাঠান।
  7. মতামত পাঠান . এটি একটি বিশদ বিবরণ সহ আপনার অভিযোগের সঠিক প্রকৃতি হাইলাইট করে Google এ একটি ইমেল পাঠাবে৷

এছাড়াও পড়ুন:কীভাবে Google Hangouts Meet-এর মাধ্যমে আরও বেশি উৎপাদনশীল হবেন?

2) আগ্রহগুলি পরিচালনা করুন

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

যদিও ম্যানেজ ইন্টারেস্টগুলি উপরে অন্তর্ভুক্ত করা হয়েছে, তবে এটি বেশ বিস্তীর্ণ, তাই আলাদাভাবে বর্ণনা করা হয়েছে। আপনি যখন ম্যানেজ ইন্টারেস্টে ক্লিক করেন, তখন আপনি দুটি অপশন পাবেন:আপনার আগ্রহ এবং লুকানো আগ্রহ। আপনার আগ্রহের অধীনে, আপনি যে বিষয়গুলি বা স্থানগুলি অনুসরণ করছেন সেগুলি কাস্টমাইজ করতে পারেন৷ এটি আপনার কার্যকলাপের উপর ভিত্তি করে কীওয়ার্ডগুলিও দেখায় যা আপনি আপনার বিবেচনার ভিত্তিতে অনুসরণ করতে বা লুকিয়ে রাখতে পারেন। বিষয় অনুসরণ করতে + ক্লিক করুন এবং – এটি লুকাতে।

দ্বিতীয় বিকল্পটি হল লুকানো আগ্রহ, যা আপনার অনুসন্ধানের ইতিহাসে সনাক্ত করা বিষয়গুলির একটি তালিকা ধারণ করে, কিন্তু সেগুলিই আপনি অনুসরণ না করার সিদ্ধান্ত নিয়েছেন৷ আপনি যদি এমন একটি বিষয় খুঁজে পান যা ভুলভাবে লুকানো হয়েছে, তাহলে আপনি এটিকে এখান থেকে আনহাইড করতে পারেন। এছাড়াও অন্যান্য বিকল্প রয়েছে, যেগুলো বেশ স্ব-ব্যাখ্যামূলক এবং আপনি নিজে চেষ্টা করে দেখতে পারেন।

এছাড়াও আপনি আপনার কম্পিউটারে ব্রাউজার থেকে আপনার Google কার্যকলাপের ইতিহাস দেখতে পারেন এবং আপনার সেটিংস এবং অনুসন্ধানের ইতিহাস চেক করতে পারেন৷

যেকোন তথ্য সংরক্ষণ করা থেকে Google Discover ফিড এড়াবেন কিভাবে?

Google এমন বিকল্পগুলি সরবরাহ করতে যথেষ্ট সদয় হয়েছে যা কোনও অনুসন্ধান এবং ব্রাউজিং ইতিহাস সংরক্ষণ করা অক্ষম করে। এইভাবে, প্রদর্শিত ফলাফলগুলি সর্বদা নিরপেক্ষ হবে এবং Google Discover কোন কাজে আসবে না। এটি অস্থায়ীভাবে কিছু নির্দিষ্ট অনুসন্ধানের জন্য করা যেতে পারে যা আপনি আপনার ইতিহাসে প্রতিফলিত করতে চান না বা একটি স্থায়ী অ্যাকশন যার মানে Google আবিষ্কার অক্ষম করা হবে৷

ছদ্মবেশী মোড বা ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করুন – অস্থায়ী উপায়

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

কাস্টমাইজড অনুসন্ধানগুলি এমনভাবে উপকারী যে তারা আমাদের পছন্দ এবং আগ্রহগুলি পূরণ করে এমন আকর্ষণীয় নিবন্ধগুলি প্রদর্শন করতে সহায়তা করে৷ তাই আপনি যদি আপনার কম্পিউটারে গুগল ডিসকভার ফিড সক্রিয় রাখতে চান তবে আপনার করা কয়েকটি অনুসন্ধান এড়িয়ে যেতে চান তবে ছদ্মবেশী মোড ব্যবহার করুন। এই মোডটিকে ব্যক্তিগত ব্রাউজিং মোডও বলা হয়, যা বর্তমান সেশনের কোনো রেকর্ড সংরক্ষণ করে না।

গুগল ডিসকভার ফিড অক্ষম করুন – স্থায়ী উপায়

আপনি যদি Google Discover থেকে পরিত্রাণ পেতে এবং আপনার গোপনীয়তা বজায় রাখার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে এটি আপনার অধিকার এবং পুরোপুরি জরিমানা। ভালোর জন্য Google Discover Feed নিষ্ক্রিয় করার ধাপগুলি এখানে দেওয়া হল:

ধাপ 1 . Google অ্যাপ খুলুন এবং আরো এ ক্লিক করুন বারের নীচে ডানদিকে কোণায় অবস্থিত৷

ধাপ 2 . সেটিংস বেছে নিন তালিকা থেকে এবং তারপরে সাধারণ এ আলতো চাপুন৷ .

Google ডিসকভার ফিড কী এবং আপনি কীভাবে এটি পরিচালনা করতে পারেন?

ধাপ 3। এখন আবিষ্কার খুঁজুন এবং Google Discover ফিড নিষ্ক্রিয় করতে স্লাইডারটি বন্ধ করুন।

পদক্ষেপ 4। অ্যাপ থেকে প্রস্থান করুন, এবং এখন আপনি কোনো কাস্টমাইজড অনুসন্ধান বা স্নিপেট পাবেন না। আপনি অবশ্যই এই একই ধাপগুলি অনুসরণ করে যেকোন সময় Google Discover ফিড চালু করতে পারেন।

এছাড়াও পড়ুন:গুগল ক্রোমে কীভাবে একটি ওয়েবসাইট স্থায়ীভাবে ব্লক করবেন?

আপনি কি আপনার Google Discover ফিড পরিচালনা করেছেন?

আমি আশা করি আপনি এখন আপনার সিস্টেমে বিষয়বস্তু কীভাবে পরিচালনা করা হচ্ছে সে সম্পর্কে তথ্য জানেন। আপনি কীভাবে এটি পরিচালনা করবেন তা আপনার উপর নির্ভর করে। আপনি স্থায়ীভাবে Google আবিষ্কার ফিড অক্ষম করতে পারেন বা এটি থেকে কিছু অনুসন্ধান বাদ দিতে পারেন। সবচেয়ে ভালো দিক হল আপনি Google Discover ফিডকে নিয়ন্ত্রণ করতে এবং ম্যানিপুলেট করতে পারেন যা আপনার আগ্রহের জন্য এবং আপনার বিবেচনা অনুযায়ী ফলাফল দেখাতে পারে।

সামাজিক মিডিয়া - ফেসবুক এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  2. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  3. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?

  4. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?